বিলাল ফিলিপস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
আবু আমিনাহ বিলাল ফিলিপস
Bilal Philips.jpg
আগস্ট ২০১০ সালের ফিলিপস এর ছবি
জন্ম ডেনিস ব্র্যাডলি ফিলিপস
(১৯৪৬-০১-০৬) ৬ জানুয়ারি ১৯৪৬ (বয়স ৭১)
কিংস্টন, জ্যামাইকা
শিক্ষা প্রতিষ্ঠান বি.এ. - মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়,
এম.এ. - কিং সৌদ বিশ্ববিদ্যালয়, &
পিএইচডি - ওয়েলস বিশ্ববিদ্যালয়
পেশা ইসলামী প্রচারক
কার্যকাল ১৯৭১-বর্তমান
ধর্ম ইসলাম
ওয়েবসাইট www.bilalphilips.com

আবু আমিনাহ বিলাল ফিলিপস (ইংরেজি: Abu Ameenah Bilal Philips) (জন্ম: ডেনিস ব্রাডলি ফিলিপস, ৬ জানুয়ারি ১৯৪৬, জ্যামাইকা) হলেন একজন সমকালীন মুসলিম ইসলামী শিক্ষক, বক্তা এবং লেখক[১][২] যিনি বর্তমানে কাতারে বসবাসরত আছেন| তিনি পিস টিভিতে বক্তব্য রাখেন, যেটি বিশ্বব্যাপী বিভিন্ন দেশে প্রচারিত একটি ২৪ ঘন্টার ইসলামিক স্যাটেলাইট টিভি চ্যানেল|

জীবনী[সম্পাদনা]

শিক্ষা[সম্পাদনা]

ইসলামিক অনলাইন ইউনিভার্সিটি[সম্পাদনা]

বিলাল ফিলিপস ইসলামিক অনলাইন ইউনিভার্সিটি নামে কাতারে একটি বিশ্ববিদ্যালয় মানের অনলাইনভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন| অনলাইনে ইসলামভিত্তিক বিষয়সমূহ থেকে পড়াশুনার মাধ্যমে বিশ্ববিদ্যালয় ডিগ্রি অর্জনের সুব্যবস্থা রয়েছে এই ওয়েবসাইট বিশ্ববিদ্যালয়টিতে| এই প্রতিষ্ঠান সম্পর্কে বিলাল ফিলিপস তার ওয়েবসাইটে বলেন, "দূরশিক্ষণ বর্তমানে একটি কার্যকরী ব্যবস্থা হয়ে উঠছে, যার মাধ্যমে সাধারণ মুসলিমরা তাদের বিশ্বাস সম্পর্কে শিক্ষালাভ করতে পারবে|" বর্তমানে দক্ষিণ পূর্ব এশিয়ায় ভারত, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং মালদ্বীপসহ পৃথিবীর অধিকাংশ দেশেই এর দাপ্তরিক শাখা বিদ্যমান এবং শাখা ভুক্ত দেশ সহ তার বাহিরেও বহুসংখ্যক শিক্ষার্থী রয়েছে|

সমালোচনা[সম্পাদনা]

২০১৪ সালে সিয়ান পাবলিকেশনস নামে একটি প্রকাশনা প্রতিষ্ঠানের উদ্যোগে বিলাল ফিলিপসকে বাংলাদেশে বক্তৃতার জন্য আমন্ত্রণ জানানো হয় এবং ১৭ই জুন তিনি বাংলাদেশে আসেন| কিন্তু গোয়েন্দা তৎপরতার মাধ্যমে অনুমিত তথ্য অনুযায়ী তাকে সন্দেহভাজন আশঙ্কা করার কারণে বাংলাদেশে তার বক্তৃতা অনুষ্ঠানের উপর নিষেধাজ্ঞা জারি করে সরকার| ১ দিন পর ১৮ই জুন সরকারি নির্দেশে তিনি বাংলাদেশ ত্যাগ করেন|[৩][৪]

প্রকাশনা[সম্পাদনা]

বইসমূহ[সম্পাদনা]

ভিডিওসমূহ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gerard McManus. (2007-4-4). Radical sheik refused entry for Islamic talks. Herald Sun, retrieved December 13, 2007
  2. Interviews. (2007-4-9). Exclusive: Interview with Dr Bilal Philips. Austrolabe, retrieved August 07, 2011
  3. http://www.rtnn.net//newsdetail/detail/1/3/84274
  4. http://www.notun-din.com/?p=21679
  5. Philips, Abu Ameenah Bilal (২০০৬)। The Fundamentals of TAWHEED (Islamic Monotheism)। Riyadh, Saudi Arabia: International Islamic Publishing House। 
  6. Philips, Abu Ameenah Bilal (২০০০)। Tarikh Al-Madhahib Al-Fiqhiyah: The Evolution Of Fiqh: Islamic Law & The Madh-Habs। Riyadh, Saudi Arabia: International Islamic Publishing House; Third Edition (2000)। 
  7. Philips, Abu Ameenah Bilal (১৯৯৬)। The True Message of Jesus Christ। Sharjah, U.A.E.: Dar Al Fatah Printing, Publishing & Distribution Co. Llc.। 
  8. Philips, Abu Ameenah Bilal (জানুয়ারি ১, ২০০২)। The Purpose of Creation। Riyadh, Saudi Arabia: Islamic Book Service। 
  9. Philips, Abu Ameenah Bilal (২০০৫)। Funeral Rites in Islam। Riyadh, Saudi Arabia: International Islamic Publishing House; 2nd Edition। 
  10. Philips; Jones, Abu Ameenah Bilal; Jameela (২০০৬)। Polygamy in Islam। India: Islamic Book Service। 
  11. Philips, Abu Ameenah Bilal (এপ্রিল ২০০২)। Islamic Studies: Book 3 (Bk. 3)। Denver, CO 80239 U.S.A.: Al-Basheer Publications & Translations। 

বহিঃসংযোগ[সম্পাদনা]