বিজয় রাজিন্দরনাথ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিজয় রাজিন্দরনাথ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামবিজয় রাজিন্দরনাথ
জন্ম(১৯২৮-০১-০৭)৭ জানুয়ারি ১৯২৮
অমৃতসর, ব্রিটিশ ভারত
মৃত্যু২২ নভেম্বর ১৯৮৯(1989-11-22) (বয়স ৬১)
চেন্নাই, ভারত
ব্যাটিংয়ের ধরনডানহাতি
ভূমিকাউইকেট-রক্ষক
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ৬৬)
১৩ নভেম্বর ১৯৫২ বনাম পাকিস্তান
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ২৮
রানের সংখ্যা ৮৪৪
ব্যাটিং গড় - ২২.২১
১০০/৫০ ০/০ ১/৩
সর্বোচ্চ রান - ১৩৬
বল করেছে - -
উইকেট - -
বোলিং গড় - -
ইনিংসে ৫ উইকেট -
ম্যাচে ১০ উইকেট -
সেরা বোলিং - -
ক্যাচ/স্ট্যাম্পিং ০/৪ ৩৫/২৪
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ৭ মার্চ ২০১৭

বিজয় রাজিন্দরনাথ (এই শব্দ সম্পর্কেউচ্চারণ ; ওড়িয়া: ବିଜୟ ରାଜିନ୍ଦରନାଥ; জন্ম: ৭ জানুয়ারি, ১৯২৮ - মৃত্যু: ২২ নভেম্বর, ১৯৮৯) তৎকালীন ব্রিটিশ ভারতের অমৃতসরে জন্মগ্রহণকারী বিশিষ্ট ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। ভারত ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৫২ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে ভারতের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর ভারতীয় ক্রিকেটে বিহার ও বোম্বে দলের পক্ষে খেলেছেন। দলে তিনি মূলতঃ উইকেট-রক্ষকের দায়িত্ব পালন করতেন।[১] এছাড়াও ডানহাতে ব্যাটিংয়েও পারদর্শিতা দেখিয়েছেন তিনি।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

১৯৫২-৫৩ মৌসুমে পাকিস্তানের বিপক্ষে অনুষ্ঠিত সিরিজে অংশ নেয়া প্রবীর সেন, নানা জোশীইব্রাহিম মাকাসহ চারজন উইকেট-রক্ষকদের একজন ছিলেন তিনি। ১৩ নভেম্বর, ১৯৫২ তারিখে তার টেস্টে অভিষেক হয়। বোম্বেতে অনুষ্ঠিত ঐ টেস্টে ভারত কেবলমাত্র চার উইকেট হারিয়ে জয়ী হলেও তাকে কোন ইনিংসেই ব্যাট হাতে মাঠে নামতে হয়নি। কিন্তু উইকেটের পিছনে অবস্থান করে চারটি স্ট্যাম্পিংয়ের সাথে নিজেকে জড়িয়ে রাখেন। তন্মধ্যে সুভাষ গুপ্তের বলেই করেছিলেন তিনটি স্ট্যাম্পিং। অদ্যাবধি তিনি সমগ্র খেলোয়াড়ী জীবনে কোন ক্যাচ না নিয়েও সর্বাধিক স্ট্যাম্পিং করার রেকর্ড ধারণ করে আছেন।[২] এক টেস্টের বিস্ময়কারীরূপে তার পরিবর্তে পরবর্তী টেস্টে ইব্রাহিম মাকা স্থলাভিষিক্ত হন। এরপূর্বে ১৯৫০-৫১ মৌসুমে কমনওয়েলথ একাদশের বিপক্ষে তিনটি টেস্টে অংশ নিয়েছিলেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

লাহোরের সরকারি কলেজে অধ্যযন করেন। এরপর বেনারস থেকে হিন্দিতে এমএ ডিগ্রি লাভ করেন। বার্মা শেলে কাজ করার পর বরোদার ইন্দো-নিপ্পন ব্যাটারিতে কাজ করেন রাজিন্দরনাথ।

২২ নভেম্বর, ১৯৮৯ তারিখে ৬১ বছর বয়সে চেন্নাইয়ে বিজয় রাজিন্দরনাথের দেহাবসান ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. India wicket-keepers, retrieved: 7 March, 2017
  2. Walmsley, Keith (২০০৩)। Mosts Without in Test Cricket। Reading, England: Keith Walmsley Publishing Pty Ltd। পৃষ্ঠা 457। আইএসবিএন 0947540067 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]