বাঁ-হাতি আনঅর্থোডক্স স্পিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


বাম-হাতের অপ্রচলিত স্পিন ডেলিভারির গতিপথ

বাঁ-হাতি আনঅর্থোডক্স স্পিন, যা স্লো বাম-হাতি রিস্ট স্পিন বোলিং নামেও পরিচিত, ক্রিকেট খেলায় এক ধরনের স্পিন বোলিং। বাম-হাতি অপ্রথাগত স্পিন বোলাররা বল ঘোরানোর জন্য রিস্ট স্পিন ব্যবহার করে, এবং এটিকে বিচ্যুত করে, বা পিচ করার পরে বাম থেকে ডানে 'বাঁক' দেয়।[১] টার্নের দিকটি প্রথাগত ডানহাতি অফ স্পিন বোলারের মতোই, যদিও বল সাধারণত কব্জি দ্বারা স্পিন দেওয়ার কারণে আরও তীব্রভাবে ঘুরতে পারে।

কিছু বাঁ-হাতি অপ্রথাগত বোলারও গুগলির সমতুল্য বল করেন, বা 'ভুল', যা পিচে ডান থেকে বামে বাঁক নেয়। বলটি ডানহাতি ব্যাটসম্যানের কাছ থেকে সরে যায়, যেন বোলার একজন অর্থোডক্স বামহাতি স্পিনার। ডেলিভারিটিকে কখনও কখনও ঐতিহাসিকভাবে চায়নাম্যান বলা হত।

উল্লেখযোগ্য বাঁ-হাতি আনঅর্থোডক্স স্পিন[সম্পাদনা]

ডেলিভারির স্টাইল বোলিং করার জন্য পরিচিত প্রথম ক্রিকেটার ছিলেন ১৯ শতকের দক্ষিণ আফ্রিকান বোলার চার্লি লেভেলিন[১][২][৩] লেভেলিন গুগলি ডেলিভারির প্রবর্তক বার্নার্ড বোসানকুয়েটের সাথে উত্তর আমেরিকা সফর করেছিলেন এবং সম্ভবত লেভেলিন তার কাছ থেকে গুগলি-স্টাইল শিখেছিলেন, এটি তার বাঁহাতি দিয়ে বোলিং করেছিলেন।[৩]

ডেলিভারি বোলিং করেছেন এমন উল্লেখযোগ্য খেলোয়াড়দের মধ্যে রয়েছেন ডেনিস কম্পটন, যিনি মূলত অর্থোডক্স স্লো-লেফ আর্ম ডেলিভারি বোলিং করেছিলেন কিন্তু বাঁ হাতের কব্জির স্পিন তৈরি করেছিলেন, ডেলিভারি ব্যবহার করে তাঁর ৬২২টি প্রথম-শ্রেণীর উইকেটের বেশিরভাগই নিয়েছিলেন।[৪][৫] চাক ফ্লিটউড-স্মিথ তার ১০টি টেস্ট ম্যাচ সহ ১৯৩০ এর দশকে ডেলিভারি ব্যবহার করেছিলেন।[৬] যদিও ফাস্ট বোলিং এবং অর্থোডক্স ধীরগতির বাঁ-হাতের জন্য পরিচিত, গারফিল্ড সোবার্সও এটিকে ভালো প্রভাব ফেলতে পারে।[১] ক্রিকেটের আধুনিক যুগে, অস্ট্রেলিয়ান ব্র্যাড হগ ডেলিভারিটি ব্যাপকভাবে নজরে আনেন[১] এবং সবচেয়ে ভালো ছদ্মবেশী ভুলের মধ্যে একজন ছিলেন।[৭] কুলদীপ যাদব, যিনি মার্চ ২০১৭ সালে ভারতের হয়ে আত্মপ্রকাশ করেন, বাঁহাতি কব্জির স্পিন বোলিং করেন,[৮][৯] এবং পল অ্যাডামস ১৯৯৫ থেকে ২০০৪ সালের মধ্যে দক্ষিণ আফ্রিকার হয়ে ডেলিভারি ব্যবহার করে ৪৫টি টেস্ট ম্যাচ এবং ২৪টি একদিনের আন্তর্জাতিক খেলেছিলেন।[১][৯] মাইকেল বেভান এবং ডেভ মোহাম্মদকেও এই স্টাইলটি ব্যবহার করার জন্য "সবচেয়ে পরিচিত" বোলার হিসেবে বিবেচনা করা হয়।[১]

২০২১ সালে দ্য গার্ডিয়ান দাবি করেছিল যে কুলদীপ, দক্ষিণ আফ্রিকার তাবরেজ শামসি এবং আফগান বোলার নূর আহমেদ ছিলেন "সম্ভবত বিশ্ব ক্রিকেটে সবচেয়ে অগ্রণী বাঁ-হাতি রিস্ট-স্পিনার",[১০] যেখানে ২০২২ সালে মাইকেল রিপনকে "প্রথম বিশেষজ্ঞ" হিসাবে রিপোর্ট করা হয়েছিল বাঁহাতি রিস্ট স্পিনার" নিউজিল্যান্ডের হয়ে খেলতে।[১১] মহিলাদের খেলায়, হংকংয়ের ক্যারি চ্যান বাঁহাতি রিস্ট স্পিন ডেলিভারি ব্যবহার করেন।[১২]

ক্রিকইনফো পরামর্শ দেয় যে বাম হাতের কব্জি-স্পিন বোলাররা অস্বাভাবিক কারণ এটি "বাঁ হাতের কব্জির স্পিন নিয়ন্ত্রণ করা কঠিন। এবং ... একজন ডান-হাতি বোলারের কাছে আসা বলটি তাকে ছেড়ে যাওয়া থেকে কম বিপজ্জনক বলে মনে করা হয়"।[ক][১] টেস্টে বাঁহাতি রিস্ট স্পিনারদের দশ উইকেট নেওয়ার নজির তাই বিরল। যেখানে এটি ঘটেছে তার উদাহরণগুলির মধ্যে রয়েছে ১৯৩৭-৩৭ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে চাক ফ্লিটউড-স্মিথ,[১৩] ১৯৯৬-৯৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাইকেল বেভান,[১৪] এবং ২০০২-০৩ সালে বাংলাদেশের বিরুদ্ধে পল অ্যাডামস।[১৫]

'চায়নাম্যান' শব্দটির ঐতিহাসিক ব্যবহার[সম্পাদনা]

ঐতিহাসিকভাবে "চায়নাম্যান" শব্দটি কখনও কখনও গুগলি ডেলিভারি বা অন্যান্য অস্বাভাবিক ডেলিভারি বর্ণনা করতে ব্যবহৃত হত, তা ডান বা বাঁহাতি বোলারদের দ্বারা বোলিং করা হোক না কেন।[১৬] বাঁ-হাতি রিস্ট স্পিনারের ডেলিভারি যা গুগলির সমতুল্য শেষ পর্যন্ত "চাইনাম্যান" নামে পরিচিত হয়ে ওঠে।

শব্দটির উৎপত্তি অস্পষ্ট, যদিও এটি ১৯২০-এর দশকে ইয়র্কশায়ারে ব্যবহৃত হয়েছিল বলে জানা যায় এবং রয় কিলনারের প্রসঙ্গে প্রথম ব্যবহৃত হতে পারে।[খ][৯][১৯] এটা সম্ভব যে এটি চার্লি লেভেলিন, প্রথম বামহাতি বোলার যিনি গুগলির সমতুল্য বোলিং করেছিলেন।[গ][২১] এটি প্রথম মুদ্রণে ব্যবহৃত হয়েছিল বলে জানা যায় দ্য গার্ডিয়ান ১৯২৬ সালে ইয়র্কশায়ারের বোলারের সম্ভাবনা প্রসঙ্গে জর্জ ম্যাকাউলে গুগলি বোলিং,[ঘ] কিন্তু শব্দটি একটি টেস্ট ক্রিকেট ম্যাচে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ ওল্ড ট্র্যাফোর্ডে ১৯৩৩ সালে। এলিস আচং, চীনা বংশোদ্ভূত একজন খেলোয়াড় যিনি মন্থর বাম-হাতি অর্থোডক্স স্পিন বোলিং করেছিলেন, ওয়াল্টার রবিনস অফ স্টাম্পের বাইরে থেকে ডান-হাতিতে ঘোরানো একটি বিস্ময়কর ডেলিভারি স্টাম্প করেছিলেন। প্যাভিলিয়নে ফিরে যাওয়ার সময়, রবিনস আম্পায়ারকে বলেছিলেন, "একটি রক্তাক্ত চায়নাম্যানের দ্বারা অভিনব কাজ!",[৯][২২][২৩] শব্দটি আরও ব্যাপক ব্যবহারের দিকে নিয়ে যায়।[২]

২০১৭ সালে, অস্ট্রেলিয়ান সাংবাদিক অ্যান্ড্রু উ, যিনি চীনা বংশোদ্ভূত, এই শব্দটিকে "জাতিগতভাবে আক্রমণাত্মক" হিসাবে ব্যবহার করার বিষয়ে উদ্বেগ উত্থাপন করেছিলেন,[২২] যুক্তি দিয়েছিলেন যে শব্দটি নিজেই "ঐতিহাসিকভাবে চীনাদের বর্ণনা করার জন্য অবমাননাকরভাবে ব্যবহার করা হয়েছে"।[২২] উইজডেন আনুষ্ঠানিকভাবে অ্যালমান্যাকের ২০১৮ সংস্করণে বাঁ-হাতের কব্জি-স্পিনকে ধীরগতিতে শব্দটি পরিবর্তন করে, চায়নাম্যানকে "আর উপযুক্ত নয়" বলে বর্ণনা করে।[২][২১][২৪] ক্রিকইনফো ২০২১ সালে এটি অনুসরণ করেছিল, উল্লেখ করে যে যদিও কেউ কেউ যুক্তি দিয়েছিলেন যে ক্রিকেটে এটির ব্যবহার "অপমানজনক নয়", যে এটির ক্রমাগত ব্যবহার অনুপযুক্ত ছিল।[২৫] কিছু লেখক শব্দটি ব্যবহার করে চলেছেন।

নোট[সম্পাদনা]

  1. একজন বাঁহাতি রিস্ট স্পিন বোলারের সাধারণত ডেলিভারি ডানহাতি ব্যাটসম্যানের দিকে ঘুরবে, ডানহাতি লেগ স্পিন বোলারের বিপরীতে যিনি তাদের কাছ থেকে বলটি ঘুরিয়ে দেবেন। ব্যাটসম্যানদের অধিকাংশই ডানহাতি।
  2. কিলনার রিস্ট স্পিনের পরিবর্তে স্লো লেফট-আর্ম অর্থোডক্স বল করেছেন। যদিও এই শব্দটি কিলনার প্রথম ব্যবহার করেন অথবা তার বোলিং প্রসঙ্গে ব্যবহার করেন, তবুও ১৯২৪ সালে উইজডেন ক্রিকেটার্স অ্যালমেনাক শব্দটি ব্যবহার করেননি, যখন তিনি তাদের পাঁচজন ক্রিকেটারের একজন ছিলেন অথবা ১৯২৯ সালে তার মৃত্যুতে মৃত্যুবহির্ভূত নিবন্ধে এটি ব্যবহার করেননি।[১৭][১৮]
  3. লেভেলিনের একজন সাদা বাবা এবং একজন মা ছিলেন যিনি সেন্ট হেলেনায় জন্মগ্রহণ করেছিলেন।[২০] ঐতিহাসিক রোল্যান্ড বোয়েন তাকে "কৃষ্ণাঙ্গ" হিসাবে বর্ণনা করেছিলেন, যদিও সম্ভবত তিনি মাদাগাস্কান বা ভারতীয় পটভূমি থেকে এসেছিলেন। অ্যান্ডি কার্টার পরামর্শ দিয়েছেন যে লেভেলিনের মিশ্র-জাতি ঐতিহ্য এবং "চায়নাম্যান" শব্দটি ব্যবহারের মধ্যে একটি যোগসূত্র থাকতে পারে।[২১]
  4. ডানহাতি বোলার হিসেবে রিস্ট স্পিন ডেলিভারিতে বল করতেন না ম্যাকাউলে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Leggie in the mirror, CricInfo, 22 November 2007. Retrieved 21 March 2021.
  2. Rubaid Iftekhar (25 June 2020) The 'Chinaman mystery': Racism and left-arm leg-spin, The Business Standard. Retrieved 21 March 2021.
  3. Carter A (2019) Beyond the Pale: early black and asian cricketers in Britain 1868–1945, p.74. Leicester: Troubador. আইএসবিএন ৯৭৮১৮৩৮৫৯২০২৮ISBN 9781838592028 (Available online. Retrieved 14 August 2021.)
  4. Denis Compton, Obituary, Wisden Cricketers' Almanack, 1998. Retrieved 21 March 2021.
  5. Arlott J (1988) The great entertainer, Wisden Cricket Monthly, May 1988. Retrieved 21 March 2021.
  6. Fleetwood-Smith, Leslie O'Brien, Obituaries in 1971, Wisden Cricketers' Almanack, 1972. Retrieved 21 March 2021.
  7. Dorries B (20 March 2014) Aussie spinner Brad Hogg admits he didn’t know what wrong-un was early in his career, The Courier Mail. Retrieved 21 March 2021.
  8. Kuldeep Yadav, CricInfo. Retrieved 18 December 2019.
  9. Bull A (18 March 2017) Isn't it about time cricket consigned 'chinaman' to the past?, The Guardian. Retrieved 21 March 2021.
  10. Liew J (23 July 2021) Jake Lintott reviving English left-arm wrist-spin after half a century The Guardian. Retrieved 2 August 2022.
  11. Michael Rippon becomes first left-arm wristspinner picked by New Zealand CricInfo, 21 June 2022. Retrieved 2 August 2022.
  12. Kary Chan CricInfo. Retrieved 2 August 2022.
  13. Full Scorecard of Australia vs England 4th Test 1936-7, CricInfo. Retrieved 21 July 2022.
  14. Full Scorecard of West Indies vs Australia 4th test, 1996/97, CricInfo. Retrieved 21 May 2022.
  15. Full Scorecard of Bangladesh vs South Africa 1st Test 2002-3 CricInfo. Retrieved 21 July 2022.
  16. Carter, op. cit., pp.75–76.
  17. Bowler of the Year: Roy Kilner, Wisden Cricketers' Almanack, 1924. Retrieved 21 March 2021.
  18. Roy Kilner, Obituary, Wisden Cricketers' Almanack, 1929. Retrieved 21 March 2021.
  19. Maurice Leyland, Obituary, Wisden Cricketers' Almanack, 1968. Retrieved 21 March 2021.
  20. Carter, op. cit., pp.69–70.
  21. Carter, op. cit, p.76.
  22. Andrew Wu (26 March 2017) Australia v India Test series 2017: Does cricket really need to continue using the term 'chinaman'?, The Sydney Morning Herald. Retrieved 23 March 2019.
  23. The Original Chinaman, CricInfo, 31 August 1995. Retrieved 21 March 2021.
  24. Wisden replaces Chinaman with slow left-arm wrist-spin bowlers, CricketCountry, 12 April 2018. Retrieved 23 March 2019.
  25. Bal S (16 April 2021) Why we're replacing 'batsman' with 'batter', CricInfo. Retrieved 15 August 2021.