ফ্যারো দ্বীপপুঞ্জ ফুটবল অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফ্যারো দ্বীপপুঞ্জ ফুটবল অ্যাসোসিয়েশন
উয়েফা
প্রতিষ্ঠিত১৯৭৯; ৪৫ বছর আগে (1979)[১]
সদর দপ্তরতোশন, ফ্যারো দ্বীপপুঞ্জ
ফিফা অধিভুক্তি১৯৮৮[১]
উয়েফা অধিভুক্তি১৯৯০
সভাপতিফ্যারো দ্বীপপুঞ্জ ক্রিস্টিয়ান আন্ড্রেয়াসন
সহ-সভাপতিফ্যারো দ্বীপপুঞ্জ রোইন শ্রোটার
ওয়েবসাইটwww.fsf.fo

ফ্যারো দ্বীপপুঞ্জ ফুটবল অ্যাসোসিয়েশন (ফ্যারো: Fótbóltssamband Føroya; ডেনীয়: Færøernes fodboldforbund, ইংরেজি: Faroe Islands Football Association; এছাড়াও সংক্ষেপে এফএসএফ নামে পরিচিত) হচ্ছে ফ্যারো দ্বীপপুঞ্জের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এই সংস্থাটি ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এটি প্রতিষ্ঠার ৯ বছর পর ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সদস্যপদ লাভ করে, এর পাশাপাশি প্রতিষ্ঠার ১১ বছর পর ১৯৯০ সালে সংস্থাটি তাদের আঞ্চলিক সংস্থা উয়েফার সদস্যপদ লাভ করে। এই সংস্থার সদর দপ্তর ফ্যারো দ্বীপপুঞ্জের রাজধানী তোশনে অবস্থিত।

এই সংস্থাটি ফ্যারো দ্বীপপুঞ্জের ঘরোয়া ফুটবলে ফ্যারো দ্বীপপুঞ্জ প্রিমিয়ার লীগ, ফ্যারো দ্বীপপুঞ্জ কাপ এবং ফ্যারো দ্বীপপুঞ্জ সুপার কাপের মতো প্রতিযোগিতার সকল কার্যক্রম পরিচালনা করে। বর্তমানে ফ্যারো দ্বীপপুঞ্জ ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করছেন ক্রিস্টিয়ান আন্ড্রেয়াসন] এবং সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন ভার্গার ভিডব্রো।

ইতিহাস[সম্পাদনা]

সংগঠিত ফুটবল ১৯ শতকের শেষের দিক থেকে ফ্যারো দ্বীপপুঞ্জে প্রবেশ করে। প্রথম ফ্যারো জাতীয় ফুটবল লীগ (মেইস্ত্রারাদেইলদিন) ১৯৪৪ সালে অনুষ্ঠিত হয়েছিল। ১৯৪২ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত সমস্ত ফ্যারো ফুটবল এসএফ (ফ্যারো স্পোর্টস অ্যাসোসিয়েশন) দ্বারা পরিচালিত ছিল। ১৯৭৯ সালের ১৩ই জানুয়ারি তারিখে ফ্যারো ফুটবল সমিতি প্রতিষ্ঠিত হয়েছিল। প্রথমে এটি ফ্যারো ফুটবল আয়োজনের সাথে কাজ করেছিল। নারীদের জন্য প্রথম ফ্যারো জাতীয় ফুটবল লীগ ১৯৮৫ সালে অনুষ্ঠিত হয়েছিল।

কর্মকর্তা[সম্পাদনা]

৭ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত হালনাগাদকৃত।[১]
অবস্থান নাম
সভাপতি ক্রিস্টিয়ান আন্ড্রেয়াসন
সহ-সভাপতি রোইন শ্রোটার
সাধারণ সম্পাদক ভার্গার ভিডব্রো
কোষাধ্যক্ষ ইয়োসভা টমসেন
গণমাধ্যম এবং যোগাযোগ পরিচালক ক্রিস্টিন জিস্কা
প্রযুক্তিগত পরিচালক পায়টুর ক্লেমেন্টসেন
ফুটসাল সমন্বয়কারী সুনিভা কোলসলিও
জাতীয় দলের কোচ (পুরুষ) হাকান এরিকসন
জাতীয় দলের কোচ (নারী) জন পিটারসেন
রেফারি সমন্বয়কারী লাসিন ইসাকসেন

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "অ্যাসোসিয়েশনের তথ্য"fifa.com (ইংরেজি ভাষায়)। ফিফা। ২৪ জানুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:ফ্যারো দ্বীপপুঞ্জ ফুটবল অ্যাসোসিয়েশন