নিকোলাস বুরদিসো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নিকোলাস বুরদিসো
২০১১ সালে আর্জেন্টিনার সাথে বুরদিসো
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম নিকোলাস আন্দ্রেস বুরদিসো[১]
জন্ম (1981-04-12) ১২ এপ্রিল ১৯৮১ (বয়স ৪২)[১]
জন্ম স্থান আলতোস দে চিপিওন, কর্দোবা, আর্জেন্টিনা
উচ্চতা ১.৮২ মি (৬ ফু ০ ইঞ্চি)[২]
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ফিওরেন্তিনা (প্রযুক্তিগত পরিচালক)
যুব পর্যায়
১৯৯৭–১৯৯৯ বোকা জুনিয়র্স
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
১৯৯৯–২০০৪ বোকা জুনিয়র্স ৭৮ (৩)
২০০৪–২০০৯ ইন্টার মিলান ১২০ (৪)
২০০৯–২০১৪ রোমা ১১৫ (৬)
২০১৪–২০১৭ জেনোয়া ৯৩ (১)
২০১৭–১৮ তোরিনো ২৪ (০)
মোট ৪১৯ (১৭)
জাতীয় দল
২০০৩–২০১১ আর্জেন্টিনা ৪৯ (২)
পরিচালিত দল
২০১৮–২০১৯ বোকা জুনিয়র্স (ক্রীড়া পরিচালক)
২০২১– ফিওরেন্তিনা (প্রযুক্তিগত পরিচালক)
অর্জন ও সম্মাননা
পুরুষ ফুটবল
 আর্জেন্টিনা-এর প্রতিনিধিত্বকারী
অলিম্পিক খেলা
স্বর্ণ পদক - প্রথম স্থান ২০০৪ অ্যাথেন্স
প্রাক-অলিম্পিক টুর্নামেন্ট
বিজয়ী ২০০৪ চিলি
ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ
বিজয়ী ২০০১ আর্জেন্টিনা
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে

নিকোলাস আন্দ্রেস বুরদিসো (জন্ম ১২ এপ্রিল ১৯৮১) হলেন একজন আর্জেন্টিনীয় ফুটবল ম্যানেজার এবং প্রাক্তন পেশাদার খেলোয়াড় যিনি সেন্টার ব্যাক হিসেবে খেলতেন।

বুরদিসো বোকা জুনিয়র্সের সাথে তার কর্মজীবন শুরু করেন। এখানে তিনি আর্জেন্টিনীয় চ্যাম্পিয়নশিপ, তিনটি কোপা লিবার্তাদোরেস এবং দুটি আন্তঃমহাদেশীয় কাপ জিতেছেন। ২০০৪ সালে ইতালীয় ক্লাব ইন্টার মিলানের সাথে চারটি সেরিয়ে আ শিরোপা জিতেছিলেন, একটি কোপা ইতালিয়া এবং সুপারকোপা ইতালিয়ানা জিতেছিলেন। ২০০৯ সালে তিনি রোমা এবং পরে জেনোয়া এবং তোরিনোতে চলে যান।

একজন প্রাক্তন আর্জেন্টিনা আন্তর্জাতিক খেলোয়াড় হিসেবে ২০০৩ সালে অভিষেকের পর থেকে তিনি ৪৯টি ম্যাচ খেলেছেন। তিনি দুটি ফিফা বিশ্বকাপ এবং দুটি কোপা আমেরিকার জন্য নির্বাচিত হয়েছিলেন এবং ২০০৪ গ্রীষ্মকালীন অলিম্পিকে স্বর্ণজয়ী দলের অংশ ছিলেন।

নিকোলাস বুরদিসো ২০১৯ সালে বোকা জুনিয়র্সের ম্যানেজার ছিলেন এবং ম্যানেজার হিসাবে তার দ্বিতীয় অভিজ্ঞতা হবে: ফিওরেন্তিনা তাকে পরবর্তী মৌসুম শুরু করার জন্য নিয়োগ করেছে।[৩]

ক্লাব কর্মজীবন[সম্পাদনা]

বোকা জুনিয়র্স[সম্পাদনা]

বুরদিসো আর্জেন্টিনীয় ক্লাব বোকা জুনিয়র্সের যুব ব্যবস্থার থেকে তৈরি। ১৯৯৯ সালে ১৮ বছর বয়সে তিনি তাদের সাথে তার পেশাদার কর্মজীবন শুরু করেন। বোকা জুনিয়র্সের সাথে তিনি দুটি আর্জেন্টিনীয় চ্যাম্পিয়নশিপ (২০০০ অ্যাপার্তুরা এবং ২০০৩ অ্যাপার্তুরা) জিতেছেন।

আন্তর্জাতিক[সম্পাদনা]

২০০৪ সালে বুরদিসো চার বছরের চুক্তিতে স্বাক্ষর করে সেরিয়ে আ'র ইন্তার্নাজিওনেলে (ইন্টার মিলান) চলে যান।[৪] কিন্তু ২০০৪–০৫ মৌসুমের প্রায় পুরোটা সময়ই তিনি উপেক্ষা করেন যখন ইন্টার তাকে আর্জেন্টিনায় ফিরে আসার অনুমতি দেয় তার মেয়ে অ্যাঞ্জেলাকে সমর্থন করার জন্য, কারণ তার মেয়ে লিউকেমিয়ার সাথে লড়াই করছিল।[৫] ২০০৫ সালের অক্টোবরে লিভোরনোর ৫–০ হ্যামারিংয়ে দ্বিতীয়ার্ধে বিকল্প খেলোয়াড় হিসেবে খেলার মাধ্যমে তিনি খেলায় ফিরে আসেন।[৬] ২০০৬ সালের ৩১শে আগস্ট তিনি তার চুক্তির মেয়াদ ২০০৯ সাল পর্যন্ত বাড়িয়ে দেন।[৭] ৮ সেপ্টেম্বর ২০০৬ সালে গিয়াসিন্টো ফ্যাচেত্তির মৃত্যুর চার দিন পর বুরদিসোকে ফ্যাচেত্তির প্রিয় ৩ নম্বর জার্সিকে অবসর দেওয়ার জন্য ১৬ নম্বর জার্সি দেওয়া হয়েছিল।[৮]

২০০৬–০৭ মৌসুমের সময় বুরদিসো তার সবচেয়ে বেশি ফলপ্রসূ মৌসুম উপভোগ করেছিলেন, যখন তিনি অন্য চার খেলোয়াড়ের সাথে যৌথভাবে ৪ গোল করে কোপা ইতালিয়ার শীর্ষ স্কোরার নির্বাচিত হন। এটি ২৯ নভেম্বর ২০০৬ সালে মেসিনার বিরুদ্ধে ৪–০ জয়ে তার কর্মজীবনে প্রথম বন্ধনীও অন্তর্ভুক্ত করে। ২৪ জানুয়ারি ২০০৭ সালে সাম্পদোরিয়ার বিরুদ্ধে ৩–০ জয়ে তিনি আবার দুটি গোল করেন। ইন্টার শেষ পর্যন্ত ফাইনালে উঠেছিল, যেখানে তারা রোমার মুখোমুখি হয়েছিল; বুরদিসো দ্বিতীয় লেগে খেলেন যা ইন্টার ২-১ ব্যবধানে জিতেছিল, কিন্তু তারা মোট ৭-৪ গোলে শিরোপা হারায়।[৯] তা ছাড়াও তিনি চ্যাম্পিয়নশিপে দুটি গোলও করেছিলেন যা জয়ের মাধ্যমে শেষ হয়েছিল।

২০০৭ সালের ৫ই মার্চ ভালেনসিয়া এবং ইন্টারের মধ্যে চ্যাম্পিয়নস লিগের টাই চলাকালীন দুই দলের খেলোয়াড়দের মধ্যে একটি দ্বন্দ্ব শুরু হয়। ভ্যালেনসিয়ার রক্ষণভাগের খেলোয়াড় ডেভিড নাভারো বুরদিসোর মুখে ঘুষি মারার ফলে তার নাক ভেঙে যায়।[১০] ঝগড়ায় তার অংশের শাস্তি হিসাবে বুরদিসোকে সমস্ত ইউরোপীয় ক্লাব প্রতিযোগিতা থেকে ছয় ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল এবং অতিরিক্ত দুটি ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। নাভারোকে ঘরোয়া ইউরোপীয় এবং আন্তর্জাতিক ম্যাচ থেকে সাত মাসের নিষেধাজ্ঞার সাজা দেওয়া হয়েছিল।[১১] মেস্তায়া স্টেডিয়ামে ম্যাচটি গোলশূন্য ড্রতে শেষ হয় যা ইন্টারকে অ্যাওয়ে গোলের নিয়মে প্রতিযোগিতা থেকে বের করে দেয়।[১২]

২০০৮ সালের ১২ই মার্চ চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় লেগে লিভারপুলের বিপক্ষে খেলায় ফিরে আসার পর ৬০তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড পাওয়ার পর বুরদিসোকে বহিষ্কার করা হয়।[১৩] ইন্টারের হয়ে তিনি তিনটি ভিন্ন প্রতিযোগিতায় বাম ও ডান পার্শ্বীয় এবং কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে দলের প্রধান সদস্য হিসেবে খেলেছেন।

বুরদিসো ২০০৯ সালের আগস্টে ১৩৯টি ম্যাচ খেলে এবং সমস্ত প্রতিযোগিতায় ৮টি গোল ও ৯টি শিরোপা জেতার পর ক্লাব ছেড়ে চলে যান।[১৪]

রোমা[সম্পাদনা]

২০১২ সালে রোমার সাথে বুরদিসো

২২ আগস্ট ২০০৯ সালে রোমা বুরদিসোর সাথে চুক্তিবদ্ধ হয়, যেখানে তাকে প্রতি বছর €৩.৪ মিলিয়ন (মোট বেতন) দেওয়ার প্রস্তাব দেওয়া হয়।[১৫] ২৩শে আগস্ট তিনি লিগের উদ্বোধনী ম্যাচটি খেলেন। ২০শে ডিসেম্বর ২০০৯ সালে তিনি রোমার হয়ে প্রথম গোলটি করেন এবং পারমার বিরুদ্ধে ২–০ গোলে জয়লাভ করেন।

বুরদিসো তারপর রোমা দ্বারা ২৮ আগস্ট ২০১০ সালে €৮ মিলিয়ন স্থানান্তর ফি দিয়ে স্থায়ীভাবে স্বাক্ষরিত হয়। তিনি একটি চার বছরের চুক্তিতে স্বাক্ষর করেন যেখানে তিনি ৩.৮ মিলিয়ন ইউরো (কর-পূর্ব) আয় করবেন যা পরবর্তী তিন বছরে বেড়ে ৪.৫ মিলিয়ন ইউরো হবে।[১৬]

তিনি তার পঞ্চম এবং ২০১১–১২ সিরিয়ে আ'তে প্রথম গোলটি করেন ২৯ অক্টোবর মিলানের বিপক্ষে। যাতে রোমা ৩–০ গোলে হেরে যায়। ১৫ নভেম্বর ২০১১ সালে তিনি তাঁর বাম হাঁটুতে গুরুতর আঘাত পান যা তাঁকে ছয় মাসের জন্য খেলার বাইরে থাকতে বাধ্য করে।

২০০৭ সালে বুরদিসো বোকা জুনিয়র্সের সাথে তার কর্মজীবন শেষ করার ইচ্ছা প্রকাশ করেন।

২০১২–১৩ মৌসুমে জেডেনেক জেমানের অধীনে বুরদিসো বেঞ্চে অবনমিত হন। মৌসুমের প্রথম পর্বে মাত্র আটটি ম্যাচ খেলে মিলানের বিপক্ষে ৪–২ গোলে জয়লাভ করে। নতুন ম্যানেজার রুডি গার্সিয়ার আগমনের পর শুরুর একাদশের সম্ভাবনা হতাশাজনক ছিল, সাধারণত তিনি প্রথম খেলোয়াড় মিধি বেনাতিয়া এবং লিয়ান্দ্রো কাস্তানের পিছনে তৃতীয় পছন্দের সেন্টার-ব্যাক হিসেবে দায়িত্ব পালন করতেন।

জেনোয়া[সম্পাদনা]

২০১৪ সালের ২৩শে জানুয়ারি বুরদিসো জেনোয়ার সাথে চুক্তিবদ্ধ হন। তিনি চার মৌসুমের জন্য জেনোয়ার হয়ে ১১৩টি ম্যাচ খেলেছেন।

তোরিনো[সম্পাদনা]

৩১ আগস্ট ২০১৭ সালে বুরদিসো একটি বার্ষিক চুক্তিতে বিনামূল্যে স্থানান্তরের জন্য তোরিনো দ্বারা স্বাক্ষরিত হয়েছিল।[১৭] তিনি তোরিনোর হয়ে ২৫টি ম্যাচ খেলে মৌসুম শেষ করেন।

২০১৮ সালের ১০ই অক্টোবর তিনি অবসরের ঘোষণা দেন।[১৮]

আন্তর্জাতিক কর্মজীবন[সম্পাদনা]

২০১১ সালের ফেব্রুয়ারিতে পর্তুগালের বিপক্ষে একটি প্রীতি ম্যাচে বুরদিসো

বুরদিসো আর্জেন্টিনার অনূর্ধ্ব-২০ দলে হাভিয়ের সাভিয়োলা এবং মাক্সি রোদ্রিগেসের সাথে খেলেছিলেন। তিনজনই একসঙ্গে ২০০১ ফিফা বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন।

২০০৬ সালের ১৫ই মে বুরদিসোর প্রাক্তন অনূর্ধ্ব-২০ কোচ জোসে পেকারম্যান ২০০৬ ফিফা বিশ্বকাপের জন্য দলের সদস্য হিসেবে নাম ঘোষণা করেন। তিনি ২০০৭ কোপা আমেরিকাতেও আর্জেন্টিনার হয়ে খেলেছিলেন যেখানে দলটি ফাইনালে পৌঁছেছিল।

২০০৮ সালের ৪ঠা জুন স্যান ডিয়েগোতে মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচে আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় গোলটি করেন বুরদিসো। ম্যানেজার দিয়েগো মারাদোনা ২০১০ সালের বিশ্বকাপের জন্য এবং ম্যানেজার সের্হিও বাতিস্তা ২০১১ সালের কোপা আমেরিকার জন্য বুরদিসোকে আর্জেন্টিনা দলে নির্বাচিত করেন।

২০১১ সালের ১৫ই নভেম্বর কলম্বিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে বুরদিসো তার বাম হাঁটুতে আঘাত পান। হামেস রদ্রিগেজের সাথে একটি বিতর্কিত বলের সময় বুরদিসো প্রাথমিক মূল্যায়ন ছয় থেকে আট মাসের পুনরুদ্ধারের সময়কালের পূর্বাভাস দিয়ে তার বাম হাঁটুর লিগামেন্টগুলো আংশিকভাবে ছিঁড়ে ফেলেছিলেন।[১৯]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

বুরদিসোর একজন ছোট ভাই রয়েছে, যিনি বর্তমানে ক্লাব দিপোর্তিভো ইউনিভার্সিদাদ কাতোলিকার হয়ে খেলছেন, যিনি এর আগে রোমার হয়েও খেলেছিলেন। বুরদিসো ভাইয়েরা ইতালীয় পাসপোর্ট ধারণ করে[২০][২১] কারণ তাদের পারিবারিক উৎস ইতালীয় অঞ্চলের পাইডমন্টে তাদের দাদা-দাদির জন্মস্থান।[২২]

অবসরের পর[সম্পাদনা]

২০১৮ সালের গ্রীষ্মে অবসর গ্রহণের পর ২০১৮ সালের ডিসেম্বরের শেষে নিশ্চিত করা হয়েছিল যে বুরদিসোকে তার প্রাক্তন ক্লাব বোকা জুনিয়র্সের ক্রীড়া পরিচালক নিযুক্ত করা হয়েছে এবং ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত একটি চুক্তি স্বাক্ষর করা হয়েছে।[২৩] তবে ২০১৯ সালের শেষের দিকে তিনি এই পদ থেকে পদত্যাগ করেন।[২৪]

২০২১ সালের ৬ই জুলাই বুরদিসো এসিএফ ফিওরেন্তিনার প্রযুক্তিগত পরিচালক নিযুক্ত হন।[২৫]

কর্মজীবনের পরিসংখ্যান[সম্পাদনা]

ক্লাব[সম্পাদনা]

১৪ ফেব্রুয়ারি ২০১৮ পর্যন্ত হালনাগাদকৃত।[২৬]
ক্লাব মৌসুম লিগ কাপ মহাদেশীয় অন্যান্য মোট
বিভাগ উপস্থিতি গোল উপস্থিতি গোল উপস্থিতি গোল উপস্থিতি গোল উপস্থিতি গোল
বোকা জুনিয়র্স ২০০০ আর্জেন্টিনা প্রিমেরা দিভিসিওন
২০০১ আর্জেন্টিনা প্রিমেরা দিভিসিওন ১১
২০০২ আর্জেন্টিনা প্রিমেরা দিভিসিওন ২৩ ৩১
২০০৩ আর্জেন্টিনা প্রিমেরা দিভিসিওন ২৪ ১৪ ৩৮
২০০৪ আর্জেন্টিনা প্রিমেরা দিভিসিওন ৩০ ১১ ৪২
মোট ৭৮ ৪৩ ১২৪
ইন্টার মিলান ২০০৪–০৫ সেরিয়ে আ ৩৫ ৪২
২০০৫–০৬ সেরিয়ে আ ১৬ ২৬
২০০৬–০৭ সেরিয়ে আ ২৪ ৩৬
২০০৭–০৮ সেরিয়ে আ ২৪ ৩৩
২০০৮–০৯ সেরিয়ে আ ২১ ২৯
মোট ১২০ ৩০ ১৮ ১৭০ ১২
রোমা ২০০৯–১০ সেরিয়ে আ ৩৩ ৪৪
২০১০–১১ সেরিয়ে আ ২৭ ৩৯
২০১১–১২ সেরিয়ে আ ১০ ১২
২০১২–১৩ সেরিয়ে আ ২৫ ২৯
২০১৩–১৪ সেরিয়ে আ ২০ ২১
মোট ১১৫ ১৪ ১৬ ১৪৫
জেনোয়া ২০১৪–১৫ সেরিয়ে আ ৩০ ৩১
২০১৫–১৬ সেরিয়ে আ ২৮ ২৯
২০১৬–১৭ সেরিয়ে আ ৩৫ ৩৮
মোট ৯৩ ৯৮
তোরিনো ২০১৭–১৮ সেরিয়ে আ ১৩ ১৪
মোট ১৩ ১৪
কর্মজীবন মোট ৪১৯ ১৭ ৫০ ৭৭ ৫৫১ ২৪

আন্তর্জাতিক[সম্পাদনা]

আন্তর্জাতিক গোল

স্কোর এবং ফলাফল তালিকা, আর্জেন্টিনার গোল তালিকা প্রথমে।

# তারিখ স্থান বিরোধী স্কোর ফলাফল প্রতিযোগিতা
২৬ মার্চ ২০০৮ কায়রো আন্তর্জাতিক স্টেডিয়াম, কায়রো, মিশর  মিশর ২–০ ২–০ প্রীতি
২. ৪ জুন ২০০৮ কোয়ালকম স্টেডিয়াম, স্যান ডিয়েগো, মার্কিন যুক্তরাষ্ট্র  মেক্সিকো ১–০ ৪–১ প্রীতি

সম্মাননা[সম্পাদনা]

বোকা জুনিয়র্স

  • প্রিমেরা ডিভিসিওন: ২০০০ অ্যাপার্তুরা, ২০০৩ অ্যাপার্তুরা
  • কোপা লিবার্তাদোরেস: ২০০০, ২০০১, ২০০৩
  • আন্তঃমহাদেশীয় কাপ: ২০০০, ২০০৩

ইন্টার মিলান

  • সেরিয়ে আ: ২০০৫–০৬, ২০০৬–০৭, ২০০৭–০৮, ২০০৮–০৯
  • কোপা ইতালিয়া: ২০০৪–০৫, ২০০৫–০৬
  • সুপারকোপা ইতালিয়ানা: ২০০৫, ২০০৬, ২০০৮

আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০

আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩

ব্যক্তিগত

  • কোপা ইতালিয়া শীর্ষ স্কোরার: ২০০৬–০৭[২৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "FIFA World Cup South Africa 2010 List of Players" (পিডিএফ)FIFA। পৃষ্ঠা 2। ১০ জানুয়ারি ২০১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. Strack-Zimmermann, Benjamin। "Nicolás Burdisso (Player)"www.national-football-teams.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১২-১৮ 
  3. "Tras su experiencia en Boca, Nicolás Burdisso será manager de un club europeo" 
  4. "Burdisso signs for inter"FC Internationale Milano official site। ৭ জুলাই ২০০৪। ১৪ আগস্ট ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ মে ২০১০ 
  5. "The match for the life"। inter.it। ১২ এপ্রিল ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০১৯ 
  6. "Internazionale vs. Livorno 5 – 0"। Soccerway। ১৬ অক্টোবর ২০০৫। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০১৯ 
  7. "Burdisso extends contract to 2009"। FC Internazionale Milano। ৩১ আগস্ট ২০০৬। ২২ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ আগস্ট ২০০৯ 
  8. "Inter withdraw the number 3 shirt"। inter.it। ৮ সেপ্টেম্বর ২০০৬। ১২ এপ্রিল ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০১৯ 
  9. "Coppa Italia alla Roma" (ইতালীয় ভাষায়)। Eurosport। ১৭ মে ২০০৭। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০১৯ 
  10. Lowe, Sid (৮ মার্চ ২০০৭)। "Navarro ashamed over broken nose"The Telegraph। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০১৯ 
  11. Simon Baskett (১৪ মার্চ ২০০৭)। "Valencia's Navarro banned for brawl"Reuters। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০১৯ 
  12. Astrid Andersson (৭ মার্চ ২০০৭)। "Brawl as Inter bow out"The Telegraph। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০১৯ 
  13. Peter Fraser (১২ মার্চ ২০০৮)। "Reds complete Italian job"। Sky Sports। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০১৯ 
  14. "Nicolás Andres Burdisso, the warrior spirit"। inter.it। ৩ মে ২০১৭। ১২ এপ্রিল ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০১৯ 
  15. "Acquisizione a titolo temporaneo e gratuito del diritto alle prestazioni sportive del calciatore Nicolas Burdisso" (পিডিএফ) (ইতালীয় ভাষায়)। AS Roma। ২২ আগস্ট ২০০৯। ৩০ মার্চ ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ মে ২০১৯ 
  16. "Acqisizione a titolo definitivo dei diritti alle prestazioni sportive del calciatore Nicolas Andres Burdisso" (পিডিএফ)AS Roma (ইতালীয় ভাষায়)। ২৮ আগস্ট ২০১০। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০১২ 
  17. "Burdisso al Toro"। Torino F.C.। ৩১ আগস্ট ২০১৭। ৩১ আগস্ট ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ আগস্ট ২০১৭ 
  18. "Burdisso announces retirement"। Football Italia। ১০ অক্টোবর ২০১৮। সংগ্রহের তারিখ ১০ অক্টোবর ২০১৮ 
  19. "Roma's Burdisso facing six months out"। ১৬ নভেম্বর ২০১১। সংগ্রহের তারিখ ১৬ নভেম্বর ২০১০ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  20. "Roma, non-solo Nicolas. Anche Guillermo Burdisso"। corrieredellosport.it। ২৩ এপ্রিল ২০১০। ২২ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জানুয়ারি ২০১৩ 
  21. "Burdisso signs for Inter"। inter.it। ৭ জুলাই ২০০৪। ১৪ আগস্ট ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ মে ২০১০ 
  22. "Burdisso: "Volevo solo la Roma""। laroma24.it। ১৯ সেপ্টেম্বর ২০০৯। সংগ্রহের তারিখ ৯ জানুয়ারি ২০১৩ 
  23. Boca sign former star Burdisso as new sporting director, efe.com, 18 December 2018
  24. El mensaje de Nicolás Burdisso para despedirse como mánager de Boca, infobae.com, 27 December 2019
  25. OFFICIAL: BURDISSO APPOINTED TECHNICAL DIRECTOR AT FIORENTINA, football-italia.net, 7 July 2021
  26. "Burdisso Ogol Profile"। সংগ্রহের তারিখ ২৫ জুলাই ২০১৭ 
  27. Roberto Di Maggio; Davide Rota (৪ জুন ২০১৫)। "Italy – Coppa Italia Top Scorers"RSSSF। সংগ্রহের তারিখ ১৫ জুন ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]