নানকানা সাহিব জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
নানকানা সাহেব
Nankana Sahib

ضِلع ننكانہ صاحِب
জেলা
Pakistan - Punjab - Nankana Sahib.svg
স্থানাঙ্ক: ৩১°২৬′৫৮″ উত্তর ৭৩°৪২′২৩″ পূর্ব / ৩১.৪৪৯৫৬১° উত্তর ৭৩.৭০৬৪৮° পূর্ব / 31.449561; 73.70648স্থানাঙ্ক: ৩১°২৬′৫৮″ উত্তর ৭৩°৪২′২৩″ পূর্ব / ৩১.৪৪৯৫৬১° উত্তর ৭৩.৭০৬৪৮° পূর্ব / 31.449561; 73.70648
দেশপাকিস্তান
প্রদেশপাঞ্জাব
রাজধানীনানকানা সাহেব
প্রতিষ্ঠাকালমে ২০০৫
রাজধানীনানকানা সাহেব
আয়তন
 • মোট২৯৬০ কিমি (১১৪০ বর্গমাইল)
জনসংখ্যা (২০১৭)[১]
 • মোট১৩,৫৬,৩৭৪
 • জনঘনত্ব৪৬০/কিমি (১২০০/বর্গমাইল)
সময় অঞ্চলপিএসটি (ইউটিসি+৫)

নানকানা সাহেব জেলা (পাঞ্জাবি এবং উর্দু: ضِلع ننكانہ صاحِب‎‎) পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে অবস্থিত একটি জেলা। নানকানা সাহেব জেলা সরকারের একটি আসন এবং শাহকোট হচ্ছে বৃহত্তম কেন্দ্রীয় নগর। নানকানা সাহেব জেলা লাহোরের পশ্চিমে থেকে প্রায় ৭৫ কিলোমিটার (৪৭ মাইল) এবং ফয়সালাবাদের পূর্ব থেকে প্রায় ৫৫ কিলোমিটার (৩৪ মাইল) দূরত্বে অবস্থিত।

১৯৯৮ সালের আদমশুমারীর ফলাফল অনুযায়ী, নানকানা সাহেব তহসিলের মধ্যে সবচেয়ে বেশি কথিত প্রথম ভাষা বা মাতৃভাষা ছিল পাঞ্জাবী, যেখানে জনসংখ্যার প্রায় ৯৮.৬% ব্যবহার করে থাকে, এছাড়া অন্যান্য ০.৪১% উর্দু স্থানীয়ের ভাষা ছিল।[২][৩] ২০১৭ সালের আদমশুমারীর হিসাব অনুযায়ী, মোট জনসংখ্যা ১,৩৫৬,৭৭৪ জন ছিল, যার মধ্যে থেকে গ্রামীণ এলাকায় ১,১১০,৩২১ জন এবং শহুরে এলাকায় ২৪৬,০৫৩ জন বসবাস করতেন।

প্রশাসন[সম্পাদনা]

নানকানা সাহেবের আশপাশের এলাকাটি পূর্বে শেইখুপুরা জেলার একটি তহসিল ছিল। ২০০৫ সালের মে মাসে, পাঞ্জাব সরকার এই অঞ্চলে উন্নয়ন এবং ভারতীয় শিখদের বিনিয়োগের একটি উপায় হিসাবে নানকানা সাহে জেলার স্বার্থে উন্নয়সমূলক কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "DISTRICT WISE CENSUS RESULTS CENSUS 2017" (PDF)। www.pbscensus.gov.pk। ২০১৭-০৮-২৯ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. "Mother tongue": defined as the language of communication between parents and children.
  3. 1998 District Census report of Sheikhupura। Census publication। 79। Islamabad: Population Census Organization, Statistics Division, Government of Pakistan। ২০০০। পৃষ্ঠা 105–6।