দৈনিক ভাস্কর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দৈনিক ভাস্কর
Dainkbhaskarlogo.jpg
দৈনিক ভাস্কর সংবাদপত্রের প্রচ্ছদ.jpg
ধরনদৈনিক সংবাদপত্র
ফরম্যাটব্রডশিট
মালিকD B Corp Ltd.
প্রতিষ্ঠাকাল১৯৪৮; ৭২ বছর আগে (1948); as Subah Savere in Bhopal and Good Morning India in Gwalior
১৯৫৭; ৬৩ বছর আগে (1957); as Bhaskar Samachar
১৯৫৮; ৬২ বছর আগে (1958); as Dainik Bhaskar
ভাষাহিন্দি ভাষা
সদরদপ্তরভোপাল, মধ্যপ্রদেশ
প্রচলন4,320,781 daily[১]
সহোদর সংবাদপত্রDainik Bhaskar
Divya Bhaskar
Dainik Divya Marathi
Daily Bhaskar
Fashion101
দাপ্তরিক ওয়েবসাইটwww.bhaskar.com

দৈনিক ভাস্কর একটি হিন্দি ভাষার ভারতের বৃহত্তম প্রচারিত দৈনিক সংবাদপত্র।[২] এটি দৈনিক ভাস্কর গ্রুপের মালিকানাধীন।. ১৯৫৮ সালে ভোপালে শুরু হয়েছিল, এটি দৈনিক ভাস্করের ইন্দোর সংস্করণ প্রবর্তনের সাথে সাথে ১৯৮৩ সালে প্রসারিত হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

হিন্দি ভাষার একটি দৈনিক পত্রিকার প্রয়োজনীয়তা পূরণের জন্য 1948 সালে দৈনিক ভাস্কার চালু হয়েছিল। এটি ভোপালে সুবাহ সাভেরে এবং গোয়ালিয়রে গুড মর্নিং ইন্ডিয়া নামে শুরু হয়। ১৯৫৭ সালে, কাগজটির নামকরণ করা হয় ভাস্কর সমাচার

১৯৫৮ সালে, এর নামকরণ করা হয় দৈনিক ভাস্কার। ভাস্কর শব্দের অর্থ "উদিত সূর্য্য"।

সম্প্রসারণ[সম্পাদনা]

১৯৯৫ সালের মধ্যে দৈনিক ভাস্কর মধ্য প্রদেশের এক নম্বর সংবাদপত্র হিসাবে আত্মপ্রকাশ করে[৩] এবং পাঠকদলের সমীক্ষায় ভারতের দ্রুততম বর্ধমান দৈনিক হিসাবে ঘোষণা করা হয়। সংবাদপত্রটি মধ্য প্রদেশের বাইরে প্রসারিত করার সিদ্ধান্ত নিয়েছে এবং রাজস্থানের রাজধানী জয়পুরকে সর্বোচ্চ সম্ভাবনার বাজার হিসাবে চিহ্নিত করেছে।

১৯৯৬ সালে দৈনিক ভাস্করের লক্ষ্য ছিল জয়পুরে দ্বিতীয় স্থানের পত্রিকা হিসাবে প্রবেশ করা। এই লক্ষ্য অর্জনের জন্য, ৭০০ সমীক্ষণকারীদের একটি অভ্যন্তরীণ দল জয়পুরের ২,০০,০০০ সম্ভাব্য সংবাদপত্রের পরিবারের সমীক্ষা করে। সমীক্ষার প্রতিক্রিয়াগুলির ভিত্তিতে, তারা সংবাদপত্রের একটি প্রোটোটাইপ দেখানোর জন্য সমীক্ষা করা পরিবারের প্রত্যেকের কাছে ফিরে গিয়েছিল এবং তাদের অগ্রিম সাবস্ক্রিপশনের বিকল্প দিয়েছিল। গ্রাহকদের ১.৫০ টাকার সাবস্ক্রিপশন মূল্য দেওয়া হয়েছিল (নিউজস্ট্যান্ডের দাম ₹ ২ এর তুলনায় ছাড়), অসন্তুষ্টি হলে ফেরত। ১৯ ডিসেম্বর ১৯৯৬ সালে যখন দৈনিক ভাস্কর জয়পুরে যাত্রা শুরু করে ১৭২৩৪৭ অনুলিপি বিক্রি করে প্রথম স্থানের সংবাদপত্র হয়। দৈনিক ভাস্কর সফলভাবে যোধপুর, বিকনার, কোটা, উদয়পুর, এবং আজমির সিকার সহ রাজস্থানের অন্যান্য শহরগুলিতে সফলভাবে একটি অনুরূপ মডেল গ্রহণ করেছিলেন এবং ১৯৯৯ সালের মধ্যে পুরো রাজ্যের এক নম্বর নগর পত্রিকা হয়।

২০০০ সালে চন্ডিগড়ে[৩] প্রাকাশ পায়।

২০০০ সালের জুনে, দৈনিক ভাস্কর ২৭১০০০ কপির সংএ হরিয়ানায় প্রবেশ করে।[৩]

২০০৬ সালে, দৈনিক ভাস্কর পাঞ্জাবে অমৃতসর এবং জলন্ধর সংস্করণ দিয়ে শুরু করে। পরে, এটি লুধিয়ানা এবং ভাটিণ্ডায় উপস্থিতি বৃদ্ধি করে।

২০১০ সালে, দৈনিক ভাস্কর রাঁচি সংস্করণ চালু করে ঝাড়খণ্ডের বাজারে প্রবেশ করে, এরপরে জামশেদপুর এবং ধানবাদ সংস্করণ।

২০১৪ সালের জানুয়ারিতে, দৈনিক ভাস্কর পাটনায় একটি সফল প্রবর্তন নিয়ে বিহারে প্রবেশ করে, পরে ২০১৫ সালে মুজাফফরপুর, ভাগলপুর এবং গয়া সংস্করণ চালু হয়েছিল।

২০১৪ সালের এপ্রিলে, দৈনিক ভাস্কর গ্রুপ উত্তর প্রদেশে অনলাইন হিন্দি সংস্করণ চালু করে।

দৈনিক ভাস্কর হিন্দি নিউজ অ্যাপস[সম্পাদনা]

জুন ২০১৭ সালে, দৈনিক ভাস্কর তার হিন্দি নিউজ অ্যাপ্লিকেশন চালু করেছিল

সংস্করণ[সম্পাদনা]

দৈনিক ভাস্করের মধ্য প্রদেশে পাঁচটি সংস্করণ, উত্তর প্রদেশের একটি সংস্করণ, ছত্তিশগড়ের চারটি সংস্করণ, রাজস্থানে ১২ সংস্করণ, হরিয়ানায় তিনটি সংস্করণ, পাঞ্জাবের চারটি সংস্করণ, বিহারের চারটি সংস্করণ, ঝাড়খণ্ডের তিনটি সংস্করণ রয়েছে এবং চন্ডীগড়, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীরের প্রতিটিতে একটি করে সংস্করণ রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Highest Circulated Daily Newspapers (language wise)" (PDF)Audit Bureau of Circulations। সংগ্রহের তারিখ ৫ জানুয়ারি ২০১৯ 
  2. Audit Bureau of Circulations
  3. Porus Munshi (২০০৯)। "Dainik Bhaskar: No. 1 From Day One"। Making Breakthrough Innovations Happen। Collins Business। পৃষ্ঠা 16–33আইএসবিএন 978-81-7223-774-5