দামুড়হুদা ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দামুড়হুদা
ইউনিয়ন
দেশ বাংলাদেশ
বিভাগখুলনা বিভাগ
জেলাচুয়াডাঙ্গা জেলা
উপজেলাদামুড়হুদা উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট Edit this at Wikidata

দামুড়হুদা ইউনিয়ন বাংলাদেশের খুলনা বিভাগের চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার অন্তর্গত একটি ইউনিয়ন।[১]

অবস্থান ও আয়তন[সম্পাদনা]

দামুড়হুদা ইউনিয়নটি স্থানাঙ্ক: ২৩°৩৭′৭″ উত্তর ৮৮°৪৭′১৬″ পূর্ব / ২৩.৬১৮৬১° উত্তর ৮৮.৭৮৭৭৮° অবস্তিত। এর পাশ দিয়ে মাথাভাঙ্গা নদী পর্যন্ত আঁকাবাকা ভাবে চলেগেছে উপ-রাস্তা।

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

দামুড়হুদা এর প্রধান প্রশাসনিক এলাকার মধ্যে দশমী পাড়া অনেক এরিয়া নিয়ে গঠিত। তাছাড়া পুরাতন ঈদগা পাড়া ও মাথাভাঙ্গা নদীর পাড়ে জনবসতি গড়ে উঠেছে।

ইতিহাস[সম্পাদনা]

দামুড়হুদা একটি জনবহুল এলাকা। এখানকার মাটির দিকে তাকালে দেখা যায় অনেক পুরাতন কালের ইট। গ্রাম্য প্রবীণদের মতে এই ঘরবাড়ি তৈরি করেছিলেন ব্রিটিশরা। তাড়া এখান থেকে চলে গেছে তবু তাদের তৈরি স্মৃতিময় বাড়ি গুলা দামুড়হুদা ইউনিয়নবাসীর সঙ্গী।চিৎলা কিছু ব্রিটিশ আমলের বাড়ি ছিল যা ভেঙ্গে ফেলা হয়।এখানে "বিশ্ব শান্তি আশ্রম" নামে একটি বাউল সংঘ এখনো আছে।

শিক্ষা[সম্পাদনা]

দামুড়হুদার শিক্ষার মান অগ্রগতির পথে। দামুড়হুদা ইউনিয়ন এর ভিতরেই গড়ে উঠেছে অনেক মাধ্যমিক ও প্রাথমিক স্কুল। উল্লেখযোগ্য স্কুল হলোঃ

  • দামুডহুদা মডেল পাইলট হাই স্কুল
  • ব্রাক মাধ্যমিক বিদ্যালয়, দামুড়হুদা
  • দামুরহুদা গার্লস স্কুল এন্ড কলেজ
  • গোবিন্দহুদা মাধ্যমিক বিদ্যালয়
  • আব্দুল ওদুদ শাহ ডিগ্রী কলেজ
  • চিৎলা সরকারি প্রাথমিক বিদ্যালয়

[১]

অর্থনীতি[সম্পাদনা]

এ ইউনিয়নের অর্থনীতি মূলত কৃষি নির্ভর। এখানে ধান, পাট সহ বিভিন্ন ফসল উৎপাদিত হয়।এখান থেকে কাঁঠাল, পেঁপে, ফুল, চারা, দুগ্ধজাত মাংস, রূপান্তরিত কাপড়, ছোপানো, ঔষধ, তৈরি পোশাক প্রস্তুত, ইলেকট্রনিক্স এবং বৈদ্যুতিক পণ্য, জুতা, ইট, সন্দেশ ইত্যাদি রপ্তানী করা হয়।মাল্টা চাষে বিরাট সাফল্য অজ্ন চারা দেশে বিদেশ রপ্তানি। কিছু মুরগি খামার রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (জুন, ২০১৪)। "ইউনিয়ন সমূহ"। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। সংগ্রহের তারিখ ০৬ সেপ্টেম্বর ২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

পত্রিকা সমূহ[সম্পাদনা]