দ্গে-'দুন-গ্রুব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
প্রথম দলাই লামা দ্গে-'দুন-গ্রুব

দ্গে-'দুন-গ্রুব (তিব্বতি: དགེ་འདུན་གྲུབ།ওয়াইলি: dge-'dun grub), (১৩৯১-১৪৭৪) তিব্বতী বৌদ্ধধর্মের অন্যতম প্রধান ধর্মসম্প্রদায় দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের একজন বিখ্যাত বৌদ্ধ পন্ডিত ছিলেন। পরবর্তীকালে পঞ্চম দলাই লামা তাঁকে দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের প্রথম দলাই লামা রূপে চিহ্নিত করেন।

প্রথম জীবন[সম্পাদনা]

দ্গে-'দুন-গ্রুব তিব্বতের গ্ত্সাং অঞ্চলের এক যাযাবর কৃষক পরিবারে ১৩৯১ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন। তাঁর পিতান নাম ছিল ম্গোন-পো-র্দো-র্জে (ওয়াইলি: mgon po rdo rje) এবং মাতার নাম ছিল জো-মো-নাম-ম্খা'-স্ক্যিদ (ওয়াইলি: jo mo nam mkha' skyid)। জন্মের সময় তাঁর নাম রাখ হয় পে-মা-র্দো-র্জে (ওয়াইলি: Pe ma rdo rje)। সাত বছর বয়সে তাঁর পিতার মৃত্যু হলে তাঁর মাতা তাঁকে স্নার-থাং বৌদ্ধবিহারে শিক্ষালাভের উদ্দেশ্যে পাঠান। সেখানে তিনি গ্রুব-পা-শেস-রাব (ওয়াইলি: grub pa shes rab) নামক বৌদ্ধভিক্ষুর নিকট উপাসকের শপথ গ্রহণ করেন। তিনি পনেরো বছর বয়সে শিক্ষার্থীর শপথ গ্রহণ করেন এবং কুড়ি বছর বয়সে তিনি ভিক্ষুর শপথ গ্রহণ করেন[১]:৭৫। এই বৌদ্ধবিহারে তিনি বিনয় সম্বন্ধে তাঁর পান্ডিত্যের জন্য থাম্স-চাদ-ম্খ্যেন-পা (ওয়াইলি: thams cad mkhyen pa) উপাধি লাভ করেন।[২]

পরবর্তী জীবন[সম্পাদনা]

দ্গে-'দুন-গ্রুব

পঁচিশ বছর বয়সে তিনি দ্বুস অঞ্চলে যাত্রা করে দ্গা'-ল্দান বৌদ্ধবিহারে দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের প্রতিষ্ঠাতা ত্সোং-খা-পা-ব্লো-ব্জাং-গ্রাগ্স-পার সঙ্গে সাক্ষাৎ করেন এবং চার বছর তাঁর কাছে শিক্ষালাভ করে তাঁর দ্বারা প্রচন্ডভাবে প্রভাবিত হন।[৩] ত্সোং-খা-পা-ব্লো-ব্জাং-গ্রাগ্স-পার মৃত্যু হলে তাঁর শিষ্য শেস-রাব-সেং-গের (ওয়াইলি: Pe ma rdo rje) সঙ্গে তিনি বারো বছর গ্ত্সাং অঞ্চলের বিভিন্ন ব্কা'-গ্দাম্সসা-স্ক্যা বৌদ্ধসম্প্রদায়ের মঠে ত্সোং-খা-পা-ব্লো-ব্জাং-গ্রাগ্স-পার লাম-রিম তত্ত্ব প্রচার করেন। ১৪৩২ খ্রিষ্টাব্দে তিনি র্তা-নাগ-রি-খুদ (ওয়াইলি: rta nag ri khud) নামক সা-স্ক্যা বৌদ্ধসম্প্রদায়ের মঠের প্রধান লামা নির্বাচিত হন এবং ক্রমে ঐ মঠটিকে দ্গে-লুগ্স সম্প্রদায়ের মঠে পরিণত করেন। ১৪৪৭ খ্রিষ্টাব্দে তিনি গ্ত্সাং অঞ্চলের শিগাৎসে নামক স্থানে দ্গে-লুগ্স সম্প্রদায়ের জন্য ব্ক্রা-শিস-ল্হুন-পো বৌদ্ধবিহার প্রতিষ্ঠা করেন।[১]:৭৫[৪][৫] [৬] এছাড়াও তিনি তিনটি ম্ত্শান-ন্যিদ (ওয়াইলি: rta nag ri khud) নামক ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করেন। তিনি ১৪৬৩ ও ১৪৭৪ খ্রিষ্টাব্দে ব্ক্রা-শিস-ল্হুন-পো বৌদ্ধবিহারে দুইটি বিশাল প্রার্থনা উৎসবের আয়োজন করেন। ১৪৭৪ খ্রিষ্টাব্দে ঐ বৌদ্ধবিহারেই তাঁর মৃত্যু হয়।[১]:৩৫[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Thubten Samphel and Tendar (2004). The Dalai Lamas of Tibet. Roli & Janssen, New Delhi. (2004). আইএসবিএন ৮১-৭৪৩৬-০৮৫-৯
  2. Adams, Miranda (2008-09)। "The First Dalai Lama, Gendun Drub"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-01-09  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  3. Farrer-Halls, Gill. World of the Dalai Lama. Quest Books: 1998. p. 77
  4. Chö Yang: The Voice of Tibetan Religion and Culture. (1991) Year of Tibet Edition, p. 79. Gangchen Kyishong, Dharmasala, H.P., India.
  5. dge 'dun grub pa, Tibetan Buddhist Resource Center.
  6. bkra shis lhun po dgon pa, Tibetan Buddhist Resource Center.

আরো পড়ুন[সম্পাদনা]

  • McKay, A. (editor) (2003): History of Tibet. Publisher: RoutledgeCurzon. আইএসবিএন ০-৭০০৭-১৫০৮-৮
  • Mullin, Glenn. 1985. “Kun-ga Gyal-tsen’s ‘Life of the Dalai Lama I, the twelve wonderous deeds of omniscient Gen-dun Brub’.” Tibet Journal vol 11, no 4, pp. 3-42.
  • Rockhill, William Woodville. 1910. "The Dalai Lamas of Lhasa and their relations with the Manchu emperors of China, 1644-1908." T'oung Pao 11, pp. 1–104.
  • Shen Weirong, Janice Becker, trans. 2005. "The First Dalai Lama Gendun Drup." In Brauen, Martin, ed. The Dalai Lamas: A Visual History. London: Serindia, pp. 33–41.
  • Mullin, Glenn H. (2001). The Fourteen Dalai Lamas: A Sacred Legacy of Reincarnation, pp. 50–85. Clear Light Publishers. Santa Fe, New Mexico. আইএসবিএন ১-৫৭৪১৬-০৯২-৩.
  • Selected Works of the Dalai Lama I by Anne Kandt, Christine Cox, Dalai Lama Dge-Dun-Grub I, Glenn H. Mullin, Sidney Piburn (1985)
পূর্বসূরী
দ্গে-'দুন-গ্রুব
প্রথম দলাই লামা
উত্তরসূরী
দ্গে-'দুন-র্গ্যা-ম্ত্শো