দ্গে-'দুন-গ্রুব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
প্রথম দলাই লামা দ্গে-'দুন-গ্রুব

দ্গে-'দুন-গ্রুব (তিব্বতি: དགེ་འདུན་གྲུབ།ওয়াইলি: dge-'dun grub), (১৩৯১-১৪৭৪) তিব্বতী বৌদ্ধধর্মের অন্যতম প্রধান ধর্মসম্প্রদায় দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের একজন বিখ্যাত বৌদ্ধ পন্ডিত ছিলেন। পরবর্তীকালে পঞ্চম দলাই লামা তাঁকে দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের প্রথম দলাই লামা রূপে চিহ্নিত করেন।

প্রথম জীবন[সম্পাদনা]

দ্গে-'দুন-গ্রুব তিব্বতের গ্ত্সাং অঞ্চলের এক যাযাবর কৃষক পরিবারে ১৩৯১ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন। তাঁর পিতান নাম ছিল ম্গোন-পো-র্দো-র্জে (ওয়াইলি: mgon po rdo rje) এবং মাতার নাম ছিল জো-মো-নাম-ম্খা'-স্ক্যিদ (ওয়াইলি: jo mo nam mkha' skyid)। জন্মের সময় তাঁর নাম রাখ হয় পে-মা-র্দো-র্জে (ওয়াইলি: Pe ma rdo rje)। সাত বছর বয়সে তাঁর পিতার মৃত্যু হলে তাঁর মাতা তাঁকে স্নার-থাং বৌদ্ধবিহারে শিক্ষালাভের উদ্দেশ্যে পাঠান। সেখানে তিনি গ্রুব-পা-শেস-রাব (ওয়াইলি: grub pa shes rab) নামক বৌদ্ধভিক্ষুর নিকট উপাসকের শপথ গ্রহণ করেন। তিনি পনেরো বছর বয়সে শিক্ষার্থীর শপথ গ্রহণ করেন এবং কুড়ি বছর বয়সে তিনি ভিক্ষুর শপথ গ্রহণ করেন[১]:৭৫। এই বৌদ্ধবিহারে তিনি বিনয় সম্বন্ধে তাঁর পান্ডিত্যের জন্য থাম্স-চাদ-ম্খ্যেন-পা (ওয়াইলি: thams cad mkhyen pa) উপাধি লাভ করেন।[২]

পরবর্তী জীবন[সম্পাদনা]

দ্গে-'দুন-গ্রুব

পঁচিশ বছর বয়সে তিনি দ্বুস অঞ্চলে যাত্রা করে দ্গা'-ল্দান বৌদ্ধবিহারে দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের প্রতিষ্ঠাতা ত্সোং-খা-পা-ব্লো-ব্জাং-গ্রাগ্স-পার সঙ্গে সাক্ষাৎ করেন এবং চার বছর তাঁর কাছে শিক্ষালাভ করে তাঁর দ্বারা প্রচন্ডভাবে প্রভাবিত হন।[৩] ত্সোং-খা-পা-ব্লো-ব্জাং-গ্রাগ্স-পার মৃত্যু হলে তাঁর শিষ্য শেস-রাব-সেং-গের (ওয়াইলি: Pe ma rdo rje) সঙ্গে তিনি বারো বছর গ্ত্সাং অঞ্চলের বিভিন্ন ব্কা'-গ্দাম্সসা-স্ক্যা বৌদ্ধসম্প্রদায়ের মঠে ত্সোং-খা-পা-ব্লো-ব্জাং-গ্রাগ্স-পার লাম-রিম তত্ত্ব প্রচার করেন। ১৪৩২ খ্রিষ্টাব্দে তিনি র্তা-নাগ-রি-খুদ (ওয়াইলি: rta nag ri khud) নামক সা-স্ক্যা বৌদ্ধসম্প্রদায়ের মঠের প্রধান লামা নির্বাচিত হন এবং ক্রমে ঐ মঠটিকে দ্গে-লুগ্স সম্প্রদায়ের মঠে পরিণত করেন। ১৪৪৭ খ্রিষ্টাব্দে তিনি গ্ত্সাং অঞ্চলের শিগাৎসে নামক স্থানে দ্গে-লুগ্স সম্প্রদায়ের জন্য ব্ক্রা-শিস-ল্হুন-পো বৌদ্ধবিহার প্রতিষ্ঠা করেন।[১]:৭৫[৪][৫] [৬] এছাড়াও তিনি তিনটি ম্ত্শান-ন্যিদ (ওয়াইলি: rta nag ri khud) নামক ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করেন। তিনি ১৪৬৩ ও ১৪৭৪ খ্রিষ্টাব্দে ব্ক্রা-শিস-ল্হুন-পো বৌদ্ধবিহারে দুইটি বিশাল প্রার্থনা উৎসবের আয়োজন করেন। ১৪৭৪ খ্রিষ্টাব্দে ঐ বৌদ্ধবিহারেই তাঁর মৃত্যু হয়।[১]:৩৫[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Thubten Samphel and Tendar (2004). The Dalai Lamas of Tibet. Roli & Janssen, New Delhi. (2004). আইএসবিএন ৮১-৭৪৩৬-০৮৫-৯
  2. Adams, Miranda (2008-09)। "The First Dalai Lama, Gendun Drub"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-01-09  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  3. Farrer-Halls, Gill. World of the Dalai Lama. Quest Books: 1998. p. 77
  4. Chö Yang: The Voice of Tibetan Religion and Culture. (1991) Year of Tibet Edition, p. 79. Gangchen Kyishong, Dharmasala, H.P., India.
  5. dge 'dun grub pa ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২ আগস্ট ২০০৯ তারিখে, Tibetan Buddhist Resource Center.
  6. bkra shis lhun po dgon pa ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২ আগস্ট ২০০৯ তারিখে, Tibetan Buddhist Resource Center.

আরো পড়ুন[সম্পাদনা]

  • McKay, A. (editor) (2003): History of Tibet. Publisher: RoutledgeCurzon. আইএসবিএন ০-৭০০৭-১৫০৮-৮
  • Mullin, Glenn. 1985. “Kun-ga Gyal-tsen’s ‘Life of the Dalai Lama I, the twelve wonderous deeds of omniscient Gen-dun Brub’.” Tibet Journal vol 11, no 4, pp. 3-42.
  • Rockhill, William Woodville. 1910. "The Dalai Lamas of Lhasa and their relations with the Manchu emperors of China, 1644-1908." T'oung Pao 11, pp. 1–104.
  • Shen Weirong, Janice Becker, trans. 2005. "The First Dalai Lama Gendun Drup." In Brauen, Martin, ed. The Dalai Lamas: A Visual History. London: Serindia, pp. 33–41.
  • Mullin, Glenn H. (2001). The Fourteen Dalai Lamas: A Sacred Legacy of Reincarnation, pp. 50–85. Clear Light Publishers. Santa Fe, New Mexico. আইএসবিএন ১-৫৭৪১৬-০৯২-৩.
  • Selected Works of the Dalai Lama I by Anne Kandt, Christine Cox, Dalai Lama Dge-Dun-Grub I, Glenn H. Mullin, Sidney Piburn (1985)
পূর্বসূরী
দ্গে-'দুন-গ্রুব
প্রথম দলাই লামা
উত্তরসূরী
দ্গে-'দুন-র্গ্যা-ম্ত্শো