ডিন হেন্ডারসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডিন হেন্ডারসন
DeanHenderson2018.jpg
২০১৮ সালে শেফিল্ড ইউনাইটেডের হয়ে হেন্ডারসন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ডিন ব্র্যাডলি হেন্ডারসন[১]
জন্ম (1997-03-12) ১২ মার্চ ১৯৯৭ (বয়স ২৪)[২]
জন্ম স্থান ওয়াইটহ্যাভেন, ইংল্যান্ড
উচ্চতা ১.৮৮ মিটার (৬ ফুট ২ ইঞ্চি)[৩]
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
ম্যানচেস্টার ইউনাইটেড
জার্সি নম্বর ২৬
যুব পর্যায়
২০০৫–২০১১ কার্লাইল ইউনাইটেড
২০১১–২০১৫ ম্যানচেস্টার ইউনাইটেড
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৫– ম্যানচেস্টার ইউনাইটেড (০)
২০১৬স্টকপোর্ট কাউন্টি (ধার) (০)
২০১৬–২০১৭গ্রিমসবি টাউন (ধার) (০)
২০১৭–২০১৮শ্রুসবারি টাউন (ধার) ৩৮ (০)
২০১৮–২০১৯শেফিল্ড ইউনাইটেড (ধার) ৮২ (০)
জাতীয় দল
২০১২ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৬ (০)
২০১৩–২০১৪ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭ (০)
২০১৬–২০১৭ ইংল্যান্ড অনূর্ধ্ব-২০ (০)
২০১৮–২০১৯ ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ ১১ (০)
২০২০– ইংল্যান্ড (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৪:৪২, ৮ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৪:৪২, ৮ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ডিন ব্র্যাডলি হেন্ডারসন (ইংরেজি: Dean Henderson; জন্ম: ১২ মার্চ ১৯৯৭; ডিন হেন্ডারসন নামে সুপরিচিত) হলেন একজন ইংল্যান্ড পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর প্রিমিয়ার লীগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড এবং ইংল্যান্ড জাতীয় দলের হয়ে একজন গোলরক্ষক হিসেবে খেলেন।

২০০৫–০৬ মৌসুমে, ইংরেজ ফুটবল ক্লাব কার্লাইল ইউনাইটেডের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে হেন্ডারসন ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে তিনি ম্যানচেস্টার ইউনাইটেডের যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৫–১৬ মৌসুমে, তিনি প্রথবারের মতো ম্যানচেস্টার ইউনাইটেডের সংরক্ষিত দলে অন্তর্ভুক্ত হয়েছিলেন, কিন্তু একটি ম্যাচে অংশগ্রহণ করেননি। একই মৌসুমে তিনি স্টকপোর্ট কাউন্টিতে ধারে যোগদান করেন, যেখানে তিনি জ্যেষ্ঠ পর্যায়ে তার প্রথম ম্যাচটি খেলেন, স্টকপোর্ট কাউন্টিতে হয়ে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন; এই ক্লাবের হয়ে তিনি ৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন। পরবর্তীতে তিনি ধারে গ্রিমসবি টাউন শ্রুসবারি টাউন এবং শেফিল্ড ইউনাইটেডের হয়ে খেলেছেন। ২০২০–২১ মৌসুমে, তিনি দুই মৌসুম শেফিল্ড ইউনাইটেডে ধারে খেলার পর ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরে আসেন।

২০১২ সালে, হেন্ডারসন ইংল্যান্ড অনূর্ধ্ব-১৬ দলের হয়ে ইংল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৮ বছর যাবত ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২০ সালে ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ইংল্যান্ডের জার্সি গায়ে তিনি ১টি ম্যাচে অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, হেন্ডারসন বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৮–১৯ মৌসুমে ইএফএল চ্যাম্পিয়নশিপ গোল্ডেন গ্লাভ জয় অন্যতম। দলগতভাবে, হেন্ডারসন এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন, যা হচ্ছে ২০১৭ ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ শিরোপা।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ডিন ব্র্যাডলি হেন্ডারসন ১৯৯৭ সালের ১২ই মার্চ তারিখে ইংল্যান্ডের ওয়াইটহ্যাভেনে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।[৪] তিনি একজন স্কুল ছাত্র হিসেবে কাউন্টি ক্রিকেট খেলেছেন। তিনি একজন দক্ষ ব্যাটসম্যান ও উইকেট-রক্ষক থাকা সত্ত্বেও ফুটবল বেছে নিয়েছিলেন।[৫]

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

হেন্ডারসন ইংল্যান্ড অনূর্ধ্ব-১৬, ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭, ইংল্যান্ড অনূর্ধ্ব-২০ এবং ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন। ২০১২ সালের ১লা নভেম্বর তারিখে তিনি ইংল্যান্ড অনূর্ধ্ব-১৬ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। ২০১৭ সালে তিনি ইংল্যান্ড অনূর্ধ্ব-২০ দলের হয়ে ২০১৭ ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের শিরোপা জয়লাভ করেছেন, উক্ত প্রতিযোগিতার ফাইনালে তার দল ভেনেজুয়েলা অনূর্ধ্ব-২০ দলকে ১–০ গোলের ব্যবধানে পরাজিত করে উক্ত প্রতিযোগিতার ইতিহাসে প্রথমবারের মতো শিরোপা ঘরে তুলতে সক্ষম হয়েছিল। ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে তিনি ২০১৯ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেছেন, তবে তার দল উক্ত প্রতিযোগিতায় শুধুমাত্র গ্রুপ পর্বে অংশগ্রহণ করতে সক্ষম হয়েছিল; উক্ত প্রতিযোগিতায় তিনি সবগুলো ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৮ বছরে সর্বমোট ২৩ ম্যাচে অংশগ্রহণ করে ১টি শিরোপা জয়লাভ করেছেন।

২০২০ সালের ১২ই নভেম্বর তারিখে, ২৩ বছর ৮ মাস বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী হেন্ডারসন আয়ারল্যান্ডের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ইংল্যান্ডের হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৪৬তম মিনিটে গোলরক্ষক নিক পোপের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেন; ম্যাচে তিনি ১৩ নম্বর জার্সি পরিধান করে খেলেছেন। ম্যাচটি ইংল্যান্ড ৩–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। ইংল্যান্ডের হয়ে অভিষেকের বছরে হেন্ডারসন মাত্র ১টি ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৮ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ইংল্যান্ড ২০২০
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2019/20 Premier League squads confirmed"। Premier League। ৩ সেপ্টেম্বর ২০১৯। সংগ্রহের তারিখ ৩১ জানুয়ারি ২০২০ 
  2. "Dean Henderson"। Sheffield United F.C.। সংগ্রহের তারিখ ২ মে ২০১৯ 
  3. "Dean Henderson: Overview"। Premier League। সংগ্রহের তারিখ ৩১ জানুয়ারি ২০২০ 
  4. "Dean Henderson"11v11.com। AFS Enterprises। সংগ্রহের তারিখ ৩১ জানুয়ারি ২০২০ 
  5. "INTRODUCING... UNITED KEEPER DEAN HENDERSON"। Manchester United F.C.। ২০ ফেব্রুয়ারি ২০১৬। ২৬ মে ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ মে ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]