জোসেফ ডেভ গোমেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জো গোমেজ
LFC Parade 2019 01 Joe Gomez.jpg
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম জোসেফ ডেভ গোমেজ[১]
জন্ম (1997-05-23) ২৩ মে ১৯৯৭ (বয়স ২৪)[২]
জন্ম স্থান কেটফোর্ড, ইংল্যান্ড
উচ্চতা ৬ ফুট ২ ইঞ্চি (১.৮৮ মি)[৩]
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
লিভারপুল
জার্সি নম্বর ১২
যুব পর্যায়
২০০৭–২০১৪ চার্ল্টন অ্যাথলেটিক
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৪–২০১৫ চার্ল্টন অ্যাথলেটিক ২১ (০)
২০১৫– লিভারপুল ৬৬ (০)
জাতীয় দল
২০১২ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৬ (০)
২০১৩–২০১৪ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭ ১৯ (০)
২০১৪–২০১৫ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ (০)
২০১৫–২০১৭ ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ (০)
২০১৭– ইংল্যান্ড (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৫:৩২, ৫ জুলাই ২০২০ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৫:৩২, ৫ জুলাই ২০২০ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

জোসেফ ডেভ গোমেজ (ইংরেজি: Joe Gomez; জন্ম: ২৩ মে ১৯৯৭; জো গোমেজ নামে সুপরিচিত) হলেন একজন ইংরেজ পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর প্রিমিয়ার লীগের ক্লাব লিভারপুল এবং ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় অথবা ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৭–০৮ মৌসুমে, ইংরেজ ফুটবল ক্লাব চার্ল্টন অ্যাথলেটিকের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে গোমেজ ফুটবল জগতে প্রবেশ করেন এবং এই ক্লাবের হয়ে খেলার মাধ্যমেই ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৪–১৫ মৌসুমে, চার্ল্টন অ্যাথলেটিকের জ্যেষ্ঠ দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ী জীবন শুরু করেন। চার্ল্টন অ্যাথলেটিকে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন; যেখানে তিনি ২১টি ম্যাচ খেলেছেন। ২০১৫–১৬ মৌসুমে, তিনি ৪.৯০ মিলিয়ন ইউরোর বিনিময়ে চার্ল্টন অ্যাথলেটিক হতে লিভারপুলে যোগদান করেছেন।

দলগতভাবে, ঘরোয়া ফুটবলে, গোমেজ এপর্যন্ত ৪টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো তিনি লিভারপুলের হয়ে জয়লাভ করেছেন। অন্যদিকে আন্তর্জাতিক প্রতিযোগিতায়, এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন; যা হচ্ছে ২০১৪ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "FIFA Club World Cup Qatar 2019: List of Players: Liverpool" (PDF)। FIFA। ২১ ডিসেম্বর ২০১৯। পৃষ্ঠা 7। ৫ ডিসেম্বর ২০১৯ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ জানুয়ারি ২০২০ 
  2. "Joe Gomez"ESPN FC। সংগ্রহের তারিখ ৯ জুন ২০১৯ 
  3. "Joseph Gomez: Overview"। Premier League। সংগ্রহের তারিখ ১৪ ডিসেম্বর ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]