ঝজ্জর জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ঝজ্জর জেলা
হরিয়ানার জেলা
হরিয়ানা রাজ্যে ঝজ্জর জেলার অবস্থান
হরিয়ানা রাজ্যে ঝজ্জর জেলার অবস্থান
দেশ ভারত
রাজ্যহরিয়ানা
সদরঝজ্জর
তহসিলঝজ্জর
বাহাদুরগড়
বদলি
বেরি মাতনহৈল
আয়তন
 • মোট১৮৩৪ কিমি (৭০৮ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)
 • মোট৯,৫৮,৪০৫
 • জনঘনত্ব৫২০/কিমি (১৪০০/বর্গমাইল)
 • মূল শহর২২.১৭
সময় অঞ্চলভাপ্রস (ইউটিসি+০৫:৩০)
প্রধান সড়ক‎এনএইচ৯ এবং এনএইচ৭১
লোকসভা কেন্দ্ররোহতাক (রোহতাক এবং রেবাড়ী জেলা)
বিধানসভা কেন্দ্র
ওয়েবসাইটhttp://jhajjar.nic.in/

ঝজ্জর জেলা উত্তর ভারতের হরিয়ানা রাজ্যের ২২টি জেলার একটি। জেলাটি ১৯৯৭ সালের ১৫ জুলাই রোহতাক জেলা থেকে সৃষ্ট এবং এর সদর দফতর ঝজ্জর। এটি দিল্লি থেকে ২৯ কিলোমিটার (১৮ মা) দুরে অবস্থিত এবং একটি গুরুত্বপূর্ণ শিল্প কেন্দ্র হিসাবে গড়ে উঠেছে। জেলার অন্যান্য শহরগুলি হলো বাহাদুরগড়, বদলি এবং বেরী। বাহাদুরগড় জেলা ও রাজ্যের প্রধান শহর। বাহাদুরগড় ভারতের একমাত্র শহর হিসাবেও পরিচিত যেটি জেলা সদরের চেয়ে আয়তনে বড়।

জেলাটির আয়তন ১,৮৩৪ বর্গকিলোমিটার (৭০৮ মা) এবং ২০০১ সালে এর জনসংখ্যা ছিল ৭০৯,০০০। এই জেলায় দুটি শিল্পাঞ্চলে ৩৩০০টিরও বেশি শিল্প রয়েছে। এই জেলার মূল শিল্পগুলি হলো সিরামিক, কাঁচ, রাসায়নিক, প্রকৌশল, বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক্স। বাহাদুরগড় শহর জেলার প্রধান শিল্পাঞ্চল এবং এখানে ২৮০০টিরও বেশি মাঝারি আকারের শিল্প এবং ২০০টি বৃহতাকারের শিল্প রয়েছে। এখানে ৩৩০০টি শিল্প প্রতিষ্ঠান রয়েছে যার মোট বিনিয়োগের পরিমান ৪,০০,০০০ কোটি টাকা। এই রাজ্যের প্রধান ফসলগুলি হলো চাল, গম এবং ভুট্টা। মোট সেচযুক্ত জমির আয়তন প্রায় ৬৭০ বর্গকিলোমিটার (২৬০ মা)।

জনসংখ্যা[সম্পাদনা]

ঐতিহাসিক জনসংখ্যা
বছরজন.±%
১৯০১২,২০,২২৫—    
১৯১১১,৮৯,৯৭৯−১৩.৭%
১৯২১২,০৪,৮০৮+৭.৮%
১৯৩১২,১৩,৯৭৭+৪.৫%
১৯৪১২,৫৩,২৯৮+১৮.৪%
১৯৫১২,৯৫,০৮৫+১৬.৫%
১৯৬১৩,৭৫,২০৯+২৭.২%
১৯৭১৪,৭৯,৪৮২+২৭.৮%
১৯৮১৫,৮৯,২১২+২২.৯%
১৯৯১৭,১৫,১৩৬+২১.৪%
২০০১৮,৮০,০৭২+২৩.১%
২০১১৯,৫৮,৪০৫+৮.৯%

২০১১ জনগণনা অনুযায়ী ঝজ্জর জেলার জনসংখ্যা ৯৫৮৪০৫,[১] যেটি ফিজির জনসংখ্যার প্রায় সমান।[২] ভারতের ৬৪০টি জেলার মধ্যে এটি ৪৫৬তম।[১] জেলাটির জনঘনত্ব ৫২২ জন প্রতি বর্গকিলোমিটার (১,৩৫০ জন/বর্গমাইল),[১] ২০০১ থেকে ২০১১ সালের জনসংখ্যা বৃদ্ধির হার ৮.৭৩%,[১] লিঙ্গ অনুপাত ৭৮২,[১] এবং সাক্ষরতার হার ৮০.৮%।[১]

ঝজ্জর জেলায় ধর্ম (২০১১)[৩]
ধর্ম শতকরা
হিন্দু
  
১০০%
ইসলাম
  
০%
শিখ
  
০%
খ্রিস্ট
  
০%
জৈন
  
০%
বৌদ্ধ
  
০%
Not Stated
  
০%

ভারতের ২০১১ সালের জনগণনার সময়ে, জেলার ৯৯.৯৪% জনগোষ্ঠী হিন্দি এবং ০.৪০% পাঞ্জাবি তাদের প্রথম ভাষা হিসাবে ব্যবহার করতো।[৪] জাট এই জেলার মূল প্রভাবশালী জাতি। ২০১১ সালের জনগণনা অনুসারে ঝজ্জর শহরের জনসংখ্যা হল ৪৮৪২৪, বেরীর ১৫৯৩৪, এবং জেলার প্রধান শহর বাহাদুরগড়ের ১,৭০,৭৬৭।

২০১১ সালের জাতীয় জনগণনায় দেখা গেছে যে ঝজ্জর জেলায় ০-৬ বয়সসীমার লিঙ্গ অনুপাত ভারতে সর্বনিম্ন, যেখানে ১০০০টি ছেলের মধ্যে মেয়ের সংখ্যা মাত্র ৭৮২টি।[৫] ঝজ্জরের দুটি গ্রামে লিঙ্গ-অনুপাত অত্যন্ত কম: বাহরানা ও দিমানার লিঙ্গ অনুপাত প্রতি ১০০০টি ছেলের জন্য যথাক্রমে ৩8৮ এবং ৪৪৪ জন মেয়ে।[৬] নিষিদ্ধ হওয়া সত্বেও ঝজ্জরে বাবা-মা নিবন্ধিত চিকিৎসালয়ে গোপনে আল্ট্রাসাউন্ডের মাধ্যমে ভ্রূণের নির্ধারণ করান, এবং এর ফলাফলের ক্ষেত্রে বিষেশ সাংকেতিক শব্দ ব্যবহার করা হয়: ছেলের জন্য লাড্ডু এবং মেয়ের জন্য জালেবী; এই পরিবারগুলি প্রায়শই কণ্যা ভ্রূণের গর্ভপাত করায়।

প্রশাসনিক বিভাগ[সম্পাদনা]

ঝজ্জর জেলা ৪টি বিভাগে বিভক্ত: ঝজ্জর, বাহাদুরগড়, বদলি এবং বেরী। ঝজ্জর মহকুমা দুটি তহসিল নিয়ে গঠিত: ঝজ্জর এবং মাতানহাইল। বাহাদুরগড় মহকুমা একটি মাত্র তহসিল নিয়ে গঠিত, বাহাদুরগড়। বদলি এবং বেরি মহকুমায় প্রতিটিতে একটি করে তহসিল রয়েছে।

এই জেলায় হরিয়ানা বিধানসভায় চারটি আসন রয়েছে: বাহাদুরগড়, বদলি, ঝজ্জর এবং বেরী। এগুলি সবই রোহতাক লোকসভা কেন্দ্রের অংশ।

শিল্প[সম্পাদনা]

বাহাদুরগড় জেলার প্রধান শিল্পকেন্দ্র। জেলার মোট ৩৩০০ শিল্পের মধ্যে বাহাদুরগড়েই ৩,০০০টি শিল্প রয়েছে। বেসিক শিল্পগুলি হল সিরামিক, কাঁচ, রাসায়নিক, প্রকৌশল, বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক্স।

ছোট এবং মাঝারি শিল্প সংস্থা[সম্পাদনা]

ঝজ্জর জেলায় ৩১শে ডিসেম্বর ২০০০ হিসাব অনুযায়ী ১৮১৮টি ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠান রয়েছে। এই প্রতিষ্ঠানগুলির মোট আনুমানিক বিনিয়োগ ৯৫৫০.০১ লক্ষ টাকা এবং মোট কর্মসংস্থান ১২,১৫৩। ২০১৬ সালে ঝজ্জর জেলায় ৩০৫০টি ক্ষুদ্র এবং মাঝারি শিল্প ছিল, যার মধ্যে শুধু বাহাদুরগড়েই ২৮০০টি ছিল মাঝারি শিল্প।

বৃহৎ শিল্প সংস্থা[সম্পাদনা]

২০১৬ সালে এই জেলায় ২৫০টিরও বেশি বৃহৎ শিল্প ছিল যেগুলি উত্পাদন শিল্পে নিযুক্ত ছিল। এর মধ্যে ২০০টি ছিল বাহাদুরগড়ে

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "জেলা জনগণনা ২০১১"। Census2011.co.in। ২০১১। সংগ্রহের তারিখ ২০১৯-১১-২১ 
  2. US Directorate of Intelligence। "Country Comparison:Population"। সংগ্রহের তারিখ ২০১৯-১১-২১Fiji 883,125 July 2011 est. 
  3. http://www.census2011.co.in/census/district/222-jhajjar.html
  4. 2011 Census of India, Population By Mother Tongue
  5. "Ladoo and Jalebis: The code of killer doctors of jatland"The Times Of India। ২০১১-০৪-০৮। 
  6. "Jhajjar village has 378 girls for 1,000 boys"The Times Of India। ২০১১-০৪-০৮।