জিনচেং গোংঝু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

জিনচেং গোংঝু (চীনা: 金成) (মৃত্যু ৭৩৯ খ্রিষ্টাব্দ) একজন ট্যাং রাজবংশের রাজকুমারী ও তিব্বত সাম্রাজ্যের সাম্রাজ্ঞী।

বিবাহ[সম্পাদনা]

ট্যাং সম্রাট ট্যাং ঝংজংয়ের পালিতা কন্যা রাজকুমারী জিনচেং গোংঝু[১] ৭১০ খ্রিষ্টাব্দে তিব্বত সম্রাট খ্রি-দুস-স্রোং-ব্ত্সনের পুত্র ৬-৭ বছর বয়স্ক খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সানকে বিবাহ করেন।[২]:৩৩ আবার অনেক ঐতিহাসিকের মতে পূর্ববর্তী সম্রাট ল্হা-বাল-পোর সঙ্গে রাজকুমারী জিনচেং গোংঝুর বিবাহ হয় এবং পরবর্তীকালে তাঁর ভ্রাতা সম্রাট খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সান তাঁকে বিবাহ করেন। [৩]

বৌদ্ধধর্ম প্রসার ও বিদ্রোহ[সম্পাদনা]

বৌদ্ধ ধর্মাবলম্বী জিনচেং গোংঝু চিং-বু-নাম-রা, কোয়া-চু-ইন-ব্রাগ-দ্মার, গ্রান-ব্জাং, খার-ব্রাগ ও স্মাস-গোং এই পাঁচ স্থানে বৌদ্ধবিহার নির্মাণ করেন।[২]:৩৩ লি-য়ুল-লুং-ব্ত্সান-পা নামক গ্রন্থে উল্লেখ আছে যে ৭৩৭ খ্রিষ্টাব্দে কোন বৌদ্ধধর্ম বিরোধী রাজার ভয়ে খোটান থেকে কিছু বৌদ্ধ সন্ন্যাসী তিব্বত এলে জিনচেং গোংঝু তাঁদের আশ্রয় দেন। ৭৩৯ খ্রিষ্টাব্দে তিব্বতে গুটিবসন্তের প্রকোপ দেখা দিলে বহু তিব্বতী এবং জিনচেং গোংঝুর মৃত্যু হয়। এরফলে তিব্বতে বৌদ্ধধর্ম বিরোধী গোষ্ঠীরা খোটান থেকে আগত বৌদ্ধ সন্ন্যাসী এবং বৌদ্ধ ধর্মাবলম্বী সম্রাট খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সান ও সাম্রাজ্ঞী জিনচেং গোংঝুকে দায়ী করে সাম্রাজ্যে বৌদ্ধধর্ম বিরোধী বিদ্রোহ শুরু করলে বৌদ্ধ সন্ন্যাসীরা তিব্বত থেকে পালিয়ে যান। [৪]:২৫৩

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Lee, Don Y. The History of Early Relations between China and Tibet: From Chiu t'ang-shu, a documentary survey, p. 29. (1981). Eastern Press, Bloomington, Indiana. আইএসবিএন ০-৯৩৯৭৫৮-০০-৮.
  2. Wangdu, Pasang and Diemberger, Hildegard. (2000) dBa' bzhed: The Royal Narrative Concerning the Bringing of the Buddha's Doctrine to Tibet. Translation and Facsimile Edition of the Tibetan Text. Verlag der Österreichischen Akademie der Wissenschaften, Wien 2000. আইএসবিএন ৩-৭০০১-২৯৫৬-৪.
  3. Beckwith, C. I. "The Revolt of 755 in Tibet", pp. 1-14. In: Weiner Studien zur Tibetologie und Buddhismuskunde. Nos. 10-11. [Ernst Steinkellner and Helmut Tauscher, eds. Proceedings of the Csoma de Kőrös Symposium Held at Velm-Vienna, Austria, 13–19 September 1981. Vols. 1-2.] Vienna, 1983.
  4. Ancient Tibet: Research materials from the Yeshe De Project (1986). Dharma Publishing, California. আইএসবিএন ০-৮৯৮০০-১৪৬-৩.

আরো পড়ুন[সম্পাদনা]