স্তাগ-স্গ্রা-ক্লু-খোং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

স্তাগ-স্গ্রা-ক্লু-খোং (ওয়াইলি: stag sgra klu khong) (মৃত্যু- ৭৮২ খ্রিষ্টাব্দ) তিব্বত সম্রাট খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সানের একজন বৌদ্ধ ধর্ম বিরোধী মন্ত্রী ছিলেন। তিনি লাসা শহরে পোতালা প্রাসাদের নিচে ঝোল গ্রামে অবস্থিত ঝোল-র্দো-রিংস ফ্যি-মা স্তম্ভটি নির্মাণ করেন।

ঝোল-র্দো-রিংস ফ্যি-মা স্তম্ভে খোদিত লিপিতে উল্লেখ[সম্পাদনা]

স্তাগ-স্গ্রা-ক্লু-খোং নির্মিত ঝোল-র্দো-রিংস ফ্যি-মা স্তম্ভ

তিব্বতের লাসা শহরে পোতালা প্রাসাদের নিচে ঝোল গ্রামে অবস্থিত ঝোল-র্দো-রিংস ফ্যি-মা স্তম্ভের দক্ষিণ দিকে উৎকীর্ণ লিপি থেকে জানা যায়, স্তাগ-স্গ্রা-ক্লু-খোং তিব্বত সম্রাট খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সানের উপদেষ্টা মন্ত্রী ছিলেন। সম্রাট খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সানের মৃত্যুর পর স্তাগ-স্গ্রা-ক্লু-খোং সম্রাট খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সানকে অবগত করেন যে তার পিতা সম্রাট খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সানকে 'বাল-ল্দোং-ত্সাব (ওয়াইলি: rlang myes zigs) এবং র্লাং-ম্যেস-জিগ্স (ওয়াইলি: rlang myes zigs) নামক তার দুই মহামন্ত্রী হত্যা করেছিলেন। এরপর সম্রাট খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সান এই দুই মন্ত্রীকে শাস্তি দেন ও স্তাগ-স্গ্রা-ক্লু-খোংকে মন্ত্রীত্বদান করেন।[১]:৭,৯ এই লিপির শেষ ভাগ থেকে জানা যায় যে, ট্যাং সম্রাট পূর্বপ্রতিশ্রুত বার্ষিক কর দিতে অসম্মত হলে ৭৬৩ খ্রিষ্টাব্দে খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সান স্তাগ-স্গ্রা-ক্লু-খোংকে ট্যাং সাম্রাজ্যের বিরুদ্ধে সামরিক অভিযানের প্রধান সেনপাতি নির্বাচন করেন এবং তিনি তিব্বতী সৈন্যের সাহায্যে চ্যাং'আন অবরোধ ও অধিকার করেন।[২]:৯১ এই সফল অভিযানের পর তিব্বতীরা সাময়িকভাবে তিব্বত সম্রাট খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সানের রাণী জিনচেং গোংঝুর এক আত্মীয়কে সেখানকার সম্রাট বানিয়ে দেন। [৩]:৩০[৪]:১৪৮ এই লিপির অন্তিমভাগে স্তাগ-স্গ্রা-ক্লু-খোংকে সাম্রাজ্যের বিশ্বস্ত বলে বর্ণনা করা রয়েছে। এই স্তম্ভের পূর্ব দিকে উৎকীর্ণ লিপি থেকে জানা যায়, তাকে গৃহমন্ত্রী ও আইনমন্ত্রী হিসেবে নির্বাচিত করা হয়েছিল।[৫]

অন্যান্য গ্রন্থে উল্লেখ[সম্পাদনা]

পুরাতন তিব্বতী বর্ষানুক্রমিক ইতিবৃত্ত গ্রন্থে ম্ছিম্স-র্গ্যাল-জিগ্স-শু-তেং (ওয়াইলি: mchims rgyal zigs shu teng) ও স্না-নাম-র্গ্যাল-ম্ত্শান-ল্হা-স্নাং (ওয়াইলি: sna nam rgyal mtshan lha snang) নামক তিব্বত সাম্রাজ্যের দুই উপদেষ্টার মধ্যবর্তী পদাধিকারী উপদেষ্টা হিসেবে স্তাগ-স্গ্রা-ক্লু-খোংয়ের নামের উল্লেখ করা আছে। ব্সাম-য়াস-ব্কা'-গ্ত্সিগ্স (ওয়াইলি: bsam yas bka' gtsigs) গ্রন্থে ম্ছিম্স-র্গ্যাল-জিগ্স-শু-তেং (ওয়াইলি: mchims rgyal zigs shu teng) নামক উপদেষ্টার পরবর্তী পদাধিকারী হিসেবে তার উল্লেখ রয়েছে। কিন্তু জিউ ট্যাংশু গ্রন্থে ম্ছিম্স-র্গ্যাল-জিগ্স-শু-তেং (ওয়াইলি: mchims rgyal zigs shu teng) এবং স্না-নাম-র্গ্যাল-ম্ত্শান-ল্হা-স্নাং (ওয়াইলি: sna nam rgyal mtshan lha snang) এই দুই উপদেষ্টার সময়কালের মধ্যে স্তাগ-স্গ্রা-ক্লু-খোং নামক কারোর উল্লেখ নেই।[৫]

বৌদ্ধধর্ম বিরোধিতা[সম্পাদনা]

স্বা-ব্ঝেদ (ওয়াইলি: sba bzhed) গ্রন্থে ঙ্গান-লাম-র্তাগ-রা-ক্লু-গোং (ওয়াইলি: ngan lam rtag ra klu gong) নামক এক ব্যক্তির উল্লেখ রয়েছে, যিনি তিব্বত সম্রাট খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সানের দ্বারা তিব্বতীদের বৌদ্ধ ধর্মে ধর্মান্তরকরণকে বাধা দেওয়ার চেষ্টা করেছিলেন এবং বোন ধর্মাবলম্বী মা-ঝাং-খ্রোম-পা-স্ক্যেসকে সমর্থন করেছিলেন (ওয়াইলি: ma zhang khrom pa skyes)। সম-য়ে বৌদ্ধবিহার প্রতিষ্ঠার পর তিনি বোন ধর্মশাস্ত্রগুলিকে রক্ষা করতে সেগুলি লুকিয়ে রাখার জন্য একটি কালো স্তূপ নির্মাণ করেছিলেন এবং সর্বসমক্ষে বোন ধর্ম সমর্থন ও বৌদ্ধ ধর্মের বিরোধিতা করেছিলেন। এই কারণে সম্রাট খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সান তাকে উত্তর তিব্বতে নির্বাসিত করেন। স্বা-ব্ঝেদ গ্রন্থে বর্ণিত ঙ্গান-লাম-র্তাগ-রা-ক্লু-গোং এবং স্তাগ-স্গ্রা-ক্লু-খোং একই ব্যক্তি বলে মনে করা হয়। ব্স্গ্রাগ্স-পা-রিন-ছেন-গ্লিং-গ্রাগ্স (ওয়াইলি: bsgrags pa rin chen gling grags) নামক বোনপন্থী গ্রন্থে এবং স্লে-লুং-ব্ঝাদ-পা'ই-র্দো-র্জে (ওয়াইলি: sle lung bzhad pa'i rdo rje) দ্বারা রচিত সপ্তদশ শতকে রচিত মান-ঙ্গাগ-শ্রি-চান-স্বুব্স-গ্শিগ (ওয়াইলি: man ngag sri can sbubs gshig) গ্রন্থেও স্তাগ-স্গ্রা-ক্লু-খোংকে বোন ধর্মাবলম্বী বলে বর্ণনা করা হয়েছে।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Richardson, Hugh E. (1985). A Corpus of Early Tibetan Inscriptions. Royal Asiatic Society. ISBN 0 94759300/4.
  2. Snellgrove, David & Hugh Richardson. (1995). A Cultural History of Tibet. 1st edition 1968. 1995 edition with new material. Shambhala. Boston & London. আইএসবিএন ১-৫৭০৬২-১০২-০.
  3. Richardson, Hugh E. (1984) Tibet & Its History. 1st edition 1962. Second Edition, Revised and Updated. Shambhala Publications. Boston আইএসবিএন ০-৮৭৭৭৩-৩৭৬-৭.
  4. Beckwith, Christopher I. (1987). The Tibetan Empire in Central Asia. Princeton University Press. Princeton, New Jersey. আইএসবিএন ০-৬৯১-০২৪৬৯-৩.
  5. Dotson, Brandon (2014-01)। "Takdra Lukong"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-13  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Bacot, Jacques, Frederick W. Thomas, and Charles-Gustave Toussaint. 1940–1946. Documents de Touen-houang relatifs a l'histoire du Tibet. Paris: Libraire Orientaliste Paul Geuthner.
  • Dotson, Brandon. 2009. The Old Tibetan Annals: An Annotated Translation of Tibet's First History. With an Annotated Cartographical Documentation by Guntram Hazod. (Philosophisch-Historische Klasse, Denkschriften, 381. Band. Veröffentliichun­gen zur Sozialanthropologie Nr. 12.) Wien: VÖAW.
  • Li Fang-Kuei. 1983. “Notes on Stag sgra klu khong.” In Steinkellner, Ernst and Helmut Tauscher, eds, Contributions on Tibetan Language, History and Culture: Proceedings of the Csoma De Kőrös Symposium. Wien, 175-81.
  • Li Fang Kuei and Weldon South Coblin. 1987. A Study of the Old Tibetan Inscriptions. Taipei: Institute of History and Philology, Academica Sinica.
  • Pelliot, Paul. 1961. Histoire Ancienne du Tibet. Paris: Adrien Maisonneuve.
  • Richardson, Hugh. 1985. A Corpus of Early Tibetan Inscriptions. London: Royal Asiatic Society.
  • Richardson, Hugh. 1998 (1980). The first Tibetan chos-'byung. In Hugh Richardson, High Peaks Pure Earth, ed. Michael Aris. London: Serindia, 89–99.
  • van Schaik, Sam and Lewis Doney. 2007. The prayer, the priest, and the tsenpo: an early Buddhist narrative from Dunhuang. JIABS 30.1-2: 175–217.