খ্রি-মাং-স্লোন-র্ত্সান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
খ্রি-মাং-স্লোন-র্ত্সান
তিব্বত সম্রাট
পূর্ণ নাম খ্রি-মাং-স্লোন-র্ত্সান
ওয়াইলি Khri-mang-slon-rtsan
মৃত্যু ৬৭৬
সমাধিস্থল ইয়ার্লুং উপত্যকা
পূর্বসূরি স্রোং-ব্ত্সন-স্গাম-পো
উত্তরসূরি খ্রি-দুস-স্রোং-ব্ত্সন
পিতা গুং-স্রোং-গুং-ব্ত্সন
মাতা আঝা মাং-মো-র্জে

খ্রি-মাং-স্লোন-র্ত্সান(ওয়াইলি: Khri-mang-slon-rtsan) (রাজত্বকাল ৬৫০-৬৭৬) স্রোং-ব্ত্সন-স্গাম-পোর পৌত্র ও উত্তরাধিকারী এবং তিব্বত সাম্রাজ্যের তৃতীয় সম্রাট ছিলেন।

অভিষেক[সম্পাদনা]

আঠারো বছর বয়সে স্রোং-ব্ত্সন-স্গাম-পোর পুত্র গুং-স্রোং-গুং-ব্ত্সনের মৃত্যু হওয়ায়[১] তাঁর পুত্র খ্রি-মাং-স্লোন-র্ত্সান তিব্বত সাম্রাজ্যের উত্তরাধিকারী হন এবং ৬৪৯ খ্রিষ্টাব্দে সম্রাট স্রোং-ব্ত্সন-স্গাম-পোর মৃত্যু হলে পরবর্তী সম্রাট হন। শৈশবে রাজ্যভার নিতে হয় বলে প্রকৃত শাসনক্ষমতা তাঁর মন্ত্রী ম্গার-স্রোং-র্ত্সানের হাতে ছিল। [২][৩]:২৩০

সাম্রাজ্য বিস্তার[সম্পাদনা]

খ্রি-মাং-স্লোন-র্ত্সানের শাসনকালে ট্যাং সাম্রাজ্যের সঙ্গে তিব্বতের সম্পর্কের অবনতি ঘটে। ৬৫৮ খ্রিষ্টাব্দে খ্রি-মাং-স্লোন-র্ত্সান তাঁর পিতামহ স্রোং-ব্ত্সন-স্গাম-পোর মতো ট্যাং সম্রাটের কাছে কোন চীনা রাজকুমারীর সঙ্গে তাঁর বিবাহের অনুমতি প্রার্থনা করেন, কিন্তু চীনারা তা মানতে অস্বীকার করেন। [৪] এরপর খ্রি-মাং-স্লোন-র্ত্সান পূর্বে তুয়ুহুন রাজ্য ও পশ্চিমে ঝাংঝুং রাজ্যে তিব্বতের শাসনকে আরো শক্তিশালী করা শুরু করেন। [৩]:২৩১

৬৬২ খ্রিষ্টাব্দের কাছাকাছি সময়ে খ্রি-মাং-স্লোন-র্ত্সান পশ্চিম তুর্কী খাগানাতের সাথে বন্ধুত্ব স্থাপন করে এই দুই শক্তি ৬৬৩ খ্রিষ্টাব্দে কাশগর ও ৬৬৫ খ্রিষ্টাব্দে খোটান দখল করে। ৬৬৭ খ্রিষ্টাব্দে তিব্বতের নিকট তুর্কী নুশিবাই পরাজয় স্বীকার করে[৫] যার ফলে ওয়াখান উপত্যকা দখলে চলে আসে। [৩]:২৩২ ৬৭০ খ্রিষ্টাব্দে তিব্বতী বাহিনী চীনের অধিকারে থাকা তারিম নদীর পশ্চিম উপত্যকা ও আকসু দখল করে নেয়। [৬]

মৃত্যু[সম্পাদনা]

পুরাতন তিব্বতী বর্ষানুক্রমিক ইতিবৃত্ত অনুসারে ৬৭৬ খ্রিষ্টাব্দে খ্রি-মাং-স্লোন-র্ত্সানের মৃত্যু হয়। [৭] কিন্তু অনেকের মতে তিব্বতীরা তাঁর মৃত্যুর খবর তিন বছর গোপণ করেছিলেন যাতে চীনারা বুঝতে না পারেন যে তিব্বতীদের কোন নেতৃত্বপ্রদানকারী নেই। [৩]:২৩৩[৮] চীনা নথিপত্রে তাঁর মৃত্যু ৬৭৯ খ্রিষ্টাব্দে হয়েছিল বলে উল্লেখ করা হয়। [৯] মৃত্যুর পরে তাঁকে ইয়ার্লুং উপত্যকায় রাজসমাধিস্থলে সমাহিত করা হয়।[৩]:২৩৯ খ্রি-মাং-স্লোন-র্ত্সানের পরে তাঁর পুত্র খ্রি-দুস-স্রোং-ব্ত্সন মাত্র ছয় বছর বয়সে সিংহাসনে বসেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Shakabpa, Tsepon W. D. (1967). Tibet: A Political History, p. 27. Yale University Press. New Haven and London.
  2. Bushell, S. W. "The Early History of Tibet. From Chinese Sources." Journal of the Royal Asiatic Society, Vol. XII, 1880, p. 446.
  3. ৩.০ ৩.১ ৩.২ ৩.৩ ৩.৪ Ancient Tibet: Research materials from the Yeshe De Project. 1986. Dharma Publishing, California. ISBN 0-89800-146-3
  4. Pelliot, Paul. Histoire Ancienne du Tibet. Paris. Libraire d'amérique et d'orient. 1961, pp. 7, 85.
  5. Beckwith, Christopher I. The Tibetan Empire in Central Asia. (1987), pp. 32-33. Princeton University Press. ISBN 0-691-02469-3.
  6. Beckwith, Christopher I. The Tibetan Empire in Central Asia. (1987), pp. 34-36. Princeton University Press. ISBN 0-691-02469-3.
  7. Bacot, J., et al. Documents de Touen-houang relatifs à l'Histoire du Tibet. (1940), p. 34. Libraire orientaliste Paul Geunther, Paris.
  8. Shakabpa, Tsepon W. D. Tibet: A Political History (1967), p. 31. Yale University Press, New Haven and London.
  9. Lee, Don Y. The History of Early Relations between China and Tibet: From Chiu t'ang-shu, a documentary survey, p. 89. (1981). Eastern Press, Bloomington, Indiana. ISBN 0-939758-00-8.

আরো পড়ুন[সম্পাদনা]

  • Choephel, Gedun. (1978). The White Annals. Library of Tibetan Works & Archives Dharamsala, H.P., India.
  • Dotson (2009). Brandon Dotson. The Old Tibetan Annals: An Annotated Translation of Tibet's First History. VÖAW, Austria. ISBN 978-3-7001-6102-8 (book); ISBN 978-3-7001-6712-9 (online edition).
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
স্রোং-ব্ত্সন-স্গাম-পো
খ্রি-মাং-স্লোন-র্ত্সান
রাজত্বকাল ৬৫০-৬৭৬


উত্তরসূরী
খ্রি-দুস-স্রোং-ব্ত্সন