জর্জ স্ট্রিট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জর্জ স্ট্রিট
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামজর্জ বেঞ্জামিন স্ট্রিট
জন্ম(১৮৮৯-১২-০৬)৬ ডিসেম্বর ১৮৮৯
চার্লউড, সারে, ইংল্যান্ড
মৃত্যু২৪ এপ্রিল ১৯২৪(1924-04-24) (বয়স ৩৪)
পোর্টসলেড, সাসেক্স, ইংল্যান্ড
ব্যাটিংয়ের ধরনডানহাতি
ভূমিকাউইকেট-রক্ষক
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ২১২)
১৮ জানুয়ারি ১৯২৩ বনাম দক্ষিণ আফ্রিকা
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৯০৯–১৯২৩সাসেক্স
১৯২২/২৩মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ১৯৭
রানের সংখ্যা ১১ ৩৯৮৪
ব্যাটিং গড় ১১.০০ ১৭.২৪
১০০/৫০ ০/০ ১/১২
সর্বোচ্চ রান ৭* ১০৯
বল করেছে ১০৫
উইকেট
বোলিং গড় ২২.০০
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ৩/২৬
ক্যাচ/স্ট্যাম্পিং ০/১ ৩১০/১১৯
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২৭ জুন, ২০২০

জর্জ বেঞ্জামিন স্ট্রিট (ইংরেজি: George Street; জন্ম: ৬ ডিসেম্বর, ১৮৮৯ - মৃত্যু: ২৪ এপ্রিল, ১৯২৪) সারের চার্লউড এলাকায় জন্মগ্রহণকারী ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। ইংল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯২০-এর দশকের শুরুরদিকে অত্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্যে ইংল্যান্ডের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর ইংরেজ ক্রিকেটে সাসেক্স দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ উইকেট-রক্ষক হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে ব্যাটিং করতেন জর্জ স্ট্রিট

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯০৯ সাল থেকে ১৯২৩ সাল পর্যন্ত জর্জ স্ট্রিটের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। সাসেক্সের অত্যন্ত সুপরিচিত উইকেট-রক্ষক হিসেবে জর্জ স্ট্রিটের পরিচিতি ছিল।

সারের চার্লউড এলাকায় জন্মগ্রহণকারী জর্জ স্ট্রিট তার প্রথম-শ্রেণীর ক্রিকেটে প্রথমবারের মতো ১৯০৯ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিপক্ষে খেলেন। ১০ নম্বরে ব্যাটিংয়ে নেমে অপরাজিত ৪ রান ও দুইটি ক্যাচ তালুবন্দী করেন।[১] তিন মৌসুমে পাঁচবার বিশ্ববিদ্যালয়ের খেলায় অংশ নেন। এরপর, ১৯১২ সালে কাউন্টি চ্যাম্পিয়নশীপে সমারসেটের বিপক্ষে প্রথম খেলেন।[২] ঐ মৌসুমের শেষদিকে গ্লুচেস্টারশায়ারের বিপক্ষে প্রথমবারের মতো অর্ধ-শতরানের ইনিংস খেলেন। ১০ নম্বরে ব্যাটিংয়ে নেমে ৭২ রান তুলেন। এ পর্যায়ে নবম উইকেট জুটিতে পার্সি ফেন্ডারের সাথে ১৩১ রান সংগ্রহ করেছিলেন।[৩] আশিটি প্রাক-বিশ্বযুদ্ধকালীন প্রথম-শ্রেণীর খেলায় অংশ নিয়ে এটিই তার প্রথম অর্ধ-শতরান ছিল।[৪]

১৯০৯ সালে সাসেক্সের পক্ষে প্রথম খেলায় অংশ নেন। তবে, ১৯১২ সালের পূর্ব-পর্যন্ত দলে নিয়মিতভাবে খেলার সুযোগ পাননি। এ পর্যায়ে তিনি হ্যারি বাটের উত্তরসূরী হিসেবে অংশ নেন ও মৃত্যু পূর্ব-পর্যন্ত উইকেট-রক্ষণের দায়িত্ব পালন করেন। বিশ্বযুদ্ধ শুরু হবার পূর্ব-পর্যন্ত বেশ ভালোভাবে খেলতে থাকেন ও ক্রিকেট খেলা বন্ধ ঘোষিত হলে চার বছর খেলার জগৎ থেকে দূরে থাকেন।

স্বর্ণালী সময়[সম্পাদনা]

প্রায়শঃই সাসেক্সের কার্যকরী রান সংগ্রাহকের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন। ১৯১৯ সালে তাকে ক্রিকেট মাঠে খেলতে দেখা যায়নি। ১৯২১ সালে কলচেস্টারে এসেক্সের বিপক্ষে নিজস্ব প্রথম শতরান করেন। ১০৯ রান তুলেন তিনি ও ভ্যালেন্স জাপের সাথে ১৪১ রান সংগ্রহ করেছিলেন তিনি। ইংল্যান্ডে অনুষ্ঠিত সবগুলো প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলায় অংশ নিয়ে ৩০৪টি কট ও ১১৫টি স্ট্যাম্পিং করেন।[৫] ১৯২১ সালে দুইটি অর্ধ-শতরান সহযোগে ২১.২৭ গড়ে ৬১৭ রান তুলেন। এটিই তার সমগ্র খেলোয়াড়ী জীবনে সর্বোচ্চ গড় ছিল।[৪] নিচেরসারির ব্যাটসম্যান হিসেবে খেললেও ১৯২২ সালে অধিকাংশ সময়ই ইনিংস উদ্বোধন করার সুযোগ লাভ করেন। এ সুযোগ প্রাপ্তির ফলে মৌসুমে ব্যক্তিগত সর্বোচ্চ ৯৮৬ রান তুলেন। এছাড়াও, ৮১টি ডিসমিসাল ঘটিয়েছিলেন তিনি।[৪] ১৯২৩ সালে নিজস্ব শেষ মৌসুমেই মূলতঃ স্বর্ণালী সময় অতিবাহিত করেছিলেন।

ছয়বার ইনিংসে পাঁচটি ডিসমিসাল ঘটিয়েছিলেন ১৯১৪ সালে ল্যাঙ্কাশায়ার, ১৯২১ সালে ওয়ারউইকশায়ার, ১৯২২ সালে গ্লুচেস্টারশায়ার ও নর্দান্টস এবং ১৯২৩ সালে ওরচেস্টারশায়ারমিডলসেক্সের বিপক্ষে এ সাফল্য পান। তন্মধ্যে, হ্যাস্টিংসে ওরচেস্টারশায়ারের বিপক্ষে খেলায় সাতজনকে কট ও একজন স্ট্যাম্পিং করেন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন জর্জ স্ট্রিট। ১৮ জানুয়ারি, ১৯২৩ তারিখে ডারবানে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি।

১৯২২-২৩ মৌসুমে ইংল্যান্ড দল দক্ষিণ আফ্রিকা গমন করলেও মূল দলে তাকে রাখা হয়নি। তবে, নর্থ ইস্টার্ন ডিস্ট্রিক্টসের বিপক্ষে ওয়াল্টার লিভসে’র আঙ্গুল ভেঙ্গে গেলে তাকে দক্ষিণ আফ্রিকা প্রেরণ করা হয়।[৬] ওয়াল্টার লিভসে’র আঘাতের কারণে ১৯২২-২৩ মৌসুমের শীতকালে ইংরেজ দলের সদস্যরূপে দক্ষিণ আফ্রিকা গমন করেন। পাঁচ-টেস্ট নিয়ে গড়া সিরিজের তৃতীয় টেস্টে অংশ নেন। তবে, বাদ-বাকী দুই টেস্টে তাকে খেলানো হয়নি ও ব্রাউনকে অগ্রাধিকার দেয়া হয়। অরেঞ্জ ফ্রি স্টেটের বিপক্ষে ১৫ রান সংগ্রহের পর গ্লাভস হাতে নিয়ে চারজনকে কট ও তিনজনকে স্ট্যাম্পিং করেছিলেন তিনি। দলের ব্যাটসম্যান হিসেবে কিছু সুযোগকে কাজে লাগানোর প্রয়াস চালান।

লিভসে’র সহকারী জর্জ ব্রাউনকে সিরিজের প্রথম দুই টেস্টে খেলানো হয়। অতঃপর, ডারবানের কিংসমিড ক্রিকেট গ্রাউন্ডে সিরিজের তৃতীয় টেস্টে অংশ নেন তিনি। প্রথম ইনিংসে ৪ ও দ্বিতীয় ইনিংসে ব্যাটিং উদ্বোধনে নেমে ৭ রানে অপরাজিত ছিলেন। কাউন্টির দলীয়সঙ্গী ভ্যালেন্স জাপের বোলিংয়ে একটি স্ট্যাম্পিং করেন।[৭] ব্রাউনকে শেষ দুই টেস্টে অগ্রাধিকার দেয়া হয়।

১৯২৩ সালে ৯৫টি ডিসমিসাল ঘটিয়ে নতুন কাউন্টি রেকর্ড গড়েন।[৮] উইজডেনে তার শোকসংবাদে তিনি তার স্বর্ণালী সময়ে ছিলেন বলে উল্লেখ করা হয়।[৯] তাসত্ত্বেও, এটিই তার সর্বশেষ মৌসুম হিসেবে চিত্রিত হয়ে যায়।

জীবনাবসান[সম্পাদনা]

২৪ এপ্রিল, ১৯২৪ তারিখে মাত্র ৩৪ বছর বয়সে সাসেক্সের পোর্টসলেড এলাকায় জর্জ স্ট্রিটের দেহাবসান ঘটে। সড়ক দূর্ঘটনায় নিহত হন তিনি। উইজডেনে উল্লেখ করা হয় যে, তিনি মোটরসাইকেল চালাচ্ছিলেন ও আড়াআড়ি পাড় হওয়া রাস্তায় লরির সাথে সংঘর্ষ এড়াতে পার্শ্ববর্তী দেয়ালে ধাক্কা লাগে এবং ঘটনাস্থলেই তার মৃত্যু ঘটে।[৯] হোভে ছাত্রদের ফুটবল খেলায় অংশগ্রহণ শেষে ফেরার পথে এ ঘটনা ঘটে। ঘোড়া উৎপাদনের সাথে জড়িত প্রতিষ্ঠানের লরিটি মিলনস্থলে আসার সময় ভেপু বাজায়। তবে, খুব দ্রুততার সাথে আড়াআড়ি জায়গায় নিয়ন্ত্রণ হারান ও দেয়ালে আঘাত পান। মাথার খুলি ভেঙ্গে যায়।[১০]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sussex v Cambridge University, University Match 1909, CricketArchive, Retrieved on 17 December 2008
  2. Player Oracle, CricketArchive, Retrieved on 17 December 2008
  3. Sussex v Gloucestershire, County Championship 1912, CricketArchive, Retrieved on 17 December 2008
  4. First-class Batting and Fielding for Each Season, CricketArchive, Retrieved on 17 December 2008
  5. Essex v Sussex, County Championship 1921, CricketArchive, Retrieved on 17 December 2008
  6. North Eastern Districts v MCC, MCC in South Africa 1922/23, CricketArchive, Retrieved on 17 December 2008
  7. South Africa v England, MCC in South Africa 1922/23, 3rd Test, CricketArchive, Retrieved on 17 December 2008
  8. Most Victims in a Season for Sussex, CricketArchive, Retrieved on 17 December 2008
  9. Player Profile, Cricinfo, Retrieved on 17 December 2008
  10. "Sussex Cricketer's Death"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজনDevon and Exeter Gazette। ২৮ এপ্রিল ১৯২৪। সংগ্রহের তারিখ ১৯ মার্চ ২০১৫British Newspaper Archive-এর মাধ্যমে। 

বহিঃসংযোগ[সম্পাদনা]