ওয়েবসাইট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
usap.gov ওয়েবসাইট

একটি ওয়েবসাইট (ওয়েব সাইট হিসাবেও লেখা হয়) হল ওয়েব পৃষ্ঠা এবং সম্পর্কিত বিষয়বস্তুর একটি সংগ্রহ যা একটি সাধারণ ডোমেন নাম দ্বারা চিহ্নিত করা হয় এবং অন্তত একটি ওয়েব সার্ভারে প্রকাশিত হয়। উল্লেখযোগ্য উদাহরণ হল wikipedia.org, google.com, এবং amazon.com

সমস্ত সর্বজনীনভাবে প্রবেশযোগ্য ওয়েবসাইটগুলো সম্মিলিতভাবে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব গঠন করে৷ এছাড়াও ব্যক্তিগত ওয়েবসাইট রয়েছে যেগুলি শুধুমাত্র একটি ব্যক্তিগত নেটওয়ার্কে অ্যাক্সেস করা যেতে পারে, যেমন একটি কোম্পানির কর্মীদের জন্য অভ্যন্তরীণ ওয়েবসাইট।

ওয়েবসাইটগুলো সাধারণত একটি নির্দিষ্ট বিষয় বা উদ্দেশ্য যেমন খবর, শিক্ষা, বাণিজ্য, বিনোদন, বা সামাজিক নেটওয়ার্কিং এর জন্য নিবেদিত হয়। ওয়েব পৃষ্ঠাগুলির মধ্যে হাইপারলিঙ্কিং সাইটের নেভিগেশন গাইড করে, যা প্রায়শই একটি হোম পেজ দিয়ে শুরু হয়।

ব্যবহারকারীরা ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট এবং স্মার্টফোন সহ বিভিন্ন ডিভাইসে ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে পারে৷ এই ডিভাইসগুলিতে ব্যবহৃত অ্যাপটিকে ওয়েব ব্রাউজার বলা হয়।

ইতিহাস[সম্পাদনা]

২০১৫ সালের nasa.gov -এর মূল পাতা

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) ১৯৮৯ সালে ব্রিটিশ CERN পদার্থবিদ টিম বার্নার্স-লি তৈরি করেছিলেন। [১] [২] ৩০ এপ্রিল ১৯৯৩-এ, CERN ঘোষণা করেছে যে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব যেকোনও ব্যক্তির জন্য বিনামূল্যে ব্যবহার করা যাবে, যা ওয়েবের বিশাল বৃদ্ধিতে অবদান রাখবে। [৩] হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল (HTTP) প্রবর্তনের আগে, অন্যান্য প্রোটোকল যেমন ফাইল ট্রান্সফার প্রোটোকল এবং গোফার প্রোটোকল একটি সার্ভার থেকে পৃথক ফাইল পুনরুদ্ধার করতে ব্যবহৃত হত। এই প্রোটোকলগুলি একটি সাধারণ ডিরেক্টরি কাঠামো অফার করে যা ব্যবহারকারী নেভিগেট করে এবং যেখানে তারা ডাউনলোড করার জন্য ফাইলগুলি বেছে নেয়। নথিগুলি প্রায়শই বিন্যাস ছাড়াই প্লেইন টেক্সট ফাইল হিসাবে উপস্থাপন করা হত বা ওয়ার্ড প্রসেসর ফর্ম্যাটে এনকোড করা হত।

বর্ণনা[সম্পাদনা]

ওয়েবসাইটগুলো বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে, যেমন- একটি ব্যক্তিগত ওয়েবসাইট, একটি কোম্পানির জন্য একটি কর্পোরেট ওয়েবসাইট, একটি সরকারি ওয়েবসাইট, একটি সংস্থার ওয়েবসাইট ইত্যাদি। ওয়েবসাইটগুলি একজন ব্যক্তি, একটি ব্যবসা বা অন্য সংস্থার কাজ হতে পারে এবং সাধারণত একটি নির্দিষ্ট বিষয় বা উদ্দেশ্যে নিবেদিত হয়। যেকোনো ওয়েবসাইটে অন্য কোনো ওয়েবসাইটের হাইপারলিংক থাকতে পারে, তাই ব্যবহারকারীর দ্বারা অনুভূত পৃথক সাইটের মধ্যে পার্থক্যটি অস্পষ্ট হতে পারে।

কিছু ওয়েবসাইটের বিষয়বস্তু অ্যাক্সেস করার জন্য ব্যবহারকারীর নিবন্ধন বা সদস্যতা প্রয়োজন। সাবস্ক্রিপশন ওয়েবসাইটগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে অনেকগুলি ব্যবসায়িক সাইট, সংবাদ ওয়েবসাইট, একাডেমিক জার্নাল ওয়েবসাইট, গেমিং ওয়েবসাইট, ফাইল-শেয়ারিং ওয়েবসাইট, বার্তা বোর্ড, ওয়েব-ভিত্তিক ইমেল, সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইট, রিয়েল-টাইম স্টক মার্কেট ডেটা সরবরাহকারী ওয়েবসাইট এবং সেইসাথে সাইটগুলি সরবরাহ করে অন্যান্য বিভিন্ন পরিষেবা।

যদিও "ওয়েব সাইট" আসল বানান ছিল (কখনও কখনও "ওয়েব সাইট" বড় করা হয়, যেহেতু ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবকে উল্লেখ করার সময় "ওয়েব" একটি সঠিক বিশেষ্য), এই বৈকল্পিকটি খুব কমই ব্যবহৃত হয়েছে, এবং "ওয়েবসাইট" আদর্শ বানান হয়ে উঠেছে । সমস্ত প্রধান স্টাইল গাইড, যেমন দ্য শিকাগো ম্যানুয়াল অফ স্টাইল [৪] এবং এপি স্টাইলবুক, [৫] এই পরিবর্তনকে প্রতিফলিত করেছে।

স্ট্যাটিক ওয়েবসাইট[সম্পাদনা]

স্ট্যাটিক ওয়েবসাইট হলো এমন একধরনের ওয়েবসাইট, যার ওয়েব পৃষ্ঠাগুলি একটি ক্লায়েন্ট ওয়েব ব্রাউজারে পাঠানো বিন্যাসে সার্ভারে সংরক্ষণ করা হয়। এটি প্রাথমিকভাবে হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ (HTML); ক্যাসকেডিং স্টাইল শীট (CSS) মৌলিক HTML এর বাইরে উপস্থিতি নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। চিত্রগুলি সাধারণত পছন্দসই চেহারা তৈরি করতে এবং মূল বিষয়বস্তুর অংশ হিসাবে ব্যবহৃত হয়। অডিও বা ভিডিও "স্ট্যাটিক" বিষয়বস্তু হিসেবেও বিবেচিত হতে পারে যদি এটি স্বয়ংক্রিয়ভাবে প্লে হয় বা সাধারণত অ-ইন্টারেক্টিভ হয়। এই ধরনের ওয়েবসাইট সাধারণত সব দর্শকদের কাছে একই তথ্য প্রদর্শন করে। গ্রাহক বা ক্লায়েন্টদের কাছে একটি মুদ্রিত ব্রোশিওর হস্তান্তরের অনুরূপ, একটি স্ট্যাটিক ওয়েবসাইট সাধারণত একটি বর্ধিত সময়ের জন্য সামঞ্জস্যপূর্ণ, মানক তথ্য প্রদান করবে। যদিও ওয়েবসাইটের মালিক পর্যায়ক্রমে আপডেট করতে পারেন, এটি পাঠ্য, ফটো এবং অন্যান্য বিষয়বস্তু সম্পাদনা করার জন্য একটি ম্যানুয়াল প্রক্রিয়া এবং প্রাথমিক ওয়েবসাইট ডিজাইন দক্ষতা এবং সফ্টওয়্যার প্রয়োজন হতে পারে। ওয়েবসাইটগুলির সাধারণ ফর্ম বা বিপণনের উদাহরণ, যেমন ক্লাসিক ওয়েবসাইট, একটি পাঁচ-পৃষ্ঠার ওয়েবসাইট বা একটি ব্রোশার ওয়েবসাইট প্রায়শই স্ট্যাটিক ওয়েবসাইট, কারণ তারা ব্যবহারকারীর কাছে পূর্ব-সংজ্ঞায়িত, স্ট্যাটিক তথ্য উপস্থাপন করে। এর মধ্যে পাঠ্য, ফটো, অ্যানিমেশন, অডিও/ভিডিও এবং নেভিগেশন মেনুর মাধ্যমে একটি কোম্পানি এবং এর পণ্য এবং পরিষেবা সম্পর্কে তথ্য অন্তর্ভুক্ত থাকতে পারে।

স্ট্যাটিক ওয়েবসাইটগুলি এখনও সম্পাদনার সুবিধা হিসাবে সার্ভার সাইড অন্তর্ভুক্ত (SSI) ব্যবহার করতে পারে, যেমন অনেকগুলো পৃষ্ঠা জুড়ে একটি সাধারণ মেনু বার ভাগ করা। যেহেতু পাঠকের কাছে সাইটের আচরণ এখনও স্থির, এটি একটি গতিশীল সাইট হিসাবে বিবেচিত হয় না।

ডাইনামিক ওয়েবসাইট[সম্পাদনা]

২০১৬ সালে সার্ভার-সাইড প্রোগ্রামিং ভাষার ব্যবহার।

একটি ডাইনামিক ওয়েবসাইট হল এমন একটি যা নিজেকে ঘন ঘন এবং স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন বা কাস্টমাইজ করে। সার্ভার-সাইড ডায়নামিক পৃষ্ঠাগুলি কম্পিউটার কোড দ্বারা "উড়ে" তৈরি করা হয় যা এইচটিএমএল তৈরি করে (সিএসএস উপস্থিতির জন্য দায়ী এবং এইভাবে, স্ট্যাটিক ফাইল)। সফ্টওয়্যার সিস্টেমের একটি বিস্তৃত পরিসর রয়েছে, যেমন CGI, Java Servlets এবং Java Server Pages (JSP), Active Server Pages এবং ColdFusion (CFML) যা গতিশীল ওয়েব সিস্টেম এবং গতিশীল সাইট তৈরি করতে উপলব্ধ। বিভিন্ন ওয়েব অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক এবং ওয়েব টেমপ্লেট সিস্টেমগুলি সাধারণ-ব্যবহারের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন পার্ল, পিএইচপি, পাইথন এবং রুবির জন্য উপলব্ধ রয়েছে যাতে জটিল গতিশীল ওয়েবসাইটগুলি তৈরি করা দ্রুত এবং সহজ হয়।

একটি সাইট ব্যবহারকারীদের মধ্যে একটি কথোপকথনের বর্তমান অবস্থা প্রদর্শন করতে পারে, একটি পরিবর্তিত পরিস্থিতি নিরীক্ষণ করতে পারে, বা ব্যক্তিগত ব্যবহারকারীর প্রয়োজনীয়তার জন্য ব্যক্তিগতকৃত কিছু উপায়ে তথ্য প্রদান করতে পারে। উদাহরণস্বরূপ, যখন একটি সংবাদ সাইটের প্রথম পাতার অনুরোধ করা হয়, তখন ওয়েব সার্ভারে চলমান কোডটি সাম্প্রতিক তথ্য সহ একটি পৃষ্ঠা তৈরি করতে একটি ডাটাবেস বা RSS এর মাধ্যমে অন্য ওয়েবসাইট থেকে পুনরুদ্ধার করা সংবাদের সাথে সংরক্ষিত HTML খণ্ডগুলিকে একত্রিত করতে পারে। ডায়নামিক সাইটগুলি এইচটিএমএল ফর্মগুলি ব্যবহার করে, ব্রাউজার কুকিগুলি সংরক্ষণ করে এবং পড়ার মাধ্যমে, বা ক্লিকগুলির পূর্ববর্তী ইতিহাসকে প্রতিফলিত করে এমন একটি সিরিজ তৈরি করে ইন্টারেক্টিভ হতে পারে৷ তিশীল বিষয়বস্তুর আরেকটি উদাহরণ হল যখন মিডিয়া পণ্যের ডাটাবেস সহ একটি খুচরা ওয়েবসাইট ব্যবহারকারীকে একটি অনুসন্ধান অনুরোধ ইনপুট করার অনুমতি দেয়, যেমন বিটলস কীওয়ার্ডের জন্য। প্রতিক্রিয়া হিসাবে, ওয়েব পৃষ্ঠার বিষয়বস্তু স্বতঃস্ফূর্তভাবে এটির আগের চেহারা পরিবর্তন করবে এবং তারপরে সিডি, ডিভিডি এবং বইয়ের মতো বিটলস পণ্যগুলির একটি তালিকা প্রদর্শন করবে। ডাইনামিক এইচটিএমএল ওয়েব ব্রাউজারকে নির্দেশ দিতে জাভাস্ক্রিপ্ট কোড ব্যবহার করে কিভাবে ইন্টারেক্টিভভাবে পৃষ্ঠার বিষয়বস্তু পরিবর্তন করতে হয়। প্রতি-ব্যবহারকারী বা প্রতি-সংযোগের ভিত্তিতে গতিশীল ইঞ্জিন শুরু করার কর্মক্ষমতা ক্ষতি এড়ানোর সময় একটি নির্দিষ্ট ধরণের গতিশীল ওয়েবসাইট অনুকরণ করার একটি উপায় হল পর্যায়ক্রমে স্বয়ংক্রিয়ভাবে স্ট্যাটিক পৃষ্ঠাগুলির একটি বড় সিরিজ পুনরায় তৈরি করা।

মাল্টিমিডিয়া এবং ইন্টারেক্টিভ বিষয়বস্তু[সম্পাদনা]

প্রথম দিকের ওয়েবসাইটগুলিতে শুধুমাত্র টেক্সট ছিল এবং তার পরেই ছবি ছিল। ওয়েব ব্রাউজার প্লাগ ইনগুলি তখন অডিও, ভিডিও এবং ইন্টারঅ্যাকটিভিটি যোগ করতে ব্যবহার করা হয়েছিল (যেমন একটি সমৃদ্ধ ওয়েব অ্যাপ্লিকেশনের জন্য যা একটি ওয়ার্ড প্রসেসরের মতো ডেস্কটপ অ্যাপ্লিকেশনের জটিলতাকে প্রতিফলিত করে)। এই ধরনের প্লাগ-ইনগুলির উদাহরণ হল Microsoft Silverlight, Adobe Flash Player, Adobe Shockwave Player, এবং Java SE ৷ HTML 5 প্লাগইন ছাড়াই অডিও এবং ভিডিওর বিধান অন্তর্ভুক্ত করে। জাভাস্ক্রিপ্টটি বেশিরভাগ আধুনিক ওয়েব ব্রাউজারেও তৈরি করা হয়েছে, এবং ওয়েবসাইট নির্মাতাদের ওয়েব ব্রাউজারে কোড পাঠানোর অনুমতি দেয় যা এটিকে নির্দেশ দেয় কিভাবে ইন্টারেক্টিভভাবে পৃষ্ঠার বিষয়বস্তু পরিবর্তন করা যায় এবং প্রয়োজনে ওয়েব সার্ভারের সাথে যোগাযোগ করা যায়। বিষয়বস্তুর ব্রাউজারের অভ্যন্তরীণ উপস্থাপনাডকুমেন্ট অবজেক্ট মডেল (DOM) নামে পরিচিত।

WebGL (ওয়েব গ্রাফিক্স লাইব্রেরি) হল একটি আধুনিক জাভাস্ক্রিপ্ট API যা প্লাগ-ইন ব্যবহার না করেই ইন্টারেক্টিভ 3D গ্রাফিক্স রেন্ডার করার জন্য। এটি ইন্টারেক্টিভ কন্টেন্ট যেমন 3D অ্যানিমেশন, ভিজ্যুয়ালাইজেশন এবং ভিডিও ব্যাখ্যাকারীকে ব্যবহারকারীদের সবচেয়ে স্বজ্ঞাত উপায়ে উপস্থাপন করার অনুমতি দেয়। [৬]

"প্রতিক্রিয়াশীল ডিজাইন" নামে পরিচিত ওয়েবসাইটগুলিতে একটি ২০১০-যুগের প্রবণতা সেরা দেখার অভিজ্ঞতা দিয়েছে কারণ এটি ব্যবহারকারীদের জন্য একটি ডিভাইস ভিত্তিক লেআউট প্রদান করে। এই ওয়েবসাইটগুলি ডিভাইস বা মোবাইল প্ল্যাটফর্ম অনুযায়ী তাদের লেআউট পরিবর্তন করে, এইভাবে একটি সমৃদ্ধ ব্যবহারকারীর অভিজ্ঞতা দেয়। [৭]

প্রকারভেদ[সম্পাদনা]

ওয়েবসাইট দুটি বিস্তৃত বিভাগে বিভক্ত করা যেতে পারে - স্ট্যাটিক এবং ইন্টারেক্টিভ। ইন্টারেক্টিভ সাইটগুলো ওয়েব ২.০ সাইটগুলির সম্প্রদায়ের অংশ এবং সাইটের মালিক এবং সাইটের দর্শক বা ব্যবহারকারীদের মধ্যে ইন্টারঅ্যাকটিভিটির জন্য অনুমতি দেয়৷ স্ট্যাটিক সাইটগুলি তথ্য পরিবেশন করে বা ক্যাপচার করে কিন্তু দর্শক বা ব্যবহারকারীদের সাথে সরাসরি যুক্ত হওয়ার অনুমতি দেয় না। কিছু ওয়েবসাইট তথ্যমূলক বা উত্সাহীদের দ্বারা বা ব্যক্তিগত ব্যবহার বা বিনোদনের জন্য তৈরি করা হয়। অনেক ওয়েবসাইট এক বা একাধিক ব্যবসায়িক মডেল ব্যবহার করে অর্থ উপার্জন করার লক্ষ্য রাখে, যার মধ্যে রয়েছে:

  • আকর্ষণীয় বিষয়বস্তু পোস্ট করা এবং সরাসরি বিক্রয় বা বিজ্ঞাপন নেটওয়ার্কের মাধ্যমে প্রাসঙ্গিক বিজ্ঞাপন বিক্রি করা।
  • ই-কমার্স : পণ্য বা পরিষেবাগুলি সরাসরি ওয়েবসাইটের মাধ্যমে কেনা হয়।
  • ফ্রিমিয়াম : মৌলিক বিষয়বস্তু বিনামূল্যে পাওয়া যায় কিন্তু প্রিমিয়াম সামগ্রীর জন্য অর্থপ্রদান প্রয়োজন (যেমন, ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট, এটি একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করার জন্য একটি ওপেন সোর্স প্ল্যাটফর্ম।)

অনেক ধরনের ওয়েবসাইট আছে, প্রত্যেকটি একটি নির্দিষ্ট ধরনের বিষয়বস্তু বা ব্যবহারে বিশেষজ্ঞ, এবং সেগুলিকে ইচ্ছামত শ্রেণীবদ্ধ করা যেতে পারে যে কোনো উপায়ে। এই ধরনের কয়েকটি শ্রেণীবিভাগ অন্তর্ভুক্ত হতে পারে:

এই টেবিলটি টগল করতে "দেখান" বা "লুকান" এ ক্লিক করুন
ওয়েবসাইটের ধরন বর্ণনা উদাহরণ
অধিভুক্ত নেটওয়ার্ক একটি সাইট, সাধারণত কয়েকটি পৃষ্ঠা, যার উদ্দেশ্য তৃতীয় পক্ষের পণ্য বিক্রি করা। বিক্রেতা বিক্রয় সুবিধার জন্য একটি কমিশন পায়।
অধিভুক্ত সংস্থা সক্ষম পোর্টাল যা শুধুমাত্র তার কাস্টম সিএমএসই নয় বরং অন্যান্য বিষয়বস্তু প্রদানকারীদের থেকে একটি সম্মত ফি দিয়ে সিন্ডিকেট করা সামগ্রীও রেন্ডার করে। সাধারণত তিনটি সম্পর্ক স্তর থাকে (অধিভুক্ত সংস্থাগুলি দেখুন)। Commission Junction, eBay, Yahoo
আর্কাইভ সাইট বিলুপ্তির হুমকিতে থাকা মূল্যবান ইলেকট্রনিক সামগ্রী সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। দুটি উদাহরণ হল: ইন্টারনেট আর্কাইভ, যা ১৯৯৬ সাল থেকে কোটি কোটি পুরানো (এবং নতুন) ওয়েব পেজ সংরক্ষণ করেছে এবং Google Groups, যা ২০০৫ সালের প্রথম দিকে ইউজনেট সংবাদ/আলোচনা গোষ্ঠীতে পোস্ট করা ৮৪৫,০০০,০০০ টি বার্তা সংরক্ষণ করে। Internet Archive, Google Groups
ম্যালওয়্যার ওয়েবসাইট একটি ফাইল (সাধারণত একটি ট্রোজান হর্স) ডাউনলোড করে ওয়েবসাইটটিতে তাদের প্রথম দর্শনে দর্শকদের কম্পিউটার আক্রমণ করার জন্য বিশেষভাবে তৈরি করা একটি সাইট৷ এই ওয়েবসাইটগুলি তাদের কম্পিউটারে দুর্বল অ্যান্টি-ভাইরাস সুরক্ষা সহ অবিশ্বাসী ব্যবহারকারীদের উপর নির্ভর করে।
ব্লগ (ওয়েবলগ) সাইটগুলি সাধারণত অনলাইন ডায়েরি পোস্ট করতে ব্যবহৃত হয় যাতে আলোচনা ফোরাম অন্তর্ভুক্ত থাকতে পারে। অনেক ব্লগার রাজনীতি থেকে ধর্ম থেকে ভিডিও গেমস থেকে প্যারেন্টিং, এর মধ্যে যেকোন কিছুর সাথে সাথে যেকোনো বিষয়ে তাদের ধারণা প্রকাশ করতে সংবাদপত্রের সম্পাদকীয় বিভাগের মতো ব্লগ ব্যবহার করেন। কিছু ব্লগার পেশাদার ব্লগার এবং তাদের একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে ব্লগ করার জন্য অর্থ প্রদান করা হয় এবং তারা সাধারণত নিউজ সাইটে পাওয়া যায়। Wordpress
ব্র্যান্ড-বিল্ডিং সাইট অনলাইনে একটি ব্র্যান্ডের অভিজ্ঞতা তৈরি করার উদ্দেশ্যে একটি সাইট। এই সাইটগুলি সাধারণত কিছু বিক্রি করে না, তবে ব্র্যান্ড তৈরিতে ফোকাস করে। ব্র্যান্ড বিল্ডিং সাইটগুলি কম-মূল্যের, উচ্চ-ভলিউম ফাস্ট-মুভিং কনজিউমার গুডস (FMCG) এর জন্য সবচেয়ে সাধারণ।
সেলিব্রিটি ওয়েবসাইট একটি ওয়েবসাইট যে তথ্য একটি সেলিব্রিটি বা জনসাধারণের ব্যক্তিত্বের চারপাশে আবর্তিত হয়। এই সাইটগুলি অফিসিয়াল হতে পারে (সেলিব্রেটি দ্বারা অনুমোদিত) বা ফ্যান-নির্মিত (কোনও ভক্ত বা সেলিব্রিটির অনুরাগীদের দ্বারা নিহিত অনুমোদন ছাড়াই পরিচালিত)। jimcarrey.com
শপিং ওয়েবসাইটের তুলনা একটি উল্লম্ব সার্চ ইঞ্জিন সরবরাহ করে এমন একটি ওয়েবসাইট যা ক্রেতারা মূল্য, বৈশিষ্ট্য, পর্যালোচনা এবং অন্যান্য মানদণ্ডের উপর ভিত্তি করে পণ্যগুলি ফিল্টার এবং তুলনা করতে ব্যবহার করে৷ Shopping.com
ক্রাউডফান্ডিং ওয়েবসাইট পণ্যের প্রাক-ক্রয় দ্বারা বা শ্রোতা সদস্যদের অনুদান দেওয়ার জন্য অনুরোধ করে প্রকল্পে অর্থায়ন করার প্ল্যাটফর্ম। Kickstarter
দান সাইট ক্লিক করুন একটি ওয়েবসাইট যা ভিজিটরকে শুধুমাত্র একটি বোতামে ক্লিক করে বা সঠিকভাবে একটি প্রশ্নের উত্তর দিয়ে দাতব্য দান করতে দেয়৷ একজন বিজ্ঞাপনদাতা সাধারণত উত্পন্ন প্রতিটি সঠিক উত্তরের জন্য দাতব্য প্রতিষ্ঠানে দান করেন। The Hunger Site, Freerice
বিষয়বস্তু সাইট একটি সাইট যার ব্যবসা মূল বিষয়বস্তু তৈরি এবং বিতরণ wikiHow.com, About.com
শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন সাইট একটি সাইট শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন প্রকাশ করে gumtree.com, Craigslist
কর্পোরেট ওয়েবসাইট একটি ব্যবসা, সংস্থা, বা পরিষেবা সম্পর্কে পটভূমি তথ্য প্রদান করতে ব্যবহৃত হয়।
অনলাইন ডেটিং পরিষেবা একটি সাইট যেখানে ব্যবহারকারীরা দীর্ঘমেয়াদী সম্পর্ক, ডেটিং, সংক্ষিপ্ত এনকাউন্টার বা বন্ধুত্ব খুঁজছেন এমন অন্যান্য অবিবাহিত ব্যক্তিদের খুঁজে পেতে পারেন। তাদের মধ্যে অনেকগুলি পরিষেবা প্রতি বেতন, তবে অনেকগুলি বিনামূল্যে বা আংশিক বিনামূল্যে ডেটিং সাইট রয়েছে৷ 2010-এর দশকে বেশিরভাগ ডেটিং সাইটে সামাজিক নেটওয়ার্কিং ওয়েবসাইটের কার্যকারিতা রয়েছে। eHarmony, Match.com
ই-কমার্স ওয়েবসাইট একটি সাইট অনলাইন বিক্রয়ের জন্য পণ্য এবং পরিষেবা প্রদান করে এবং এই ধরনের বিক্রয়ের জন্য অনলাইন লেনদেন সক্ষম করে। Amazon.com
ভুয়া খবর ওয়েবসাইট একটি সাইট ভুয়া খবর প্রকাশ করে, দর্শকদের প্রতারিত করার উদ্দেশ্যে, এবং বিজ্ঞাপন থেকে লাভ। BFNN, The Daily Stormer
ইন্টারনেট ফোরাম একটি সাইট যেখানে লোকেরা পোস্ট করা বার্তাগুলির আকারে কথোপকথন রাখতে পারে৷ SkyscraperCity, 4chan
গ্যালারি ওয়েবসাইট একটি গ্যালারি হিসাবে ব্যবহারের জন্য বিশেষভাবে ডিজাইন করা একটি ওয়েবসাইট; এগুলি একটি আর্ট গ্যালারি বা ফটো গ্যালারি এবং বাণিজ্যিক বা অবাণিজ্যিক প্রকৃতির হতে পারে।
সরকারী ওয়েবসাইট একটি দেশের স্থানীয়, রাজ্য, বিভাগ বা জাতীয় সরকার দ্বারা তৈরি একটি ওয়েবসাইট। সাধারণত, এই সাইটগুলি এমন ওয়েবসাইটগুলিও পরিচালনা করে যেগুলি পর্যটকদের জানাতে বা পর্যটনকে সমর্থন করার উদ্দেশ্যে। USA.gov, Naenara, GOV.UK
গ্রাইপ সাইট কোনো ব্যক্তি, স্থান, কর্পোরেশন, সরকার বা প্রতিষ্ঠানের সমালোচনার জন্য উৎসর্গ করা একটি সাইট।
অনলাইন গেম ওয়েবসাইট ওয়েবসাইট যেখানে ব্যবহারকারীরা অনলাইন গেম খেলতে পারে Browser games, OGame, Travian
অনলাইন জুয়া ওয়েবসাইট একটি সাইট যা ব্যবহারকারীদের জুয়ার মতো অনলাইন গেম খেলতে দেয়৷
হাস্যরস সাইট ব্যঙ্গ করে, প্যারোডি করে বা দর্শকদের মজা দেয়। The Onion, National Lampoon digital archive, Encyclopedia Dramatica
তথ্য সাইট বেশিরভাগ ওয়েবসাইট কিছু পরিমাণে এই বিভাগে ফিট করে। তাদের অগত্যা বাণিজ্যিক উদ্দেশ্য নেই। বেশিরভাগ সরকারী, শিক্ষামূলক এবং অলাভজনক প্রতিষ্ঠানের একটি তথ্যমূলক সাইট রয়েছে।
মিডিয়া শেয়ারিং সাইট একটি সাইট যা ব্যবহারকারীদের ছবি, সঙ্গীত এবং ভিডিওর মতো মিডিয়া আপলোড এবং দেখতে সক্ষম করে৷ YouTube, DeviantArt
মিরর সাইট একটি ওয়েবসাইট যা অন্য ওয়েবসাইটের প্রতিলিপি। এই ধরনের ওয়েবসাইট ব্যবহারকারী ভিজিটর বৃদ্ধির প্রতিক্রিয়া হিসাবে ব্যবহৃত হয়। মিরর সাইটগুলি সাধারণত একই তথ্যের একাধিক উত্স প্রদান করতে ব্যবহৃত হয় এবং বড় ডাউনলোডগুলিতে নির্ভরযোগ্য অ্যাক্সেস প্রদানের উপায় হিসাবে বিশেষ মূল্যবান।
মাইক্রোব্লগ ওয়েবসাইট ব্লগিং একটি সংক্ষিপ্ত এবং সহজ ফর্ম. মাইক্রোব্লগগুলি নির্দিষ্ট সংখ্যক অক্ষরের মধ্যে সীমাবদ্ধ এবং Facebook-এ একটি স্ট্যাটাস আপডেটের মতোই কাজ করে। Twitter
সংবাদ সাইট একটি তথ্য সাইটের মতো, কিন্তু সংবাদ, রাজনীতি এবং ভাষ্য বিতরণের জন্য নিবেদিত৷ cnn.com

bbc.com/news

ব্যক্তিগত ওয়েবসাইট কোনো ব্যক্তি বা একটি ছোট গোষ্ঠী (যেমন একটি পরিবার) সম্পর্কে ওয়েবসাইট যাতে তথ্য বা কোনো বিষয়বস্তু থাকে যা ব্যক্তি অন্তর্ভুক্ত করতে চায়। এই ধরনের একটি ব্যক্তিগত ওয়েবসাইট একটি সেলিব্রিটি ওয়েবসাইট থেকে আলাদা, যেটি খুব ব্যয়বহুল হতে পারে এবং একটি প্রচারক বা সংস্থা দ্বারা পরিচালিত হতে পারে।
ফিশিং ওয়েবসাইট ইলেকট্রনিক যোগাযোগে (ফিশিং দেখুন) একজন বিশ্বস্ত ব্যক্তি বা ব্যবসা (যেমন সোশ্যাল সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন, পেপ্যাল, একটি ব্যাঙ্ক) হিসেবে ছদ্মবেশ ধারণ করে প্রতারণামূলকভাবে সংবেদনশীল তথ্য যেমন পাসওয়ার্ড এবং ক্রেডিট কার্ডের বিবরণ অর্জন করার জন্য তৈরি করা একটি ওয়েবসাইট।
ছবি শেয়ারিং ওয়েবসাইট অনলাইন সম্প্রদায়ের সাথে ডিজিটাল ফটো শেয়ার করার জন্য তৈরি একটি ওয়েবসাইট। (ফটো শেয়ারিং দেখুন)। Flickr, Instagram, Imgur
p2p/টরেন্টস ওয়েবসাইট যে ওয়েবসাইটগুলি টরেন্ট ফাইলগুলিকে সূচী করে। এই ধরনের ওয়েবসাইট একটি BitTorrent ক্লায়েন্ট থেকে আলাদা যা সাধারণত একটি স্বতন্ত্র সফ্টওয়্যার। Mininova, The Pirate Bay, IsoHunt
রাজনৈতিক সাইট একটি সাইট যেখানে লোকেরা রাজনৈতিক মতামত প্রকাশ করতে পারে, রাজনৈতিক হাস্যরস প্রদান করতে পারে, নির্বাচনের জন্য প্রচারণা করতে পারে বা একটি নির্দিষ্ট প্রার্থী, রাজনৈতিক দল বা আদর্শ সম্পর্কে তথ্য প্রদান করতে পারে। কানাডার রাইনো পার্টির ওয়েবসাইট
প্রশ্ন এবং উত্তর এর সাইট উত্তর সাইট এমন একটি সাইট যেখানে লোকেরা প্রশ্ন করতে পারে এবং উত্তর পেতে পারে। Quora, Yahoo! Answers, Stack Exchange Network (Stack Overflow)
ধর্মীয় সাইট এমন একটি সাইট যেখানে লোকেরা উপাসনার স্থানের বিজ্ঞাপন দিতে পারে, বা অনুপ্রেরণা প্রদান করতে পারে বা সেই ধর্মের একজন অনুসারীর বিশ্বাসকে উত্সাহিত করার চেষ্টা করতে পারে।
পর্যালোচনা সাইট একটি সাইট যেখানে লোকেরা পণ্য বা পরিষেবাগুলির জন্য পর্যালোচনা পোস্ট করতে পারে৷ Yelp, Rotten Tomatoes
স্কুল ওয়েবসাইট একটি সাইট যেখানে শিক্ষক, ছাত্র বা প্রশাসকরা তাদের স্কুলে বা জড়িত বর্তমান ইভেন্টগুলি সম্পর্কে তথ্য পোস্ট করতে পারেন৷ ইউএস এলিমেন্টারি-হাই স্কুল ওয়েবসাইটগুলি সাধারণত ইউআরএলে k12 ব্যবহার করে
স্ক্র্যাপার সাইট একটি সাইট যেটি সেই সাইটের কিছু ট্রাফিক (বিশেষত সার্চ ইঞ্জিন থেকে) এবং বিজ্ঞাপনের আয় থেকে বা অন্য উপায়ে লাভের জন্য, সেই সাইটের কিছু ট্র্যাফিক ক্যাপচার করার জন্য, প্রকৃতপক্ষে সেই সাইট হওয়ার ভান না করে, অনুমতি ছাড়াই অন্য সাইটের বিষয়বস্তুর নকল করে৷
সার্চ ইঞ্জিন একটি ওয়েবসাইট যা ইন্টারনেট বা একটি ইন্ট্রানেটে (এবং সাম্প্রতিককালে প্রথাগত মিডিয়া যেমন বই এবং সংবাদপত্রে) উপাদানগুলিকে সূচী করে এবং একটি প্রশ্নের উত্তর হিসাবে তথ্যের লিঙ্ক প্রদান করে৷ Google Search, Bing, DuckDuckGo, Ecosia
শক সাইট বেশিরভাগ দর্শকের কাছে আপত্তিকর হতে পারে এমন ছবি বা অন্যান্য উপাদান অন্তর্ভুক্ত Goatse.cx, rotten.com
প্রদর্শন ওয়েবসাইট ওয়েব পোর্টালগুলি ব্যক্তি এবং সংস্থার দ্বারা আগ্রহ বা মূল্যের জিনিসগুলি প্রদর্শন করতে ব্যবহৃত হয়
সামাজিক বুকমার্কিং সাইট একটি সাইট যেখানে ব্যবহারকারীরা ইন্টারনেট থেকে অন্যান্য বিষয়বস্তু শেয়ার করে এবং বিষয়বস্তুতে রেট ও মন্তব্য করে। StumbleUpon, Digg
সামাজিক নেটওয়ার্কিং পরিষেবা একটি সাইট যেখানে ব্যবহারকারীরা একে অপরের সাথে যোগাযোগ করতে পারে এবং মিডিয়া শেয়ার করতে পারে, যেমন ছবি, ভিডিও, সঙ্গীত, ব্লগ ইত্যাদি অন্যান্য ব্যবহারকারীদের সাথে। এর মধ্যে গেম এবং ওয়েব অ্যাপ্লিকেশন অন্তর্ভুক্ত থাকতে পারে। YouTube, Facebook, Instagram, Pinterest, LinkedIn[৮]
সামাজিক খবর একটি সামাজিক সংবাদ ওয়েবসাইট ব্যবহারকারীর পোস্ট করা গল্পগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে যা জনপ্রিয়তার উপর ভিত্তি করে র‌্যাঙ্ক করা হয়। ব্যবহারকারীরা এই পোস্টগুলিতে মন্তব্য করতে পারেন, এবং এই মন্তব্যগুলিও শ্রেণীবদ্ধ করা যেতে পারে। ওয়েব ২.০ এর জন্মের সাথে তাদের উত্থানের পর থেকে, এই সাইটগুলি সংবাদ, হাস্যরস, সমর্থন এবং আলোচনা সহ অনেক ধরণের তথ্য লিঙ্ক করতে ব্যবহৃত হয়। সোশ্যাল নিউজ সাইটগুলি ওয়েবে গণতান্ত্রিক অংশগ্রহণের সুবিধা দেয় বলে অভিযোগ৷ Reddit, Digg, SlashDot
ওয়ারেজ ব্যবহারকারীর ডাউনলোড করার জন্য সঙ্গীত, চলচ্চিত্র এবং সফ্টওয়্যারের মতো উপকরণ হোস্ট বা লিঙ্ক করার জন্য ডিজাইন করা একটি সাইট। The Pirate Bay
ওয়েবকমিক একটি অনলাইন কমিক, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের জন্য অনন্য বিভিন্ন শৈলী এবং শৈলীতে বিস্তৃত। Penny Arcade, xkcd, Gunnerkrigg Court
ওয়েবমেইল একটি সাইট যা একটি ওয়েবমেইল পরিষেবা প্রদান করে। Hotmail, Gmail, Protonmail, Yahoo! Mail
ওয়েব পোর্টাল একটি সাইট যা ইন্টারনেট বা একটি ইন্ট্রানেটের অন্যান্য সংস্থানগুলির একটি সূচনা পয়েন্ট বা একটি গেটওয়ে প্রদান করে৷ msn.com, msnbc.com, Newgrounds, Yahoo!
উইকি সাইট এমন একটি সাইট যেখানে ব্যবহারকারীরা যৌথভাবে এর সামগ্রী সম্পাদনা করে। Wikipedia, wikiHow, Wikia

কিছু ওয়েবসাইট এই এক বা একাধিক বিভাগে অন্তর্ভুক্ত হতে পারে। উদাহরণ স্বরূপ, একটি ব্যবসায়িক ওয়েবসাইট ব্যবসার পণ্যের প্রচার করতে পারে, তবে সাদা কাগজের মতো তথ্যমূলক নথিও হোস্ট করতে পারে। এছাড়াও উপরে তালিকাভুক্ত অনেক উপ-বিভাগ রয়েছে। উদাহরণস্বরূপ, একটি পর্ন সাইট হল একটি নির্দিষ্ট ধরনের ই-কমার্স সাইট বা ব্যবসার সাইট (অর্থাৎ, এটি তার সাইটে অ্যাক্সেসের জন্য সদস্যপদ বিক্রি করার চেষ্টা করছে) বা সামাজিক নেটওয়ার্কিং ক্ষমতা রয়েছে৷ একটি ফ্যানসাইট মালিকের কাছ থেকে একটি নির্দিষ্ট সেলিব্রিটির কাছে একটি উত্সর্গ হতে পারে। ওয়েবসাইটগুলি আর্কিটেকচারাল সীমা দ্বারা সীমাবদ্ধ (যেমন, ওয়েবসাইটের জন্য নিবেদিত কম্পিউটিং শক্তি)। অনেক বড় ওয়েবসাইট, যেমন Facebook, Yahoo!, Microsoft, এবং Google অনেকগুলি সার্ভার নিয়োগ করে এবং ভারসাম্য রক্ষার সরঞ্জাম যেমন সিসকো কনটেন্ট সার্ভিস সুইচগুলি একাধিক স্থানে একাধিক কম্পিউটারে ভিজিটর লোড বিতরণ করে। ২০১১ সালের প্রথম দিকে, Facebook প্রায় ৬৩,০০০ সার্ভার সহ ৯টি ডেটা সেন্টার ব্যবহার করেছে।

২০০৯ সালের ফেব্রুয়ারিতে, নেটক্রাফ্ট, একটি ইন্টারনেট মনিটরিং কোম্পানি যেটি ১৯৯৫ সাল থেকে ওয়েবের বৃদ্ধির উপর নজর রাখছে, রিপোর্ট করেছে যে ২০০৯ সালে ২১৫,৬৭৫,৯০৩টি ডোমেন নাম এবং সেগুলিতে বিষয়বস্তু রয়েছে, যেখানে আগস্ট ১৯৯৫ সালে মাত্র ১৯,৭৩২টি ওয়েবসাইট ছিল। [৯] সেপ্টেম্বর ২০১৪-এ ১ বিলিয়ন ওয়েবসাইটে পৌঁছানোর পর, NetCraft তার অক্টোবর ২০১৪ ওয়েব সার্ভার সমীক্ষায় একটি মাইলফলক নিশ্চিত করেছে এবং ইন্টারনেট লাইভ পরিসংখ্যানই প্রথম ঘোষণা করেছে—যেমন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের উদ্ভাবক, টিম বার্নার্স-এর এই টুইট দ্বারা প্রমাণিত। লি—বিশ্বে ওয়েবসাইটের সংখ্যা পরবর্তীকালে হ্রাস পেয়েছে, ১ বিলিয়নের নিচের স্তরে ফিরে গেছে। এটি নিষ্ক্রিয় ওয়েবসাইটের সংখ্যার মাসিক ওঠানামার কারণে। ওয়েবসাইটের সংখ্যা মার্চ ২০১৬ এর মধ্যে ১ বিলিয়নের উপরে বাড়তে থাকে এবং তারপর থেকে এটি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। [১০] ২০২০ সালের জানুয়ারিতে নেটক্রাফ্ট ওয়েব সার্ভার সমীক্ষা রিপোর্ট করেছে যে ১,২৯৫,৯৭৩,৮২৭টি ওয়েবসাইট রয়েছে এবং এপ্রিল ২০২১ সালে রিপোর্ট করেছে যে ১০,৯৩৯,৬৩৭টি ওয়েব ফেসিং কম্পিউটারে ১,২১২,১৩৯,৮১৫টি সাইট রয়েছে এবং ২৬৪,৪৬৯,৬৬৬টি অনন্য ডোমেইন রয়েছে [১১] যাইহোক, সমস্ত ওয়েবসাইটগুলির ৮৫ শতাংশ নিষ্ক্রিয় এবং শুধুমাত্র ১০-১৫ শতাংশ ব্যবহার করা হচ্ছে বলে জানা গেছে। [১২]

ইন্টারনেট ব্যবহারকারীরা[সম্পাদনা]

২০০৯ সালে বিশ্বব্যাপী ১.৭৩ বিলিয়ন ব্যবহারকারী ছিল বলে জানা গেছে এবং এশিয়া ৭৩৮,২৫৭,২৩০ ব্যবহারকারীর সাথে শীর্ষস্থানীয়। [১৩] অঞ্চল এবং মহাদেশ অনুসারে অন্যান্য ইন্টারনেট ব্যবহারকারীদের অন্তর্ভুক্ত;

  • ইউরোপ - ৪১৮,০২৯,৭৯৬ ব্যবহারকারী।
  • উত্তর আমেরিকা - ২৫২,৯০৮,০০০ ব্যবহারকারী।
  • ক্যারিবিয়ান এবং ল্যাটিন আমেরিকা - ১৭৯,০৩১,৪৭৯ ব্যবহারকারী।
  • আফ্রিকা - ৬৭,৩৭১,৭০০ ব্যবহারকারী।
  • মধ্যপ্রাচ্য - ৫৭,৪২৫,০৪৬ ব্যবহারকারী।
  • অস্ট্রেলিয়া এবং ওশেনিয়া - ২০,৯৭০,৪৯০ ব্যবহারকারী।

আধুনিকীকরণ, কম্পিউটারে আরও ভাল অ্যাক্সেস, স্মার্টফোন প্রযুক্তি এবং ব্যবহারে বৃদ্ধি, সামাজিক মিডিয়া জনপ্রিয়তা, এবং ইন্টারনেটে সস্তা অ্যাক্সেসের পরে, ২০১৯ সালে বিশ্বব্যাপী ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ব্যাপকভাবে বেড়ে ৩.৯৭ এ দাঁড়িয়েছে। [১৪] এটি বিশ্বব্যাপী জনসংখ্যার ৫১ শতাংশেরও বেশি প্রতিনিধিত্ব করে, এশিয়া মহাদেশের মধ্যে সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে কারণ এটি বিশ্বব্যাপী মোট ইন্টারনেট ব্যবহারকারীর ৫০ শতাংশের জন্য দায়ী। এশিয়া মহাদেশে চীনের সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে, এশিয়ার ব্যবহারকারীর ২৫ শতাংশ। এছাড়াও, ২০২০ সালের হিসাবে ৯৩৪ মিলিয়ন মাসিক ব্যবহারকারী সহ বিশ্বের অন্য যেকোনো দেশের তুলনায় চীনের বেশি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। এই সংখ্যা মার্কিন যুক্তরাষ্ট্রে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যার দ্বিগুণেরও বেশি যা ২৮৪ মিলিয়ন মাসিক অনলাইন ব্যবহারকারীর সাথে তৃতীয় স্থানে রয়েছে। প্রায় ৬৮৭ মিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারী মোবাইল ডিভাইস বা কম্পিউটারের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস করে ভারত দ্বিতীয় স্থানে রয়েছে। [১৫] অনলাইনে সবচেয়ে জনপ্রিয় ক্রিয়াকলাপগুলির মধ্যে একটি হল সামাজিক নেটওয়ার্কিং । ২০২০ সালে, ফেসবুক, মার্ক জুকারবার্গ দ্বারা প্রতিষ্ঠিত একটি সামাজিক নেটওয়ার্কিং সাইট ২.৭ বিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারী রেকর্ড করেছে। এই সংখ্যা বিশ্বব্যাপী ইন্টারনেট ব্যবহারকারীদের অর্ধেকেরও বেশি, যা ফেসবুককে সবচেয়ে জনপ্রিয় অনলাইন সামাজিক নেটওয়ার্ক করে তোলে। [১৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Tim Berners-Lee"www.w3.org। সংগ্রহের তারিখ ২০২১-১১-১৭ 
  2. "The website of the world's first-ever web server"। সংগ্রহের তারিখ ৩০ আগস্ট ২০০৮ 
  3. Cailliau, Robert। "A Little History of the World Wide Web"। সংগ্রহের তারিখ ১৬ ফেব্রুয়ারি ২০০৭ 
  4. "Internet, Web, and Other Post-Watergate Concerns"। University of Chicago। সংগ্রহের তারিখ ১৮ সেপ্টেম্বর ২০১০ 
  5. @। "Responding to reader input, we are changing Web site to website. This appears on Stylebook Online today and in the 2010 book next month." (টুইট)। সংগ্রহের তারিখ ১৮ মার্চ ২০১৯টুইটার-এর মাধ্যমে। 
  6. "OpenGL ES for the Web"khronos.org। ১৯ জুলাই ২০১১। সংগ্রহের তারিখ ১ এপ্রিল ২০১৯ 
  7. Pete LePage। "Responsive Web Design Basics | Web"Google Developers। সংগ্রহের তারিখ ১৩ মার্চ ২০১৭ 
  8. Perrin, Andrew; Anderson, Monica (১০ এপ্রিল ২০১৯)। "Social media usage in the U.S. in 2019 | Pew Research Center"PewResearch.Org। Pew Research। সংগ্রহের তারিখ ২০ জুলাই ২০১৯graphic *Study was quoted in Forbes. 
  9. "Web Server Survey"Netcraft (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৩ মার্চ ২০১৭ 
  10. A total number of Websites | Internet live stats. internetlivestats.com. Retrieved on 14 April 2015.
  11. "Web Server Survey"Netcraft News (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৫-১৭ 
  12. Deon (২০২০-০৫-২৬)। "How Many Websites Are There Around the World? [2021]"Siteefy (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৫-১৭ 
  13. "Internet 2009 in numbers"Pingdom (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৫-১৭ 
  14. "Number of internet users worldwide"Statista (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৫-১৭ 
  15. "Internet audiences worldwide 2020"Statista (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৫-১৭ 
  16. "Facebook MAU worldwide 2020"Statista (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৫-১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]