খসড়া:চলচ্চিত্র স্টুডিও

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

একটি ফিল্ম স্টুডিও (এছাড়াও মুভি স্টুডিও বা সাধারণভাবে স্টুডিও নামেও পরিচিত) হল একটি প্রধান বিনোদন সংস্থা যা চলচ্চিত্র তৈরি করে। তাদের নিজস্ব ব্যক্তিগত মালিকানাধীন স্টুডিও সুবিধা বা সুবিধা থাকতে পারে; যাইহোক, বিনোদন শিল্পের বেশিরভাগ সংস্থাগুলি তাদের নিজস্ব স্টুডিওগুলির মালিকানা রাখে না, তবে অন্য সংস্থাগুলি থেকে জায়গা ভাড়া নিয়েছে৷ প্রতিদিনের চিত্রগ্রহণের কাজগুলি সাধারণত তাদের প্রযোজনা সংস্থার সাবসিডিয়ারি দ্বারা পরিচালিত হয়।

এছাড়াও স্বাধীনভাবে মালিকানাধীন স্টুডিও সুবিধা রয়েছে, যারা কখনও তাদের নিজস্ব একটি মোশন ছবি তৈরি করেনি কারণ তারা বিনোদন কোম্পানি বা মোশন পিকচার কোম্পানি নয়; তারা কোম্পানি যারা শুধুমাত্র স্টুডিও স্থান বিক্রি.

শুরু[সম্পাদনা]

বার্লিনের কাছে ব্যাবেলসবার্গ স্টুডিও ছিল বিশ্বের প্রথম বড় মাপের ফিল্ম স্টুডিও এবং হলিউডের অগ্রদূত। এটি এখনও প্রতি বছর চলচ্চিত্র নির্মাণ করে।

1893 সালে, টমাস এডিসন মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম মুভি স্টুডিও তৈরি করেন যখন তিনি ব্ল্যাক মারিয়া, ওয়েস্ট অরেঞ্জ, নিউ জার্সির তার গবেষণাগারের কাছে একটি টারপেপার-আচ্ছাদিত কাঠামো নির্মাণ করেন এবং সার্কাস, ভাউডেভিল এবং নাটকীয় অভিনেতাদের ক্যামেরার জন্য অভিনয় করতে বলেন।

তিনি এই চলচ্চিত্রগুলি ভাউডেভিল থিয়েটার, পেনি আর্কেড, মোমের জাদুঘর এবং মেলার মাঠে বিতরণ করেছিলেন। প্রথম ফিল্ম সিরিয়াল, হোয়াট হ্যাপেন্ড টু মেরি, 1912 সালে এডিসন কোম্পানি দ্বারা মুক্তি পায়। অগ্রগামী থানহাউসার মুভি স্টুডিও 1909 সালে নিউ রোচেল, নিউ ইয়র্ক- এ আমেরিকান থিয়েটার ইমপ্রেসারিও এডউইন থানহাউসার দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। কোম্পানিটি 1910 থেকে 1917 সালের মধ্যে 1,086টি সিনেমা তৈরি এবং মুক্তি দিয়েছে, সফলভাবে সেগুলি সারা বিশ্বে বিতরণ করেছে।

1900 এর দশকের গোড়ার দিকে, কোম্পানিগুলি লস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়ায় যেতে শুরু করে। যদিও ততদিনে বৈদ্যুতিক আলো ব্যাপকভাবে উপলব্ধ ছিল, কিন্তু কোনোটিই পর্যাপ্তভাবে ফিল্ম প্রকাশ করার মতো শক্তিশালী ছিল না; চলচ্চিত্র নির্মাণের জন্য আলোকসজ্জার সর্বোত্তম উৎস ছিল প্রাকৃতিক সূর্যালোক।

ডাউনটাউন লস অ্যাঞ্জেলেসের ভবনের ছাদে কিছু সিনেমার শুটিং হয়েছে। নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত এডিসনের মোশন পিকচার পেটেন্ট কোম্পানি সেই সময়ে সিনেমা নির্মাণের সাথে প্রাসঙ্গিক প্রায় সমস্ত পেটেন্ট নিয়ন্ত্রণ করত। প্রারম্ভিক মুভি প্রযোজকরা পেটেন্ট প্রয়োগ থেকে বাঁচতে দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় স্থানান্তরিত হয়েছিল, আরও নম্র স্থানীয় আদালত এবং কোম্পানির গোয়েন্দা এবং ভিড় সহযোগীদের থেকে শারীরিক দূরত্বের জন্য ধন্যবাদ। (এডিসনের পেটেন্টের মেয়াদ 1913 সালে শেষ হয়েছিল।)

হলিউড এলাকার প্রথম মুভি স্টুডিও ছিল নেস্টর স্টুডিও, 1911 সালে আল ক্রিস্টি ডেভিড হর্সলির জন্য খুলেছিলেন। একই বছরে, আরও 15 জন স্বতন্ত্র হলিউডে স্থায়ী হন। অন্যান্য প্রযোজনা সংস্থাগুলি শেষ পর্যন্ত লস অ্যাঞ্জেলেস এলাকায় কালভার সিটি, বারব্যাঙ্কের মতো জায়গায় বসতি স্থাপন করে এবং যা শীঘ্রই সান ফার্নান্দো উপত্যকায় স্টুডিও সিটি নামে পরিচিত হয়ে উঠবে। অন্যান্য আমেরিকান শহরের তুলনায় লস এঞ্জেলেস [১] 1918 সালের ফ্লু মহামারীতে শক্তিশালী প্রাথমিক জনস্বাস্থ্য প্রতিক্রিয়া সেখানে আক্রান্তের সংখ্যা হ্রাস করে এবং দ্রুত পুনরুদ্ধারের ফলে নিউ ইয়র্ক সিটির উপর হলিউডের আধিপত্য বৃদ্ধিতে অবদান রাখে। [২]

মেজর[সম্পাদনা]

বড়[সম্পাদনা]

1920-এর দশকের মাঝামাঝি সময়ে, মুষ্টিমেয় আমেরিকান প্রযোজনা সংস্থাগুলির বিবর্তন ধনী মোশন পিকচার ইন্ডাস্ট্রি সমষ্টিতে পরিণত হয় যেগুলির নিজস্ব স্টুডিও, ডিস্ট্রিবিউশন ডিভিশন এবং থিয়েটারের মালিকানা ছিল এবং অভিনয়শিল্পী এবং অন্যান্য চলচ্চিত্র নির্মাণ কর্মীদের সাথে চুক্তিবদ্ধ হয়ে "স্টুডিও" এর মাঝে মাঝে বিভ্রান্তিকর সমীকরণের দিকে পরিচালিত করে। "উৎপাদন সংস্থার সাথে" শিল্পের অপবাদে। পাঁচটি বড় কোম্পানি: RKO রেডিও পিকচার্স, 20th Century Fox, Paramount Pictures, Warner Bros., এবং Metro-Goldwyn-Mayer ব্যবসায়িক প্রকাশনাগুলিতে "বিগ ফাইভ", "মেজরস" বা "দ্য স্টুডিওস" নামে পরিচিত। বৈচিত্র্য হিসাবে, এবং তাদের পরিচালনার কাঠামো এবং অনুশীলনগুলি সম্মিলিতভাবে " স্টুডিও সিস্টেম " নামে পরিচিত।

ছোট ৩[সম্পাদনা]

যদিও তাদের ফিল্ম বিক্রির গ্যারান্টি দেওয়ার জন্য তাদের কাছে কয়েকটি বা কোন থিয়েটার ছিল না, ইউনিভার্সাল পিকচার্স, কলাম্বিয়া পিকচার্স এবং ইউনাইটেড আর্টিস্টরাও এই রুব্রিকের আওতায় পড়ে, মোট আটটি সাধারণভাবে স্বীকৃত বড় স্টুডিও তৈরি করে। ইউনাইটেড আর্টিস্টস, যদিও স্বর্ণযুগে এর নিয়ন্ত্রণকারী অংশীদারদের একটি নয় বরং দুটি প্রযোজনা স্টুডিওর মালিকানা ছিল, "মেজর" শিরোনামের উপর একটি প্রায়শই ক্ষীণ দখল ছিল এবং প্রধানত স্বাধীনভাবে নির্মিত চলচ্চিত্রগুলির সমর্থনকারী এবং পরিবেশক হিসাবে পরিচালিত হয়েছিল।

নাবালক[সম্পাদনা]

ছোট স্টুডিওগুলি মেজরদের সাথে একযোগে পরিচালিত হয়েছিল। এর মধ্যে রয়েছে রিপাবলিক পিকচার্সের মতো অপারেশন, যা 1935 সাল থেকে সক্রিয় ছিল, যা মাঝে মাঝে বৃহত্তর স্টুডিওর স্কেল এবং উচ্চাকাঙ্ক্ষার সাথে মিলে যায় এমন চলচ্চিত্র তৈরি করেছিল এবং মনোগ্রাম পিকচার্স, যা সিরিজ এবং জেনার রিলিজে বিশেষায়িত ছিল। পিআরসি টিকেও এবং গ্র্যান্ড ন্যাশনালের মতো ছোট পোশাকের সাথে, ছোট স্টুডিওগুলি বি সিনেমাগুলির চাহিদা পূরণ করে এবং কখনও কখনও সম্মিলিতভাবে দারিদ্র্য সারি হিসাবে উল্লেখ করা হয়।

স্বতন্ত্ররা[সম্পাদনা]

স্যামুয়েল গোল্ডউইন, ডেভিড ও সেলজনিক, ওয়াল্ট ডিজনি, হ্যাল রোচ এবং ওয়াল্টার ওয়াঙ্গার সহ আটটি স্বতন্ত্র প্রযোজক দ্বারা শেষ পর্যন্ত মুভি থিয়েটারগুলির মালিকানার বিগ ফাইভের বিরোধিতা করা হয়েছিল। 1948 সালে, ফেডারেল সরকার সুপ্রিম কোর্টে প্যারামাউন্টের বিরুদ্ধে একটি মামলা জিতেছিল, যা রায় দেয় যে চলচ্চিত্র শিল্পের উল্লম্বভাবে সমন্বিত কাঠামো একটি অবৈধ একচেটিয়া আধিপত্য গঠন করেছে। এই সিদ্ধান্ত, বারো বছর মামলা-মোকদ্দমা শেষে পৌঁছেছে, স্টুডিও সিস্টেম এবং হলিউডের "স্বর্ণযুগ" এর সমাপ্তি ত্বরান্বিত করেছে।

সাধারণ উপাদান[সম্পাদনা]

1950 এর দশকের মধ্যে, একটি সাধারণ মুভি স্টুডিওর শারীরিক উপাদানগুলি প্রমিত হয়ে ওঠে। তারপর থেকে, একটি সিনেমা স্টুডিও সাধারণত একটি "স্টুডিও লটে" রাখা হয়েছে। [৩] শারীরিকভাবে, একটি স্টুডিও লট হল একটি সুরক্ষিত যৌগ যা একটি লম্বা ঘেরের প্রাচীর দ্বারা ঘেরা। পাপারাজ্জি এবং নেতৃস্থানীয় চলচ্চিত্র তারকাদের পাগল ভক্তদের অবাঞ্ছিত হস্তক্ষেপ থেকে চলচ্চিত্র নির্মাণ কার্যক্রমকে রক্ষা করার জন্য এটি প্রয়োজনীয়। [৪] স্টুডিও লটের ভিতরে এবং বাইরে চলাচল সাধারণত নির্দিষ্ট গেটের মধ্যে সীমাবদ্ধ থাকে (প্রায়শই গ্র্যান্ড আলংকারিক খিলান দিয়ে আবদ্ধ), যেখানে দর্শকদের অবশ্যই একটি বুম বাধায় থামতে হবে এবং নিরাপত্তারক্ষীর কাছে তাদের সফরের উদ্দেশ্য ব্যাখ্যা করতে হবে।

সাউন্ড স্টেজ একটি স্টুডিও লটের কেন্দ্রীয় উপাদান। [৫] বেশিরভাগ স্টুডিওতে বেশ কয়েকটি আছে; ছোট স্টুডিওতে একটির মতো কম এবং বড় স্টুডিওতে 20 থেকে 30টি থাকতে পারে [৫] মুভি স্টুডিওগুলি স্টুডিও এক্সিকিউটিভ এবং প্রযোজনা সংস্থাগুলির জন্য অফিস স্পেস এবং প্রতিভার জন্য মেকআপ রুম এবং রিহার্সাল রুম সরবরাহ করে। [৫] যদি স্থান অনুমতি দেয়, একটি স্টুডিওর বাইরের ব্যাকলট থাকতে পারে। অবশেষে, একটি স্টুডিও "কমিশারি" আছে, যা সিনেমা শিল্পের ঐতিহ্যগত শব্দ যা অন্য শিল্পগুলি একটি কোম্পানির ক্যাফেটেরিয়া বলে। [৫]

এই মৌলিক উপাদানগুলি ছাড়াও, সবচেয়ে বড় ফিল্ম স্টুডিওগুলি হল পূর্ণ-পরিষেবা সংস্থাগুলি যেগুলি পরিচ্ছদ, প্রপস, ক্যামেরা, সাউন্ড রেকর্ডিং, কারুশিল্প, সেট, আলোকসজ্জা সহ একটি মোশন ছবি তৈরি করার জন্য প্রয়োজনীয় প্রোডাকশন এবং পোস্ট-প্রোডাকশন পরিষেবাগুলির সম্পূর্ণ পরিসর সরবরাহ করে। স্পেশাল এফেক্ট, কাটিং, এডিটিং, মিক্সিং, স্কোরিং, অটোমেটেড ডায়ালগ রিপ্লেসমেন্ট (ADR), রি-রেকর্ডিং এবং ফোলি[৬] এই সমস্ত পরিষেবা এবং আরও অনেক কিছুর স্বাধীন সরবরাহকারী (যেমন, ফটোগ্রাফিক প্রসেসিং ল্যাব) প্রায়ই ফিল্ম স্টুডিওগুলির কাছাকাছি ক্লাস্টারে পাওয়া যায়। [৭]

নাইট্রেট ফিল্ম, 1951 সাল পর্যন্ত উত্পাদিত, অত্যন্ত দাহ্য ছিল, এবং সেট এবং ব্যাকলটগুলি অত্যন্ত দাহ্য ছিল এবং এখনও রয়েছে, এই কারণেই 20 শতকের প্রথম থেকে মধ্যভাগে নির্মিত ফিল্ম স্টুডিওগুলিতে অগ্নিনির্বাপণের সুবিধার্থে জলের টাওয়ার রয়েছে৷ জলের টাওয়ারগুলি "কিছুটা ব্যাখ্যাতীতভাবে" "সাধারণভাবে সিনেমা স্টুডিওগুলির একটি সবচেয়ে শক্তিশালী প্রতীক" হিসাবে বিবর্তিত হয়েছে। [৮]

চলচ্চিত্র থেকে টেলিভিশন[সম্পাদনা]

1950-এর দশকের অর্ধেক সময়ে, টেলিভিশন একটি লাভজনক উদ্যোগ হিসাবে প্রমাণিত হয়েছিল যে কোনও সময় শীঘ্রই অদৃশ্য হয়ে যাওয়ার নিয়তি ছিল না - যেমনটি চলচ্চিত্র শিল্পে অনেকেই আশা করেছিলেন - মুভি স্টুডিওগুলি ক্রমবর্ধমানভাবে ক্রমবর্ধমান মাধ্যমের জন্য প্রোগ্রামিং তৈরি করতে ব্যবহৃত হচ্ছে। কিছু মাঝারি আকারের ফিল্ম কোম্পানি, যেমন রিপাবলিক পিকচার্স, অবশেষে তাদের স্টুডিওগুলো টিভি উৎপাদনের উদ্বেগের কাছে বিক্রি করে, যেগুলো শেষ পর্যন্ত বৃহত্তর স্টুডিওগুলো কিনে নেয়, যেমন আমেরিকান ব্রডকাস্টিং কোম্পানি যা 1996 সালে ডিজনি দ্বারা কেনা হয়েছিল।

আজ[সম্পাদনা]

ভিডিও গেমস, টেলিভিশন স্টেশন, ব্রডকাস্ট সিন্ডিকেশন, টেলিভিশন, থিম পার্ক, হোম ভিডিও এবং প্রকাশনার মতো ক্ষেত্রগুলিতে স্টুডিওগুলির ক্রমবর্ধমান বৈচিত্র্যের সাথে, তারা বহু-জাতীয় কর্পোরেশনে পরিণত হয়েছে।

আন্তর্জাতিক বাজার হলিউড মুভি আয়ের ক্রমবর্ধমান অনুপাতের জন্য দায়ী, যেখানে মোট মুভি আয়ের প্রায় 70% আন্তর্জাতিক টিকিট বিক্রয় থেকে আসে; এবং চীনা অভ্যন্তরীণ বক্স-অফিস আয় 2020 সালে মার্কিন যুক্তরাষ্ট্রের আয়কে ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে [৯] হলিউড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে ফিল্ম স্টুডিও এবং চলচ্চিত্র নির্মাণের বৃদ্ধি হলিউড নর্থ ( কানাডার ভ্যাঙ্কুভার এবং টরন্টো ), বলিউড ( মুম্বাই, ভারত ), এবং নলিউড ( লাগোস, নাইজেরিয়া ) এর মতো জনপ্রিয় আন্তর্জাতিক ফিল্ম স্টুডিও অবস্থান তৈরি করেছে। [১০]

স্টুডিওগুলির আকার বৃদ্ধির সাথে সাথে তারা তাদের ফিচার ফিল্মগুলির অনেক সৃজনশীল এবং শারীরিক উত্পাদনের বিবরণ পরিচালনা করতে জেজে আব্রামসের খারাপ রোবট প্রোডাকশনের মতো প্রযোজনা সংস্থাগুলির উপর নির্ভর করতে শুরু করে। পরিবর্তে, স্টুডিওগুলি তাদের অনুমোদিত প্রযোজনা সংস্থাগুলির দ্বারা নির্মিত চলচ্চিত্রগুলির জন্য অর্থায়ন এবং বিতরণ সংস্থায় রূপান্তরিত হয়েছিল।

CGI এবং ভিজ্যুয়াল ইফেক্টের ক্রমহ্রাসমান ব্যয়ের সাথে, অনেক স্টুডিও তাদের একসময়ের বিশাল স্টুডিও স্পেস বা ব্যাকলটগুলির একটি বড় অংশ বেসরকারী রিয়েল-এস্টেট বিকাশকারীদের কাছে বিক্রি করে। লস অ্যাঞ্জেলেসের সেঞ্চুরি সিটি একসময় 20 শতকের ফক্স ব্যাকলটের অংশ ছিল, যা স্টুডিও লটের মধ্যে সবচেয়ে বড় এবং সবচেয়ে বিখ্যাত ছিল। বেশিরভাগ ক্ষেত্রে, ব্যাকলটগুলির অংশগুলি ধরে রাখা হয়েছিল এবং বিভিন্ন ফিল্ম এবং টেলিভিশন প্রযোজনা দ্বারা ভাড়ার জন্য উপলব্ধ। কিছু স্টুডিও তাদের ব্যাকলট ট্যুর অফার করে, যখন ইউনিভার্সাল পিকচার্স তার সংলগ্ন ইউনিভার্সাল স্টুডিওস হলিউড থিম পার্কের দর্শকদের সেই ব্যাকলটের ট্রাম ট্যুর করতে দেয় যেখানে সাইকো এবং ব্যাক টু দ্য ফিউচারের মতো চলচ্চিত্রগুলি একবার শ্যুট করা হয়েছিল।

2019 সালের শরত্কালে, মুভি মোগল টাইলার পেরি আটলান্টায় টাইলার পেরি স্টুডিও খোলেন। স্টুডিও লট হলিউডের যেকোনো মুভি-স্টুডিও লটের চেয়ে বড় বলে দাবি করা হয়। [১১]

স্বাধীন চলচ্চিত্র এবং স্টুডিও[সম্পাদনা]

1980 এবং 1990-এর দশকে, পেশাদার 16 মিমি ফিল্ম সরঞ্জামের খরচ কমে যাওয়ায়, S-VHS এবং মিনি-ডিভি ক্যামেরার মতো নন-ফিল্ম উদ্ভাবনের উত্থানের সাথে সাথে, অনেক তরুণ চলচ্চিত্র নির্মাতা স্টুডিও সিস্টেমের বাইরে চলচ্চিত্র তৈরি করতে শুরু করেন। মাইক জাজ, অ্যাডাম স্যান্ডলার, জিম জারমুশ, রবার্ট রড্রিগেজ, স্টিভেন সোডারবার্গ, কুয়েন্টিন ট্যারান্টিনো, কেভিন স্মিথ এবং রিচার্ড লিংকলেটারের মতো চলচ্চিত্র নির্মাতা এবং প্রযোজকরা এমন চলচ্চিত্র তৈরি করেছিলেন যা স্টুডিওগুলি তখন করতে অনিচ্ছুক ছিল এমনভাবে সীমানা ঠেলে দেয়।

এই চলচ্চিত্রগুলির প্রতিক্রিয়া হিসাবে, মিরাম্যাক্স- এর মতো মিনি-স্টুডিওগুলি দ্বারা বিতরণ করা হয়, মেজররা তাদের নিজস্ব অভ্যন্তরীণ মিনি-স্টুডিও তৈরি করে যার অর্থ আরও উন্নত, স্বাধীন বিষয়বস্তুর উপর ফোকাস করা। ফোকাস বৈশিষ্ট্যগুলি ইউনিভার্সাল পিকচার্স দ্বারা তৈরি করা হয়েছিল এবং ফক্স সার্চলাইট এই উদ্দেশ্যে 20th সেঞ্চুরি ফক্স দ্বারা তৈরি করা হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. How one city avoided the 1918 flu pandemic's deadly second wave
  2. "How the Spanish flu contributed to the rise of Hollywood"। নভেম্বর ১৯, ২০২০। 
  3. Miller, Pat P. (১৯৯৯)। Script Supervising and Film Continuity (3rd সংস্করণ)। Focal Press। পৃষ্ঠা 1। আইএসবিএন 9780240802947। সংগ্রহের তারিখ ২২ জুলাই ২০২৩ 
  4. Scott, Allen J. (২০০৫)। On Hollywood: The Place, the Industry। Princeton University Press। পৃষ্ঠা 91। আইএসবিএন 9780691116839। সংগ্রহের তারিখ ৩ এপ্রিল ২০২০ 
  5. Scott, Allen J. (২০০৫)। On Hollywood: The Place, the Industry। Princeton University Press। পৃষ্ঠা 80–83। আইএসবিএন 9780691116839। সংগ্রহের তারিখ ৩ এপ্রিল ২০২০ 
  6. Scott, Allen J. (২০০৫)। On Hollywood: The Place, the Industry। Princeton University Press। পৃষ্ঠা 80–83। আইএসবিএন 9780691116839। সংগ্রহের তারিখ ৩ এপ্রিল ২০২০ 
  7. Scott, Allen J. (২০০৫)। On Hollywood: The Place, the Industry। Princeton University Press। পৃষ্ঠা 89–93। আইএসবিএন 9780691116839। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০২০ 
  8. Bingen, Steven; Marc Wanamaker (২০১৪)। Warner Bros.: Hollywood's Ultimate Backlot। Rowman & Littlefield। পৃষ্ঠা 102। আইএসবিএন 978-1-58979-962-2। সংগ্রহের তারিখ এপ্রিল ৬, ২০২০ 
  9. Phibs, Melissa (১৩ ফেব্রুয়ারি ২০১৫)। "The Increasingly Important Foreign Box Office"How Stuff Works। সংগ্রহের তারিখ ২৬ সেপ্টেম্বর ২০১৯ 
  10. Brook, Tom। "How the global box office is changing Hollywood"BBC Culture 
  11. Johnson, CJk; Johnson, Tee (নভেম্বর ৪, ২০১৯)। "Tyler Perry Studios Opens In Atlanta" 

বিষয়শ্রেণী:চলচ্চিত্র স্টুডিও