কেন ফানস্টন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কেন ফানস্টন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামকেনেথ জেমস ফানস্টন
জন্ম৩ ডিসেম্বর, ১৯২৫
প্রিটোরিয়া, ট্রান্সভাল
মৃত্যু১৫ এপ্রিল, ২০০৫
কেপ টাউন, দক্ষিণ আফ্রিকা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
ভূমিকাব্যাটসম্যান, প্রশাসক
সম্পর্কগ্রাহাম ফানস্টন (পুত্র)
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ১৮৫)
৫ ডিসেম্বর ১৯৫২ বনাম অস্ট্রেলিয়া
শেষ টেস্ট২৮ ফেব্রুয়ারি ১৯৫৮ বনাম অস্ট্রেলিয়া
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ১৯ ৮৪
রানের সংখ্যা ৮২৪ ৪১৬৪
ব্যাটিং গড় ২৫.৭৫ ৩০.৩৯
১০০/৫০ ০/৫ ৫/২৩
সর্বোচ্চ রান ৯২ ১৬০
বল করেছে - ৪৮
উইকেট -
বোলিং গড় - ২১.৫০
ইনিংসে ৫ উইকেট -
ম্যাচে ১০ উইকেট -
সেরা বোলিং - ২/৩২
ক্যাচ/স্ট্যাম্পিং ৭/- ৩৬/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ৬ আগস্ট ২০২০

কেনেথ জেমস ফানস্টন (ইংরেজি: Ken Funston; জন্ম: ৩ ডিসেম্বর, ১৯২৫ - মৃত্যু: ১৫ এপ্রিল, ২০০৫) ট্রান্সভালের প্রিটোরিয়া এলাকায় জন্মগ্রহণকারী দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার ও প্রশাসক ছিলেন। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৫০-এর দশকে দক্ষিণ আফ্রিকার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১]

ঘরোয়া প্রথম-শ্রেণীর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে নর্থ ইস্টার্ন ট্রান্সভাল, অরেঞ্জ ফ্রি স্টেটট্রান্সভাল দলের প্রতিনিধিত্ব করেন। দলে মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন কেন ফানস্টন

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৪৬-৪৭ মৌসুম থেকে ১৯৬১-৬২ মৌসুম পর্যন্ত কেন ফানস্টনের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। খেলোয়াড়ী জীবনের অধিকাংশ সময়ই ঘরোয়া ক্রিকেটের খেলাগুলো ট্রান্সভালের পক্ষে খেলেন।

আক্রমণধর্মী মাঝারিসারির ব্যাটসম্যান হিসেবে নিজেকে উপস্থাপনায় সচেষ্ট ছিলেন কেন ফানস্টন। খেলার শুরুতে তিনি বেশ ভালোমানের খেলা উপহার দিলেও সর্বাগ্রে তিনি আউট হয়ে যেতেন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে ঊনিশটি টেস্টে অংশগ্রহণ করেছেন কেন ফানস্টন। ৫ ডিসেম্বর, ১৯৫২ তারিখে ব্রিসবেনে স্বাগতিক অস্ট্রেলিয়া দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। ২৮ ফেব্রুয়ারি, ১৯৫৮ তারিখে পোর্ট এলিজাবেথে একই দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

১৯৫০-এর দশকে সবমিলিয়ে ১৮ টেস্টে অংশ নেন। তবে, কোন টেস্ট সেঞ্চুরির সন্ধান পাননি তিনি। তাসত্ত্বেও দলের অমূল্য সম্পদ হিসেবে বিবেচিত হতেন। ১৯৫২-৫৩ মৌসুমে অস্ট্রেলিয়া গমন করেন। অ্যাডিলেড টেস্টে ৯২ রানের ইনিংস খেলেন। ১৯৫৫ সালে ইংল্যান্ড গমনার্থে তাকে দলে রাখা হয়নি।

১৯৫৭-৫৮ মৌসুমে অস্ট্রেলিয়া দল দক্ষিণ আফ্রিকা সফরে আসে। ওয়ান্ডারার্স টেস্টে তিনি তার সেরা খেলা উপহার দেন। ৭০ ও অপরাজিত ৬৪ রানের ইনিংস খেললেও তার দল শোচনীয় পরাজয়ের মুখোমুখি হয়। জ্যাকি ম্যাকগ্লিউ’র সাথে অত্যন্ত সাহসিকতাপূর্ণ খেলা উপহার দিয়েছিলেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

ক্রিকেট খেলার পাশাপাশি ফুটবল ও হকি খেলায় দক্ষ ছিলেন তিনি। ব্যক্তিগত জীবনে বিবাহিত ছিলেন কেন ফানস্টন। তার সন্তান গ্রাহাম ফানস্টন ১৯৭০-এর দশকে দক্ষিণ আফ্রিকায় প্রথম-শ্রেণীর ক্রিকেটে অংশ নিয়েছেন ও গ্রিকুয়াল্যান্ড ওয়েস্টে প্রধান চালিকাশক্তিতে পরিণত হয়েছিলেন।[২] ১৫ এপ্রিল, ২০০৫ তারিখে ৭৯ বছর বয়সে কেপ টাউন এলাকায় কেন ফানস্টনের দেহাবসান ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ken Funston"। www.cricketarchive.com। সংগ্রহের তারিখ ২০১২-০২-১৯ 
  2. Graham Funston at Cricket Archive

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]