কুণাল গাঞ্জাওয়ালা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
কুণাল গাঞ্জাওয়ালা
KunalGanjawala.jpg
কুণাল গাঞ্জাওয়ালা
প্রাথমিক তথ্য
জন্ম (১৯৭২-০৪-১৪) ১৪ এপ্রিল ১৯৭২ (বয়স ৪৬)
পুনে, মহারাষ্ট্র, ভারত
পেশা গায়ক
কার্যকাল ২০০২–বর্তমান

কুণাল গাঞ্জাওয়ালা (গুজরাটি: કુણાલ ગાંજાવાલા, মারাঠি: कुणाल गांजावाला) (জন্ম ১৪ এপ্রিল ১৯৭২) একটি জনপ্রিয় গায়ক যার গান বেশিরভাগ হিন্দি এবং কন্নড় ছায়াছবি দেখানো হয়। তিনি মারাঠি, বাংলা ও ভারতের অন্যান্য সরকারী ভাষায় গাওয়া হয়েছে। কুণাল জিংলেস গাওয়া দ্বারা তার কর্মজীবন শুরু করেন। তিনি গান "ভীগে হথ তেরে" ফিল্ম থেকে হিন্দি এ অভিনয় করেন মার্ডার ২০০৪ সালে তাঁর প্রথম সবচেয়ে বড় আঘাত ছিল। গান তাকে ২০০৫ সালে শ্রেষ্ঠ প্লেব্যাক সিঙ্গার হিসেবে জি সিনে পুরস্কার লাভ করেন তিনি ২০০৫ সালে চলচ্চিত্র আকাশ থেকে গান "নীনে নীনে" সঙ্গে কন্নড় এ অভিনয় করেন।

ক্যারিয়ার[সম্পাদনা]

তদবধি গাঞ্জাওয়ালা মত অনেক গান পরিচালকের জন্য কাজ করেছে অনু মালিক, আনন্দ-মিলিন্দ, নাদিম-শ্রাবণ, প্রীতম, হিমেশ রেশমিয়া, ইসমাইল দরবার, শঙ্কর এহসান লয়, আনন্দ রাজ আনন্দ, রাজেশ রোশন, বীজু শাহ, আদেশ শ্রীবাস্তব, রুপ কুমার রাঠোর, দেবু মালিক, এবং সঞ্জীব-দর্শন। কুনাল সম্প্রতি জন্য গেয়েছিলেন সঞ্জয় লীলা বনশালির সাওয়ারিয়া। চলচ্চিত্র মাশা আল্লাহ ও পরীর কাছ থেকে তাঁর সংখ্যার চার্ট শীর্ষ চলমান ছিল।

হিন্দি এবং কন্নড় চেয়ে অন্য, তিনি তামিল, মারাঠি, পাঞ্জাবি, ওড়িয়া, বাংলা, তেলুগু, অসমীয়া এবং উর্দু ভাষায় গাওয়া হয়েছে।

তাঁর গান "ওহ মাই লাভ" বাংলা সিনেমা অমানুষ জিৎ গাঙ্গুলী এবং থেকে "চান্না ভে ঘর আজা জা" একটি পাঞ্জাবি অ্যালবাম চান্না থেকে থেকে ডিজে অনিত ও সঙ্গীত পরিচালক শান্তখ সিং ভে একটি সাফল্য ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]