কাশি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কাশি
পার্টুসিস এর কারণে একটি অল্প বয়স্ক ছেলের কাশি হচ্ছে হুপিং কাশি
উচ্চারণ
বিশেষত্বসংক্রামক রোগ

কাশি হল শ্বাস প্রশ্বাসের বড় গমনপথগুলির মাধ্যমে হঠাৎ বাতাসকে বের করা যা সেখানকার তরল, উত্তেজক পদার্থ, বিদেশী কণা এবং জীবাণুগুলি পরিষ্কার করতে সহায়তা করে। প্রতিরক্ষামূলক অভিব্যক্তি হিসাবে, তিনটি পর্যায় অনুসরণ করে কাশির প্রতিফলনের পুনরাবৃত্তি হতে পারে: একটি শ্বসন, একটি বন্ধ গ্লোটিসের বিরুদ্ধে জোর করে প্রশ্বাস এবং গ্লোটিসের খোলার পরে ফুসফুস থেকে বাতাসের সজোরে মুক্তি, যেটি সাধারণত একটি স্বতন্ত্র শব্দ সহ হয়ে থাকে।[১]

ঘন ঘন কাশি সাধারণত কোনও রোগের উপস্থিতি নির্দেশ করে। অনেক ভাইরাস এবং ব্যাকটিরিয়া বিবর্তনীয় দৃষ্টিকোণ থেকে বাহকে কাশি সৃষ্টি করে রোগটি নতুন বাহকে ছড়িয়ে দেয় এবং সহায়তা তার মাধ্যমে তারা উপকৃত হয়। বেশিরভাগ সময়, অনিয়মিত কাশি শ্বাস নালীর সংক্রমণের কারণে ঘটে তবে দম বন্ধ, ধূমপান, বায়ুদূষণ,[১] হাঁপানি, খাদ্যনালীর উদ্গরন, অনুনাসিকা থেকে ফোঁটা পড়া, দীর্ঘস্থায়ী শ্বাসনালির প্রদাহ মূলক ব্যাধি, ফুসফুসের টিউমার এবং এনজিওটেনসিনের-রূপান্তর-বাধাদায়ক এনজাইম (এসিই ইনহিবিটার) কাশির কারণ হতে পারে।

কারণকে লক্ষ্য করে চিকিৎসা হওয়া উচিত, যেমনঃ ধূমপান বন্ধ বা এসিই বাধাদায়কগুলি বন্ধ করা। কোডাইন বা ডেক্সট্রোমেথোরফানের মতো কাশি দমনকারীদের প্রায়শই ব্যবহার করা হয় তবে সেগুলো খুব কম প্রভাব ফেলতে দেখা গেছে। চিকিৎসার বিকল্পগুলি শ্বাসনালির প্রদাহকে লক্ষ্য করে বা শ্লেষ্মা নির্গমনকে বৃদ্ধি করতে পারে। যেহেতু এটি একটি প্রাকৃতিক প্রতিরক্ষামূলক অভিব্যক্তি, কাশি বেগ দমন করার ক্ষতিকারক প্রভাব থাকতে পারে, বিশেষত যদি কাশি উৎপাদনশীল হয়।[২]

উপস্থাপনা[সম্পাদনা]

কাশির সময় বাইরের বায়ু প্রবাহের ছায়ার ভিডিও, কারও মুখ এবং নাক ঢেকে দেওয়ার বিভিন্ন পদ্ধতির সাথে অনাবৃত কাশির তুলনা করে: একটি মুষ্টিতে কাশি, একটি কুঁচকানো হাত, একটি টিস্যু, একটি “কাশি ধারক” যন্ত্র, একটি অস্ত্রোপচার মুখোশ এবং একটি এন৯৫ মুখোশ ।

জটিলতা[সম্পাদনা]

কাশির জটিলতাগুলি তীব্র বা দীর্ঘস্থায়ী হিসাবে শ্রেণিবদ্ধ করা যেতে পারে। তীব্র জটিলতার মধ্যে রয়েছে কাশির কারণে সাময়িক সংজ্ঞাহীনতা (দীর্ঘ ও জোরালো কাশি হলে মস্তিষ্কে রক্ত প্রবাহ হ্রাসের কারণে অজ্ঞান হওয়া), অনিদ্রা, কাশি-থেকে বমিভাব, কনজেক্টিভার নিচে রক্তক্ষরণ বা “রক্ত চক্ষু”, কাশি থেকে মলত্যাগ, মহিলাদের ক্ষেত্রে স্থানচ্যুত জরায়ু, এবং কাশি থেকে প্রস্রাব হতে পারে। কাশিতে সাধারণত দীর্ঘস্থায়ী জটিলতা ঘটে এবং এতে পেটের বা শ্রোণীর হার্নিয়া, পরিশ্রান্ত নিম্ন পাঁজরের ফাটল ও কস্টোকন্ড্রাইটিস অন্তর্ভুক্ত। দীর্ঘস্থায়ী বা তীব্র কাশি শ্রোণী তলের ক্ষতি এবং সিস্টোসেলের গঠনে অবদান রাখতে পারে।[৩]

পার্থক্যমূলক রোগ নির্ণয়[সম্পাদনা]

বাচ্চাদের কাশি সাধারণত একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় অভিব্যক্তি কিংবা এর অন্তর্নিহিত কোনো কারণ থাকতে পারে। সুস্থ বাচ্চাদের ক্ষেত্রে দিনে দশবার কাশি হওয়াটা স্বাভাবিক। তীব্র বা অপেক্ষাকৃত কম তীব্র কাশির সবচেয়ে সাধারণ কারণ হল ভাইরাস দিয়ে শ্বাস নালীর সংক্রমণ।[৪] দীর্ঘস্থায়ী কাশিযুক্ত প্রাপ্তবয়স্কদের মধ্যে, অর্থাৎ যাদের কাশি ৮ সপ্তাহেরও বেশি সময় ধরে থাকে, তাদের ৯০% এরও বেশি ক্ষেত্রে কাশি অনুনাসিকার থেকে নিঃসরিত তরল, হাঁপানি, ইওসিনোফিলিক ব্রঙ্কাইটিস এবং খাদ্যনালীর উদ্গরন রোগের কারণে ঘটে। দীর্ঘস্থায়ী কাশির কারণ ব্যাকটিরিয়া দিয়ে আক্রান্ত ব্রঙ্কাইটিস [৪] যা শিশুদের মধ্যেও একই রকম।

সংক্রমণ[সম্পাদনা]

কাশি শ্বাস নালীর সংক্রমণের ফলে হতে পারে যেমন সাধারণ সর্দি,[৫] কোভিড-১৯,তীব্র ব্রঙ্কাইটিস, নিউমোনিয়া, পের্টুসিস বা যক্ষ্মা। বেশিরভাগ ক্ষেত্রে তীব্র কাশি, অর্থাৎ যে কাশি ৩ সপ্তাহের চেয়ে কম, তা সাধারণ সর্দিজনিত কারণে হয়। বুকের এক্স-রে তে যাদের কোন অস্বাভাবিকতা পাওয়া যায়না তাদের মধ্যে যক্ষ্মা হওয়াটা একটি বিরল ঘটনা। প্রাপ্তবয়স্কদের মধ্যে রোগজনিত কাশির কারণ হিসাবে পার্টুসিস এর সংখ্যা বেড়ে যাচ্ছে।

শ্বাস নালীর সংক্রমণ পরিষ্কার হয়ে যাওয়ার পরে, আক্রান্ত ব্যক্তির সংক্রমণ পরবর্তী কাশি থাকতে পারে। এটি সাধারণত একটি শুকনো, অ-উত্পাদনশীল কাশি যা কোনও শ্লেষ্মা তৈরি করে না। লক্ষণগুলির মধ্যে বুক শক্ত হওয়া এবং গলায় একটি সুড়সুড়ির অনুভূতি থাকতে পারে। এই কাশি প্রায়শই কোনও অসুস্থতার পরে কয়েক সপ্তাহ ধরে থাকতে পারে। কাশির কারণে কার্পাল টানেল সিনড্রোমের মতো পুনরাবৃত্ত মানসিক চাপগুলির মতো প্রদাহ হতে পারে। কাশির পুনরাবৃত্তি[৬] প্রদাহ করে যা অস্বস্তি সৃষ্টি করে, যার ফলে আরও কাশি হয়। সংক্রামক কাশি সাধারণ প্রচলিত কাশির চিকিৎসায় সারে না। চিকিৎসার মধ্যে প্রদাহ রোধকারী ওষুধ (যেমন - ইপ্রাটোপিয়াম )[৬] এবং প্রদাহ পরিষ্কার না হওয়া পর্যন্ত কাশির বেগ হ্রাস করতে কাশি দমনকারী ব্যবহার হয়ে থাকে[তথ্যসূত্র প্রয়োজন]। প্রদাহ অন্যান্য বিদ্যমান সমস্যা যেমন অ্যালার্জি এর সংবেদনশীলতা বাড়িয়ে তুলতে পারে এবং অন্যান্য কারণের চিকিৎসা (যেমন বায়ু বিশোধক বা অ্যালার্জির ওষুধের ব্যবহার) কাশিকে দ্রুত সুস্থ করতে সহায়তা করতে পারে।[তথ্যসূত্র প্রয়োজন]

প্রতিক্রিয়াশীল শ্বাসনালির রোগ[সম্পাদনা]

কাশি যখন হাঁপানির নির্ণায়কগুলো পূরণ করে এবং কাশিই যাদের একমাত্র অভিযোগ (ব্রোঞ্চিয়ার অতিরিক্ত সংবেদনশীলতা এবং বিপর্যয়), তখন এটিকে কাশি-রুপ হাঁপানি বলা হয়। বংশগত কাশি এবং ইওসিনোফিলিক ব্রঙ্কাইটিস এর মধ্যে সম্পর্ক আছে। বংশগত কাশিতে সাধারণত পারিবারিক ইতিহাস (অ্যালার্জিযুক্ত অবস্থা) এবং শ্লেষ্মাতে প্রচুর ইওসিনোফিল থাকে কিন্তু স্বাভাবিক শ্বাসনালির কার্যক্ষমতা এবং প্রতিক্রিয়াও থাকে। ইওসিনোফিলিক ব্রঙ্কাইটিস এ শ্লেষ্মাতে এবং ব্রংকিয়াল ল্যাভেজ-এ ইওসিনফিল থাকে কিন্তু শ্বাসনালির অতিরিক্ত প্রতিক্রিয়া বা বংশগত প্রেক্ষাপট থাকে না। এই ক্ষেত্রে কর্টীকোস্টেরয়েড ব্যবহার করলে ফল পাওয়া যায়। দীর্ঘস্থায়ী বাধাজনিত ফুসফুসের রোগের তীব্র বৃদ্ধিতে কাশি আরও খারাপ হতে পারে।

প্রাপ্তবয়স্কদের এবং শিশুদের দীর্ঘস্থায়ী কাশির একটি সাধারণ কারণ হাঁপানি। হাঁপানিতে কাশিই একমাত্র লক্ষণ হতে পারে, বা হাঁপানির লক্ষণগুলির মধ্যে হুইজিং, শ্বাসকষ্ট এবং বুকে একটি শক্ত অনুভূতিও থাকতে পারে। হাঁপানি কতটা গুরুতর তার উপর নির্ভর করে এটি ব্রঙ্কোডায়ালেটর (ওষুধ যা শ্বাসনালিকে প্রসারিত করে) বা শ্বাসের মাধ্যমে টেনে নেওয়া স্টেরয়েডের মাধ্যমে চিকিৎসা করা যেতে পারে। হাঁপানির চিকিৎসা কাশি সারিয়ে দিতে পারে।

দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিসকে চিকিৎসাগতভাবে একটি অপরিবর্তনীয় কাশি হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা টানা দুই বছরে কমপক্ষে তিন মাস ধরে কফ (পাদদেশ) এবং শ্লেষ্মা উৎপাদন করে। দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিস প্রায়শই "ধূমপায়ীদের কাশি" এর কারণ হয়। তামাকের ধোঁয়া, প্রদাহ, শ্বাসনালিতে শ্লেষ্মা নিঃসরণ এবং শ্বাসনালি থেকে শ্লেষ্মা পরিষ্কার করতে অসুবিধা সৃষ্টি করে। কাশি এই নিঃসরণ গুলো পরিষ্কার করতে সহায়তা করে। ধূমপান ত্যাগ করে এর চিকিৎসা করা যেতে পারে। এটি নিউমোকনিওসিস এবং দীর্ঘমেয়াদী ধোঁয়া শ্বসন করার জন্য ও হতে পারে।

গ্যাস্ট্রোসোফিজিয়াল প্রতিপ্রবাহ[সম্পাদনা]

অব্যক্ত কাশিযুক্ত ব্যক্তিদের মধ্যে গ্যাস্ট্রোসোফিজিয়াল প্রতিপ্রবাহ রোগ বিবেচনা করা উচিত। পেটের অম্লীয় উপাদানগুলি খাদ্যনালীতে ফিরে এলে এটি ঘটে। জিইআরডির লক্ষণগুলির মধ্যে সাধারণত বুক জ্বালাপোড়া, মুখের টক স্বাদ বা বুকে অম্ল প্রতিপ্রবাহ অনুভূতি অন্তর্ভুক্ত। যদিও, জিইআরডির কাশিতে আক্রান্ত অর্ধেকেরও বেশি লোকের অন্য কোনও লক্ষণ থাকে না। একটি খাদ্যনালীর পিএইচ নিরীক্ষণ জিইআরডি নিশ্চিত করতে পারে। কখনও কখনও জিইআরডি হাঁপানি বা ব্রঙ্কাইটিসের মতো কাশি সম্পর্কিত শ্বাসকষ্টজনিত অসুস্থতাগুলিকে জটিল করে তুলতে পারে। অম্ল-বিরোধী ওষুধ এবং জীবনযাত্রার পরিবর্তন এর মত রক্ষণশীল চিকিৎসায় যাদের সমাধান না হয়, তাদের ক্ষেত্রে শল্য চিকিৎসা প্রয়োজন হতে পারে।

বায়ু দূষণ[সম্পাদনা]

বায়ু দূষণের কারণে কাশি হতে পারে যেমন তামাকের ধোঁয়া, বস্তুকণা, উত্তেজক গ্যাস বা বাড়ির স্যাঁতসেঁতে অবস্থা।[৪] দুষিত বায়ুতে মানুষের স্বাস্থ্যের প্রভাবগুলি সুদূরপ্রসারী, তবে মূলত শরীরের শ্বসনতন্ত্র এবং রক্তসংবহনতন্ত্র আক্রান্ত হয়। বায়ু দূষণের প্রতিক্রিয়া নির্ভর করে ব্যক্তি যে ধরনের দূষণে উন্মুক্ত, উন্মুক্ত হবার মাত্রা, ব্যক্তির স্বাস্থ্যের অবস্থা এবং জেনেটিক্স এর উপর। যে সমস্ত ব্যক্তি গরম, ধোঁয়াটে দিনগুলিতে বাইরে অনুশীলন করেন, তারা বাতাসের দূষণের সংস্পর্শে বেশি থাকেন।

বাইরের বস্তু[সম্পাদনা]

বাইরের কোন বস্তুও কাশি করতে পারে, উদাহরণস্বরূপ, যদি রোগীর খাবার সময় যখন হঠাৎ কাশি শুরু হয়। কদাচিৎ, শ্বাসনালির শাখাগুলির অভ্যন্তরে ফেলে রাখা সেলাই কাশি করতে পারে। মুখের শ্বাস প্রশ্বাসের কারণে শুষ্কতা বা গ্রাসের অসুবিধার কারণে বারবার শ্বাসনালিতে খাবার চলে গেলে কাশি হতে পারে।

অ্যাঞ্জিওটেনসিন-রূপান্তরকারী এনজাইম বাধাদানকারী[সম্পাদনা]

এসিই বাধাদানকারী হল উচ্চ রক্তচাপের চিকিৎসার জন্য প্রায়শই ব্যবহৃত ওষুধ। কখনও কখনও যার পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে কাশির কারণ হতে পারে এবং তাদের ক্ষেত্রে ওষুধ বন্ধ করলে কাশি থেমে যায়।[৭]

টিক কাশি[সম্পাদনা]

টিক কাশি, যাকে আগে অভ্যাসগত কাশি বলা হত, তার জৈব কারণগ আছে কি না দেখে বাদ দেওয়ার পরে আচরণগত বা মানসিক চিকিৎসা দিলে সমাধান হয়। এক্ষেত্রে ঘুমের সময় কাশি অনুপস্থিতি থাকে, তবে একমাত্র এটা দিয়েই রোগটি নির্ণয় করা যায় না। প্রাপ্তবয়স্কদের চেয়ে বাচ্চাদের মধ্যে টিক কাশি বেশি দেখা যায় বলে মনে করা হয়।[৮] অনুরূপ ব্যাধি হল দেহগত কাশির লক্ষণ যাকে আগে মনস্তাতিক কাশি বলা হত।

স্নায়ুজনিত কাশি[সম্পাদনা]

দীর্ঘস্থায়ী কাশি কিছু ক্ষেত্রে সংবেদনশীল স্নায়ুজনিত ব্যাধির কারণে হতে পারে।[৯] স্নায়ুজনিত কাশির চিকিৎসার মধ্যে কিছু স্নায়ুজনিত ব্যথার ওষুধের ব্যবহার অন্তর্ভুক্ত থাকতে পারে। টিক ব্যধির মত টুরেট সিনড্রোমে কাশি দেখা দিতে পারে, যদিও এই ব্যাধিটিতে গলা পরিষ্কার করা থেকে আলাদা করে নেওয়া উচিত।

অন্যান্য[সম্পাদনা]

ব্রঙ্কাইকেটেসিস, সিস্টিক ফাইব্রোসিস, আন্তঃস্থায়ী ফুসফুস রোগ এবং সারকয়েডোসিসের মত ফুসফুসের বিভিন্ন রোগে কাশি হতে পারে। বিপজ্জনক নয় এমন বা অতি ক্ষতিকর ফুসফুসের টিউমার বা মেডিয়াসিনাল টিউমার থেকেও কাশি হতে পারে। স্নায়ুর জ্বালা হওয়ার মাধ্যমে বা বহিঃ কর্নকুঠুরের বিভিন্ন রোগে (যেমন মোম) কাশি হতে পারে। কাশির সাথে জড়িত রক্তসংবহন্তন্ত্রের রোগ হল হৃৎস্পন্দন বন্ধ হওয়া, ফুসফুসের ইনফার্কশন এবং এওরটিক অ্যানিউরিজম। রাতে কাশি হওয়া হৃৎপিণ্ডের ব্যর্থতার সাথে সম্পর্কিত, কারণ হৃদপিণ্ডটি ফুসফুসের সংবহনতে ক্রমবর্ধমান রক্তের পরিমাণের সাথে সমতা করতে পারে না, ফলে ফুসফুসে পানি জমে এবং ফলস্বরূপ কাশি হয়।[১০] রাতে কাশির অন্যান্য কারণের মধ্যে হাঁপানি, অনুনাসিক ফোঁটা এবং গ্যাস্ট্রোসোফিজিয়াল প্রতিপ্রবাহ রোগ (জিইআরডি) অন্তর্ভুক্ত।[১১] শুয়ে থাকা অবস্থায় সর্বাধিক কাশি হওয়ার আরেকটি কারণ হল বারবার শ্বাসাঘাত।[১০]

স্তন্যপায়ী টিস্যুগুলির উত্তেজক প্রকৃতির কারণে, ক্যাপসাইসিন কাশির প্রান্তিকতা নির্ধারণ করতে এবং কাশি দমনকারীদের ক্লিনিকাল গবেষণায় উদ্দীপক হিসাবে ব্যবহৃত হয়। ক্যাপসাইসিন মরিচকে মশলাদার করে তোলে এবং এটা এই ফলের কারখানার কর্মীদের কেন বেশি কাশি হয় তা ব্যাখ্যা করতে পারে।

কাশি সামাজিক কারণেও দেয়া হয়, যেমন বক্তৃতা দেওয়ার আগে কাশি ব্যবহার করা যেতে পারে। কাশি সর্বদা অনিচ্ছাকৃত নয় এবং এটি সামাজিক পরিস্থিতিতে ব্যবহার করা যেতে পারে। কাশি মনোযোগ আকর্ষণ করতে, অভ্যন্তরীণ মানসিক উত্তেজনা প্রকাশ করতে বা একটি ক্ষতিকারক স্থানচ্যুতি আচরণে ব্যবহার করা যেতে পারে। এটি বিশ্বাস করা হয় যে এই জাতীয় কাশির পুনরাবৃত্তি মনস্তাত্ত্বিক উত্তেজনা এবং সামাজিক দ্বন্দ্বের ঝুঁকিতে থাকা পরিবেশগুলিতে বৃদ্ধি পায়। এই জাতীয় পরিবেশে, কাশি অনেকগুলি স্থানচ্যুতি আচরণ বা প্রতিরক্ষা ব্যবস্থার মধ্যে একটি হতে পারে।

শ্বাসনালি পরিষ্কার করা[সম্পাদনা]

সিস্টিক ফাইব্রোসিস এবং দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিসের মতো অনেক পরিস্থিতিতে থুতু হিসাবে শ্লেষ্মা অপসারণের গুরুত্বপূর্ণ উপায় হল কাশি এবং হাফিং।

প্যাথোফিজিওলজি[সম্পাদনা]

কাশি জনস্বাস্থ্যের সমস্যা হিসাবে দেখা হয়।

কাশি সুস্থ ব্যক্তিদের মধ্যে একটি প্রতিরক্ষামূলক প্রতিবিম্ব যা মনস্তাত্ত্বিক কারণ দ্বারা প্রভাবিত হয়।[৪] কাশি প্রতিক্রিয়া দুটি ভিন্ন শ্রেণীর অন্তর্বাহী স্নায়ুর উদ্দীপনা দিয়ে শুরু করা হয়, যথা মাইলিনসহ দ্রুত অভিযোজক রিসেপ্টর এবং ফুসফুসের প্রান্ত সহ মাইলিনবিহীন সি-তন্তু।

রোগ নির্ণয়ে ব্যবহার[সম্পাদনা]

কাশির ধরন রোগ নির্ণয়ের ক্ষেত্রে সহায়তা করতে পারে। উদাহরণস্বরূপ, কাশিতে একটি শ্বসনমূলক "হুপিং" শব্দ হলে পার্টুসিস হওয়ার সম্ভাবনা প্রায় দ্বিগুণ থাকে।

অনেক কারণের তীব্র কাশিতে অল্প পরিমাণে রক্ত দেখা দিতে পারে যা ব্রঙ্কাইটিস, ব্রঙ্কাইকেটেসিস, যক্ষ্মা বা প্রাথমিক ফুসফুস ক্যান্সার নির্দেশ করতে পারে।[১২]

এর সাথে ল্যাব, এক্স-রে এবং স্পিরোমেট্রি অন্তর্ভুক্ত থাকতে পারে।[৪]

শ্রেণিবিন্যাস[সম্পাদনা]

কাশিকে তার স্থিতিকাল, প্রকৃতি, মান এবং সময় অনুযায়ী শ্রেণিবদ্ধ করা যেতে পারে।[৪] স্থিতিকাল তীব্র হতে পারে (হঠাৎ শুরু হতে পরে) যদি এটি তিন সপ্তাহেরও কম সময় থাকে, কাছাকাছি তীব্র যদি এটি তিন বা আট সপ্তাহের মধ্যে থাকে এবং আট সপ্তাহের বেশি সময় হলে দীর্ঘস্থায়ী কাশি বলা হয়।[৪] কাশি অ-উৎপাদনশীল (শুকনো) বা উৎপাদনশীল হতে পারে (যখন শ্লেষ্মা তৈরি হয় যা থুথু হিসাবে বের হতে পারে)। এটি কেবল রাতে (নৈশ কাশি বলা হয়), রাত এবং দিন উভয় ক্ষেত্রেই বা কেবল দিনের বেলাতে হতে পারে।[৪]

বেশ কয়েকটি বৈশিষ্ট্যযুক্ত কাশি বিদ্যমান। যদিও এগুলি প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে রোগ নির্ণয়ের কার্যকর হিসাবে জানা যায় নি, কিন্তু এটা শিশুদের ক্ষেত্রে ব্যবহারযোগ্য।[৪] একটি বার্কি কাশি ক্রুপের সাধারণ উপস্থাপনা।[১৩] একটি স্ট্যাক্যাটো কাশি নবজাতকের ক্ল্যামিডিয়াল নিউমোনিয়াতে পাওয়া যায়।[১৪]

চিকিৎসা[সম্পাদনা]

বাচ্চাদের কাশির চিকিৎসা করা হয় অন্তর্নিহিত কারণের উপর ভিত্তি করে। শিশুদের মধ্যে অর্ধেক ক্ষেত্রে ১০ দিনের মধ্যে চিকিৎসা ছাড়াই কাশি চলে যায় এবং ২৫ দিনের মধ্যে চলে যায় ৯০% ক্ষেত্রে।[১৫]

আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স অনুসারে কাশির লক্ষণগুলি দূর করতে কাশির ওষুধ ব্যবহার খুব কম প্রমাণ দ্বারা সমর্থিত এবং সেগুলো বাচ্চাদের কাশির লক্ষণগুলি চিকিৎসার জন্য প্রস্তাবিত নয়।[৪] সম্ভাব্য প্রমাণ রয়েছে যে কাশি হ্রাসে কোনও চিকিৎসা বা ডিফিনহাইড্রামিনের চেয়ে মধুর ব্যবহার আরও ভাল।[১৬] এটি ডেক্সট্রোমথোরফানের মতো কাশির উপশম করে না তবে এটি কাশির সময়কাল প্লেসবো এবং সালবুটামলের চেয়ে কমিয়ে দেয়।[১৬] দীর্ঘস্থায়ী কাশিযুক্ত বাচ্চাদের মধ্যে যথাক্রমে দীর্ঘায়িত ব্যাকটেরিয়াল ব্রঙ্কাইটিস বা হাঁপানির চিকিৎসা চেষ্টায় অ্যান্টিবায়োটিক বা অ্যারোসোল কর্টিকোস্টেরয়েডগুলির একটি চেষ্টা করা যেতে পারে।[৪] ইনহেলড অ্যান্টি-কোলিনার্জিক্সে দিয়ে শিশুদের কাশির চিকিৎসা করার পরামর্শ দেওয়ার জন্য পর্যাপ্ত প্রমাণ নেই।[১৭]

যেহেতু কাশি সংক্রামক বাতাসের ফোঁটাগুলির মাধ্যমে রোগ ছড়াতে পারে, কাশি করার সময় নিজের মুখ এবং নাকটি সামনের অংশ, কনুইয়ের অভ্যন্তর, একটি টিস্যু বা একটি রুমাল দিয়ে ঢেকে নেবার পরামর্শ দেওয়া হয়।[১৮]

মহামারীবিজ্ঞান[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাথমিক পরিচর্যা চিকিৎসকের সাথে দেখা করার সবচেয়ে সাধারণ কারণ হল কাশি।[৪]

অন্যান্য প্রাণী[সম্পাদনা]

ডলফিনের মতো সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীরা কাশি দিতে পারে না।[১৯] গৃহপালিত প্রাণী যেমন কুকুর এবং বিড়ালের কাশি হতে পারে বিভিন্ন রোগ, অ্যালার্জি, ধুলাবালি বা দম বন্ধ করার কারণে।[২০] বিশেষত, বিড়ালরা চুল কাটাবার আগে কাশির জন্য পরিচিত।[২০]

অন্যান্য গৃহপালিত প্রাণীগুলিতে সংক্রমণের কারণে, বা ঘেরযুক্ত জায়গাগুলিতে দুর্বল বায়ুচলাচল এবং ধূলিকণার কারণে ঘোড়া কাশি করতে পারে। কুকুরের কাশি ভাইরাল বা ব্যাকটেরিয়া সংক্রমণের ফলে দেখা দিতে পারে।[২১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Chung KF, Pavord ID (এপ্রিল ২০০৮)। "Prevalence, pathogenesis, and causes of chronic cough"। Lancet371 (9621): 1364–74। এসটুসিআইডি 7810980ডিওআই:10.1016/S0140-6736(08)60595-4পিএমআইডি 18424325 
  2. Pavord ID, Chung KF (এপ্রিল ২০০৮)। "Management of chronic cough"। Lancet371 (9621): 1375–84। এসটুসিআইডি 30806409ডিওআই:10.1016/S0140-6736(08)60596-6পিএমআইডি 18424326 
  3. "Cystocele (Prolapsed Bladder) | NIDDK"National Institute of Diabetes and Digestive and Kidney Diseases। সংগ্রহের তারিখ ২০১৭-১২-০২ 
  4. Goldsobel AB, Chipps BE (মার্চ ২০১০)। "Cough in the pediatric population"J. Pediatr.156 (3): 352–358.e1। ডিওআই:10.1016/j.jpeds.2009.12.004পিএমআইডি 20176183 
  5. Dicpinigaitis PV, Colice GL, Goolsby MJ, Rogg GI, Spector SL, Winther B (২০০৯)। "Acute cough: a diagnostic and therapeutic challenge"Cough5: 11। ডিওআই:10.1186/1745-9974-5-11পিএমআইডি 20015366পিএমসি 2802352অবাধে প্রবেশযোগ্যIn the vast majority of cases, acute cough is due to acute viral upper respiratory tract infection (URTI), i.e., the common cold. 
  6. Braman SS (জানুয়ারি ২০০৬)। "Postinfectious cough: ACCP evidence-based clinical practice guidelines"। Chest129 (1 Suppl): 138S–146S। ডিওআই:10.1378/chest.129.1_suppl.138Sপিএমআইডি 16428703 
  7. Dicpinigaitis PV (জানুয়ারি ২০০৬)। "Angiotensin-converting enzyme inhibitor-induced cough: ACCP evidence-based clinical practice guidelines"। Chest129 (1 Suppl): 169S–173S। ডিওআই:10.1378/chest.129.1_suppl.169Sপিএমআইডি 16428706 
  8. Irwin RS, Glomb WB, Chang AB (জানুয়ারি ২০০৬)। "Habit cough, tic cough, and psychogenic cough in adult and pediatric populations: ACCP evidence-based clinical practice guidelines"। Chest129 (1 Suppl): 174S–179S। ডিওআই:10.1378/chest.129.1_suppl.174Sপিএমআইডি 16428707 
  9. Gibson PG, Ryan NM (আগস্ট ২০১১)। "Cough pharmacotherapy: current and future status"। Expert Opinion on Pharmacotherapy12 (11): 1745–1755। এসটুসিআইডি 24560981ডিওআই:10.1517/14656566.2011.576249পিএমআইডি 21524236 
  10. NCBI  » Bookshelf  » Clinical Methods  » The Pulmonary System » Cough and Sputum Production By Sattar Farzan. Extracted from the book Clinical Methods, 3rd edition The History, Physical, and Laboratory Examinations. Edited by H Kenneth Walker, MD, W Dallas Hall, MD, and J Willis Hurst, MD. Boston: Butterworths; 1990. আইএসবিএন ০-৪০৯-৯০০৭৭-X
  11. "C.Chronic Cough"। ২০১০-১০-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-১০-১০  National Lung Health Education Program > C. Chronic Cough The Snowdrift Pulmonary Foundation, Inc. 2000. আইএসবিএন ০-৯৬৭১৮০৯-২-৯
  12. Noah Lechtzin। "Cough in Adults"Merck Manuals। সংগ্রহের তারিখ ২০১৭-০৪-০৭  Last full review/revision July 2016
  13. Bjornson CL, Johnson DW (জুলাই ২০০৭)। "Croup in the paediatric emergency department"Paediatr Child Health12 (6): 473–477। ডিওআই:10.1093/pch/12.6.473পিএমআইডি 19030411পিএমসি 2528757অবাধে প্রবেশযোগ্য 
  14. Miller KE (এপ্রিল ২০০৬)। "Diagnosis and treatment of Chlamydia trachomatis infection"। Am Fam Physician73 (8): 1411–6। পিএমআইডি 16669564 
  15. Thompson, M.; Vodicka, T. A.; Blair, P. S.; Buckley, D. I.; Heneghan, C.; Hay, A. D. (১১ ডিসেম্বর ২০১৩)। "Duration of symptoms of respiratory tract infections in children: systematic review"BMJ347 (dec11 1): f7027। ডিওআই:10.1136/bmj.f7027পিএমআইডি 24335668পিএমসি 3898587অবাধে প্রবেশযোগ্য 
  16. Oduwole, O; Udoh, EE; Oyo-Ita, A; Meremikwu, MM (১০ এপ্রিল ২০১৮)। "Honey for acute cough in children."The Cochrane Database of Systematic Reviews4: CD007094। ডিওআই:10.1002/14651858.CD007094.pub5পিএমআইডি 29633783পিএমসি 6513626অবাধে প্রবেশযোগ্য 
  17. Chang, A. B.; McKean, M.; Morris, P. (২০০৪)। "Inhaled anti-cholinergics for prolonged non-specific cough in children"। The Cochrane Database of Systematic Reviews (1): CD004358। আইএসএসএন 1469-493Xডিওআই:10.1002/14651858.CD004358.pub2পিএমআইডি 14974067 
  18. "Coughing and Sneezing"US Centers for Disease Control and Prevention (ইংরেজি ভাষায়)। ২০২০-০৪-২৪। সংগ্রহের তারিখ ২০২০-০৯-১৪ 
  19. Woodard, James C.; Zam, Stephen G.; Caldwell, David K.; Caldwell, Melba C. (২৯ আগস্ট ২০১৬)। "Some Parasitic Diseases of Dolphins"। Pathologia Veterinaria6 (3): 257–272। এসটুসিআইডি 26842976ডিওআই:10.1177/030098586900600307পিএমআইডি 5817449 
  20. "Is It Normal for Cats To Cough?"Pet Health Network। সংগ্রহের তারিখ ২০১৮-০৪-২৩ 
  21. "Coughing in horses explained"Your Horse Magazine। ২০২০-০৭-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৪-২৩ 

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

শ্রেণীবিন্যাস
বহিঃস্থ তথ্যসংস্থান