কালামৃধা ইউনিয়ন

স্থানাঙ্ক: ২৩°২২′৫২″ উত্তর ৮৯°৫৮′৫২″ পূর্ব / ২৩.৩৮১১১° উত্তর ৮৯.৯৮১১১° পূর্ব / 23.38111; 89.98111
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কালামৃধা
ইউনিয়ন
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সীল.svg কালামৃধা ইউনিয়ন পরিষদ
কালামৃধা ঢাকা বিভাগ-এ অবস্থিত
কালামৃধা
কালামৃধা
কালামৃধা বাংলাদেশ-এ অবস্থিত
কালামৃধা
কালামৃধা
বাংলাদেশে কালামৃধা ইউনিয়নের অবস্থান
স্থানাঙ্ক: ২৩°২২′৫২″ উত্তর ৮৯°৫৮′৫২″ পূর্ব / ২৩.৩৮১১১° উত্তর ৮৯.৯৮১১১° পূর্ব / 23.38111; 89.98111 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশবাংলাদেশ
বিভাগঢাকা বিভাগ
জেলাফরিদপুর জেলা
উপজেলাভাঙ্গা উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
মানচিত্র

কালামৃধা ইউনিয়ন বাংলদেশের ঢাকা বিভাগের ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার একটি ইউনিয়ন[১][২]

অবস্থান ও সীমানা[সম্পাদনা]

এটি ভাংগা থানা হতে ১২ কিঃমিঃ পূর্বেে অবস্থিত। এর পূর্ব ও দক্ষিণ পাসে মাদারীপুরে শিবচর থানার নিলখী ইউনিয়ন, এর পশ্চিম পাসে মাদারীপুরে রাজৈর থানার কবিরাজপুর ও পাইকপাড়া ইউনিয়ন ও এর উত্তর পূর্ব দিকে ভাংগা থানার আজিমনগর ইউনিয়ন। এটা ভাংগা রাজৈর ও শিবচরের প্রানকেন্দ্র।

ইতিহাস[সম্পাদনা]

কালামৃধা উইনিয়ন একটি ঐতিহাসিক এলাকা। এটি ব্রিটিশ শাসনআমলের অনেক পূর্বে এর নামকরণ করা হয়। ধারণা করা হয় ১৬০০ সালের দিকে কালামৃধার নামকরণ করাহয়। কালাই মৃধা নামের এক মুসলিম মৌলভীর নামে এর নাম কালামৃধা করা হয়।

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

আয়তন ও জনসংখ্যা[সম্পাদনা]

কালামৃধা ইউনিয়ন ৩০ বর্গকিলোমিটার নিয়ে গঠিত। বর্তমানে এখানে ২৫ হাজারের অধিক মানুষ বসবাস করছে।

শিক্ষা[সম্পাদনা]

শিক্ষার হার : কালামৃধায় শত বছর আগে থেকে শিক্ষা প্রতিষ্ঠান কম থাকার জন্য এখানে ৩০% মানুষ শিক্ষিত। শিক্ষা প্রতিষ্ঠান: কালামৃধা গোবিন্দ উচ্চ বিদ্যালয়। ১৯২৭ সালে স্থাপিত এই স্কুলটি সুনামধন্য ও ঐতিহাসিক একটি স্কুল। এখান থেকে অনেক বড় বড় স্কলার্স পড়াশোনা করেছেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে এই স্কুলের ব্যাপক অবদান করেছে।

কালামৃধা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডে রয়েছে দেওড়া উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র দেওড়া গ্রামের কৃতি সন্তান মৌলভী সামসুদ্দিন হাওলাদার। তিনি ১৯৭০ সালে তাঁর কয়েক অনুসারীকে নিয়ে নিজ উদ্দ্যেগ ও অর্থায়নে দেওড়া উচ্চ বিদ্যালয় ও দেওড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় টি প্রতিষ্ঠা করেন। বিদ্যালয়টি প্রতিষ্ঠা লগ্ন থেকেই মৌলভী সামসুদ্দিন হাওলাদার ও তাঁর ৩/৪ জন সাবেক ছাত্র বিনা বেতনে এই স্কুলে পাঠদান করতেন। দু:থজনক হলেও সত্য যে, স্কুল প্রতিষ্ঠাতা হিসেবেে এই মহান শিক্ষানুরাগীর নাম প্রাইমারী অথবা হাইস্কুলের অনার বোর্ডে লেখা নেই। তাই বর্তমান শিক্ষার্থীগণ অনেকেই বিদ্যালয় দুটি প্রতিষ্ঠার সঠিক ইতিহাস সম্পর্কে জানেন না।

দর্শনীয় স্থান:[সম্পাদনা]

ঐতিহাসিক দেওড়া থানা (পুলিশ ষ্টেশন), বর্তমানে থানার ভিটা নামে অধিক পরিচিত, কালামৃধা গোবিন্দ উচ্চ বিদ্যালয়,কালামৃধা সরকারী প্রাথমিক বিদ্যালয়, দেওড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, দেওড়া উচ্চ বিদ্যালয়, দেওড়া নদী বন্দর, দেওড়া ইউনিয়ন ভূমি অফিস, দেওড়া ও কালামৃধা বাজার এবং হিন্দু জমিদার বাড়ি রয়েছে।

কালামৃধা গ্রামে বিখ্যাত গণ সংগীত শিল্পী ফকির আলমগীর এর ফকির বাড়ী, দেওড়া গ্রামে বৃহত্তর ফরিদপুর জেলার প্রখ্যাত শিক্ষাবীদ ও শিক্ষানুরাগী মৃত: মৌলভী সামসুদ্দিন হাওলাদার এর হাওলাদার বাড়ী, কম্পিউটার প্রশিক্ষক ও বিশিষ্ট সাংবাদিক রফিকুজ্জামান এর মুন্সি বাড়ী, দেওড়া কামারবাড়ী পূজা মঠ, মিয়ারখোলা মাঠ (ঈদগাহ) ও দেওড়া বাজারে সবুজ বাংলা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এর অফিস উল্লেখযোগ্য।

জনপ্রতিনিধি[সম্পাদনা]

বর্তমান চেয়ারম্যান- রেজাউল মাতুব্বর

প্রাক্তন চেয়ারম্যানগণের তালিকা
ক্রমিক নাম মেয়াদ
০১ আলহাজ্ব আফিল উদ্দিন
০২ এসকেন্দার আলী
০৩ মো: নুরুল হক মাতুব্বর
০৪ মুনসুর ফকির
০৫ লিটু মাতুব্বর
০৬ রেজাউল মাতুব্বর
০৭

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "কালামৃধা ইউনিয়ন"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। সংগ্রহের তারিখ ৩১ মার্চ ২০২০ 
  2. "ভাঙ্গা উপজেলা"বাংলাপিডিয়া। ৯ ফেব্রুয়ারি ২০১৫। ১৯ এপ্রিল ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০২০ 

https://www.facebook.com/shafikur.rahmannafi