হাইপারলিংক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Hyperlink থেকে পুনর্নির্দেশিত)
একটি হাইপারলিংকের উদাহরণ যেখানে একটি মাউস পয়েন্টার দিয়ে এটি উপরে ভাসিয়ে রাখা হয়েছে।
হাইপারলিঙ্কের মাধ্যমে সংযুক্ত বেশ কয়েকটি নথির দৃশ্যমান বিমূর্ততা।

কম্পিউটিঙে হাইপারলিংক (ইংরেজি: Hyperlink) হল উপাত্তের একটি রেফারেন্স বা ইঙ্গিত যা পাঠক সরাসরি ক্লিক করে বা মাউস রাখার দ্বারা অনুসরণ করতে পারে। একটি নথির একটি সম্পূর্ণ নথিতে অথবা একটি নির্দিষ্ট উপাদানে একটি হাইপারলিংক পয়েন্ট করে। হাইপারটেক্সট হল লেখাসহ হাইপারলিংক। একটি সফ্টওয়্যার ব্যবস্থা যা হাইপারটেক্সট তৈরি বা দেখতে ব্যবহৃত হয় তা হল হাইপারটেক্সট সিস্টেম বা হাইপারটেক্সট ব্যবস্থা। যখন একজন ব্যবহারকারী হাইপারলিংকসমূহ অনুসরণ করে তখন তাকে হাইপারটেক্সট ব্রাউজ বা পরিভ্রমণ বলে।

একটি হাইপারলিঙ্ক ধারণকারী নথিটি এর উত্স নথি হিসাবে পরিচিত। উদাহরণ স্বরূপ, উইকিপিডিয়া বা গুগল সার্চ-এর বিষয়বস্তুতে, পাঠ্যের অনেক শব্দ এবং পদ সেই পদগুলির সংজ্ঞাগুলির সাথে হাইপারলিঙ্কযুক্ত। হাইপারলিঙ্কগুলি প্রায়শই রেফারেন্স মেকানিজম যেমন বিষয়বস্তুর সারণী, পাদটীকা, গ্রন্থপঞ্জি, সূচীপত্র, অক্ষর, এবং শব্দাবলী

কিছু হাইপারটেক্সটে হাইপারলিঙ্ক দ্বিমুখী হতে পারে এগুলো দুটি দিকে অনুসরণ করা যেতে পারে তাই উভয় প্রান্তই নোঙ্গর এবং লক্ষ্য হিসাবে কাজ করে। আরও জটিল ব্যবস্থা রয়েছে যেমন অনেক থেকে অনেক লিঙ্ক।

হাইপারলিঙ্ক অনুসরণ করার প্রভাব হাইপারটেক্সট সিস্টেমের সাথে পরিবর্তিত হতে পারে এবং কখনও কখনও লিঙ্কের উপর নির্ভর করতে পারে - উদাহরণস্বরূপ ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে বেশিরভাগ হাইপারলিঙ্কে লক্ষ্য নথিটি প্রদর্শিত নথিটি প্রতিস্থাপন করে তবে কিছু লক্ষ্য নথিটি একটি নতুন উইন্ডোতে খোলার জন্য চিহ্নিত করা হয় (বা সম্ভবত একটি নতুন ট্যাবে)।[১] আরেকটি সম্ভাবনা হল ট্রান্সক্লুশন যার জন্য লিঙ্ক লক্ষ্য একটি ডকুমেন্টের টুকরো যা সোর্স ডকুমেন্টের মধ্যে লিঙ্ক অ্যাঙ্করকে প্রতিস্থাপন করে। শুধু যে - ব্যক্তিরা নথিটি দেখছেন , তাঁরা হাইপারলিঙ্ক অনুসরণ করতে পারেন । এই হাইপারলিঙ্কগুলি প্রোগ্রামগুলি দ্বারা স্বয়ংক্রিয়ভাবে অনুসরণ করা যেতে পারে। যে প্রোগ্রাম প্রতিটি হাইপারলিঙ্ক অনুসরণ করে হাইপারটেক্সট অতিক্রম করে এবং সমস্ত পুনরুদ্ধারকৃত নথি সংগ্রহ করে , তাকে ওয়েব স্পাইডার বা ক্রলার বলা হয়।

লিঙ্ক[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Tabbed browsing"computerhope.com। মে ২৬, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ২৬, ২০২১