ইলম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আরবি ভাষায় (আরবি: علم‎‎, "ইলম") শব্দটি দ্বারা জ্ঞান, অনুধাবনউপলব্ধি করা কে বোঝানো হয়।[১] বাংলা ভাষায় কখনো কখনো এলেম শব্দটি দ্বারাও একে বোঝানো হয়, যার অর্থ হল; জ্ঞান, বুদ্ধিমত্তা বা বিদ্যা[২] তবে ইসলামী পরিভাষায় শব্দটি দ্বারা প্রায়শই শুধুমাত্র 'ইসলামি জ্ঞান' কে বোঝানো হয়ে থাকে।[৩]

আরবি বহুবচনে[৩] এবং উসমানীয় তুর্কিতে এটি উলুম নামে পরিচিত।[৪]

জ্ঞানের অর্থ[সম্পাদনা]

ভাষাতত্ত্ব সংক্রান্ত[সম্পাদনা]

অক্সফোর্ড ইংরেজি ডিকশনারি অনুসারে জ্ঞান শব্দটি "অভিজ্ঞতা বা শিক্ষার মাধ্যমে অর্জিত ঘটনা, তথ্য এবং দক্ষতা; কোনো বিষয়ের তাত্ত্বিক বা ব্যবহারিক বোঝাপড়া।"-কে বোঝায়।

ইসলামী অর্থ[সম্পাদনা]

পাশ্চাত্য বিশ্বে জ্ঞান বলতে কোন বস্তু, দিব্য বা শারীরিক সম্পর্কিত তথ্যকে বোঝায়, তবে ইসলামী দৃষ্টিতে 'ইলম' একটি সর্বাত্মক শব্দ যা জ্ঞান, অনুধাবন ও উপলব্ধি করাকে নির্দেশ করে থাকে।

ইসলামে ইলম[সম্পাদনা]

কুরআনে[সম্পাদনা]

কুরআনে 'আলিম' শব্দটি ১৪০ বার এবং 'আল-ইলম' শব্দটি ২৭ বার এসেছে। সব মিলিয়ে 'ইলম এবং এ'সম্পর্কিত শব্দগুলি ব্যবহার করা হয়েছে এমন আয়াতের সংখ্যা মোট ৭০৪টি। এছাড়াও ক্বালাম শব্দটি ২ বার এবং ২৩০টি আয়াতে 'আল-কিতাব' শব্দটি এসেছে, যার মধ্যে ৮১টি আয়াতে এর দ্বারা 'আল-কুরআন' কে বোঝানো হয়েছে। এছাড়াও ইলম সম্পর্কিত অন্যান্য শব্দ উল্লেখ করা হয়েছে আরও ৩১৯টি আয়াতে।

হাদীসে[সম্পাদনা]

বিভিন্ন গুরুত্ত্বপূর্ণ হাদিস গ্রন্থে 'ইলম' বা জ্ঞানের উপর ভিত্তি করে নির্দিষ্টসংখ্যক পরিচ্ছেদ রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ফাজ, ব্রুস (৭ এপ্রিল ২০১১)। Qur'anic Hermeneutics: Al-Tabrisi and the Craft of Commentary (রুটলেজ স্ট্যাডীজ ইন দ্য কুরআন) (ইংরেজি ভাষায়)। রুটলেজ। পৃষ্ঠা ৬০। আইএসবিএন 0415782007 
  2. "এলেম - শব্দের বাংলা অর্থ"english-bangla.com। ২০১৯-০২-১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৬-০২ 
  3. সম্পাদনা পরিষদ, ইসলামী বিশ্বকোষ (২০০৭)। সংক্ষিপ্ত ইসলামী বিশ্বকোষ, ১ম খন্ড। বাইতুল মোকাররম, ঢাকা: ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। পৃষ্ঠা ১৭৭–১৭৮। 
  4. Strauss, Johann. "Language and power in the late Ottoman Empire" (Chapter 7). In: Murphey, Rhoads (editor). Imperial Lineages and Legacies in the Eastern Mediterranean: Recording the Imprint of Roman, Byzantine and Ottoman Rule (Volume 18 of Birmingham Byzantine and Ottoman Studies). Routledge, 7 July 2016. আইএসবিএন ১৩১৭১১৮৪৪৮, 9781317118442. Google Books 198. "In the Ottoman Empire, the scientific language for Muslims had been traditionally Arabic[...] or Ottoman Turkish. But this applied to the traditional sciences (ulûm)."