ইব্রাহিম দেশাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইব্রাহিম দেশাই
ابراهيم ديساي
ব্যক্তিগত
ধর্মইসলাম
নাগরিকত্বদক্ষিণ আফ্রিকা
যুগআধুনিক
আখ্যাসুন্নি
ব্যবহারশাস্ত্রহানাফি
আন্দোলনদেওবন্দি
প্রধান আগ্রহফিকহ
যেখানের শিক্ষার্থীজামিয়া ইসলামিয়া তালিমুদ্দিন দাভেল
যে জন্য পরিচিতআস্কইমাম.অর্গ
মুসলিম নেতা
এর শিষ্যমাহমুদুল হাসান[১]

ইব্রাহিম দেশাই (আরবি: ابراهيم ديساي‎‎) হলেন ভারতীয় বংশোদ্ভূত দক্ষিণ আফ্রিকার হানাফি দেওবন্দি আলেম। তিনি বর্তমানে দক্ষিণ আফ্রিকার প্রধান মুফতি। [২]

তিনি দারুল ইফতা মাহমুদিয়ার অনলাইন ইসলামিক প্রশ্ন-উত্তর তথ্যভাণ্ডার আস্কইমাম.অর্গ পরিচালনা করেন। পূর্বে তিনি মাদরাসা ইন’আমিয়্যার দারুল ইফতার প্রধান ছিলেন।[৩][৪] তিনি বর্তমানে দারুল উলুম নুমানিয়্যাহ ও হামিদিয়্যার হাদীসের সিনিয়র লেকচারার।[৫] সম্প্রতি জরিপে তিনি বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০০ জন মুসলিমের মধ্যে স্থান পেয়েছেন। [৬]

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

ওয়াটারওয়াল ইসলামিক ইনস্টিটিউট (মিয়ার ফার্ম) -এ কোরআনের হেফজ সমাপ্ত করার পরে, দেশাই ভারতের গুজরাটের জামিয়া ইসলামিয়া তালিমুদ্দিনে দারসে নিজামি কোর্স অধ্যয়ন করেছেন।

দারসে নিজামীতে অধ্যয়ন শেষ করার পর দেশাই আহমদ কানপুরীর অধীনে দাবেলে ২ বছর ইসলামী আইনের উপর গবেষণা করেন। সেখানে তিনি ফতোয়া জারি করার নীতি শিখেছিলেন। এই কোর্সটি শেষ করার পরে, তিনি দারুল উলূম দেওবন্দের প্রাক্তন গ্র্যান্ড মুফতী ফাতাওয়া মাহমুদিয়ার লেখক মাহমুদ হাসান গাঙ্গুহীর অধীনে ইফতা বিষয়ে আরও এক বছর পড়াশোনা করেন।

পেশা[সম্পাদনা]

২০০৮ সালের মার্চ মাসে তিনি ইসলামিক কাসিম টুয়েট মেমোরিয়াল কলেজের (আইকেটিএমসি) শিক্ষার্থীদের উদ্দেশ্য বক্তৃতা দেওয়ার জন্য হংকং ভ্রমণ করেছিলেন।[৭] তিনি বর্তমানে দারুল উলূম নুমানিয়্যাহ ও দারুল উলূম হামিদিয়্যায় সহীহ বুখারী পড়ান এবং দক্ষিণ আফ্রিকার ডারবানের শেরউডে দারুল ইফতা মাহমুদিয়াহর প্রধান।

দেশাইয়ের ফাতাওয়া পোর্টাল Ask Imam কোয়াজুলু নাটাল বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরের একাডেমিক অধ্যয়নের বিষয় হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে। “অনলাইন ফতোয়ায় মহিলাদের যৌন সংস্থার বিতর্কিত উপস্থাপনার বিশ্লেষণ” শিরোনামে ২০১৫ সালে ফারহানা ইসমাইল কর্তৃক Ask Imam এর কেস স্টাডি সম্পন্ন হয়েছে।

প্রকাশনা[সম্পাদনা]

দেশাই দুটি বই রচনা করেছেন, "হাদিসের পরিচিতি: হাদিস ও এর বিষয়াবলির একটি সাধারণ পরিচয়" এবং "ইসলামি অর্থনীতির ভূমিকা"আল-মাহমুদ নামে একটি বইয়ে তাঁর ফতওয়াগুলো সংকলিত হয়েছে। শরিয়াহ কমপ্লায়েন্ট বিজনেস ক্যাম্পেইনে তাঁর আলোচনার আর একটি সংকলন হ'ল “শরিয়াহ অনুবর্তী ব্যবসায় প্রচারণা”। সমসাময়িক রায়গুলির সর্বশেষ সংকলনটি “সমসাময়িক ফাতাওয়া” নামে ৩ খণ্ডে প্রকাশিত হয়েছে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hadhrat Mufti Mahmood HasanGangohi - His Life And Works। Talimi Board। পৃষ্ঠা 67। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০২০ 
  2. Nahouza, Namira (২০১৮)। Wahhabism and the Rise of the New Salafists: Theology, Power and Sunni Islam। Bloomsbury Publishing। পৃষ্ঠা 119। আইএসবিএন 978-1-83860-983-2 
  3. Mohiuddin, Afshan; Suleman, Mehrunisha (২০২০)। "When can Muslims withdraw or withhold life support? A narrative review of Islamic juridical rulings": 29–46। ডিওআই:10.1080/11287462.2020.1736243অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 32284707 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  4. Mohiuddin, Afshan; Suleman, Mehrunisha (২০২০)। "When can Muslims withdraw or withhold life support? A narrative review of Islamic juridical rulings": 29–46। ডিওআই:10.1080/11287462.2020.1736243পিএমআইডি 32284707 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমসি 7144300অবাধে প্রবেশযোগ্য |pmc= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  5. "Mufti Ebrahim Desai"Wifaqul Ulama (Britain) (ইংরেজি ভাষায়)। ২০১৬-০৯-২৫। সংগ্রহের তারিখ ২০১৭-১১-২৬ 
  6. "Muslim 500 Profile"। সংগ্রহের তারিখ ৬ মে ২০২০ 
  7. "A inspirational talk was held for S.1 and S.2 students on 26-03-2008." IKTMC ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৫ জুন ২০১১ তারিখে

বহিঃসংযোগ[সম্পাদনা]