ইবরাহিম ইবনুল ওয়ালিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইবরাহিম ইবনুল ওয়ালিদ
উমাইয়া রাজবংশের ১৩তম খলিফা
দামেস্কের উমাইয়া খলিফা
রাজত্বকাল ৭৪৪ সাল
পূর্ণ নাম ইবরাহিম ইবনুল ওয়ালিদ ইবনে আবদুল মালিক
মৃত্যু ২৫ জানুয়ারি ৭৫০
পূর্বসূরি ইয়াজিদ ইবনুল ওয়ালিদ ইবনে আবদুল মালিক
উত্তরসূরি মারওয়ান ইবনে মুহাম্মদ ইবনে মারওয়ান
রাজবংশ উমাইয়া, মারওয়ানি শাখা
পিতা ওয়ালিদ ইবনে আবদুল মালিক

ইবরাহিম ইবনুল ওয়ালিদ (? – ২৫ জানুয়ারি ৭৫০) (আরবি: ابراهيم ابن الوليد بن عبد الملك‎) ছিলেন একজন উমাইয়া খলিফা ও খলিফা প্রথম ওয়ালিদের পুত্র। ক্ষমতাচ্যুত হওয়ার পূর্বে ৭৪৪ সালে তিনি সংক্ষিপ্ত সময়ের জন্য শাসন করেন। রাজনৈতিক প্রতিপক্ষের ভয়ে তিনি আত্মগোপন করেছিলেন। শাসনকালের স্বল্পতা ও সর্বজন মান্যতার অভাবের কারণে মুহাম্মদ ইবনে জারির আল তাবারি তাকে খলিফা হিসেবে অসফল বলে উল্লেখ করেছেন। তিনি এও লিখেছেন যে ইবরাহিম খলিফা থাকার সময় আবদুল্লাহ ইবনে উমরকে ইরাকের গভর্নর হিসেবে নিয়োগ দেন।

ইবরাহিম তার ভাই খলিফা তৃতীয় ইয়াজিদ কর্তৃক উত্তরাধিকারী মনোনীত হয়েছিলেন। দ্বিতীয় মারওয়ান ইয়াজিদের বিরোধীতা করেন। পরে ইয়াজিদকে তিনি সম্মতি দিলেও তার মৃত্যুর পর মারওয়ান নিজের লক্ষ্যের দিকে এগিয়ে যান। ইবরাহিম অনুরোধ করলে মারওয়ান তার নিরাপত্তার নিশ্চয়তা প্রদানে সম্মত হন। তিনি মারওয়ানের সাথে সিরিয়ার রুসাফায় প্রাক্তন খলিফা হিশাম ইবনে আবদুল মালিকের বাসভবনে ভ্রমণ করেন। ৭৫০ সালে উমাইয়া পরিবারের অন্যান্য সদস্যদের মত তিনিও আব্বাসীয়দের হাতে নিহত হন।

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

Muhammad ibn Jarir al-Tabari History v. 26 "The Waning of the Umayyad Caliphate," transl. Carole Hillenbrand, SUNY, Albany, 1989; v. 27 "The Abbasid Revolution," transl. John Alden Williams, SUNY, Albany, 1985

পূর্বসূরী
তৃতীয় ইয়াজিদ
খলিফা
৭৪৪


উত্তরসূরী
দ্বিতীয় মারওয়ান