আল বাতুল মহিলা মাদ্রাসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আল বাতুল মহিলা মাদ্রাসা
ধরনকওমি মাদ্রাসা
স্থাপিত১৯৯৭ ইং
প্রতিষ্ঠাতাহারুন ইসলামাবাদী[১][২]
মূল প্রতিষ্ঠান
দারুল উলুম দেওবন্দ
অধিভুক্তিআল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ
ধর্মীয় অধিভুক্তি
ইসলাম
অবস্থান
শিক্ষাঙ্গনশহর

আল বাতুল মহিলা মাদ্রাসা ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর উপজেলায় অবস্থিত একটি মহিলা কওমি মাদ্রাসা। ১৯৯৭ সালে হারুন ইসলামাবাদী এটি প্রতিষ্ঠা করেন। এটি সদর উপজেলার মোড়াইল নামক স্থানের কলেজ পাড়ায় ৮ শতক জমির উপর প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠালগ্ন থেকে ২০০২ পর্যন্ত প্রতীকি মুহতামিম ছিলেন প্রতিষ্ঠাতা হারুন ইসলামাবাদী। অতঃপর ২০০৩ থেকে দায়িত্ব পালন করেছেন মাহফুজুল হাসান। প্রতিষ্ঠালগ্ন থেকে এ মাদ্রাসার পরিচিতি চতুর্দিক ছড়িয়ে পড়ে, ফলশ্রুতিতে ক্রমবর্ধমান হারে ছাত্রী সংখ্যা বাড়তে থাকে। ছাত্রীদের চাহিদার আলোকে ২০০৩ সালে এখানে দাওরায়ে হাদিস (মাস্টার্স) খোলা হয়। ২০১২ সালে এখানে অধ্যয়নরত ছাত্রী সংখ্যা ছিল ৩৫৪ জন। দাওরায়ে হাদিস খোলার পর থেকে শায়খুল হাদিসের দায়িত্ব পালন করেছেন মিজানুর রহমান।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সাকুরাই, কেইকো; আদেলখাহ, ফরিবা (৭ মার্চ ২০১১)। দ্য মোরাল ইকোনমি অব দ্য মাদ্রাসা: ইসলাম এন্ড এডুকেশন টুডে (ইংরেজি ভাষায়)। টেলর এবং ফ্রান্সিস। আইএসবিএন 978-1-136-89401-5 
  2. আলম, মো. মোরশেদ (২০১৪)। হাদীস শাস্ত্র চর্চায় বাংলাদেশের মুহাদ্দিসগণের অবদান (১৯৭১-২০১২)বাংলাদেশ: ইসলামিক স্টাডিজ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। পৃষ্ঠা ২৩৪।