আল্লাইবেগির মসজিদ

স্থানাঙ্ক: ৪১°৩৪′৪২″ উত্তর ২০°২৭′৫৭″ পূর্ব / ৪১.৫৭৮৩° উত্তর ২০.৪৬৫৮° পূর্ব / 41.5783; 20.4658
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আল্লাইবেগির মসজিদ
স্থানীয় নাম
আলবেনীয়: Xhamia e Allajbegisë
অবস্থানবুরিম, দিবের কাউন্টি
স্থানাঙ্ক৪১°৩৪′৪২″ উত্তর ২০°২৭′৫৭″ পূর্ব / ৪১.৫৭৮৩° উত্তর ২০.৪৬৫৮° পূর্ব / 41.5783; 20.4658
নির্মিত১৫৮৫; ৪৩৮ বছর আগে (1585)

আল্লাইবেগির মসজিদ (আলবেনীয়: Xhamia e Allajbegisë) হলো আলবেনিয়ার একটি স্মৃতিস্তম্ভ। মসজিদটি আলবেনিয়ার দিবের কাউন্টির বুরিমে অবস্থিত। মসজিদটি আনুমানিক ১৫৮৫ সালের পূর্বে নির্মিত হয়েছে।[১] ১৯৭০ সালে একে সাংস্কৃতিক স্মৃতিস্তম্ভ হিসেবে ঘোষণা করা হয়।[২] আল্লাইবেগির মসজিদটি একটি সংরক্ষিত স্থাপত্য নিদর্শন। এটি আলবেনিয়ার সরকার দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়। আল্লাইবেগির মসজিদটি আলবেনিয়ার একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক সম্পদ। এটি আলবেনিয়ার মুসলিম স্থাপত্যের একটি গুরুত্বপূর্ণ উদাহরণ। মসজিদটি একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণকেন্দ্র।

ইতিহাস[সম্পাদনা]

আল্লাইবেগির মসজিদটি ১৫৭৮ সালের আগে নির্মিত হয়েছিল। এটি আল্লাজ বেগ দ্বারা নির্মিত হয়েছিল, যিনি একজন স্থানীয় অভিজাত ব্যক্তি ছিলেন। মসজিদটি দীর্ঘকাল ধরে একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় এবং সামাজিক কেন্দ্র ছিল।

বিবরণ[সম্পাদনা]

মসজিদের ভিতরের অংশ।

আল্লাইবেগির মসজিদটি একটি একক-মিনারবিশিষ্ট মসজিদ। এটি একটি চতুর্ভুজাকার প্ল্যাটফর্মের উপর নির্মিত, যার চার কোণে চারটি মিনার রয়েছে। মূল মিনারের উচ্চতা প্রায় ৩০ মিটার। মসজিদের ভিতরের অংশটিতে একটি বৃহৎ কেন্দ্রীয় হল রয়েছে, যার উপরে একটি অর্ধবৃত্তাকার গম্বুজ রয়েছে। হলটিতে চারটি পিলার ও খিলানযুক্ত ছাদ রয়েছে।

মসজিদের বাইরের দেয়ালগুলি পাথর দিয়ে তৈরি করা হয়েছে। দেয়ালে বিভিন্ন ধরনের নকশা এবং অলঙ্কার রয়েছে। মসজিদের প্রবেশদ্বারটি একটি খিলান দিয়ে সজ্জিত। মসজিদের ভিতরের অংশটি সাদা রঙে আঁকা এবং হলটির মেঝে কাঠ দ্বারা তৈরি। হলটিতে একটি কাঠের মিহরাব এবং মিম্বার রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dibër County
  2. "Religious buildings with the "Culture Monument" status"। কাল্ট সম্পর্কিত আলবেনিয়া প্রজাতন্ত্রের জাতীয় কমিটি। জুলাই ৬, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৮, ২০১০