বাজার মসজিদ, জিরোকাস্তার

স্থানাঙ্ক: ৪০°৪′২৬″ উত্তর ২০°৮′১৭.০৪″ পূর্ব / ৪০.০৭৩৮৯° উত্তর ২০.১৩৮০৬৬৭° পূর্ব / 40.07389; 20.1380667
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাজার মসজিদ

বাজার মসজিদ (আলবেনীয়: জামিয়া ই পাজারিত), আরো পরিচিত মেমি বে মসজদি (আলবেনীয়: জামিয়া ই মেমি বেউত),[১] হলো আলবেনিয়ার জিরোকাস্তারে অবস্থিত একটি মসজিদ।

ইতিহাস[সম্পাদনা]

ভবনের ভিতরে প্রাচীন তুর্কি ফ্রেস্কো এবং শিলালিপি

মেমি বে মসজিদটি ১৭৫৭[২] সালে নির্মিত হয়েছিল এবং এটি পুরাতন বাজার পাড়ায় অবস্থিত। এটি মূলত উসমানীয় যুগে শহরে নির্মিত পনেরোটি মসজিদগুলোর মধ্যে অন্যতম,[৩] এর মধ্যে ১৩টি কম্যুনিষ্টকাল অবধি দাড়িয়ে ছিলো।

১৭ম শতাব্দীতে মেমি পাশার নগর পরিকল্পনার অংশ হিসাবে মসজিদটি মূলত জিরোকাস্তারের নতুন বাজার পাড়ায় তৈরি করা হবে বলে নকশাকৃত হয়েছিল। তবে, পরবর্তী শতাব্দীতে মসজিদ বাদে পরিকল্পনার বাকিটুকু আগুন দ্বারা ধ্বংস হয়ে গিয়েছিলো।

আলবেনিয়ার সর্বগ্রাসী কমিউনিস্ট শাসন ব্যবস্থার ধ্বংসের হাত থেকে রক্ষা পেয়ে ১৯৭৩ সালে আলবেনীয় সরকার কর্তৃক মসজিদটিকে "সাংস্কৃতিক স্মৃতিসৌধ" (মনুমন্তে কুলতুরোর) মর্যাদায় উন্নীত করা হয়েছিল। পরে অবশিষ্ট বারোটি মসজিদ ভেঙে ফেলা হয়। আলবেনিয়ায় ধর্ম নিষিদ্ধের কারণে, মসজিদটি সার্কাস ব্যায়ামবিদদের প্রশিক্ষণ হল হিসেবে ব্যবহার করা হয়েছিল। তাদের শরীরচর্চার যন্ত্র ঝুলানোর জন্য উচ্চ গম্বুজযুক্ত ছাদটি ব্যবহার করতো।[৪]

মসজিদটির নিকটেই ১৭২৭ সালে নির্মিত একটি দ্বিতল অষ্টভুজাকৃতির ভবন আছে। মূলত বেকতাশি চেমেবী হিসাবে ব্যবহৃত হলেও এটি কমিউনিস্ট আমলে বন্ধ করে দেওয়া হয়। বর্তমানে ভবনটি মাদ্রাসা হিসাবে ব্যবহৃত হয়।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Qyteti yne - Dhoma e Tregetise dhe Industrise - Gjirokaster" (Albanian ভাষায়)। সংগ্রহের তারিখ ২ সেপ্টেম্বর ২০১০ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "Turet e agjencisë Old Bazar" (Albanian ভাষায়)। সংগ্রহের তারিখ ২ সেপ্টেম্বর ২০১০ 
  3. "Regjimi komunist në Shqipëri" (Albanian ভাষায়)। সংগ্রহের তারিখ ২ সেপ্টেম্বর ২০১০ 
  4. "Visiting Religious Sites"। সংগ্রহের তারিখ ২ সেপ্টেম্বর ২০১০