সাদা মসজিদ, বেরাত

স্থানাঙ্ক: ৪০°৪২′২৯″ উত্তর ১৯°৫৬′৪৩″ পূর্ব / ৪০.৭০৮০° উত্তর ১৯.৯৪৫৩° পূর্ব / 40.7080; 19.9453
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাদা মসজিদ
স্থানীয় নাম
আলবেনীয়: জামিয়া ই বারধা
অবস্থানবেরাত
স্থানাঙ্ক৪০°৪২′২৯″ উত্তর ১৯°৫৬′৪৩″ পূর্ব / ৪০.৭০৮০° উত্তর ১৯.৯৪৫৩° পূর্ব / 40.7080; 19.9453

সাদা মসজিদ বা শ্বেত মসজিদ (আলবেনীয়: Xhamia e Bardhë বা Ak Mesxhid), যা সুলতান বায়েজিদ দ্বিতীয় মসজিদ নামেও পরিচিত, হলো আলবেনিয়ার বেরাত দুর্গের একটি ধ্বংসপ্রাপ্ত মসজিদ। ছোট, মোটামুটি বর্গাকার মসজিদের এখনও প্রায় এক মিটার উঁচু ভিত্তি দেয়াল এবং মিনারেটটির গোড়া, যা দুই মিটারেরও বেশি উঁচু। এটি ১৪১৭ সালে সাদা বেলেপাথর দিয়ে নির্মিত হয়েছিল এবং ১৯ শতকে উসমানীয় সাম্রাজ্যের তানজিমাত সংস্কারের বিরুদ্ধে স্থানীয় বিদ্রোহের পর কোনও এক সময় ধ্বংস হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

শ্বেত মসজিদটি ১৪১৭ সালে উসমানীয় সুলতান বায়েজিদ দ্বিতীয়ের শাসনামলে নির্মিত হয়েছিল। এটি বেরাতের সবচেয়ে প্রাচীন মসজিদগুলির মধ্যে একটি ছিল। মসজিদটি একটি ছোট, মোটামুটি বর্গাকার কাঠামো ছিল, যার প্রতিটি পাশে প্রায় ১২ মিটার (৩৯ ফুট)। এটি সাদা বেলেপাথর দিয়ে নির্মিত হয়েছিল এবং একটি মিনারেট ছিল।

১৯ শতকে উসমানীয় সাম্রাজ্যের তানজিমাত সংস্কারের বিরুদ্ধে স্থানীয় বিদ্রোহের পর মসজিদটি ধ্বংস হয়েছিল। বিদ্রোহীদের দ্বারা মসজিদটিতে আগুন লাগানো হয়েছিল এবং এটি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যায়।

বর্তমান অবস্থা[সম্পাদনা]

আজ, শ্বেত মসজিদটি একটি ধ্বংসাবশেষ। মসজিদের ভিত্তি দেয়াল এখনও দাঁড়িয়ে আছে, তবে ছাদ, দেয়াল এবং মিনারেট সবই ধ্বংস হয়ে গেছে। মসজিদটি বেরাতের একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ।

সংস্কার[সম্পাদনা]

২০১৮ সালে, আলবেনিয়ান সরকার শ্বেত মসজিদটি সংস্কারের জন্য একটি প্রকল্প শুরু করে। প্রকল্পের লক্ষ্য ছিল মসজিদটিকে তার ঐতিহাসিক চেহারা ফিরিয়ে দেওয়া। প্রকল্পটি ২০২২ সালে শেষ হয়েছিল এবং সংস্কারকৃত মসজিদটি এখন জনসাধারণের জন্য উন্মুক্ত।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]