ফ্রাশার তেকে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফ্রাশার তেকে (আলবেনিয়ান: Teqeja e Frashërit) বা নাসিবি তালিব বাবা তেকে হল একটি বেকতাশি পবিত্র স্থান এবং আলবেনিয়ান বেকতাশি তেকে যা ১৭৮১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং আলবেনিয়ার দক্ষিণাঞ্চলে জিরোকাস্টার কাউন্টির ফ্রাশারে অবস্থিত।[১] তেকেটি আলবেনিয়ান জাতীয় জাগরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল, বিশেষ করে ১৯ শতকের শেষের দিকের জাতীয়তাবাদী আন্দোলনে, এবং এটি আলবেনিয়ার অন্যতম ধনী এবং সম্মানিত তেকে ছিল।[২]

ইতিহাস[সম্পাদনা]

ফ্রাশার তেকে ১৭৮১ সালে নাসিবি তালিব বাবা দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, যিনি একজন বিখ্যাত বেকতাশি পীর এবং আলবেনিয়ান জাতীয়তাবাদী নেতা ছিলেন। তেকেটি শীঘ্রই আলবেনিয়ার বেকতাশি ধর্মীয় ও সাংস্কৃতিক জীবনের একটি কেন্দ্র হয়ে ওঠে।

১৯ শতকের শেষের দিকে, ফ্রাশার তেকে আলবেনিয়ান জাতীয় জাগরণের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হয়ে ওঠে। তেকেটিতে আলবেনিয়ান জাতীয়তাবাদী নেতারা, যেমন গ্রিগোরি প্রাস্কোভিয়া, নুওম ভেজিরা, এবং মিহাইল তোমা, একত্রিত হয়ে আলবেনিয়ার স্বাধীনতার জন্য আন্দোলন করেছিলেন।

১৯২৪ সালের আলবেনিয়ান বিপ্লবের পর, ফ্রাশার তেকে আলবেনিয়ার সরকার দ্বারা জাতীয় সম্পত্তি হিসাবে ঘোষণা করা হয়েছিল। তেকেটি ১৯৬৭ সালে কমিউনিস্ট সরকার দ্বারা বন্ধ করা হয়েছিল, কিন্তু ১৯৯১ সালে কমিউনিস্ট সরকার পতনের পর এটি পুনরায় চালু করা হয়েছিল।

স্থাপত্য[সম্পাদনা]

ফ্রাশার তেকে একটি ঐতিহ্যবাহী বেকতাশি স্থাপত্য শৈলীতে নির্মিত হয়েছে। তেকেটির কেন্দ্রে একটি বৃত্তাকার মন্দির রয়েছে, যা একটি গম্বুজ দ্বারা আচ্ছাদিত। মন্দিরটি একটি প্রবেশদ্বার এবং একটি উঠোন দ্বারা বেষ্টিত। তেকেটির ভিতরে একটি মসজিদ, একটি মাদ্রাসা, এবং একটি লাইব্রেরি রয়েছে।

গুরুত্ব[সম্পাদনা]

ফ্রাশার তেকে আলবেনিয়ার জাতীয় ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। তেকেটি আলবেনিয়ান জাতীয় জাগরণের একটি কেন্দ্র ছিল, এবং এটি আলবেনিয়ার বেকতাশি ধর্মীয় ও সাংস্কৃতিক জীবনের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Religious buildings with the "Culture Monument" status"। Republic of Albania National Committee for Cult। জুলাই ৬, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৮, ২০১০ 
  2. Elsie, Robert (২০১৯)। The Albanian Bektashi: history and culture of a Dervish order in the Balkans। London: I.B. Tauris। পৃষ্ঠা 189। আইএসবিএন 978-1-78831-569-2ওসিএলসি 1108619669