আলাপ:সেশেলস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নাম পরিবর্তন[সম্পাদনা]

এই নিবন্ধটির সেশেল হতে সেশেলস-এ পরিবর্তন করার প্রস্তাব রাখছি। এক্ষেত্রে একটি উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, সরকারিভাবে বাংলাদেশ এবং ভারত উভয় দেশেই "সেশেলস" ব্যবহার করা হয়। নিম্নে কিছু সূত্র দিচ্ছি আমি।

বাংলাদেশ[সম্পাদনা]

ভারত[সম্পাদনা]

স্পষ্টতই দুটি দেশই রাষ্ট্রীয়ভাবে সেশেলস নামটি ব্যবহার করে। তাই সামঞ্জস্যের স্বার্থে নামটি পরিবর্তন করা উচিৎ। --প্রত্যয় (স্বাগতম) ১০:০৯, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

সমর্থন/ বিরোধিতা/ মন্তব্য[সম্পাদনা]

  • Pictogram voting comment.svg মন্তব্য দেশটি প্রথমে ফরাসি ও পরে ব্রিটিশ উপনিবেশ ছিল। ইংরেজি ও ফরাসি উভয়েই দাপ্তরিক ভাষা। "Seychelles" নামটা আদিতে ফরাসি ভাষা থেকে এসেছে এবং ফরাসি ভাষাতে বহুবচনবাচক শেষের "s" কখনোই উচ্চারণ হয় না, তাই সঠিক ফরাসি প্রতিবর্ণীকরণ হবে "সেশেল"। অন্যদিকে ইংরেজিতে শেষের "s" উচ্চারিত হয়। জাতিসংঘের ২০১৯ সালের এক অধিবেশনে দেশটির রাষ্ট্রপতি ইংরেজিতে দেওয়া ভাষণে "সেশেল্‌স" বলেছেন (ইউটিউব ভিডিও-র ৩মি২৭সেকেন্ড অবস্থানে দ্রষ্টব্য)। তাছাড়া উপরে প্রস্তাবনাকারীর দেওয়া তথ্যসূত্রগুলি অনুযায়ী ভারত ও বাংলাদেশ উভয় দেশের দাপ্তরিক পরিভাষাতে ইংরেজি উচ্চারণের প্রতিবর্ণকরণটিই ব্যবহৃত হয়। সেক্ষেত্রে "সেশেল্‌স"-ই বেশি যুক্তিযুক্ত হবে বলে মনে হচ্ছে। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:২৪, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন। ≈ MS Sakib  «আলাপ» ১৫:২৮, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: জাহিন ভাই সহ সকলেই যেহেতু সেশেলস-এর পক্ষে মত দিয়েছেন, তাই নিবন্ধটিকে এই নামেই স্থানান্তরের অনুরোধ করছি। ≈ MS Sakib  «আলাপ» ০৬:২৪, ৩০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
 করা হয়েছে --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৩, ৩০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)