আলাপ:লুডভিগ বোলৎসমান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভালো নিবন্ধ লুডভিগ বোলৎসমান ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
মে ২০, ২০১৮ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত

স্ট্যাটিস্টিক্যাল ম্যাকানিকস্ এবং স্ট্যাটিস্টিক্যাল থার্মোডিনামিক্স[সম্পাদনা]

উপর্যুক্ত তত্ত্বদ্বয়ের বাংলা অনুবাদ করবার জন্য বিজ্ঞানের ছাত্রদের অনুরোধ জানাচ্ছি। Jatak ০৫:২০, ৪ জানুয়ারি ২০০৭ (UTC)

পরিসংখ্যানিক বলবিজ্ঞান ও পরিসংখ্যানিক তাপগতিবিজ্ঞান--অর্ণব (আলাপ | অবদান) ১৫:১৭, ৪ জানুয়ারি ২০০৭ (UTC)

একটি তথ্যসূত্র খুব বেশি ব্যবহার[সম্পাদনা]

এই আলাপটি কারও নজরে পড়লে জবাব দেয়ার অনুরোধ করছি। উইকিপিডিয়াতে একটি রেফারেন্স থেকে সর্বোচ্চ কি পরিমাণ তথ্যসূত্র যোগ করা যায় বলে মনে করেন? আমার কাছে বোলৎসমানের জীবনী নিয়ে একটি বই আছে। আমি জীবনীটা পুরোপুরি সেই বই থেকেই লিখছি। তবে অবশ্যই অন্যান্য বিষয় যেমন বিজ্ঞান দর্শন পদার্থবিজ্ঞান ইত্যাদি বিষয়ে অন্যান্য সূত্র থেকে সাহায্য নেয়া হবে। কিন্তু জীবনীর জন্য অন্য সূত্রের সাহায্য নেয়ার কোন প্রয়োজন আছে বলে আমার মনে হয়নি। এতে করে কি নিবন্ধের মান কমে যাবে, এর ভাল বা নির্বাচিত নিবন্ধ হতে প্রতিবন্ধকতার সৃষ্টি হতে পারে? -- মুহাম্মদ (আলাপ) ১১:৫২, ১৮ এপ্রিল ২০১১ (ইউটিসি)

সেরা নিবন্ধ[সম্পাদনা]

বোলৎসমানের জীবন নিয়ে সবচেয়ে দীর্ঘ এবং ভাল নিবন্ধ বাংলা উইকিতে। :D -- মুহাম্মদ (আলাপ) ১৫:০৫, ২৪ এপ্রিল ২০১১ (ইউটিসি)

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনা আলাপ:লুডভিগ বোলৎসমান/ভালো নিবন্ধ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্ক পর্যালোচনায় মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: Sajid Reza Karim (আলাপ · অবদান) ০৮:৪৩, ৪ মার্চ ২০১৮ (ইউটিসি)



ভালো নিবন্ধ পর্যালোচনা (কোনগুলো ভালো নিবন্ধের গুণাবলী এবং কোনগুলো গুণাবলী বিবেচিত হয়না সেগুলো সম্পর্কে জানুন)
  1. নিবন্ধটি সুলিখিত
    ক) (গদ্য): খ) (রচনাশৈলী  সহ বিন্যাস, তালিকা ইত্যাদি):
  2. তথ্যগতভাবে নির্ভুল এবং যাচাইযোগ্য
    ক) (তথ্যসূত্র): খ) ( নির্ভরযোগ্য উৎস থেকে উদ্ধৃতি করা হয়েছে): গ) (মৌলিক গবেষণা):
  3. নিবন্ধের ব্যাপকতা বা ব্যপ্তি রয়েছে
    ক) (প্রধান বিষয়): খ) (মূল বিষয়েই নিবন্ধ আছে কিনা):
  4. নিরপেক্ষভাবে লিখিত
    পক্ষপাত ব্যতীত তুল্যমূল্য উপস্থাপনা:
  5. নিবন্ধটি স্থিতিশীল
    কোনো সম্পাদনা যুদ্ধ নেই, ইত্যাদি:
  6. যথাযথ স্থানে বর্ণনাসহ চিত্র ব্যবহৃত হয়েছে।
    ক) ( সকল মুক্ত ছবি আছে কিনা বা কোনো সৌজন্যমূলক ছবি থাকলে তা ঠিক বর্ননা করা আছে কিনা ): খ) (ছবিতে ছবির উপযোগী বর্ণনা আছে কিনা):
  7. সিদ্ধান্ত:
    উত্তীর্ণ/অনুত্তীর্ণ:

Gnome-edit-redo.svgSajid Reza Karim: লুডভিগ বোলৎসমান নিবন্ধটি ভালো নিবন্ধ কিনা পর্যালোচনা সম্পূর্ণ করুন। Che12Guevara (আলাপ) ২০:২৬, ২৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

যাচাই[সম্পাদনা]

যাদের দ্বারা প্রভাবিত এবং যাদের প্রভাবিত করেছেন এই তথ্য টা কি উল্টে গেছে?কারন বিজ্ঞানী Maxwell তার পূর্ব জেনারেশন এর এবং বাকিরায় পরবর্তী ।

প্রধান পাতার জন্য সূচনাংশ[সম্পাদনা]

লুডভিগ বোলৎসমান

লুডভিগ এডুয়ার্ড বোলৎসমান ছিলেন প্রখ্যাত অষ্ট্রীয় পদার্থবিজ্ঞানী, দার্শনিক ও গণিতজ্ঞ। তিনিই প্রথম বলেছিলেন, পরমাণুকে না দেখলেও কিছু পরিসাংখ্যিক সমীকরণের মাধ্যমে তাদের গতিবিধি বর্ণনা করা সম্ভব। এভাবেই তিনি পরিসাংখ্যিক গতিবিদ্যার জন্ম দেন। তখনকার প্রতিষ্ঠিত নিয়মের বাইরে গিয়ে তিনি আরও বলেছিলেন, তাপগতিবিদ্যায় সম্ভাব্যতার ধারণা সংযোজন করা উচিত। এভাবে তার হাত ধরে পরিসাংখ্যিক তাপগতিবিদ্যারও জন্ম হয়েছিল। তিনি বুঝতে পেরেছিলেন প্রকৃতির বিশৃঙ্খলাকে বিশৃঙ্খলা-মাত্রা বা এনট্রপি নামক একটি গাণিতিক রাশির মাধ্যমে পরিমাপ করা সম্ভব। সে সময় প্রচলিত ধ্রুব প্রাকৃতিক নিয়মের বিরুদ্ধে গিয়ে প্রকৃতির বাস্তব বিশৃঙ্খলা এবং সম্ভাব্যতার প্রভাব আবিষ্কার করেছিলেন বলেই তাকে বলা হয় দ্য জিনিয়াস অফ ডিসঅর্ডার। পরিসাংখ্যিক ব্যত্যয় বিরল এবং একটি মহাবিশ্ব সৃষ্টির মত ব্যত্যয় আরও বিরল। তবে জ্ঞানের এই ধারার অগ্রদূত হিসেবে লুক্রেতিউসের পরই বোলৎসমানের নাম চিরস্মরণীয় হয়ে থাকবে। (বাকি অংশ পড়ুন...)