বিশৃঙ্খলা-মাত্রা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

কোন ভৌত ব্যবস্থায় বিদ্যমান বিশৃঙ্খলা-মাত্রা বা এনট্রপি (ইংরেজি: Entropy) হলো পরিসংখ্যানিক বলবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ রাশি। কোন প্রক্রিয়ায় (process) আগাগোড়াই যদি তাপীয় সাম্যাবস্থা সংরক্ষিত থাকে তাহলে সেখানে বিশৃঙ্খলা-মাত্রার মানও অপরিবর্তিত থাকে। তাপগতিবিদ্যার দ্বিতীয় স্বীকার্যে বলা হয়েছে যে, কোনো বিক্রিয়াতে (reaction) কখনোই মোট বিশৃঙ্খলা-মাত্রার মান হ্রাস পায় না। কোন ভৌত ব্যবস্থায় শক্তি রূপান্তরের অক্ষমতা বা অসম্ভাব্যতাকে বা রূপান্তরেরর জন্য শক্তির অপ্রাপ্ততাকে এর বিশৃঙ্খলা-মাত্রা বলে। কোনো বস্তুর বিশৃঙ্খলা-মাত্রার পরম মান আজও জানা সম্ভব হয়নি। তবে কোনো বস্তু যদি তাপ গ্রহণ বা বর্জন করে, তাহলে বস্তুর এনট্রপির পরিবর্তন হয়। কোনো সিস্টেমের তাপমাত্রার সাপেক্ষে গৃহীত বা বর্জিত তাপ পরিবর্তনের হার দ্বারা এনট্রপির পরিবর্তন পরিমাপ করা হয়। যদি কোনো সিস্টেমের T স্থির তাপমাত্রায় dQ পরিমাণ তাপ গ্রহণ বা বর্জন করার ফলে এনট্রপির পরিবর্তন dS হয়, তাহলে,

          dS=dQ/T

রুদ্ধতাপীয় প্রক্রিয়ায় যেহেতু কার্যনির্বাহী বস্তুুর সাথে বাইরের তাপের কোন আদান প্রদান হয় না, কাজেই dQ=0,সুতরাং সমীকরণ হতে দেখা যায় যে,এনট্রপির পরিবর্তন, dS=dQ/T=0 অর্থাৎ রুদ্ধতাপীয় প্রক্রিয়ায় এনট্রপির কোনো পরিবর্তন হয় না।

সুতরাং, কোনো বস্তুুর এনট্রপি বলতে আমরা এমন একটি ভৌত রাশিকে বুঝি যা বস্তুর রুদ্ধতাপীয় প্রত্যাবর্তী প্রক্রিয়ায় সর্বদা স্থির থাকে।

প্রত্যাবর্তী প্রক্রিয়ায় এনট্রপির পরিবর্তন[সম্পাদনা]

অপ্রত্যাবর্তী প্রক্রিয়ায় এনট্রপির পরিবর্তন[সম্পাদনা]

সাধারণত বাড়ে