আলাপ:ভারতীয় টাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

The name of Indian currency is "Rupee", not Taka.[সম্পাদনা]

চিত্র:Languagepanel.jpg
বিভিন্ন ভারতীয় ভাষায় ভারতীয় মুদ্রার নাম, যা প্রত্যেক নোটের বামদিকে লেখা থাকে।

The name of Indian currency is "Rupee", not Taka. Please make it correct ASAP. It's necessary because we do not want any misconception about Bangladesh currency "Taka". People should know the accurate & perfect information. Thanks in advance.

ভারতের মুদ্রার নাম রুপি, অবশ্যই টাকা নয়, পাতার নাম পরিবর্তন করা দরকার। ধন্যবাদ। বব২৬ (আলাপ) ১৩:১৯, ৯ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
একমত। পিং Gnome-edit-redo.svgJayantanth: দা ও Gnome-edit-redo.svgBodhisattwa: দা।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:২৮, ৯ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
নাহিদ একমত নই, ভারতীয় মুদ্রা ইংরেজিতে রুপী নামে পরিচিত হলেও একাধিক ভারতীয় ভাষায় একাধিক নাম রয়েছে এবং প্রত্যেকটি নামই আনুষ্ঠানিক ও সরকারী নাম। প্রত্যেক ভারতীয় নোটের বাম দিকে ১৫ টি ভারতীয় ভাষায় এই নামগুলি দেওয়া থাকে। লক্ষ্য কর, পাশের দশ টাকার নোটের ছবির বাম দিকের অংশে বাংলা সহ বিভিন্ন ভারতীয় ভাষায় বিভিন্ন নাম রয়েছে। লক্ষ্য কর, বাংলায় লেখা রয়েছে দশ টাকা। টাকা কথাটি বাংলাদেশের মুদ্রার নাম সন্দেহ নেই, কিন্তু বাংলাতে সরকারী ভাবেই ভারতীয় মুদ্রারও একই নাম। তোমার কাছে কোন ভারতীয় নোট থেকে থাকলে লক্ষ্য কর, সেখানেও এই নামই রয়েছে। তাই ওপরে যে স্থানান্তরের প্রস্তাবনা দেওয়া হয়েছে, তার সঙ্গে আমি একেবারেই একমত নই। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:০২, ১২ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
বোধি বিস্তারিত ব্যাক্ষ্যা করেছে। আর কিছু বলার আছে বলে মনে হয় না। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৮:১৫, ১২ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
এই স্পষ্ট হল বাংলাতে সরকারিভাবে ভারতীয় মুদ্রারও একই নাম। তবে রুপি-র স্থানন্তর পুনর্নির্দেশ থাকতে পারে যেহেতু রুপি হচ্ছে তার মূল নাম (ইংরাজিতে), সাথে বাংলাদেশী টাকা থেকে তফাতও করা যাবে। বব২৬ (আলাপ) ০০:৫৫, ১৩ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
স্থানান্তরের প্রয়োজন নেই, রুপি থেকে পুনর্নির্দেশ থাকলেই হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:৩২, ১৩ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
আমার শাব্দিক ভুল, "পুনর্নির্দেশ" লিখতে গিয়ে আমি স্থানান্তর লিখে ফেলছি, আমারও পুনর্নির্দেশ করার মানে ছিল। বব২৬ (আলাপ) ১৮:০২, ১৩ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

রুপি নামের পুননির্দেশ[সম্পাদনা]

নাহিদ,রুপি নামটির পুনর্নির্দেশ ভারতীয় টাকা পাতাটিতে করা উচিত নয় বলে আমি মনে করি। এর কারণ হল রুপি শুধু ভারতের মুদ্রার নাম নয়, বরং শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মরিশাস, নেপাল, পাকিস্তান এবং সেশেল ইত্যাদি দেশের মুদ্রার অফিসিয়াল বা আনুষ্ঠানিক নামও রুপি। সেক্ষেত্রে রুপি পাতাটিকে রুপি (দ্ব্যর্থতা নিরসন) পাতায় পুননির্দেশ করা যথার্থ হবে।জোবায়ের (আলাপ) ১১:২২, ১৩ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
জোবায়ের, আপনি কি রুপি নামটি ভারতীয় টাকায় বর্তমানে পুনর্নির্দেশ করা আছে না নেই সেটি দেখে মন্তব্য করেছেন? উপরের আলোচনার তারিখ দেখলে বুঝতে পারবেন আলোচনাটি ২০১৫ সালের এবং তারপর ২০১৭ সালে নতুন নিবন্ধই তৈরি করা হয়েছে সুতরাং উপরের আলোচনাটি বর্তমানে অর্থহীন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২৮, ১৩ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
নাহিদ, তাহলে রুপি পুননির্দেশের টেমপ্লেটটি অপসারণ করা হয়নি কেন? আমি টেমপ্লেটটি দেখেই আলাপ পাতায় মতামত যোগ করেছি। জোবায়ের (আলাপ) ১১:৩২, ১৩ নভেম্বর ২০১৯ (ইউটিসি)