আলাপ:বৈসাবি উৎসব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নিবন্ধের বিষয়বস্তু একত্রকরণ[সম্পাদনা]

এ পাতায় যে সকল উৎসবের কথা লেখা হয়েছে তার জন্য আলাদা নিবন্ধের দরকার আছে বলে আমার মনে হয় না, কারণ এরা সবাই বৈশাখী উৎসব এবং বাংলা নববর্ষের সাথে সম্পর্কযুক্ত এবং এক এক জাতি গোষ্ঠির উৎসব পালনের এক একটি ধরণ মাত্র। আমার মনে হয় এ পাতাটি বাংলা নববর্ষ উৎযাপন পাতায় একীকরণ করা উচিত।--বেলায়েত ০৭:৪২, ২৯ আগস্ট ২০০৭ (UTC)

বৈসাবী উৎসব আসলে যতটা বৈশাখী উৎসবের সাথে জড়িত, তার চেয়ে বেশী এটি জড়িত আদিবাসী সমাজের কৃষ্টি ও সংস্কৃতির সাথে। তাছাড়া, এ পাতায় উল্লিখিত উৎসব গুলো সামগ্রিক ভাবে বৈসাবী উৎসব। এরা আলাদা ভাবে পালিত হলেও, সামগ্রিক ভাবে শুধু এ তিনটিকেই বলা হয় বৈসাবী। তাই আমার মনে হয়, বাংলা নববর্ষ পাতায় একীভূত না করে নৃবিজ্ঞান পাতার অধীনে বাংলাদেশের আদিবাসী নামক একটি নতুন উপবিষয়শ্রেণী খুলে তাতে এ প্রবন্ধটিকে টিকে সংযুক্ত করলে তা আরও প্রাসঙ্গিক হবে।--Sam jhang ১৫:০১, ২৯ আগস্ট ২০০৭ (UTC)
বেলায়েত ভাইয়ের বক্তব্যে আমিও দ্বিমত পোষণ করছি। এই নিবন্ধটির আকার মোটামুটি গ্রহণযোগ্য এবং তথ্যবহুল। তাছাড়া তথ্যসূত্রও আছে। নিবন্ধটি আলাদা নিবন্ধ হিসেবে থাকার দাবি রাখতে পারে। পহেলা বৈশাখ নিবন্ধের [আদিবাসীদের বর্ষবরণ উপশিরোনামে এর নির্যাস যেতে পারে এবং সেখানে মূল নিবন্ধ হিসেবে এই নিবন্ধটির লিংক দেয়া যেতে পারে।
নিবন্ধটিতে আন্ত:উইকি সংযোগ দেয়ার ট্যাগটা এখনই বসানোর কোনো কারণ দেখলাম না। বাংলার অনেক নিবন্ধই ইংরেজি বা অন্যান্য উইকিতে নেই। সেক্ষেত্রে বেলায়েত ভাই, আপনিই তো বলেছিলেন কম প্রয়োজনীয় ট্যাগ বসাতে শুরু করলে নিবন্ধের চেহারা বিশ্রী হয়ে যায়! তাছাড়া অন্য উইকিতে থাকা-না থাকা একটা নিবন্ধের উল্লেখযোগ্যতা কিংবা টিকে থাকার প্রশ্নে আসার কোনো যথার্থ কারণ পেলাম না। আপনাদেরকে ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৪:৫২, ৮ অক্টোবর ২০১০ (ইউটিসি)

আমিও মঈনুল ভাইয়ের সাথে একমত যে বাংলায় অনেক নিবন্ধ আছে যার কোন ইংরেজি বা অন্যান্য উইকিতে নেই। সেক্ষেত্রে আন্তঃউইকিসংযোগ দেওয়া সম্ভব না। আর একীকরণ ব্যপাটিতেও একমত নিবন্ধটির আকার গ্রহণযোগ্য। আমি পহেলা বৈশাখ এর একটি লিংক দিয়ে দিচ্ছি। আর যেহেতু এই বিষয়টি প্রায় ৬ বছরের মধ্যে কেউ সমাধান করেনি, তাই আমি আন্তঃউইকিসংযোগ এবং একত্রিত করার প্রস্তাব সরিয়ে ফেলছি। --- ইয়াহিয়া (আলাপ) ১৪:০৪, ২৯ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)