আলাপ:পানীয়

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: Foysalur Rahman Shuvo কর্তৃক ৩ বছর পূর্বে "ভালো নিবন্ধের পর্যালোচনা" অনুচ্ছেদে
Good article পানীয় নিবন্ধটি কৃষি, খাদ্য এবং পানীয় ভালো নিবন্ধের জন্য মনোনীত হয়েছিল; কিন্তু সে সময়ে এটি ভালো নিবন্ধের মানদণ্ড সম্পূর্ণরূপে পূরণ করতে পারে নি। নিচে নিবন্ধটির উন্নয়নের ব্যাপারে কিছু পরামর্শ থাকতে পারে। এসব সমস্যা নিরসন হলে নিবন্ধটি পুনঃমনোয়ন করা যেতে পারে। সম্পাদক যদি মনে করেন যে নিবন্ধটি সঠিকভাবে মূল্যায়িত হয়নি, তবে তিনি পুনর্মূল্যায়নের আবেদন করতে পারেন।
মে ২৫, ২০২০ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত নয়

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনাটি আলাপ:পানীয়/ভালো নিবন্ধ ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্কটি পর্যালোচনাতে মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: Foysalur Rahman Shuvo (আলাপ · অবদান) ০৪:২৯, ১৩ মে ২০২০ (ইউটিসি)উত্তর দিন

কিছু পরামর্শ[সম্পাদনা]

সুপ্রিয় ImranAvenger আমি সাধারণত দুইটি বিষয়ের উপর ভিত্তি করে ভালো নিবন্ধ এর পর্যালোচনা করে থাকি। নিচের সমস্যাগুলো সমাধান করতে পারলে আমি আপনার উক্ত নিবন্ধটিকে ভালো নিবন্ধ হিসেবে ঘোষণা করবো।

  • রচনাশৈলী:
    • আপনার রচনাশৈলীর ধরণ অনেক ভালো, শুধুমাত্র আরোও দেখুন নামক অনুচ্ছেদটি আমার কাছে অযাচিত মনে হয়েছে, আদোও কী উক্ত অনুচ্ছেদের কোনো প্রয়োজন রয়েছে? কেননা উক্ত অনুচ্ছেদের ভেতরে যে নিবন্ধগুলো পড়ার পরামর্শ দেওয়া হয়েছে তা কোনোদিনি বাংলা উইকিতে ছিলো না। আমি আপনার কাছে এর উত্তর আশা করছি।
  • তথ্যসূত্র এর অভাব আপনার নিবন্ধে বেশ লক্ষণীয়।
    • আপনার নিবন্ধের ঘুমের পানীয় এবং স্পিরিট নামক অনুচ্ছেদে একটিও তথ্যসূত্র নেই।
    • এমনকি আপনার ঘুমের পানীয় অনুচ্ছেদ এ তথ্যসূত্রহীন অনুচ্ছেদ এর ট্যাগ লাগানো হয়েছে। আর ট্যাগযুক্ত কোনো নিবন্ধ ভালো নিবন্ধে কখনো জায়গা পেতে পারে না।
  • সম্প্রসারণ:
প্রিয় এফ আর শুভ, প্রথমত চোখে পড়ায় আমি কিছুটা অযাচিতভাবেই একটু পরামর্শ দিচ্ছি। অনুগ্রহপূর্বক লক্ষ্য রাখবেন যেন,
  • ভূমিকা অংশের ..অ্যালকোহলমুক্ত পানীয়গুলোকে পানীয় হিসেবে চিহ্নিত এবং যারা সাধারণত অ্যালকোহলযুক্ত, যেমন— বিয়ার এবং মদ, তারা ০.৫ শতাংশের কম পরিমাণ অ্যালকোহল দিয়ে তৈরি। অ্যালকোহল ভিত্তিক প্রক্রিয়ায় পানীয়গুলো শ্রেণিতে অন্তর্ভুক্ত হয়, যেমন— অ্যালকোহলমুক্ত বিয়ার এবং ডি-অ্যালকোহলযুক্ত মদ।.. অংশটুকু আমার বোধগম্য হয় নি
  • ভালো নিবন্ধসমূহে (চলিত) বাংলা ভাষার ব্যবহার যেন সর্বোচ্চ মাত্রায় থাকে। (যেমন পানীয়#ওয়াইন অনুচ্ছেদে ওয়াইন → মদ করা যেতে পারে)
  • যেসব অনুচ্ছেদ-উপঅনুচ্ছেদ রয়েছে (এবং সে বিষয়ে স্বতন্ত্র নিবন্ধ রয়েছে), সেগুলো যাতে সংশ্লিষ্ট বিষয়ের পরিপূর্ণ সারাংশ প্রদান করে। অর্থাৎ পাঠক যেন সে বিষয়ে অবশ্যই প্রাথমিক ধারণা লাভ করতে পারেন। (যেমনটা পানীয়#কার্বোনেশন প্রভৃতি অনুচ্ছেদে অনুপস্থিত)
  • বিভিন্ন তথ্যসূত্রগুলো সংশ্লিষ্ট টেমপ্লেটে রূপান্তর করতে হবে যাতে পরবর্তী সম্পাদকরা কোনোরূপ জটিলতার সম্মুখীন না হোন। (যেমন ওয়েবসাইটকে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা হলে {{ওয়েব উদ্ধৃতি}} হিসেবে)।
    • তথ্যসূত্রের পরামিতিগুলো অবশ্যই বাংলাকরণ আবশ্যক। (শিরোনাম প্রতিবর্ণীকরণ,আইএসবিএন নং গুলো ইংরেজি নয় বরং বাংলা করতে হবে)
    • তথ্যসূত্রগুলোর ব্যাপ্তি সর্বোচ্চ হতে হবে। অর্থাৎ যাতে একজন পাঠক পৃষ্ঠা নং দেখে তথ্যসূত্র যাচাই করতে পারেন।

ধন্যবাদ। - নকীব সরকার বলুন... ০৭:০৪, ১৩ মে ২০২০ (ইউটিসি)উত্তর দিন

প্রিয় নকীব সরকার আপনি অযাচিত মন্তব্য নয়, ভালো মন্তব্যই করেছেন, এভাবেই পাশে থাকলে আশা করি সবগুলো নিবন্ধই পর্যালোচনা করতে পারবো।এফ আর শুভ (আলাপ) ০৭:৪৮, ১৩ মে ২০২০ (ইউটিসি)উত্তর দিন

  •  মন্তব্য: প্রিয় @Foysalur Rahman Shuvo এবং Nokib Sarkar: নিবন্ধের অসামঞ্জস্যপূর্ণ বিষয়গুলো চিহ্নিত করায় আমি খুব খুশি হলাম। ইতোমধ্যে আমি কিছু সংশোধন করেছি এবং আরও করব। কিন্তু তথ্যসূত্রবিহীন অংশটুকুতে আমি তথ্যসূত্র যোগ করতে অক্ষম। ভালো নিবন্ধ হিসাবে গৃহীত হতে হলে কি উক্ত অংশটুকু অপসারণ করতে হবে? যদিও তথ্যগুলো খুবই দরকারি।—আল ইমরান (আলাপ) ০৯:৩৩, ১৩ মে ২০২০ (ইউটিসি)উত্তর দিন

প্রিয় আল ইমরান আপনাকে অবশ্যই সূত্র যোগ করতে হবে, এটাই ভালো নিবন্ধে মানদন্ডে উল্লেখ রয়েছে, আপনি তা না করলে নিবন্ধের ট্যাগটি মুছা সম্ভব নয়। আর ট্যাগযুক্ত নিবন্ধ গ্রহণযোগ্য নয়। একটি বিষয় মনে রাখা জরুরি আপনার নিবন্ধটি ভালো নিবন্ধ হিসেবে নির্বাচন হলে, তা বাংলা উইকির ভাবমূর্তির প্রতীক বলে বিবেচিত হবে। আপনি গুগল এ সার্চ দিয়ে দেখেন উক্ত তথ্য বিশিষ্ট কোনো URL আছে কিনা থাকলে তা উইকিনীতি মেনে সূত্র হিসেবে যোগ করেন। এফ আর শুভ (আলাপ) ১০:২২, ১৩ মে ২০২০ (ইউটিসি)উত্তর দিন

@Foysalur Rahman Shuvo: আপনার দেয়া সমস্যাগুলোর সমাধান  করা হয়েছে—আল ইমরান (আলাপ) ১২:০৮, ১৫ মে ২০২০ (ইউটিসি)উত্তর দিন
প্রিয় আল ইমরান আপনি লিখেছেন করা হয়েছে, কিন্তু আপনার প্রদানকৃত তথ্যসূত্রের পরিমিতি এখনো ইংরেজিতে রয়েছে, তাছাড়া আপনার অ্যালকোহলমুক্ত পানীয় অনুচ্ছেদ এ একটিও তথ্যসূত্র আমি দেখতে পায়নি। একটি কথা মনে রাখবেন আপনার নিবন্ধটি যদি ভালো নিবন্ধ হিসেবে নির্বাচিত হয় তাহলে তা বাংলা উইকির ভাবমূর্তি বহন করবে, আপনি যদি চান তাহলে আমি নিবন্ধটির সংস্কারের সময় বাড়িয়ে দিতে পারি। আপনার সম্পাদনা শুভ হোক।এফ আর শুভ (আলাপ) ১২:২৩, ১৫ মে ২০২০ (ইউটিসি)উত্তর দিন

@এফ আর শুভ: আপনি সময়সীমা বাড়িয়ে দেন। কিছু বিষয়—

  1. মূল নিবন্ধের দরুন কিছু অনুচ্ছেদে সূত্র যোগ করা হয়নি, যদিও সেই নিবন্ধগুলো ইতোমধ্যে বাংলা উইকিপিডিয়ায় নেই। তারপরেও আমি অনুচ্ছেদের বিষয়বস্তু সম্পর্কিত সূত্র যোগ করেছি।
  2. তথ্যসূত্র টেমপ্লেটের ইংরেজি প্যারামিটারগুলো সাধারণত বট দ্বারা বাংলাকরণ করা হয়। নিবন্ধে বট চালালে সম্পাদকদের কষ্ট কম হতো। সেক্ষেত্রে সম্পাদকদের জন্য এইকাজটি তুলনামূলক কঠিন।
  3. নিবন্ধটি বেশ বড়। এত বড় নিবন্ধে মাত্র একজন সম্পাদকের পক্ষে অগোচরে কিছু বিষয়বস্তু ত্রুটিপূর্ণ থাকতে পারে এবং সম্পাদনা করা বেশ সময়সাপেক্ষ।

যাইহোক, বোধহয় আমাকে সময় উল্লেখ করে দিলে নিশ্চিন্তে সম্পাদনা করতে পারব। ধন্যবাদ—আল ইমরান (আলাপ) ১৩:৩৯, ১৫ মে ২০২০ (ইউটিসি)উত্তর দিন

—আল ইমরান নিবন্ধটির সংস্কারের জন্য আমি এর সময়সীমা আরও এক সপ্তাহ বাড়িয়ে দিলাম, যার উল্লেখ নিবন্ধটির মূল আলাপ পাতায় করা হয়েছে। বিষয়টি যদি আপনি বুজতে না পারেন তাহলে নিবন্ধটির আলাপ পাতায় গিয়ে ডেক্সটপ মোড চালু করলেই সময় বাড়ানোর চিত্র দেখতে পাবেন।এফ আর শুভ (আলাপ) ১৪:২৯, ১৫ মে ২০২০ (ইউটিসি)উত্তর দিন