আলাপ:নটর ডেম কলেজ, ঢাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আলাপ:নটর ডেম কলেজ থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভালো নিবন্ধ নটর ডেম কলেজ, ঢাকা সামাজিক বিজ্ঞান এবং সমাজবিষয়ক ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
মে ২৩, ২০২০ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত

'নটর ডেম' হোক[সম্পাদনা]

কলেজের মূল ইংরেজি নাম Notre Dame, তাই বাংলায়ও ইংরেজি অনুযায়ী নটর ডেম লেখা যৌক্তিক মনে করছি। তাই নটর ডেম কলেজ পাতা থেকে নয়, বরং নটরডেম কলেজ পাতাটি নটর ডেম কলেজ পাতায় স্থানান্তর করার আহ্বান জানাচ্ছি।Mayeenul Islam (আলাপ) ১১:৩০, ১০ এপ্রিল ২০১০ (UTC)

ঠিকই। কলেজের বাংলা নামেও শব্দ দুইটির মাঝে স্পেস আছে। তাই এটি "নটর ডেম" হওয়া উচিত। — তানভির আলাপ অবদান ১১:৩৯, ১০ এপ্রিল ২০১০ (UTC)

অনিরপেক্ষ তথ্যসূত্র[সম্পাদনা]

বর্তমানে এই নিবন্ধে অনিরপেক্ষ তথ্য-উৎস হতে তথ্য যোগ করা হচ্ছে। আমিই করছি। এজন্য করছি যে, প্রতিষ্ঠানটির ঐতিহাসিক পরিচিতিগুলো সাধারণত প্রতিষ্ঠান-ভিন্ন তৃতীয় কোনো সূত্র থেকে পাওয়া সম্ভব নয়। তাই যথাযথ তথ্যসূত্র প্রদর্শনপূর্বকই আমি তথ্য যোগ করছি। তবে অবশ্যই আবেদন থাকবে যে, যখনই তৃতীয় কোনো তথ্য-উৎস থেকে তথ্য পাওয়া যাবে, তখনই যেন তা সম্পাদনা করে স্থান দেয়া হয়।

তাই আপাতত নিবন্ধের বক্তব্য অনিরপেক্ষ হলেও না মোছার আবেদন করছি। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৭:১৫, ৯ আগস্ট ২০১০ (ইউটিসি)

বাংলাপিডিয়া থেকে দেয়া যেতে পারে। তৃতীয়পক্ষীয় প্রতিষ্ঠান থেকে অবশ্যই রেফারেন্স থাকার কথা। কলেজের প্রকাশনা থেকে তথ্য নেয়ার অনেক সমস্যা আছে, একটু সাবধান না হলে ফাঁক গলে অনেক কিছুই ঢুকে যেতে পারে বলে উইকিতে প্রতিষ্ঠানের নিজের প্রকাশনাকে ব্যবহার করতে নিরুৎসাহিত করা হয়। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৪৪, ৯ আগস্ট ২০১০ (ইউটিসি)


ক্লাব[সম্পাদনা]

নিবন্ধটি নটর ডেমের ক্লাবের তথ্যে ভারাক্রান্ত। প্রতিটি ক্লাবের জন্য আলাদা অনুচ্ছেদ করার দরকার নাই, আর সব ক্লাবের নাম দিয়ে বিশ্বকোষীয় ভুক্তি ভরে ফেলারও দরকার নাই। কেবলমাত্র যেসব ক্লাব আলাদা করে উল্লেখযোগ্য (সূত্র সমর্থিত), সেগুলোর উপরেই এখানে কাভারেজ দেয়া যেতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৪৪, ৯ আগস্ট ২০১০ (ইউটিসি)


আর এখন ক্লাব সম্পর্কে যা যা লেখা আছে, তার সবটাই POV গোছের। কোন ক্লাবের লক্ষ্য কী কী, ইত্যাদি ইত্যাদি কলেজের প্রস্পেক্টাসে শোভা পায়, বিশ্বকোষে পায় না। ক্লাব সংক্রান্ত বিশাল রচনা সরিয়ে এক প্যারায় কেবলমাত্র ৩য়পক্ষীয় সূত্রে উল্লেখযোগ্য প্রমাণিত ক্লাবের কথাই রাখার অনুরোধ করছি। কলেজের নিজস্ব প্রকাশনা সূত্র হিসাবে কেনো ভালো নয়, এটা তার একটা উদাহরণ। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৫২, ৯ আগস্ট ২০১০ (ইউটিসি)

" সহশিক্ষা কার্যক্রমকেও বিশেষ গুরুত্ব দেয়া হয়" -- সহশিক্ষা বলতে co-curricular activity নয়, বরং co-educationকেই বোঝায়। নটর ডেমে ছাত্রী ভর্তি করার আগ পর্যন্ত কর্তৃপক্ষ "সহশিক্ষা" কার্যক্রমকে কোনো রকম গুরুত্ব দেন এটা বলাটা ভুল। কাজেই ধরে নিচ্ছি ট্রান্সলেশনের সমস্যা। --রাগিব (আলাপ | অবদান) ০৮:১৩, ৯ আগস্ট ২০১০ (ইউটিসি)

সুন্দর ক্রিটিসিযম। ডিকশনারিও তাই বলছে। নটরডেম কলেজের প্রসপেক্টাসে কিন্তু "সহ-শিক্ষা কার্যক্রম" কথাটিই লেখা। বুঝতে পারছি না co-curricular activities-এর তরজমাটা তাহলে হবে কী? জানা থাকলে জানালে, উপকৃত হবো।
ক্লাবের ব্যাপারে তথ্যযুক্তির ব্যাপারটিও বুঝতে পেরেছি। আপনাকে ধন্যবাদ। আমি পরবর্তি সেশনে বসেই এসংক্রান্ত ভুক্তিগুলো মুছে যথাসম্ভব বিশ্বকোষীয় করার চেষ্টা করবো, ইনশাল্লাহ। ধন্যবাদ —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৮:৪৪, ৯ আগস্ট ২০১০ (ইউটিসি)

লগো[সম্পাদনা]

নটর ডেম কলেজের ইংরেজি নিবন্ধে যে রঙিন লগোটি রয়েছে, তার কোনো হদিস পেলাম না। সেটা কি কমন্সে আনা যায় না? কেউ কি একটু সহায়তা করতে পারেন? বর্তমান খ্যাচড়ামার্কা লগোটা দেখতে মন বিষিয়ে উঠছে। দয়া করে যদি একটু সহায়তা করতেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৭:৫৫, ১০ আগস্ট ২০১০ (ইউটিসি)

লগো কমন্সে নেওয়া যাবে না। কারণ কোন লোগই ফ্রি বা কপিরাইট মুক্ত নয়। আর কমন্স হল শুধুমাত্র কপিরাইট ফ্রি অথবা কিছু রাইট রিজার্ভ এমন ছবির সংগ্রহশালা। কপিরাইট কৃত লগো ফেয়ার ইউজ লাইসেন্সে ব্যবহার করা যায় তবে তার ব্যবয়ার শুধুমাত্র ঐ প্রতিষ্ঠান সম্পর্কিত নিবন্ধের সীমাবদ্ধ রাখতে হবে। আমি আগের ছবিটিকে রঙিন লগো দিয়ে রিপ্লেস করে দিয়েছি। তবে এর ব্যবহারের শর্ত মেনে চলতে হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:০২, ১০ আগস্ট ২০১০ (ইউটিসি)
ধন্যবাদ। বুঝতে পেরেছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৮:১২, ১০ আগস্ট ২০১০ (ইউটিসি)

নিবন্ধের POV[সম্পাদনা]

নটর ডেম কলেজের এই নিবন্ধটি উইকিপিডিয়ায় আরো অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতোই প্রাথমিক তথ্য-উৎসের উপর একটু বেশিমাত্রায় সীমাবদ্ধ (যেমন: ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট)। তার কারণ আমি উপরে একটা আলোচনায় ব্যাখ্যা করেছি। নিবন্ধের POV আমি যথাসম্ভব ঠিক করার চেষ্টা করেছি। নতুন তথ্য যোগের ব্যাপারেও আমি যথেষ্ট সচেতন থেকেছি সব সময়। তবু এখনো One Source ট্যাগটি সরানোর মতো অবস্থায় আসেনি। তবু আমার মনে হচ্ছে কিছু বিষয় নিবন্ধে কোনোভাবেই তৃতীয় পক্ষীয় তথ্যসূত্র দিয়ে উল্লেখ সম্ভব নয়, যেমন:

  • নামকরণ, মূলনীতি ও প্রতীক অনুচ্ছেদের সম্পূর্ণ অংশটুকু। এই বিবরণটুকু কলেজের পরিচিতির স্বার্থে দরকার কিন্তু এর কোনো পিওর তৃতীয় পক্ষীয় তথ্য-উৎস পাওয়া সম্ভব নয়, পাওয়া গেলেও তা পিওর হবে না, বিজ্ঞপ্তি বা প্রেস রিলিজ দ্বারা দুষ্ট হবে।
  • প্রশাসন

ক্লাবের বিবরণ আমি যথাসম্ভব বিশ্বকোষীয় করার চেষ্টা করেছি এবং এখনও সচেষ্ট আছি। তৃতীয় পক্ষীয় তথ্যসূত্রের সন্ধানে হন্নে হয়ে আছি। পাওয়ামাত্রই যোগ করে গ্লানি লাঘবের চেষ্টা থাকবে, এখনও আছে। শুধু, সবার সজাগ দৃষ্টি চাই। এটিকে একটি উইকিপিডীয় নিবন্ধ হিসেবে দেখে সবার সদয় অগ্রগামিতা প্রত্যাশা করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:২৩, ৪ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

নিবন্ধ নামস্থান "নটর ডেম কলেজ, ঢাকা" করা উচিত[সম্পাদনা]

নটর ডেম কলেজ বাংলাদেশের প্রেক্ষিতে একটা সময় একক একটি প্রতিষ্ঠান ছিল। এখন (অক্টোবর ২০১৭) দৃশ্যপট ভিন্ন: রয়েছে নটর ডেম কলেজ, ময়মনসিংহ; আছে নটর ডেম বিশ্ববিদ্যালয়, ঢাকা - সুতরাং নিবন্ধটি নির্দিষ্ট হওয়া বাঞ্চণীয় বলে মনে হচ্ছে। নিবন্ধটিকে "নটর ডেম কলেজ, ঢাকা" নামস্থানে নেয়ার প্রস্তাব করছি। —মঈনুল ইসলাম (আলাপঅবদান)

সাম্প্রতিক সম্পাদনা প্রসঙ্গে[সম্পাদনা]

Gnome-edit-redo.svgWiki Ruhan: আপনি পুনঃপুন নটর ডেম কলেজ নিবন্ধে একটি বিশ্বকোষের সাথে বিসদৃশ সম্পাদনা করছেন। উইকিপিডিয়ায় ব্যক্তির নামের সামনে ড./ফাদার মতো পেশাগত/শিক্ষাগত/সম্মানবাচক/সম্বোধনবাচক উপাধি/পদবি গ্রহণযোগ্য নয়। অনুগ্রহ করে রচনাশৈলী নির্দেশনা দেখে নিবেন। সাথে শৈলী:খ্রিস্টধর্ম দেখে নিবেন। ধন্যবাদ। - St.teresa (আলাপ) ১৩:৫১, ২৯ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

রোলব্যাক[সম্পাদনা]

Gnome-edit-redo.svgNahidSultan: ব্যবহারকারী Shahoriar Hossain এর সর্বশেষ সম্পাদনাগুলো রোল ব্যাক করে দিন। -- আদিভাই (আলাপ) ১৭:৩৮, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনাটি আলাপ:নটর ডেম কলেজ, ঢাকা/ভালো নিবন্ধ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্কটি পর্যালোচনাতে মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: Nokib Sarkar (আলাপ · অবদান) ১১:৫৯, ৯ মে ২০২০ (ইউটিসি)

ক্লাবের বিবরণ[সম্পাদনা]

প্রিয় Wiki Ruhan, নিবন্ধটিতে কলেজের ক্লাবসমূহের ব্যাপারে বিশদভাবে ধরা হয়েছে। কিন্তু আমি মনে করি বিশেষ উল্লেখযোগ্যতা না থাকলে কলেজের নিবন্ধে ক্লাব সম্পর্কে এত বিস্তারিত থাকাটা বাহুল্য হিসেবে বিবেচিত হবে। সুতরাং আমার বোধহয় এত বিশদভাবে উল্লেখ না করে সংক্ষেপে উল্লেখযোগ্য ক্লাবের কিছু বিবরণ পেশ করা যেতে পারে। অতঃপর সবগুলো ক্লাবের নাম নিচের মতো একটি টেবিলে দেওয়া হোক। এক্ষেত্রে বিবরণ অংশে কেবলমাত্র শ্লোগান, মূল উদ্দেশ্য দেয়া যেতে পারে। ক্ষেত্রবিশেষে তথ্যসূত্রসহ বিশেষ কোনো তথ্য যোগ করা যেতে পারে।

ক্লাব প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠাকাল সমন্বয়ক বিবরণ

- নকীব সরকার বলুন... ০৭:৫১, ১০ মে ২০২০ (ইউটিসি)

ধন্যবাদ পর্যালোচনা শুরু করার জন্য। ক্লাব সমন্ধে তথ্য বেশি আছে বটে তবে সেগুলো যে খুব অযাচিত তা বলা যাচ্ছে না। তবুও কিছু অপ্রয়োজনীয় তথ্য কেটে দিচ্ছি। আর টেবিলটি যোগ করে দেবো। সমস্যা নেই। — Wiki Ruhan (আলাপ) ০৭:৫৬, ১০ মে ২০২০ (ইউটিসি)
প্রিয় Wiki Ruhan, সাড়া প্রদানের জন্য ধন্যবাদ। তবে আশা করি আপনি এই কথা জানেন যে, একজন মানুষ কলেজ সম্পর্কে জানতে এসে ক্লাবের খুঁটিনাটি নিয়ে আগ্রহবোধ করবে না। বরণ এতে শুধুমাত্র কলেবরই বৃদ্ধি পাবে। ক্লাবের কোনো উল্লেখযোগ্য কাভারেজ থাকলেই কেবল তা সম্পর্কে প্রযোজ্য ক্ষেত্রে বিস্তারিত তথ্য দেয়া যেতে পারে। মনে রাখবেন, এটি কলেজের প্রাতিষ্ঠানিক প্রস্তাবনা (Prospectus) নয়। বরং এটি বিশ্বকোষীয় পাতা। - নকীব সরকার বলুন... ০৮:৩৯, ১০ মে ২০২০ (ইউটিসি)
প্রিয় Wiki Ruhan,Mrb Rafi,
আপনারা এই নিবন্ধটির উন্নয়নের সঙ্গে সংশ্লিষ্ট থাকায় আপনাদের জ্ঞাতার্থে বলছি যে, অন্যান্য অনুচ্ছেদগুলো আমি অনেকটাই সংস্কার পরিমার্জন করেছি। তবে আপনাদের অনুরোধ করবো দয়া করে ক্লাবের তালিকাটি সম্পূর্ণ করে ফেললে আমরা নিম্নোক্ত বিষয়গুলোর দিকে নজর দেব:
  • বানান সংশোধন : প্রাক্তণ→প্রাক্তন ইত্যাদি
  • তথ্যসূত্রসমূহ টেমপ্লেটে রূপান্তর : যেমন {{ওয়েব উদ্ধৃতি}}, {{বই উদ্ধৃতি}}
  • বিভিন্ন জায়গায় ব্যাপকভাবে তথ্যসূত্রবিহীন বিভিন্ন তথ্য উল্লেখ করা হয়েছে (সেসব জায়গায় আমি {{তথ্যসূত্র প্রয়োজন}} যোগ করে দিয়েছি)। অনুগ্রহপূর্বক সেসব তথ্যসমূহে মাধ্যমিক উৎস হতে তথ্যসূত্র যোগ করুন
  • রচনাশৈলী সংশোধন ও বাক্যগঠন সম্পূর্ণ করা
  • বিজ্ঞাপনমূলক/প্রচারণামূলক লেখা ও বিশেষন (যেমন সিএসসি, ফাদার, সিস্টার, আর্চবিশপ, ব্রাদার, সিস্টার)অপসারণ
    ধন্যবাদ - নকীব সরকার বলুন... ১৯:১৯, ১৩ মে ২০২০ (ইউটিসি)

প্রিয় Wiki Ruhan,Mrb Rafiনকীব সরকার উক্ত নিবন্ধটিতে তথ্যসূত্রের অভাব বেশ লক্ষণীয়, বিশেষ করে প্রারম্ভিক ইতিহাস এবং কৃতি শিক্ষার্থী অনুচ্ছেদ। একটা কথা মনে রাখা জরুরি যে নিবন্ধ ভালো নিবন্ধ হিসেবে নির্বাচিত হবে তা বাংলা উইকির ভাব মূর্তি বহন করে, ভালো নিবন্ধের মানদন্ড অনুযায়ী ট্যাগযুক্ত কোনো নিবন্ধ ভালো নিবন্ধ হিসেবে জায়গা পেতে পারে না। কিন্তু উক্ত নিবন্ধে তথ্যসূত্র প্রয়োজন ট্যাগ রয়েছে।এফ আর শুভ (আলাপ) ২১:৫৯, ১৩ মে ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgWiki Ruhan এবং Mrb Rafi: মনে হচ্ছে ক্লাবের সব তথ্য ছকে নেয়া শেষ। কিছু প্রয়োজনীয় তথ্য (যা হয়ত ছকে দেয়া যায়নি) রেখে এখন অনুচ্ছেদগুলি বাদ দেয়া যেতে পারে। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫০, ১৭ মে ২০২০ (ইউটিসি)

চিত্রের অধিক ব্যবহার[সম্পাদনা]

এই নিবন্ধটিতে চিত্রের অধিক ব্যবহার হয়েছে যা একটু দৃষ্টিকটু লাগে (এটি কিন্তু কোনো ছোট বাচ্চার রঙিন বই নয়)। তাছাড়া চিত্রগুলো প্রয়োজনীয় ক্ষেত্রে গ্রুপবদ্ধভাবে উপস্থাপন করে একসাথে ক্যাপশন দেয়া যেতে পারে। অন্যান্য চিত্রসমূহ চিত্রশালায় স্থানান্তর আবশ্যক। এই ব্যাপারে আমি WAKIM, Ferdous,আফতাবুজ্জামান ভাইয়ের হস্তক্ষেপ ও মন্তব্য আশা করছি। ধন্যবাদ। - নকীব সরকার বলুন... ০৮:৩৮, ১০ মে ২০২০ (ইউটিসি)

কিছু পরামর্শ[সম্পাদনা]

এই নিবন্ধে অনেকগুলো চিত্রের ব্যবহার দেখা যাচ্ছে। ফলে নিবন্ধের মূল বিষয়বস্তুর চেয়ে চিত্রের দিকেই মনযোগ বেশি যাচ্ছে৷ অনুচ্ছেদের গুরুত্ব অনুসারে যেসকল চিত্র ঐ অনুচ্ছেদ উপস্থাপনে সহায়ক প্রয়োজনীয় চিত্র রেখে বাকিগুলো সরিয়ে ফেললে নিবন্ধের উপস্থাপনা সুন্দর হবে। সবকয়টি ক্লাবের আলাদা করে অনুচ্ছেদের প্রয়োজন নেই। একটি কলাপ্সিবল (বাংলা মনে করতে পারছি না) তালিকা তৈরি করে ক্লাবগুলোর নাম যুক্ত করুন। উল্লেখযোগ্য কয়েকটি ক্লাবের অল্প বর্ণনা থাকতে পারে। শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া পরিবর্তন করতে হবে, বিশ্বকোষ কোন নির্দেশিকা নয়।--ওয়াকিম (আলাপ) ২২:১১, ১৩ মে ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্র[সম্পাদনা]

প্রিয় Wiki Ruhan, আপনার এই সম্পাদনাটি একটু ব্যাখ্যা করার অনুরোধ রইল। - নকীব সরকার বলুন... ১৬:২৫, ১৪ মে ২০২০ (ইউটিসি)

প্রথম বন্ধনীর পর স্পেস যোগ করা হয়েছে। যা আমার কাছে সঠিক। আপনার কাছে না লাগলে কেটে দিতে পারেন। ধন্যবাদ! — Wiki Ruhan (আলাপ) ১৬:৩২, ১৪ মে ২০২০ (ইউটিসি)
আমি দুঃখিত, তার পূর্বের সম্পাদনা- নকীব সরকার বলুন... ১৬:৩৬, ১৪ মে ২০২০ (ইউটিসি)
কারণ যথাযথ তথ্যসূত্র যোগ করে মানোন্নয়ন করা হয়েছে। — Wiki Ruhan (আলাপ) ১৬:৫৫, ১৪ মে ২০২০ (ইউটিসি)

— Wiki Ruhan, আমি সম্পাদনা যুদ্ধে অবতীর্ণ হতে চাই না। আপনার তথ্যসূত্রসমূহ নির্ভরযোগ্য নয় কারণ সেগুলো ছাত্র ইউনিয়নের সংগঠিত "স্পর্শকাতর" ঘটনাকে ভিত্তি প্রদান করার জন্য মজবুত নয়। আশা করছি আপনি নিশ্চয়ই কলেজের "ছাত্র অভিভাবক নির্দেশিকা" কে নিরপেক্ষ তথ্যসূত্র বলবেন না। ধন্যবাদ। - নকীব সরকার বলুন... ১৭:০৬, ১৪ মে ২০২০ (ইউটিসি)

নটর ডেম ছাত্র ও অভিভাবক নির্দেশনা যা কলেজ কর্তৃপক্ষের আনুষ্ঠানিক প্রকাশনা। তা কেন নিরপেক্ষ নয় এইটা বুঝলাম না। তাছাড়াও আমি সব তথ্যের সঠিকতা নটর ডেমের বার্ষিক ম্যাগাজিন Blue & Gold মোতাবেক বিশ্লেষণ করেছি। তথ্যগুলোতে আশা করি বড় কোন ভুল নেই। আর ক্লাব পরিচিতি অংশে তথ্য স্পর্শকাতর হয় কিভাবে? আপনি কি একটু বেশিই খুঁতখুঁতে হচ্ছেন না তো? আর "আমি সম্পাদনা যুদ্ধে অবতীর্ণ হতে চাই না" এই রূপ কথা বলে আপনি নিজেই নিজেকে অপমান করছেন।— Wiki Ruhan (আলাপ) ১৭:১২, ১৪ মে ২০২০ (ইউটিসি)

কিছু লক্ষণীয় বিষয়[সম্পাদনা]

গত প্রায় একমাস ধরে বেশ পরিশ্রম করে এ নিবন্ধের উন্নয়ন কাজ করেছি। এটি ভালো নিবন্ধের মনোনয়ন পাওয়াতে আমি আনন্দিত। তবে অভিজ্ঞদের দৃষ্টি আকর্ষণ করছি।

১. সারণি(টেবিল) এর কাজ শেষ হবার পর গণহারে সকল ক্লাবের তথ্য না মুছে দু-তিনটি ক্লাব, যাদের স্বপক্ষে তৃতীয় পক্ষের তথ্যসূত্র রয়েছে, তাদের অনুচ্ছেদ রেখে দেয়া যুক্তিযুক্ত মনে করছি। এধরণের ক্লাবের পক্ষে তৃতীয় পক্ষের উল্লেখযোগ্য তথ্যসূত্র থাকাই এদের পৃথক অনুচ্ছেদ রাখার জন্য যথেষ্ট বলে মনে করি।

২. 'ক্লাব' এর বদলে 'সহশিক্ষা সংগঠন' উন্নততর পরিভাষা হিসেবে ব্যবহারে করা যায় কিনা যাচাই করুন।

৩. 'কৃতী'র পরিবর্তে 'উল্লেখযোগ্য' ব্যবহার করুন। এর আলোচনা ও সিদ্ধান্ত হয়ে গেছে।

- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:২৫, ১৫ মে ২০২০ (ইউটিসি)

Mrb Rafi সহশিক্ষা কার্যক্রমসমূহ অনুচ্ছেদে সংক্ষিপ্তাকারে ক্লাবের প্রতিষ্ঠার ব্যাপারে এক/দুই লাইন লিখে দেয়া যেতে পারে। তবে ক্লাবটি উল্লেখযোগ্য হলে (তৃতীয় পক্ষের সূত্র জোরালোভাবে পাওয়া গেলে) তাদের ফেস্টের (অনুষ্ঠান) ব্যাপারে তিন/চার লাইন যুক্ত করা যেতে পারে। অনুচ্ছেদটি অধিক বড় হয়ে গেলে সময় অনুযায়ী/বিষয় অনুযায়ী ভাগ করা যেতে পারে। তবে কোনো নির্দিষ্ট ক্লাবের জন্য অনুচ্ছেদ করা হলে তা চোখে বাধবে - আমার মতে। - নকীব সরকার বলুন... ১১:০৭, ১৬ মে ২০২০ (ইউটিসি)


প্রিয় নকীব,

শিক্ষা কার্যক্রম অনুচ্ছেদে লেখাটা আমার কাছে খুব যৌক্তিক মনে হচ্ছেনা। আমি সব ক্লাবের বিষয়ে দু'এক লাইনের কথা বলছি না। বরং যেসকল সংঘ সত্যিকার অর্থেই জাতীয় ও আন্তর্জাতিকভাবে গুরুত্ব লাভ করেছে, তাদের দুই থেকে তিনটি সংঘের বিষয়ে পৃথক অনুচ্ছেদের কথা বলছি। তাদের একেবারেই উল্লেখযোগ্যতা কিংবা জনপ্রিয়তা নেই, তাও বলা যায়না। যেমন ইংলিশ ক্লাবের উৎসবে সারা দেশ থেকে চার শতাধিক স্কুলের শিক্ষার্থী আসে, যে তথ্যটি যথেষ্ট নির্ভরযোগ্য তথ্যসূত্র দ্বারা সমর্থিত। এবং এরা প্রত্যেকেই অনলাইনে রেজি. করিয়েই অংশগ্রহণ করে। কাজেই কেউই বাংলা উইকিপিডিয়ায় ক্লাবগুলোকে খুঁজবেনা। এমনটি ভাবা বোকামো।

প্রিয় রুহান,

আপনার দৃষ্টি আকর্ষণ করছি।

সহশিক্ষা সংগঠনগুলোর নামে নটর ডেম বাদ দেয়াটা অনুচিত। কেননা এগুলোই সংগঠনগুলোর আনুষ্ঠানিক নাম। প্রতিষ্ঠানের সমস্ত রেকর্ডে এমনকি জাতীয় গণমাধ্যমগুলোতে যদি এদের নাম আসে, সেক্ষেত্রে নটর ডেম সহই আসবে আর এক্ষেত্রে কর্তৃপক্ষ কিংবা অন্য কোনো পক্ষ থেকে আপত্তি আসার সম্ভাবনাও কিন্তু যথেষ্টভাবে রয়েছে।

আরেকটি বিষয় - সহশিক্ষা সংগঠনগুলোর সারণী থেকে উদ্দেশ্য কলামটি বাদ দিলে ভালো হয়। আমার কাছে একে বাহুল্য মনে হচ্ছে।

ধন্যবাদান্তে,

- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:৪৫, ১৬ মে ২০২০ (ইউটিসি)

হ্যাঁ, আমারও মনে হয়, ক্লাবের নাম থেকে "নটর ডেম" বাদ দেয়া উচিৎ নয়। -গোলা মুকি(আলাপ) ☆ ১৩:২২, ১৬ মে ২০২০ (ইউটিসি)

ইতিহাস সম্পর্কিত অনুচ্ছেদের তথ্যসূত্র বিষয়ে[সম্পাদনা]

ভর্তি প্রক্রিয়া অনুচ্ছেদটি সম্পাদনার সময় আমাকে তথ্যসূত্র নিয়ে বেশ কাঠখড় পোড়াতে হয়েছে। লক্ষ্য করেছি, বাংলাদেশে ২০১৪-১৫ সালের আগে বাংলা কিংবা ইংরেজিতে বাংলাদেশ সম্পর্কিত কনটেন্ট খুবই কম ছিল, কারণ গণমাধ্যমগুলো অনলাইনে যথেষ্ট সক্রিয় ছিলনা। অনেক কষ্টে জে এফ পিশেতোর কালের কণ্ঠের একটি সাক্ষাৎকার পাওয়া গেছে, যাতে ১৯৭০-৭১ সালের পরের ইতিহাসের বেশ ভালো বর্ণনা রয়েছে। সেক্ষেত্রে আজ থেকে ৭১ বছর আগের ইতিহাসের জন্য অনলাইন তথ্যসূত্র কীভাবে পাওয়ার আশা করেন? সেসময়ের গুরুত্বপূর্ণ কেউ আদৌ এখনো বেঁচে আছেন কি সাক্ষাৎকার দেবার জন্য? আর এধরণের ইতিহাসের জন্য প্রতিষ্ঠানের লিপিবদ্ধ করা ঘটনাক্রম খোঁজা ছাড়া উপায় নেই। আমার মনে হয় একেবারেই নিষ্ঠুরভাবে তথ্যসূত্র প্রয়োজন ট্যাগ না লাগিয়ে উপস্থাপনা শৈলী পরিবর্তনে আলোচনা করা যেতে পারে। বলে দেয়া যেতে পারে যে এটি নটর ডেম কলেজের নিজেদের লিপিবদ্ধ করা ইতিহাস বা এধরণের কিছু।

ধন্যবাদ।

- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ২২:১০, ১৫ মে ২০২০ (ইউটিসি)

Mrb Rafi, আপনার মতামতের জন্য ধন্যবাদ। তবে আমার মনে হয় কোনো নটরডেমিয়ানের লেখা আত্মজীবনীতে থাকা কোনো ঘটনা কিংবা লেখা এসব ব্যাপারে তথ্যসূত্ররূপে ব্যবহার করা যেতে পারে। সেক্ষেত্রে কয়েকজন নটরডেমিয়ানদের কোনো বই খোঁজা যেতে পারে। কিন্তু তথ্যসূত্র ব্যতীত কোনো স্পর্শকাতর তথ্য উইকিপিডিয়া সমর্থন করে না। - নকীব সরকার বলুন... ১০:১৫, ১৬ মে ২০২০ (ইউটিসি)
প্রিয় রাফিগোলাম মুকিত, এই সম্পাদনাটিতে আপনি একটি তথ্য যোগ করেছেন। তথ্যটি আমার কাছে কিছুটা স্পর্শকাতর বলে মনে হয়েছে। কিন্তু তথ্যটির তৃতীয়পক্ষীয় কোনো তথ্যসূত্র না পাওয়ায় গতবারও আমি অপসারণ করে দিয়েছিলাম। আপনি যদি কোনো আনুষ্ঠানিক তালিকা (সংশ্লিষ্ট বোর্ড কর্তৃক প্রকাশিত হলে সবচেয়ে বেশি ভালো হয়; তবে সংবাদপত্রের ক্ষেত্রে প্রচুর যাচাইবাছাই প্রয়োজন) খুঁজে পান তবে যোগ করার অনুরোধ জানাচ্ছি। কেননা পরবর্তীতে এটি বিজ্ঞাপন/প্রাতিষ্ঠানিক আত্মপ্রচাররূপে সাব্যস্ত হওয়ার সম্ভাবনা অধিক। তাছাড়া আপনি সম্ভবত [[পাকিস্তান]]ে বিন্যাসে সংযোগ সৃষ্টি করেছেন। যদিও এটি কোনোরূপ দোষের কিছু নয়, তবে অন্য কোনো সম্পাদক এটি সম্পাদনা করতে গেলে খানিকটা বিভ্রান্ত হবেন (এবং যান্ত্রিক ত্রুটি পরিলক্ষিত হয়) । তাই আমি অনুরোধ করবো [[পাকিস্তান|পাকিস্তানে]] এরূপ বিন্যাসে যোগ করতে। ধন্যবাদ। - নকীব সরকার বলুন... ০৪:২৭, ১৭ মে ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNokib Sarkar:বাংলাপিডিয়ায় নটর ডেম কলেজ নিবন্ধে রয়েছে, "১৯৫৯ সালে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাসমূহে প্রসংশনীয় সাফল্যের জন্য এটি পূর্ব পাকিস্তানএর সেরা কলেজ হিসেবে স্বীকৃতি অর্জন করে।" -গোলা মুকি(আলাপ) ☆ ১১:০৮, ১৭ মে ২০২০ (ইউটিসি)
গোলাম মুকিত, আপনি হয়তো লক্ষ্য করে থাকবেন যে বাংলাপিডিয়ায় নটর ডেম কলেজ নিবন্ধটির রচয়িতা নটর ডেম কলেজেরই তৎকালীন অধ্যক্ষ ফাদার বেঞ্জামিন কস্তা। সুতরাং এই নিবন্ধটি কিন্তু এই ব্যাপারে সম্পূর্ণ নিরপেক্ষ নয়। এতে পক্ষপাতিত্বের প্রশ্ন উঠতে পারে। - নকীব সরকার বলুন... ১৪:২৫, ১৭ মে ২০২০ (ইউটিসি)

প্রিয় নকিব,

এখন যদি কঠোর হতে গিয়ে বাংলাপিডিয়াকেও অনির্ভরযোগ্য মনে করেন, তবে আর কিছু বলার নেই। বাংলা উইকিপিডিয়া বাংলাপিডিয়াকে অন্যতম নির্ভরযোগ্য তথ্যসূত্র হিসেবে ব্যবহার করে। বাংলাপিডিয়ায় যদি পক্ষপাতিত্ব থাকে, তার দায় বাংলাপিডিয়া প্রশাসনের। বাংলা উইকিপিডিয়ার নয়।

ধন্যবাদ।

- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:৪৮, ১৮ মে ২০২০ (ইউটিসি)

প্রিয় রাফি, উইকিপিডিয়ার নিজস্ব বৈশিষ্ট্যই হল তথ্যসূত্রের নিরপেক্ষতা যাচাই। কোনো তথ্যসূত্র নিরপেক্ষ না হলে সেটা থেকে তথ্য নিয়ে নিরপেক্ষতার দায় সেই ওয়েবসাইটের উপর চাপিয়ে দেয়াটাকে অন্তত আমি সমর্থন করি না। তাহলে কালের কণ্ঠ বা প্রথম আলোতে প্রকাশিত যেকোনো প্রকার (তাদের নিজস্ব কোনো কর্মকর্তা সম্পর্কে) প্রবন্ধকে তথ্যসূত্র হিসেবে গ্রহণ করে তার নিরপেক্ষতার দায় সম্পাদকের উপরেই চাপিয়ে দেয়া যেত। ধন্যবাদ - নকীব সরকার বলুন... ০৫:৪৮, ১৯ মে ২০২০ (ইউটিসি)
পুনশ্চ, আমি বলি নি বাংলাপিডিয়া নিরপেক্ষ নয়। বরং আমি বলছি এই ব্যাপারে বাংলাপিডিয়া নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ। কারণ প্রণেতা ফাদার বেঞ্জামিন কস্তা এই কলেজেরই প্রাক্তন অধ্যক্ষ। নকীব সরকার বলুন... ০৫:৫১, ১৯ মে ২০২০ (ইউটিসি)

প্রধান পাতার জন্য নিবন্ধ সারাংশ[সম্পাদনা]

Notre Dame College entrance.jpg

নটর ডেম কলেজ বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত পবিত্র ক্রুশ সন্ন্যাস সংঘের ধর্মযাজকদের দ্বারা প্রতিষ্ঠিত ও পরিচালিত একটি উচ্চ মাধ্যমিকস্নাতক শিক্ষা প্রতিষ্ঠান। যা জাতীয় পর্যায়ে মোট চারবার শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে। রোমান ক্যাথলিক পাদ্রি সম্প্রদায় ও পবিত্র ক্রুশ সন্ন্যাস সংঘ কর্তৃক ১৯৪৯ খ্রিষ্টাব্দের ৩ নভেম্বর ঢাকার লক্ষ্মীবাজারে সেন্ট গ্রেগরিজ কলেজ নামে কলেজটি প্রতিষ্ঠিত হয়। ১৯৫৪ খ্রিষ্টাব্দে কলেজটিকে মতিঝিল থানার অন্তর্গত আরামবাগে স্থানান্তরিত করা হয় এবং যিশু খ্রিষ্টের মাতা মেরির নামে উৎসর্গ করে নটর ডেম কলেজ নাম রাখা হয়। ফরাসি শব্দগুচ্ছ “নটর ডেম”-এর অর্থ আমাদের মহীয়সী নারী। কলেজটিতে বিজ্ঞান বিভাগ, ব্যবসায় শিক্ষা বিভাগমানবিক বিভাগে শিক্ষা দান করা হয়। পাঁচ একরের উপর স্থাপিত কলেজটিতে ৪টি শিক্ষা ভবন, একটি ছাত্রাবাস, একটি মসজিদ, একটি খাবারঘর, একটি যাজকাবাস এবং ২৪টি ক্লাব রয়েছে। কলেজ কর্তৃপক্ষ নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি নিয়ে থাকে। বর্তমানে কলেজটির শিক্ষার্থী সংখ্যা প্রায় ৬৫০০। (বাকি অংশ পড়ুন...)

ভূমিকাংশ সম্প্রসারণ[সম্পাদনা]

Gnome-edit-redo.svgWiki Ruhan: নিবন্ধটির দৈর্ঘ্য অনুসারে এর ভূমিকাংশ সম্প্রসারণ প্রয়োজন। এক্ষেত্রে প্রধান পাতার জন্য যেই নিবন্ধ সারাংশ তৈরি করেছেন, সেটা যোগ করতে পারেন।--ওয়াকিম (আলাপ) ০৯:০৬, ২৮ মে ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgWAKIM: আচ্ছা ভাইয়া। করে দেব। — Wiki Ruhan (আলাপ) ০৯:০৯, ২৮ মে ২০২০ (ইউটিসি)

পুনর্গঠনমূলক কর্মকান্ড১[সম্পাদনা]

এটি আলাপ:নটর ডেম কলেজ, ঢাকা/পুনর্গঠন১ থেকে সংকলিত এটি নটর ডেম কলেজ নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ করার প্রয়াসে সংগঠিত পুনর্গঠনযজ্ঞ। নটর ডেম কলেজ, ঢাকা নিবন্ধটি উন্নয়নের জন্য আমরা নটর ডেম কলেজের শিক্ষার্থীদের আমন্ত্রণ জানিয়েছিলাম। তাতে সাড়া দিয়ে কয়েকজন নিষ্ক্রিয় ও সম্পূর্ণ অনভিজ্ঞ ব্যবহারকারী যেমন যুক্ত হয়েছেন, তেমনি কয়েকজন নতুনভাবে বাংলা উইকিপিডিয়াতে যোগ দিয়েছেন আমাদের সাথে। তাঁরা হলেন:

আপনাদের বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম !

তাছাড়া অভিজ্ঞ সম্পাদক হিসেবে সাথে রয়েছেন গোলাম মুকিত খান, রওনক শাহরিয়ার রুহাননকিব সরকার। আপনাদের আন্তরিক ধন্যবাদ!!! আমাদের লক্ষ্য নটর ডেম কলেজ, ঢাকা নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ তালিকাভুক্ত করা।

অনুপস্থিত নিবন্ধের তালিকা[সম্পাদনা]

নটর ডেম কলেজ, ঢাকা নিবন্ধটির উন্নয়নের জন্য এ তালিকার নিবন্ধগুলো বাংলা উইকিপিডিয়ায় থাকা অত্যাবশ্যক। আগ্রহীদের সহযোগিতার জন্য অনুরোধ করছি।

ইংরেজি নিবন্ধ বাংলা শিরোনাম অনুবাদ করুন সম্পাদক
en:Our Lady of Sorrows শোকের জননী অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Christian cross খ্রিস্টান ক্রুশ অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Valerian Gracias ভ্যালেরিয়ান গ্রাসিয়াস অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:University of Notre Dame নটর ডেম বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র অনুবাদ করতে এখানে ক্লিক করুন রাফি
en:Congregation of Holy Cross পবিত্র ক্রুশ সন্ন্যাস সংঘ অনুবাদ করতে এখানে ক্লিক করুন আহমদ আবতাহী
en:Cream (colour) ক্রিম রং অনুবাদ করতে এখানে ক্লিক করুন মোস্তফা হাবিব ফারদিন
en:Applied science ফলিত বিজ্ঞান অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Vachellia aroma কান্তিবাবলা অনুবাদ করতে এখানে ক্লিক করুন মোস্তফা হাবিব ফারদিন
en:Acalypha hispida শিবজটা অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Plumeria rubra লাল কাঠগোলাপ অনুবাদ করতে এখানে ক্লিক করুন ইব্রাহিম হাসান
en:Ficus benjamina লক্ষ পাকুড় অনুবাদ করতে এখানে ক্লিক করুন আদিভাই
en:Corymbia citriodora মহা কর্পূর অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Casuarina equisetifolia বিলাতি ঝাউ অনুবাদ করতে এখানে ক্লিক করুন আদিভাই
en:Cycas revoluta সাগু সাইকাস অনুবাদ করতে এখানে ক্লিক করুন আদিভাই
en:Codiaeum variegatum পাতাবাহার অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Plumbago indica রক্তচিতা অনুবাদ করতে এখানে ক্লিক করুন আদিভাই
en:Pterospermum acerifolium মুচকুন্দ অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:- সেন্ট বেনেডিক্ট বোর্ডিং অনুবাদ করতে এখানে ক্লিক করুন রুহান

উদ্ভিদগুলোর বৈজ্ঞানিক নামের সাথে মিলিয়ে নিবন্ধ বাছাই করা হয়েছে। বিশেষজ্ঞ মতামত এদের আরো সঠিক করে তুলবে।- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:০২, ১ জুন ২০২০ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য Gnome-edit-redo.svgMrb Rafi: আমাদের জীববিজ্ঞান ব্যবহারিক বইয়ে কলেজের সবগুলো উদ্ভিদের এটি তালিকা দেওয়া আছে। -- আদিভাই (আলাপ) ০৯:৪৪, ৬ জুন ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMeghmollar2017: জ্বি, আমি সেটি ব্যবহার করেই নটর ডেম কলেজ, ঢাকা নিবন্ধের শিক্ষাঙ্গন অনুচ্ছেদটি তৈরি করেছি। তবে এতে বৈজ্ঞানিক নামে কিছু স্থানে ত্রুটি রয়েছে। এনামগুলো নিয়ে গুগলে বিস্তারিত পড়াশোনা করতে গেলেই বিষয়টি সামনে আসে। আর উদ্ভিদগুলোর স্থানীয় বাংলা নাম নিয়ে আমি অনিশ্চিত। তাই বিশেষজ্ঞ সহায়তা চেয়েছি। ধন্যবাদ ! - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:৪১, ৬ জুন ২০২০ (ইউটিসি)


প্রাথমিক তালিকাটির পর অনুপস্থিত নিবন্ধগুলোর দ্বিতীয় আরেকটি তালিকা প্রদান করছি। সকলেই প্রথমে প্রাথমিক তালিকার নিবন্ধগুলো দ্রুত অনুবাদ শেষ করুন, তারপর এগুলোতে হাত দিন। আমরা চেষ্টা করব আমাদের এই উদ্যোগের মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় সর্বোচ্চ অবদান রাখতে, অর্থাৎ একটি নিবন্ধের সাথে সম্পর্কিত সর্বোচ্চ সংখ্যক নিবন্ধ তৈরি করতে।

ইংরেজি নিবন্ধ বাংলা শিরোনাম অনুবাদ করুন সম্পাদক
en:Christian mission খ্রিষ্টান মিশন অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Bishop বিশপ অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Archbishop আর্চবিশপ অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Indigo আসমানী অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Cafeteria ক্যাফেটেরিয়া অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Clergy house যাজকাবাস অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Feast of the Immaculate Conception মেরির অমলোদ্ভবা পর্বদিবস অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Templeton Prize টেম্পলটন পুরস্কার অনুবাদ করতে এখানে ক্লিক করুন আদিভাই
en:Roman Catholic Archdiocese of Dhaka ঢাকা মহাধর্মপ্রদেশ অনুবাদ করতে এখানে ক্লিক করুন আদিভাই
en:Michael Novak মাইকেল নোভাক অনুবাদ করতে এখানে ক্লিক করুন মুকিত
en:Université Notre Dame d'Haïti নটর ডেম বিশ্ববিদ্যালয় হাইতি অনুবাদ করতে এখানে ক্লিক করুন মুকিত
en:Mohammad Ziauddin মোহাম্মদ জিয়াউদ্দিন অনুবাদ করতে এখানে ক্লিক করুন মুকিত
en:Iqbal Mahmood ইকবাল মাহমুদ (কর্মকর্তা) অনুবাদ করতে এখানে ক্লিক করুন মুকিত
en:Gold (color) সোনালি অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Human rights group মানবাধিকার সংস্থা অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Extracurricular activity সহশিক্ষা কার্যক্রম অনুবাদ করতে এখানে ক্লিক করুন রাফি
en:Seat of Wisdom জ্ঞানের আসন অনুবাদ করতে এখানে ক্লিক করুন আদিভাই

তাছাড়া আরামবাগ, মতিঝিল, ঢাকানিবন্ধটি নতুন করে তৈরি করা হয়েছে।

Gnome-edit-redo.svgMrb Rafi: আপনি কি ঠিক জানেন যে মেরির অম্লোদ্ভবা পর্বের ইংরেজি টার্ম "Feast of the Immaculate Conception"? Immaculate অর্থ "অমল, নির্মল, শুচি" আর "Conception" অর্থ "গর্ভধারণ, গর্ভসঞ্চার"। সেদিক থেকে দেখলে ইমাকুলেট কনসেপশন অর্থ "অমলোদ্ভবা"। এই নামটাই ব্লু অ্যান্ড গোল্ডে আছে। আমরা ভুল করে "অম্লোদ্ভবা" করেছি! -- আদিভাই (আলাপ) ০৩:১০, ৫ জুলাই ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMeghmollar2017: ইংরেজি ভুক্তিটি খুঁজে পাবার জন্য আমাদের খ্রিষ্টধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষিকাদের সাহায্য নিয়েছি। বানান ভুলের বিষয়ে কিছু জানিনা। নিশ্চিত হলে ঠিক করে দেবার অনুরোধ থাকল। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ০৮:০৬, ৫ জুলাই ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMrb Rafi: আমি তাহলে "অম্লোদ্ভবা"কে "অমলোদ্ভবা" করে দিই। যেহেতু, অর্থের সাথে সঙ্গতি দরকার। আপনি বরং স্যার-ম্যাডামদের সাথে আরেকবার কথা বলুন। -- আদিভাই (আলাপ) ০৮:৫১, ৫ জুলাই ২০২০ (ইউটিসি)

নিবন্ধ উন্নয়ন কাজের সমন্বয়[সম্পাদনা]

এতে অনুপস্থিত নিবন্ধের প্রথমেই আমরা হাতে নিচ্ছি "নটর ডেম বিশ্ববিদ্যালয়"। আপনাদের সুবিধার জন্য প্রথমেই পুরো নিবন্ধ একসাথে অনুবাদ না করে একটি একটি করে অনুচ্ছেদ অনুবাদ করবার পরামর্শ দিচ্ছি। নিচের তালিকা থেকে অনুচ্ছেদ বেছে নিয়ে অনুবাদ শুরু করুন।

শুভ কামনা !!

নটর ডেম বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র
অনুচ্ছেদের নাম অবদানকারী অবস্থা
ভূমিকা মোস্তফা হাবিব ফারদিন  করা হয়েছে
প্রতিষ্ঠা ইব্রাহিম হাসান  করা হয়েছে
প্রারম্ভিক ইতিহাস ইব্রাহিম হাসান  করা হয়েছে
উন্নয়ন ইব্রাহিম হাসান  করা হয়েছে
১৯৩০ ও ১৯৪০ সালের সম্প্রসারণ - আপাতত প্রয়োজন নেই
হেসবুর্গের যুগ: ১৯৫২-১৯৮৭ - আপাতত প্রয়োজন নেই
সাম্প্রতিক ইতিহাস সামিউল আলীম সামি  করা হয়েছে
Pictogram voting comment.svg মন্তব্য রাফি, আপনার আগ্রহের জন্য ধন্যবাদ। তবে আপনার জ্ঞাতার্থে বলে রাখি, আমার মনে হয় না এত বড় নিবন্ধ অনুবাদ আমাদের স্বল্প লোকবলের ধৈর্যে কুলোবে। তাই আমার বোধহয় শুধুমাত্র গুরুত্বপূর্ণ অংশগুলো রেখে বাকিগুলো ছেঁটে ফেলার আহবান জানাচ্ছি (যেকোনো অভিজ্ঞ ব্যবহারকারী)। তাছাড়া প্রধান নামস্থানে বিষয়বস্তুতে বিদেশী ভাষা রাখা যায় না ({{বাংলা নয়}} ট্যাগটি যেকোনো সময় লাগানো হতে পারে। এছাড়া এটি বিদেশী ভাষায় লেখা হওয়ায় দ্রুত অপসারিতও হতে পারে। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৬:২৪, ৬ জুন ২০২০ (ইউটিসি)
ইংরেজি পাতাটির বাংলা অনুবাদ পাতা অনধিক ২০০০ শব্দের মধ্যে রেখে বাকি অংশ কেটে দিচ্ছি। পুরো ইংরেজি পাতা বাংলা উইকিতে কপি পেস্ট করা একদমই উচিত হয় নি। আর অন্য ব্যবহারকারীদের সেখান থেকে অনুবাদ করার জন্য অনুরোধ করা হচ্ছে। — Wiki Ruhan (আলাপ) ০৬:১৩, ৬ জুন ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNokib Sarkar:Gnome-edit-redo.svgWiki Ruhan:, আসলে এভাবে অনুবাদ করার অভিজ্ঞতা আমার নেই। আমি এটি শুধুমাত্র অনভিজ্ঞ সম্পাদকদের কাছে পুরো বিষয়টি সহজ করার জন্যই করেছিলাম। তবু আমি দুঃখিত। তবে সামনে সরাসরি কপি পেস্ট না করে ব্যবহারকারী উপপাতা ব্যবহার করার চেষ্টা করব। আপনাদের মন্তব্যের জন্য ধন্যবাদ।- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:৪৭, ৬ জুন ২০২০ (ইউটিসি)
দেখে মনে হচ্ছে টেবিলে কারো আগ্রহ নেই। আমি এত কষ্ট করে টেবিলটি বানালাম। (কষ্টের ইমোজি)। তবে সরাসরি এখানে জানানো যায়। যেমন আমি নটর ডেম বিশ্ববিদ্যালয়ের Alumni বা "উল্লেখযোগ্য শিক্ষার্থী" অনুচ্ছেদ শুরু করলাম। কাজেই আর কেউ সেখানে হাত না দিলেই সমন্বয় রক্ষা পাবে।- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:৫৮, ৬ জুন ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgIrraz Bin Idris:, Gnome-edit-redo.svgMd Tarek Hasan Sarker:, Gnome-edit-redo.svgMd Samiul Alim: আপনাদের তিনজনকে তিনটি অনুচ্ছেদ অনুবাদের জন্য দেয়া হয়েছিল। সেকাজ কতদূর? আপনাদের উপপাতাগুলোতে কিন্তু সামান্যতম অগ্রগতিও দেখা যাচ্ছেনা। কোনো অসুবিধা হলে আমাদের অবশ্যই জানান। অন্যথায় এই অনুচ্ছেদগুলো অন্য কাউকে দিয়ে অনুবাদের প্রয়োজন হবে।

──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── Gnome-edit-redo.svgTanvir Anjum Rakin: আপনি এ অনুচ্ছেদ দিয়ে কাজ শুরু করতে পারেন। পরবর্তীতে এর নিচের অনুচ্ছেদগুলোও অনুবাদ করতে পারেন।- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:৫৯, ১১ জুন ২০২০ (ইউটিসি)

কিছু পরামর্শ[সম্পাদনা]

প্রিয় ফারদিন, নতুন হয়েও আপনার অনুবাদ অত্যন্ত সুন্দর ও সাবলীল হয়। তবে কিছু কিছু ব্যাপারে একটু সতর্ক থাকা উচিত। যেমন দাঁড়ির ঠিক পূর্বে কোনোরূপ ফাঁকাস্থান থাকে না। অন্যদিকে দাঁড়ির ঠিক পরে (যদি অন্য কোনো বাক্য শুরু হয়) একটি ফাঁকাস্থান (blank space) হয়। আর তাছাড়া বাংলায় সাবলীল করার জন্য একটি যৌগিক/জটিল বাক্যকে ভেঙে একাধিক সরল বাক্যে পরিণত করা আমি খুবই পছন্দ করি। তাছাড়া আমি সর্বোচ্চ চেষ্টা করি কমা (,) কম ব্যবহার করার - বাংলা কমার ব্যবহার কেবল তালিকার ক্ষেত্রেই হওয়া উচিত। ধন্যবাদ। আপনারউইকিপদযাত্রা উইকিঅঙ্গুলীচারণা শুভ হোক। নকীব সরকার বলুন... ১২:৪৮, ৬ জুন ২০২০ (ইউটিসি)

ধন্যবাদ প্রিয় ব্যবহারকারী:Nokib Sarkar, পরবর্তীতে সতর্ক থাকব। ব্যবহারকারী:Mostofa Habib Fardin
প্রিয় Mostofa Habib Fardin, অনুগ্রহপূর্বক মন্তব্যের শেষে ~~~~ (চারটি ঢেউচিহ্ন বা টিল্ডা) যোগ করলে স্বয়ংক্রিয়ভাবে স্বাক্ষর যুক্ত হয়ে যাবে। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৭:০৭, ৭ জুন ২০২০ (ইউটিসি)

মূল নিবন্ধ সংস্কার[সম্পাদনা]

প্রিয় Wiki Ruhan, mrb Rafi, মূল নিবন্ধটিতে আমি কিছু সংস্কার করেছি। কিন্তু নিবন্ধটিতে দেখছি সাম্প্রতিক ছাত্র আন্দোলনের উল্লেখ নেই; যদিও ছাত্র আন্দোলনটি একটি উল্লেখযোগ্য ঘটনা। সম্ভব হলে এক/দুটি চিত্রও যোগ করা যেতে পারে। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১২:৫২, ৭ জুন ২০২০ (ইউটিসি)

আমি চেষ্টা করব তথ্য সংগ্রহ ও সংযোজন করবার। বিষয়টি উল্লেখ করবার জন্য ধন্যবাদ।- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১৩:০৭, ৭ জুন ২০২০ (ইউটিসি)
প্রিয় Wiki Ruhan, mrb Rafi, নিবন্ধটিতে আমি কিছু সংযোজন বিয়োজন ও ট্যাগ লাগিয়েছি। আশা করছি আমরা এই ট্যাগগুলো সুচারুরূপে সরাতে পারবো। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৫:০৯, ১৬ জুন ২০২০ (ইউটিসি)
প্রিয় আদিভাই, রুহান, আমি নিবন্ধ অনেকটাই সংস্কার করেছি এবং অনেকগুলো সমস্যা সরিয়েছি। তবে প্রারম্ভিক ইতিহাস অনুচ্ছেদে অনেক তথ্যই প্রশাসন অনুচ্ছেদে নেওয়া উচিত বলে মনে করি; কারণ সেগুলো মূলত অধ্যক্ষ পরিবর্তনের ইতিহাস। তাছাড়া পরিবেশ অনুচ্ছেদটির সমস্যা আমি আপনাদের উপরই ছেড়ে দিচ্ছি। আশা করছি, সেটা সমাধান করতে কোনো ঝামেলা হবে না। তাছাড়া ক্যান্টিন, ক্লাব এসব শব্দের বাংলা পরিভাষা নিয়ে আমি কিছুটা বিচলিত হচ্ছি। পাশাপাশি আরো বলতে চাই যে, আমার কাছে "ব্লু অ্যান্ড গোল্ড" বইটি নেই বলে নিশ্চিতভাবে বলতে পারছি না - তবে সম্ভবত সেখান থেকে প্রচুর তথ্য অনুলিপ্ত হয়েছে। সুতরাং সেগুলো কপিরাইটযুক্ত লেখা হওয়ায় এটি উইকির নীতিমালাবিরোধী। তাই আমি অনুরোধ করবো, অনুগ্রহপূর্বক সর্বোচ্চ পরিমাণ ছাঁকনি দিয়ে একটু পুনর্লিখন করুন। আপনি যে পরিমাণ ধৈর্য্য নিয়ে লেখা যুক্ত করেছেন তা হয়তো আমার পক্ষে সম্ভব হতো না। আপনাকে অসংখ্য ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৯:২৪, ১৭ জুন ২০২০ (ইউটিসি)
সুপ্রিয় নকীব ভাই, আজ সকাল থেকে আমার মনটা খুবই ফুরফুরা। তাই অনিচ্ছাসত্ত্বেও এদিকটায় ঘুরতে এলাম। কিন্তু এসে যা দেখলাম রাসেল ভাই........ কাল পর্যন্ত আমার অনুভূতি এক রকম ছিল, আজকে আপনার বার্তা পড়ার পর অন্যরকম। আপনার কাছে "ব্লু অ্যান্ড গোল্ড" বইটি না থাকা সত্ত্বেও আপনি মূল্যায়ন কীভাবে করেন? নিবন্ধে তথ্য কীভাবে যোগ করা হয়েছে, তার সম্পর্কে আপনার কোনো ধারণাই নেই। আপনি জানেন-ই না, তবুও এতগুলো ট্যাগ লাগিয়ে দিলেন? শুধু শুধু? এটাই কি আপনার মতো একজন অভিজ্ঞ উইকিপিডিয়ানের বৈশিষ্ট্য? আপনার মতো অভিজ্ঞের থেকে কি এই কাম্য? শেইম! রাফি ভাই আপনাকেও উল্লেখ করছি। বিগত দিন আপনি মেসেঞ্জার গ্রুপে যা মনে এসেছে তাই বলে গেছেন, কোনো বাছবিচার করেন নি। এখন নকীব ভাইয়ের "আমার কাছে "ব্লু অ্যান্ড গোল্ড" বইটি নেই বলে নিশ্চিতভাবে বলতে পারছি না" এ ধরনের দায়িত্বজ্ঞানহীন বক্তব্যের পর আপনার কি কিছু বলার আছে? আপনার মতামত আমি অবশ্যই চাইব। তিনি শুধু "সম্ভাবনার" উপর এতগুলো ট্যাগ লাগালেন? এসব কি উদ্দেশ্যপ্রণোদিত? আমাদের অপমানিত করার জন্য? নাকি বোঝালেন বাকি সবার ওপর ওনার "অধিকার" বেশি। আপনি গ্রুপে অনেক রাগ দেখিয়েছেন, কিন্তু নকীব ভাইয়ের "আন্দাজে ঢিল ছোড়ায়" এবং এই স্বীকারোক্তিতে আমিও ক্রোধান্বিত হতে পারি কিনা আপনি বিচার করুন। আশা করব আপনার বিচারেও আমাকে সে অধিকার দেওয়া হবে। আপনারা কাজে সমন্বয়ের জন্য অনেক দৌড়ঝাঁপ করছেন, অন্যদের শাসাচ্ছেন, কেউ যেন অন্য কাউকে না বলে একটা অক্ষরও না লেখে। কিন্তু নকীব ভাই এতগুলো ট্যাগ লাগানোর আগে কাকে বলে নিয়েছেন? আপনাকে? আমাকে? রুহানকে? আবতাহীকে? নাকি দলের অন্য কাউকে? এই আপনাদের সমন্বয়? একজনের এমন কাণ্ডজ্ঞানহীন আচরণে আজকে দলের এই অবস্থা। অথচ উনি বলছেন সম্ভাবনার কথা। এখন উইকিতে আমি সরাসরি এই কথাগুলো বলছি, কারণ উইকির সবার জানা উচিত, এই দলে কোনো ঐক্য নেই, ঐক্য থাকতে পারে না, আর তার কারণ দলেরই কারও কারও দায়িত্বজ্ঞানহীনতা এবং নিজেকে বড় মনে করার হাস্যকর প্রবণতা। শোনেন ভাই, যদি দলে কাজ করতে চান, নিজেকে দলের আর সবার মতো ভাবেন। নিজেকে যদি গডফাদার ভেবে বসে থাকেন না, তাহলে বিভাজন আসবেই। দ্যাটস ট্রু! আমি অন্তত কালকেও ভাবতে পারিনি, নকীব ভাই এত বড় একটা কাজ সম্পূর্ণ নিজের আন্দাজে করে বসে আছেন। স্বভাবতই এটা অন্যদেরও নিজের খেয়ালখুশিমতো কাজ করতে উদ্বুদ্ধ করবে। অন্যের কাজের জবাবদিহি করছেন, কিন্তু আপনাদের অপরিণামদর্শিতার জবাবদিহি কে করবে? - -- আদিভাই (আলাপ) ০৭:০৭, ১৮ জুন ২০২০ (ইউটিসি)
প্রিয় আদিভাই, শুভেচ্ছা গ্রহণ করুন। উইকিপিডিয়ার আলাপ পাতা ব্যক্তিগত আলোচনার স্থান নয়। তবু প্রসঙ্গক্রমে বলছি, বাংলা উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবক হওয়া ছাড়াও আমাদের ভেতর আরো কিছু পরিচয়কে কেন্দ্র করে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয়েছে। বাংলা উইকিপিডিয়া আমাদের বাঁচা মরার বিষয় নয়। তাই সামান্য ভুল বোঝাবোঝিকে কেন্দ্র করে সে আম্তরিক সম্পর্ক নষ্ট না করার অনুরোধ রইল। এ কাজ প্রথম আমি শুরু করেছি, সবাইকে একত্রিত করেছি আমি, এমনকি কোথায় কি হচ্ছে, সে সম্পর্কেও সবথেকে বেশি খোঁজ রাখছি আমি। কাজেই আপনি সরাসরি আমার যোগ্যতাকেই চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছেন বলে মনে করছি। নকীবকে আমিই বলেছিলাম এখানে প্রায় হুবহু ব্লু এন্ড গোল্ড থেকে লেখা হচ্ছে। আমি গত তিনমাস ধরে অজস্রবার ব্লু এন্ড গোল্ড বিভিন্ন দৃষ্টিকোণ থেকে বিচার করেছি। তাই এর রচনাশৈলী দেখলেই বুঝতে পারি। আপনার অপরাধীতালিকা থেকে তাই ওকে সরিয়ে তাই আমাকে বসিয়ে দিতে পারেন। একাজে যাঁরা রয়েছেন, তাঁদের প্রায় সকলের সম্পর্কেই আমি কমবেশি জানি। নকিব নতুন এবং চ্যালেঞ্জিং কোনো কাজ পেলে উচ্ছ্বসিত হয়ে পড়ে। আমি সেটাকে ইতিবাচকভাবেই দেখি। আপনার থেকে পথচলায় অসহিষ্ণুতা আসতে পারে, তাও ভেবেছিলাম, তবে রণসজ্জা ধারণ করবেন বুঝিনি। সমন্বয়ক হিসেবে আমি ব্যর্থ। আমাদের হাতে চারটি প্রাথমিক তথ্যসূত্র রয়েছে - নির্দেশিকা, ব্লু এন্ড গোল্ড, সুবর্ণস্মারক এবং আনন্দলোকে। সেগুলো থেকে কীভাবে তথ্য সংযোজন করব, তা নিয়েও আমাদের বিস্তারিত পরিকল্পনা ছিল। যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের নিবন্ধে প্রাথমিক তথ্যসূত্রের ওপর নির্ভরতা বেশি থাকে। তা যদি এখানেও হতো, এতজন মানুষের দরকার পড়ত না। আমরা জানি, ভালো নিবন্ধ তালিকার সবকটি নিবন্ধ থেকেই আপনি অজস্র ভুল বের করতে পারবেন। কিন্তু সেগুলো কারো চোখে পড়বে না। চোখে পড়বে নটর ডেম কলেজ। আমি আপনিও তাই করতাম। তাই, অপরিণত আবেগ বাদ দিয়ে পেশাদারিত্ব বৃদ্ধি করবার প্রচেষ্টা ছিল আমাদের ভেতর। প্রাথমিক তথ্যসূত্র এবং নিরপেক্ষ তথ্যসূত্রের ভেতর ভারসাম্য এনে সতর্কতার সাথে এগোনোর পরিকল্পনা ছিল আমাদের। তাই হঠাৎ এরকম সম্পাদনায় বিচলিত হই। হয়তো আমি বেশি কর্কশ ছিলাম, কিন্তু আমি তার জন্য ক্ষমা চেয়েছি। মনে রাখবেন, অপ্রয়োজনীয় আবেগ আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য ছাড়াও উইকিপিডিয়া সম্প্রদায়ের কাছে আমাদের নটর ডেম কলেজের ভাবমূর্তির জন্যও ক্ষতিকর। ইতোমধ্যেও যে আমি তৃতীয় পক্ষের তথ্যসূত্র সংযোজন শুরু করেছি নিশ্চয় লক্ষ করেছেন। সবাইকে একাজে আমিই যুক্ত করেছিলাম। তবে কাগজে কলমে ১৪-১৫ জন সদস্য থাকলেও খুব বেশি হলে ৪/৫ জনের কাছ থেকে গঠনমূলক এবং প্রয়োজনীয় কাজ পাচ্ছি। আপনারা সবাই চলে গেলেও হয়তো খুব কষ্ট পাব, তবে একা একা আমি কাজ চালিয়ে যাব। তাতে মাস লাগুক বা বছর। আবারো অনুরোধ করছি, আমাদের ভেতরকার আন্তরিকতা যেন নষ্ট না হয়। ধন্যবাদ !! - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:০২, ১৮ জুন ২০২০ (ইউটিসি)

──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── প্রিয় আদিভাই, ফুরফুরে মনটা বিষিয়ে দেয়ার কারণ হয়ে দাঁড়ানোয় আমি অন্তরের অন্তঃস্থল থেকে দুঃখপ্রকাশ করছি। আমি চশমা ব্যবহার করি না বলে ভুলে হয়তো শুধুমাত্র কপিরাইট সমস্যার জন্য {{Underlinked}},{{Refimprove}}, {{primary source}}, {{কাজ চলছে}}, {{prose}}সহ অধিকাংশ ট্যাগ (আমার মনে হয় না সেগুলো কপিরাইট সমস্যার জন্য) যুক্ত হয়ে গেছে। মানবিক দুর্বলতা বিবেচনা করে কি ক্ষমা করে দেয়া যায় না? কিন্তু আপনার কাছে আমার একটা প্রশ্ন ছিল, "আপনার কাছে কি ১৯৯৮ সালের ব্লু অ্যান্ড গোল্ড আছে?" যদি থেকে থাকে তাহলে সত্যিই আমি অত্যন্ত অপরিণামদর্শী। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমায় এভাবে কৃপা করার জন্য। তাছাড়া আমায় ক্ষমা করবেন, আমি বাংলা লেখার মাঝে ইংরেজি পরিহারের সর্বোচ্চ চেষ্টা করি। আবারও সহস্র কোটি ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১৩:০৭, ১৮ জুন ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMeghmollar2017, Mrb Rafi, Wiki Ruhan, এবং Nokib Sarkar: মনমালিন্যের কিছু নেই। ট্যাগ লাগানো ব্যাপার নয়, তা সরানো যাবে। নকীব তুমি এত ট্যাগ না লাগিয়ে, কোন কোন লাইন-অনুচ্ছেদে সমস্যা আছে, ঠিক করতে হবে তা এখানে উল্লেখ করতে পার। না হলে ঠিক করা কষ্টকর হবে। যেমন ধরন, কপিরাইটকৃত ট্যাগ লাগানো কিন্তু কোথা থেকেই লেখা অনুলিপি হয়েছে তা আমি ধরতে পারিনি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৫, ১৮ জুন ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: আপনি পাবেন না, কারণ প্রথমত আপনার কাছে উক্ত প্রকাশনাটির সবগুলো সংস্করণ (জন্ম থেকে) নেই। দ্বিতীয়ত, আমরা ইতিমধ্যেই ব্যাপক পুনর্লিখনযজ্ঞ চালিয়ে সেটা মোটামুটি সংস্কার করে ফেলেছি। এখন এতে কপিরাইটযুক্ত তথ্যের অধিক ব্যবহার নেই। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১৭:১৫, ১৮ জুন ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNokib Sarkar এবং Mrb Rafi: নকীব ভাইকে ধন্যবাদ, ভুলগুলো শুধরানোর জন্য। এটা আগে করলেই হতো। খামাখা ট্যাগ লাগানোর প্রয়োজন ছিল না। তাহলে আমিসহ আরও কয়েকজন মনঃক্ষুণ্নও হতেন না। তাছাড়া আমি প্রথমবারের মতো কাজ করছিলাম, তাই ভুল হতেই পারে। তার ওপর গ্রুপে বলেও নিয়েছি, তখন না করতে পারতেন। এখানে রাফি ভাই আমার বিরুদ্ধে সরাসরি অসহযোগিতা ও অসহিষ্ণুতার অভিযোগ তুলেছেন, সে সম্পর্কে দুটি কথা বলতে চাই। প্রথমত আপনারা কেউই আমাকে জানাননি যে আপনারা প্রকল্প হাতে নিয়ে কাজ শুরু করেছেন। আমি জেনেছি নিবন্ধটি ভালো নিবন্ধ মনোনীত হওয়ার পর। যখন থেকে জানতে পেরেছি, তখন থেকেই আগ্রহ প্রকাশ করেছি। একদম উল্লেখযোগ্য না হলেও ছোট ছোট কিছু কাজও করেছি। পরবর্তীতে করার জন্যও হাতে কাজ ছিল। এ নিয়ে আফতাব ভাইয়ের সাথে আলোচনাও হচ্ছিল, আপনারা জিজ্ঞেস করতে পারেন। কাজেই আপনার অভিযোগ একেবারেই অবান্তর। যাই হোক, "অপরিণত আবেগজনিত" ত্রুটির জন্য ক্ষমা চাইছি। আফতাব ভাইয়ের কথাই ঠিক। আমাদের মধ্যে বিবাদ কোনো পক্ষের জন্যই লাভজনক নয়। দুই পক্ষেরই সময় নষ্ট। তাছাড়া ব্যক্তিগত সম্পর্ক নষ্ট হওয়ার যথেষ্ট আশঙ্কা থাকে। আমার অবদান যদিও গুরুত্বপূর্ণ নয়, তবুও আত্মাভিমান ভুলে আপনাদের সাথে আবার কাজ করতে মনঃস্থির করেছি। তবে মূল নিবন্ধে নয়, এতে যারা কাজ করছে, তারাই করবে। মূল নিবন্ধের বাইরে কাজ থাকলে নিশ্চিন্তে দিতে পারেন, সর্বোচ্চটুকু দিয়ে চেষ্টা করব। তবে ভুল হলে আবার ট্যাগ লাগানোর দরকার নাই ;-) বলে দিলেই হবে। তাছাড়া আপনারা তো আছেনই শুধরানোর জন্য। পরিশেষে নকীব ভাইয়ের সূক্ষ্ম খোঁচার জবাবে বলতে চাই, বিদেশাগত শব্দকে বাদ দিয়ে ভাষার সাবলীলতাকে পরিহার করে বাংলাকে যান্ত্রিক ভাষায় পরিণত করার পক্ষপাতী আমি নই। তবুও আফতাব ভাই, নকীব ভাইয়ের মতো যারা বাংলাকে ভালোবেসে ইংরেজির অতিআধুনিকতা বর্জনের চেষ্টা করেন, তাঁদের মনোভাবকেও আমি শ্রদ্ধা করি। নকীব ভাইয়ের প্রতি শ্রদ্ধা রেখেই এবারের বার্তায় ইংরেজি পরিহার করে লেখার চেষ্টা করলাম। শেষে হলো সব মিটমাট, কিন্তু করোনার কারণে যেহেতু সবাই দূরে, করমর্দনের উপায় নেই। পুনর্মৈত্রীর স্মরক হিসেবে এখানে একটা "হাসি" একে দিয়ে যান। -- আদিভাই (আলাপ) ০৮:০৩, ২০ জুন ২০২০ (ইউটিসি)
  1. :) -- আদিভাই (আলাপ) ০৮:০৩, ২০ জুন ২০২০ (ইউটিসি)
  1. :) সাথে হাসিস্বরূপ শব্দ (user:Sajjad31) — Wiki Ruhan (আলাপ) ০৮:৫৮, ২০ জুন ২০২০ (ইউটিসি)
যদিও কোনোরূপ ঝগড়া কিংবা খোঁচাখুচি করার উদ্দেশ্য আমার নেই, তবুও আমাদের মধ্যকার বোঝাপড়াটুকু করে নেয়াই উত্তম মনে করি। আমি যদ্দূর জানি (আমি আপনাদের মতো অভিজ্ঞ নই বলে ভুলও হতে পারে), ট্যাগ লাগানো হয় সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের (সম্পাদনা বা উক্ত কাজে নিয়োজিত) দৃষ্টি আকর্ষণ করার জন্য; যাতে তাঁরা ট্যাগটি সরানোর জন্য প্রয়োজনীয় সংস্কারসাধন করেন। আমি আজ পর্যন্ত লাগানো সমস্ত ট্যাগেই এই দর্শন বিবেচনা করেছি। সামাজিক যোগাযোগ মাধ্যমে কাজ বন্টন করে দেয়া হয়েছিল, যাতে আমার কাজ ছিল তথ্য যোগ করার দলে তথাকথিত নেতৃত্ব দেয়া। আর সংশোধন ও উইকিফাইয়ের দায়িত্ব ছিল (আমার যদ্দূর মনে পড়ে) দল ৩-এর। যদিও আমার সংশোধন করতে কোনো বাধা ছিল না, কিন্তু তবুও আমি সময়ের অভাবে সংশোধন করি নি; বরং উক্ত দলকে আনুষ্ঠানিকভাবে জানান দিয়েছি (যা আমি উইকিতে বলার কথা থাকলেও আমি বলতে পারি নি বলে দুঃখিত)। ট্যাগের মূল উদ্দেশ্য এটাই বলে মনে করি। আর একজন সম্মানিত সম্পাদক আমার আঁধারে ঢিল ছোঁড়ার কথা বলেছেন এবং কিছুটা উত্তপ্ত বাক্যবাণে জর্জরিত করেছেন। তাঁর জ্ঞাতার্থে বলছি, আমি আমার বক্তব্য দ্বারা এটা বোঝাই নি যে, আমার কাছে একটিও প্রকাশনা নেই। বরং বোঝাতে চেয়েছি যে, আমার কাছে যা ছিল সেগুলোর সঙ্গে মিলিয়েই অনেক অনুলিপি পেয়েছি; সুতরাং অন্যান্য সংস্করণের (যেগুলো আমার কাছে নেই) সঙ্গে আছে কি না মিলিয়ে দেখার অনুরোধ রইল। আর আমি যদ্দুর জানি, আমার যোগ করা ট্যাগের মধ্যে কপিরাইটের ট্যাগ মাত্র একটা ছিল, অথচ এর পাশাপাশি অন্য অনেক ট্যাগও লাগিয়েছি যা হয়তো সম্মানিত অভিজ্ঞ সম্পাদকের দৃষ্টিগোচর হতে ব্যর্থ হয়েছে। সেসব ট্যাগ প্রদর্শনে ব্যর্থ হওয়ায় আমি এ ব্যাপারে ক্ষমা প্রার্থনা করছি। (আমি যদি কোনো যন্ত্র নাই হই তবে) কী লজ্জ্বার!! শব্দটিই অধিক সাবলীল। আর উইকিতে মনোমালিন্য করা আমার অভ্যাস নয়, তবু কখনো কখনো হয়েও যায়। আমি সিদ্ধান্ত নিয়েছি আর এখানে আধিপত্য বিস্তার করবো না। সকল প্রকারের অবদান সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকেই মহিমান্বিত করবে - এই প্রত্যাশায় আজ এখানেই শেষ হল।-নকীব সরকার বলুন... ১০:০২, ২০ জুন ২০২০ (ইউটিসি)

বানান[সম্পাদনা]

নকীব সাহেব, বানানটা মুখ্য হবে, মূখ্য নয়। অভিধান দ্রষ্টব্য। Ppt2003 (আলাপ) ১২:৪৭, ৮ জুন ২০২০ (ইউটিসি)

Ppt2003 আপনাকে অসংখ্য ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১৪:১৫, ৮ জুন ২০২০ (ইউটিসি)

নিবন্ধ বর্ধিতকরণ[সম্পাদনা]

বিষয় তথ্যসংগ্রহ ও লেখা রচনাশৈলী সংস্কার তথ্যসূত্র যাচাই অবস্থা
ছাত্র আন্দোলনে নটর ডেমের ভূমিকা শুরু হয় নি
ক্রীড়া ও বিনোদন অনুচ্ছেদে প্রাপ্ত বিভিন্ন সম্মাননা যোগ ও বর্ধিতকরণ রাফি ও মুকিত করা হচ্ছে...
নটর ডেম কলেজ কর্তৃক বিভিন্ন সময়ে প্রাপ্ত সম্মাননা ও পুরষ্কার রাফি ও মুকিত করা হচ্ছে...

ভালো নিবন্ধে কেন এত ত্রুটি?[সম্পাদনা]

Gnome-edit-redo.svgNokib Sarkar: এই নিবন্ধকে ভালো নিবন্ধের মূল্যায়নের পর্যালোচক তুমিই ছিলে। একটা ভালো নিবন্ধের উপর কি এতগুলো ট্যাগ তথা এতগুলো ত্রুটি কি থাকে? এই নিবন্ধের উপর তোমার যুক্ত করা ট্যাগ অনুযায়ী নিবন্ধটি ভালো নিবন্ধের মানদণ্ড পূরণ করেনি। ভালো নিবন্ধ হিসেবে একটি নিবন্ধে এত ত্রুটি থাকাটা কিন্তু পাঠকদের জন্যও ভীষণ দুঃখজনক। — অংকন (আলাপ) ০৫:৩০, ১৭ জুন ২০২০ (ইউটিসি)

অংকন ভাই, আমি আপনাদের আক্রোশ বুঝতে পারছি। আসলে ঠিক এই কারণেই {{নিবন্ধ ইতিহাস}} এ সংস্করণ নং এবং তারিখ থাকে। অর্থাৎ অমুক তারিখ পর্যন্ত ভালো নিবন্ধের মানদণ্ড পূরণ করেছে। ট্যাগগুলো নতুনভাবে যুক্ত হওয়া তথ্যের জন্য লাগানো হয়েছে। কিন্তু ব্যক্তিগত কারণে গতকাল আমি সম্পাদনা করতে পারি নি। তবুও কিছু সংস্কার করেছি। তবে আমি ভাবি নি যে ট্যাগগুলো কারো নিরুৎসাহের কারণ হবে, বরং ভেবেছিলাম যে এতে নতুন সম্পাদকরা অন্তত একবার করে প্রতিটি সমস্যা ঘেটে দেখবেন। কিন্তু এক্ষেত্রে অপ্রত্যাশিতভাবে হিতে বিপরীত হওয়ায় আমি সত্যি খুব মর্মাহত। আমি নিজেই কিছু সংস্কার করছি। তবুও আপনাদের প্রতি অনুরোধ আমার।এই বোকামোটাকে একটু ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার। তবে অনুগ্রহপূর্বক হতাশ হবেন না। আমি কখনোই বলি নি যে, তথ্যগুলো অযথা। আমার প্রতিটি ট্যাগের পেছনে কারণ রয়েছে। প্রথমত রচনাশৈলীর ধরন দেখে মনে হচ্ছে এটি নটর ডেমের কপিরাইটকৃত প্রকাশনা "ব্লু অ্যান্ড গোল্ড" হতে অধিক লেখা যোগ করা হয়েছে। কিন্তু দুর্ভাগ্যক্রমে প্রকাশনাটি অনলাইনে উপলব্ধ নয়। তাছাড়া ইতিহাস অংশের বেশিরভাগ তথ্যেরও তথ্যসূত্র হিসেবে উক্ত প্রকাশনা এবং নটর ডেম সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ প্রণীত প্রকাশনা থেকে নেওয়া হয়েছে। পাশাপাশি এতে অ-উন্মুক্ত ও উন্মুক্ত উভয় প্রকার চিত্রেরই অধিক ব্যবহার রয়েছে, যা পাঠকের লোড হতে সময়ের পাশাপাশি নিবন্ধের কলেবর অধিক বৃদ্ধি করছে। এতে অনেক প্রকারের বিষয়শ্রেণী যুক্ত করা সম্ভব, যা যুক্ত করা হয় নি। যেমন মাতা মেরীর নামে নামকৃত স্থাপনা, অমুক সালে অমুক জায়গায় প্রতিষ্ঠিত প্রভৃতি। নিবন্ধের কিছু অনুচ্ছেদ অন্যান্য অনুচ্ছেদের তুলনায় সংক্ষিপ্ত এবং ওজন তুলনামূলকভাবে কম। এছাড়া একই অনুচ্ছেদ ভিন্ন নামে একাধিকবার রয়েছে। নিবন্ধে বিশেষণের ব্যবহার অধিক যা মূলত ভক্তের দৃষ্টিকোণে থাকে প্রভৃতি সমস্যার জন্যই মূলত এত ট্যাগ লাগিয়েছি। আশা করি দুদিনের মধ্যেই সংস্কার করে ট্যাগ সরাতে পারবো। ধন্যবাদ। কষ্ট পেয়ে থাকলে ক্ষমা করে দিন। নকীব সরকার বলুন... ০৬:৫০, ১৭ জুন ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNokib Sarkar: আক্রোশের কিছুই নাই এখানে। যুক্তিসহকারে নীতিমালা অনুযায়ী যেকোনো কিছু যে কেউ করতেই পারে। কিন্তু অনর্থক ট্যাগ বসানো থেকে আমাদের সকলেরই বিরত থাকা উচিত। আর অন্যদের নিরুৎসাহিত হওয়ার ব্যাপারে আমার বলার কিছু নাই এখানে, সেরকম কিছু উইকিতে চোখে পড়ে নাই। আমি একজন সাধারন উইকিপিডিয়ান হিসেবে উপর্যুক্ত বক্তব্য রেখেছি। আর অনলাইনে উপলব্ধ না হলেও নিবন্ধের তথ্যসূত্র হিসেবে মুদ্রিত বই সবসময়ই ব্যবহৃত হয়েছে। তবে যদি হুবহু অনুলিপিকৃত হয় তাহলে যে লিখেছেন তাকে বার্তা দাও, ৪৮ ঘণ্টার মধ্যে ঠিক না হলে মুছে দাও। মুদ্রিত তথ্য নিজের ভাষায় লিখলে তো হলই। টহল নীতিমালা অনুযায়ী এই ট্যাগগুলোর কারণ কি ব্যবহারকারীদেরকে তুমি জানিয়েছ? আর কাজ চলছে টেমপ্লেটটা কিন্তু একই সাথে অনেক অর্থ বহন করে। শুধু শুধু ট্যাগ বসানো থেকে বিরত থাকতে অনুরোধ করব। ধন্যবাদ। — অংকন (আলাপ) ০৭:০৬, ১৭ জুন ২০২০ (ইউটিসি)
অংকন ভাই, কিছু মনে করবেন না, টহল নীতিমালা আমি জানি। কিন্তু ব্যক্তিগত কারণে আমি ব্যবহারকারীদের উইকিতে জানাতে পারি নি। তাছাড়া {{কাজ চলছে}} ট্যাগটি আমিই লাগিয়েছিলাম। এর অর্থ আমরা আমাদের লক্ষ্যমাত্রা ঠিক করেছি, এবার সংস্কার শুরু করবো। অন্তত ট্যাগ লাগানোটাকে আমি সে দৃষ্টিকোণ থেকেই দিয়েছি। কিন্তু ব্যাপারটা যে উল্টে যাবে তা আমি বুঝতে পারি নি। যাহোক আপনার বক্তব্যের জন্য ধন্যবাদ। আমি ট্যাগগুলো প্রত্যাহার করে নিচ্ছি। নকীব সরকার বলুন... ০৭:১৩, ১৭ জুন ২০২০ (ইউটিসি)

গ্রুপ পরিসংখ্যান[সম্পাদনা]

নকীব ভাই, গ্রুপ পরিসংখ্যানে মানবিক বিভাগে গ্রুপ জি থেকে আই বলা হয়েছে। কিন্তু গ্রুপ হবে জি, এইচডাব্লিউ। সাথে টীকা দিতে পারেন, "অক্ষরগুলো দ্বারা চতুর্থ বিষয় যথাক্রমে ভূগোল, ইতিহাস ও সমাজকর্মের ইংরেজি নামের প্রথম অক্ষর নির্দেশ করে।" এটা জেনেছিলাম, আপনাদের সাথে উইকি আলাপনে কাজ করতে গিয়ে। :) -- আদিভাই (আলাপ) ০৮:১৭, ২০ জুন ২০২০ (ইউটিসি)

ওহে আদিভাই যোগ করে দিয়েছি। কিন্তু এর পরের বার তুমি নিজে যোগ করবা। বুঝলা? আর তোমার মূল নিবন্ধেই কাজ করা উচিত। কেন করবা না, হ্যাঁ? — Wiki Ruhan (আলাপ) ০৮:৫৫, ২০ জুন ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWiki Ruhan: আপনাকে ধন্যবাদ। আমি কিছুটা পরিবর্তন করেছি। দেখবেন একটু। -- আদিভাই (আলাপ) ০৯:৫৭, ২০ জুন ২০২০ (ইউটিসি)

ফাদার গাঙ্গুলীর কর্মজীবন[সম্পাদনা]

কলেজের নিবন্ধে ফাদার গাঙ্গুলী অধ্যক্ষ ছিলেন ২৯ মার্চ ১৯৬০ - অক্টোবর ১৯৬০ পর্যন্ত। কিন্তু থিওটোনিয়াস অমল গাঙ্গুলী নিবন্ধে অধ্যক্ষ ছিলেন ২১ মার্চ ১৯৬০ থেকে ৩ সেপ্টেম্বর ১৯৬০। আসলে কোনটি সঠিক? -- আদিভাই (আলাপ) ০৬:৪৮, ২৩ জুন ২০২০ (ইউটিসি)

ব্লু অ্যান্ড গোল্ড এর সাথে যেটা মেলে সেটাই সঠিক।—Wiki RuHan [ Talk ] ১৪:৩০, ২৪ জুন ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMeghmollar2017: আপনি যদি চান, আমরা আবার সব ভুলে এক হয়ে কাজ করব। আমার পরিকল্পনা অনুযায়ী আমি এগোচ্ছি, তবে চাপ পড়ে গেছে। আপনি কি আমার কাছ থেকে কাজটা বুঝে নিয়ে আমার পাশে দাঁড়িয়ে একসাথে কাজ শুরু করতে চান? - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:১৬, ২৫ জুন ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMrb Rafi: আমি আগেই বলেছি, নিশ্চিন্তে দিতে পারেন। আমি যথাসাধ্য চেষ্টা করব। তবে আপনি কিন্তু হাসি আঁকেন নি। :P -- আদিভাই (আলাপ) ০৭:২৩, ২৬ জুন ২০২০ (ইউটিসি)
🙂☺😀😁😂- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:০০, ২৬ জুন ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMrb Rafi: এখানে নয়। :') উপরে। কাজটা উইকিতেই দিবেন, আমি সম্প্রতিই ফেসবুক ডিঅ্যাকটিভ করেছি। অনেক ভেবে দেখলাম, ঐ বইখানা কোনো কাজের না। তারচে' কমলাকান্তের দপ্তর আর আফিঙ্গের মহিমা অসীম। (কমলাকান্তের দপ্তর পড়ছি!) -- আদিভাই (আলাপ) ১৫:৫৬, ২৬ জুন ২০২০ (ইউটিসি)

নিবন্ধের উপস্থাপনা বিষয়ে মতামত[সম্পাদনা]

এ নিবন্ধটিতে প্রতিনিয়ত নতুন তথ্য যুক্ত হওয়ায় উপস্থাপনা বিষয়ে মতানৈক্য তৈরি হবার সম্ভাবনা প্রকট। তাই যেকোনো পদক্ষেপ নেবার আগে অনুগ্রহপূর্বক এ অনুচ্ছেদে আলোচনা করে নিন। নিবন্ধের উপস্থাপনপদ্ধতির উন্নয়নকল্পে আপনার যেকোনো পরামর্শও এখানে প্রদান করুন।

এই অনুচ্ছেদের শেষের তথ্যগুলো অবিশ্বকোষীয় প্রতীত হচ্ছে। বিশেষ করে ছাত্রদের নাম উল্লেখপূর্বক খুঁটি-নাটি বিষয়ও উত্থাপিত হয়েছে। এর সংস্কার প্রয়োজন।—Wiki RuHan [ Talk ] ২১:২৪, ২৪ জুন ২০২০ (ইউটিসি)
নিবন্ধটিতে কিছু নিয়ম মেনে সম্পাদনা করার অনুরোধ জানাচ্ছি। যেমন ফাদার স্থলে খ্রিষ্টান ধর্মযাজক ব্যবহার করুন। কিন্তু ভবনগুলোর নামে আর্চবিশপ গাঙ্গুলি ভবন, ফাদার মার্টিন ভবন, ফাদার টিম ভবন, ফাদার পিশেতো ভবন এভাবে ব্যবহার করুন কোথাও সংক্ষিপ্ত না করে (টিম ভবন নয়, লিখুন ফাদার টিম ভবন)। এগুলো আনুষ্ঠানিক নাম এবং এ নিবন্ধে সেভাবেই ব্যবহার করা উচিত। সবক্ষেত্রে ডানদিকে বাঁকা লেখা ব্যবহার করুন।- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:১১, ২৫ জুন ২০২০ (ইউটিসি)
ভবন অনুচ্ছেদটিকে চারটি ভবনের চারটি উপঅনুচ্ছেদে ভাগ করার প্রস্তাব জানাচ্ছি। তাছাড়া প্রত্যেকটি ক্লাবের নাম এবং তাদের উৎসবগুলোর আনুষ্ঠানিক নাম ইটালিক এ লিখুন। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:৫৪, ২৫ জুন ২০২০ (ইউটিসি)

──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── Pictogram voting comment.svg মন্তব্য প্রিয় সুধী, ভেবেছিলাম নিজেকে কোনোরূপ মতানৈক্যে জড়াবো না। কিন্তু পরিস্থিতি আমাকে একটু খোঁচা দিচ্ছে। যাই হোক আসল কথায় আসি। নিবন্ধটির সূচকীয় হারে উন্নতি পাচ্ছে, দেখে খুবই ভালো লাগলো। সংশ্লিষ্ট অবদানকারীদের আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। তবে নিবন্ধটি পরিদর্শনের সময় আমার চোখে কিছু অনাকাঙ্ক্ষিত অসামঞ্জস্য দৃষ্টিগোচর হয়েছে। এগুলোই একান্তই আমার ব্যক্তিগত মতামত, অন্য কারো সঙ্গে নাও মিলতে পারে।

  1. নিবন্ধটিতে কিছু অনুচ্ছেদকে ছোট ছোট কিছু উপঅনুচ্ছেদে ভাগ করা হয়েছে যা আমার কাছে দৃষ্টিকটু লাগছে। ইতিহাস অনুচ্ছেদে প্রতিষ্ঠাকালীন ইতিহাসপ্রারম্ভিক ইতিহাস উপঅনুচ্ছেদদ্বয় একত্রিত করার অনুরোধ জানাচ্ছি। তেমনি উৎসব অনুচ্ছেদটিকে অখন্ড অনুচ্ছেদ রাখারও অনুরোধ রাখছি। কোনো অনুচ্ছেদ অত্যন্ত দীর্ঘ না হওয়ার আগ পর্যন্ত উপঅনুচ্ছেদে ভাগ না করার অনুরোধ জানাচ্ছি।
  2. নিবন্ধটিতে পোশাক-পরিচ্ছদ অনুচ্ছেদটি একটু বিস্তৃত করা প্রয়োজন। এক্ষেত্রে পোশাকের ইতিহাস - প্রতিষ্ঠালগ্নে কেমন ছিল, কেন গতানুগতিক ধারার সাদা না বেছে ক্রীম রঙ বাছা হয়েছে ইত্যাদি যোগ করা যেতে পারে।
  3. নিবন্ধটিতে একটি লেখচিত্র রয়েছে যেটি বিভাগ বিভাজনকে তুলে ধরেছে। কিন্তু আমার মতে এই চিত্রটি বিশেষ কোনো গুরুত্ব বহন করছে না। কারণ বিভাগ বিভাজন প্রায় প্রতি বছরই পরিবর্তিত হয় এবং এটি খুব বেশি বিশ্বকোষীয়ও নয়। বরং এটি কলেজের প্রস্পেক্টাসে খুব সুন্দরভাবে মানাতো। এর বদলে অনুচ্ছেদটি বিস্তৃত করতে হলে - গ্রুপ বিভাজনের বিশেষ কিছু ইতিহাস (গণহারে প্রতিবছরের কথা বলছি না)। নতুবা কোন গ্রুপে কতজন শিক্ষার্থী রয়েছেন, তারা কোন সিটে বসেন সেটাও দেয়া লাগবে।:)
  4. ধর্মচর্চা উপঅনুচ্ছেদটি শিক্ষা কার্যক্রমের অধীনে বর্ণিত হয়েছে। আমার মনে হয় এটি একটি স্বতন্ত্র অনুচ্ছেদ হওয়া উচিত এবং এতে নৈতিকতা শিক্ষা অংশটি অন্তর্ভুক্ত করা উচিত। ইতিহাস অনুচ্ছেদটিতে সাম্প্রতিক ইতিহাস যুক্ত করা উচিত।
  5. আমার মতে কোনো ছাত্রের ব্যক্তিগত অবদান (কিংবা অপকর্ম) কলেজের নিবন্ধে স্থান পাওয়ার যোগ্য নয়। পুরষ্কার অংশে শুধুমাত্র যেসব ক্ষেত্রে কলেজের প্রতিনিধি হয়ে কোনো অর্জন রয়েছে কিংবা কলেজকে উদ্দেশ্য করে সম্মাননা দেয়া হয়েছে সেগুলোই অন্তর্ভুক্ত থাকা উচিত। মুক্তিযুদ্ধের সময়ে কোনো শিক্ষার্থী নিশ্চয়ই কলেজের প্রতিনিধি হয়ে ঝাঁপিয়ে পড়েন নি কিংবা কলেজ তাদেরকে প্রণোদনা দেয় নি। তাঁরা (চন্দ্রবিন্দু দিয়ে) উল্লেখযোগ্য শিক্ষার্থীদের তালিকায় স্থান পেতে পারে। এটা সমালোচনা অনুচ্ছেদের জন্যও প্রযোজ্য।
  6. ফাদার শব্দটি সম্মানসূচক। এটি কোনো ব্যক্তির নামের পূর্বে বসিয়ে তাঁঁকে সম্মান দেয়া হয়। আমরা নিশ্চয়ই কোনো নবীর নামের শেষে আলাইহিস সালাম কে অনুবাদ করে তাঁর উপর শান্তি বর্ষিত হোক করি না। সুতরাং যেসব স্থানে ফাদার শব্দটি সম্মানসূচক অর্থে ব্যবহৃত হচ্ছে, সেসব স্থানে এটি প্রতিস্থাপন নয় বরং অপসারণ করা উচিত।

উপর্যুক্ত বিষয় বাদেও অনেক কিছু আছে। তবে সেগুলো আপাতত দৃষ্টিগোচর হয় নি। কাউকে ছোট করা আমার উদ্দেশ্য নয়; বরং নিবন্ধটি যাতে দৃষ্টিনন্দন হয়, তাই প্রত্যাশা। ধন্যবাদ -নকীব সরকার বলুন... ১৪:৩৬, ২৫ জুন ২০২০ (ইউটিসি)

কোনো অনুচ্ছেদ অত্যন্ত দীর্ঘ না হওয়ার আগ পর্যন্ত উপঅনুচ্ছেদে ভাগ না করার অনুরোধ জানাচ্ছি এই ধারণাটি সঠিক নয়। উপঅনুচ্ছেদ তৈরি হয় বিষয় বস্তু ভিন্নতার কারণে। এর সাথে ছোট বা বড় হওয়ার সম্পর্ক নেই। বিষয় একটু ভিন্ন থাকলেই উপ অনুচ্ছেদ করা যেতে পারে। আর পাঠকদের তথ্য দেওয়া উইকিপিডিয়ার উদ্দেশ্য। গ্রাফ, তথ্যছক এই তথ্য গ্রহনে সাহায্য করে। আর রাফির প্রস্তাবনা ভবন অনুচ্ছদে উপঅনুচ্ছেদ যোগ করলে একটু বেশিই (= =) এর ব্যবহার হয়। আর নকিবের মতামত অনুযায়ী প্রারম্ভিক ইতিহাসকে একত্রীকরণ করা ভালো উপায়।—Wiki RuHan [ Talk ] ১৫:০৩, ২৫ জুন ২০২০ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্যWiki Ruhan, কিছু মনে করবেন না, তথ্যগ্রহণে যদি সুবিধ্যজনক হয় তাহলে কোন গ্রুপের কতজন ছাত্র তার একটা পরিসংখ্যান নিয়ে একটা লেখচিত্র, কোন ক্লাবে কত সদস্য তা নিয়ে একটা লেখচিত্র, প্রতিবছর নটর ডেমে কতজন ছাত্র ভর্তি হয় এবং তাদের মধ্যে কতজন ছাত্র অনুত্তীর্ণ হয় তা নিয়ে একটা লেখচিত্র, নটরডেমের ছাত্রদের মধ্যে কতজন উইকিতে উল্লেখযোগ্য তা নিয়েও একটা লেখচিত্র করে ফেলুন। আপনি না পারলে আমাকে বলুন, আমি অতটা অভিজ্ঞ না হলেও একটু আধটু জানি। আমি অবশ্যই সাইন অপেক্ষক নিবন্ধে কোনো লেখচিত্র দিতে দ্বিমত করলেও এখানে করবো না। কারণ সেখানে লেখচিত্রের বিশেষ প্রয়োজন না হলেও এখানে তার অবশ্য প্রয়োজন আছে বৈকি। অনুচ্ছেদের ব্যাপারে আমি বলবো যে, অনুচ্ছেদ দীর্ঘ না হলেও বিষয়বস্তু ভিন্ন হলে উপঅনুচ্ছেদ করা উচিত। যেমন আমি উদাহরণ দেই, (মনে করি) একটি অনুচ্ছেদে নটরডেম কলেজের প্রাপ্ত সম্মাননা রয়েছে। সেখানে প্রত্যেক ক্ষেত্রে (স্থানীয়, জাতীয়, আন্তর্জাতিক) কমপক্ষে তিন-চারটি করে বাক্য রয়েছে। যেহেতু বিষয়বস্তু ভিন্ন, সুতরাং আমি দৃঢ় প্রস্তাব জানাচ্ছি আকার যাই হোক প্রত্যেকটি বিষয়কে আলাদা উপঅনুচ্ছেদে ভাগ করা হোক। এটি এবং এটা পড়ার পরে অবশ্য মতে কিছুটা পরিবর্তন এসেছে। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৩:৫৬, ২৬ জুন ২০২০ (ইউটিসি)
খোঁচা তো বাচ্চারা দেয়, এখন দেখছি উইকিপিডিয়ানরাও দেয়! সহিষ্ণুতার অভাব, স্বপন্থায় চলার প্রবণতা! নিবন্ধের ভুল তো শুধরায়ে যাবে, কিন্তু কে শোধরাবে এগুলা? কাজ শেষ হওয়ার পর কী হবে বুঝতে পারছি। আরেকটা কথা, তোমার কথা আমার বন্ধুত্বসুলভ মনে হচ্ছে না। পরের বার কথা বলতে এলে হয় বন্ধুত্বসুলভ ভাবে বলবে অন্যথায় প্রফেশনালি কথা বলবে সকল মশকরা ছাড়া। —Wiki RuHan [ Talk ] ০৭:৫৪, ২৬ জুন ২০২০ (ইউটিসি)
Wiki Ruhan মনটা ব্যক্তিগত কারণে বিষিয়ে থাকায় কথাগুলো ওভাবে হয়ে গেছে। আমি দুঃখিত আপনার মনে আঘাতের কারণ হয়ে দাঁড়ানোয়। আচ্ছা, আমার বোধয় নিবন্ধে কোনো লেখচিত্রের প্রয়োজন আপাতত নেই। বরং প্রতিটি অনুচ্ছেদ (এবং উপঅনুচ্ছেদ) বিস্তৃত করা উচিত। নতুবা শুধুশুধু কলেবরই বৃদ্ধি পাবে; মৌলিক তথ্য নয়। সমালোচনা অংশে শুধুমাত্র এমন কিছুই থাকবে যা শুধুমাত্র কলেজকে দায়ী করা হয়। কলেজের কোন ছাত্র কোন অপকর্ম করলো তার জন্য কলেজ দায়ী নয়। আমি ব্যক্তিগতভাবে মনে করি, আরও দেখুন অনুচ্ছেদটি পরামর্শমূলক একটি অনুচ্ছেদ। সুতরাং এটি সবার শেষে থাকা উচিত।তবে অন্যদেরও মতামত কামনা করছি। ধন্যবাদ।নকীব সরকার বলুন... ০৯:১৫, ২৬ জুন ২০২০ (ইউটিসি)
জানি না আপনারা কীভাবে ভাবেন। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানের কর্তব্য শিক্ষদানে। যখন ব্যর্থ হয়, তখন সমালোচনা। কলেজের ছাত্র অপরাধী, তবু সে "কলেজের" ছাত্র। আমরা কেন তাকে রাসটিকেট করতে যাব? টিভিতে যখন দেখান হয়, অপরাধী "অমুক কলেজের" ছিল, তখন কি তা সমালোচনার পর্যায়ে পড়ে না? তাহলে এগুলো বাদ যাবে কেন? কলেজের ছাত্র অমুক প্রতিযোগিতায় পুরস্কার আনল, অমুক অলিম্পিয়াডে প্রথম হলো, তা থাকবে, তাহলে অমুক ছাত্র জঙ্গী, অমুক খুনি, এ কথা থাকবে না কেন? -- আদিভাই (আলাপ) ১১:০৮, ২৬ জুন ২০২০ (ইউটিসি)
প্রিয় আদিব সরকার, নিজের আবেগকে জয় করে আমাদের সঙ্গে যোগ দেয়ায় আমি নিজেকে খুব ধন্য মনে করছি। আপনার প্রশ্নের জবাবে আমি আপনাকে ছোট্ট একটি অপ্রাসঙ্গিক প্রশ্ন করবো, আপনি কি প্যারাডক্সিক্যাল সাজিদ বইটি পড়েছেন? না পড়লে পড়ার অনুরোধ রইল। যাই হোক, ধরুন রুহান একটি ছুরি বানালো যেটা দিয়ে পৃথিবীর সব কিছুই কাটা যায়। রুহান সেটা মানুষের উপকার করার জন্য আপনাকে উপহার দিল। আপনি একদিন দেখলেন একজন মানুষকে একটি সিংহ আক্রমণ করেছে। আপনি তৎক্ষণাৎ সিংহটির উপর ঝাঁপিয়ে পড়ে বীরদর্পে ছুরিটি দিয়ে সিংহটিকে হত্যা করে মানুষটির জীবনরক্ষা করে সুমহান আদর্শ স্থাপন করলেন। কিছুক্ষণ পর আপনি দেখলেন, উক্ত সিংহটির আক্রমণেই আমি আহত অবস্থায় একটু দূরে পড়ে আছি। আপনি (ধরুন পূর্ব শত্রুতাবশত) উক্ত ছুরি দিয়ে আমাকে হত্যা করে ফেললেন। এখন আপনার কাছে আরেকটি ছোট্ট প্রশ্ন, আপনার রুহানের তৈরি ছুরি দিয়ে প্রথম ব্যক্তির জীবন বাঁচানোর জন্য প্রশংসা আপনার পাশাপাশি ছুরিটি তৈরি করে দেয়ায় রুহানেরও প্রাপ্য। কিন্তু আমাকে মেরে ফেলার জন্য দায় কি রুহানের উপর বর্তাবে? উক্ত ছাত্রদের কি নটর ডেম কলেজ জঙ্গি প্রতিনিধি হিসেবে পাঠিয়েছে যে, তোমরা গিয়ে জয় নটর ডেম বলে হামলা করো? আর দ্বিতীয়ত আমার প্রথম বক্তব্য লক্ষ্য করুন, আমি বলেছিলাম তাদের ব্যক্তিগত অর্জনও অন্তর্ভুক না করা হোক। অনুগ্রহ করে আবার পড়ে দেখুন। কৃপা করে ধন্যবাদ গ্রহণ করে বাধিত করতে আপনার মর্জি হয়। নকীব সরকার বলুন... ১৫:২৯, ২৬ জুন ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNokib Sarkar: নকীব ভাই, আমি আমার মন্তব্য প্রকাশ করেছি মাত্র। কিন্তু আপনি তেড়ে আসছেন কেন, বুঝলাম না। আপনাকেই বা আমি শুধু শুধু মারতে যাব কেন? কি যে প্যারাডক্সিক্যাল কথা বলেন, মাথার উপর দিয়ে গেল। বই পড়ি না কিনা! যাই হোক, আমার তুচ্ছ কথা আপনাকে মানতে হবে, তা তো বলিনি। বললেও আর করছেন কোথা? তবে আপনার বিরুদ্ধভাব ত্যাগ করলে আমাদের সবারই বিশেষ আরাম হয়। ধন্যবাদ গ্রহণ করলাম। এবার আমায় কৃপা করুন।-- আদিভাই (আলাপ) ১৬:১১, ২৬ জুন ২০২০ (ইউটিসি)

──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── -- আদিভাই সেটা কথার কথা। উদাহরণ দিলাম যাতে আপনি বুঝতে পারেন আমার বক্তব্য কী। আমার মধ্যে কোনো বিরুদ্ধভাবে নেই। (^_^)। নকীব সরকার বলুন... ১৭:০৯, ২৬ জুন ২০২০ (ইউটিসি)

নটর ডেম কলেজে আপনার করা সম্পাদনা (আরও দেখুন কে সবার শেষে স্থানান্তর) প্রচলিত নীতিবিরুদ্ধ। এটি সংশোধিত হয়েছে। ভবিষ্যতে নীতি মানার আশা করছি। —Wiki RuHan [ Talk ] ২০:১৬, ২৬ জুন ২০২০ (ইউটিসি)
Wiki Ruhan, আপনাকে ধন্যবাদ। তবে আমার মত হল, সাধারণত একটি নিবন্ধ সম্পূর্ণ পড়ার পরেই একজন পাঠক এজাতীয় আরো নিবন্ধ পড়ার জন্য পরামর্শ চান। একই কথা ইউটিউবের ভিডিওর ক্ষেত্রেও প্রযোজ্য, নিশ্চয়ই ইউটিউবের ভিডিও দেখার মাঝখানে এসে অন্য ভিডিও সুপারিশ করা হয় না? তাই আমার মতে আরো দেখুন অংশটি সবার শেষে থাকা উচিত। আপনার সুচিন্তিত মতামত কামনা করছি। আশা করছি আপনি সৌন্দর্যের খাতিরে নীতির বাইরে আসতে পারবেন। ধন্যবাদ নকীব সরকার বলুন... ০৪:১৩, ২৭ জুন ২০২০ (ইউটিসি)
আপনার এই সজ্জায় আমার সৌন্দর্য তো দূরের কথা অদ্ভুত লাগছে। নিজের ইউটিউব অভিজ্ঞতা এখানে প্রয়োগ করলে হবে? প্রচলন অনুযায়ী সব নিবন্ধেই যা করা হয় তাই এখানে অনুসারিত হবে। আর আপনি কোন বিষয়ে এত্ত আলোচনা করতে চান কেন? কাজের থেকে আলোচনা বেশি। আপনি আপনার মতো সাজাবেন, ভুল হলে অন্যরা ঠিক করবে এভাবেই তো চলে আসছে। আর আপনার আলাপ পাতায় দেওয়া বার্তা এখানে এনেছেন কেন? হুজুগে আবেগী হয়ে যাচ্ছেন। আর একটা ছোট্ট আরও দেখুন আপনাকে বোঝাতে আমি এত বাক্য ব্যয় করতে পারব না। দুঃখিত। এই আলোচনা এখানেই শেষ করলাম। —Wiki RuHan [ Talk ] ০৮:১৯, ২৭ জুন ২০২০ (ইউটিসি)
Wiki Ruhan, আমার কেন যেন মনে হচ্ছে আপনি আমার কথাটা ব্যক্তিগতভাবে নিয়েছেন। প্রথমেই আপনাকে বলতে চাই, আমি উদাহরণ হিসেবে ইউটিউবের কথা টেনে আনলাম; অকারণে নয়। দ্বিতীয়ত, আমি যদি গণহারে সাজানো শুরু করি তাহলে আবার আপনারা আপত্তি করে বসবেন যে আগে আলোচনা করা হয় নি কেন। তাই আমি নিবন্ধে হাত দেয়ার আগে একটু আলোচনা করে নিতে চাচ্ছিলাম। আর আপনি যে বলেছেন এতদিন ধরে চলে আসছে, ব্যাপারটা কিন্তু একটু গোঁড়ামি হয়ে গেল না? এতদিন ধরে ঠিক কী কারণে চলে আসছে, আপনি ব্যাখ্যা করতে পারবেন? যখন উইকিতে প্রথম নিবন্ধ তৈরি করা হয়েছিল, তখন প্রণেতা কিন্তু নিজের মতো করেই এটা যোগ করেছিলেন। তিনি নিশ্চয়ই বলেন নি এতদিন ধরে চলে আসছে? আর তাছাড়া উইকির এমন কোথাও নেই (অন্তত আমি পাই নি) যে যেটা একবার প্রচলিত হয়ে গেছে (বিশেষ করে রচনাশৈলীতে) সেটা আর কখনো পরিবর্তন করা যাবে না। উইকিপিডিয়া কিন্তু পরিবর্তনশীল; আশা করছি এটা অভিজ্ঞতার ভারে ভারাক্রান্ত মস্তিষ্ক হতে হারিয়ে যায় নি। আর আপনার হুজুগে আবেগ শব্দদ্বয় একটু লাগলো। আমি এখানে স্থানান্তরিত করেছি যাতে অন্য সম্পাদকরাও এ ব্যাপারে আলোচনা করেন এবং সিদ্ধান্তে সবার অংশগ্রহণ থাকে। নতুবা পরবর্তীতে তাঁরা আপত্তি জানাবেন যে আমাদের সঙ্গে/সামনে আলোচনা হয় নি। আমি ঠিক জানি না আপনি কোন দৃষ্টিকোণ থেকে পদদ্বয় ব্যবহার করেছেন। আর যদি বলেন যে কাজের চেয়ে আলোচনা বেশি, তাহলে আমি অনুগ্রহপূর্বক আদিব ভাইয়ের মন্তব্যের প্রতি খেয়াল রাখার বিশেষ অনুরোধ জানাবো। তিনি বলেছেন যে কোনো কিছু করার পূর্বে আলোচনা করে নিতে। নতুবা তার আগে আমি আলোচনার ছাড়াই কাজ করতাম। অন্যদিকে আপনি বলছেন এটা ছোট্ট বিষয়। তা আমি যদি এখন এটা ছোট্ট বিষয় হিসেবে আমার যুক্তি অনুসারে সবার শেষে দেই, আপনার অত মাথাব্যাথা কেন? এটা তো ছোট্ট বিষয় যা চোখের কোণায়ও থাকে না। কিন্তু লাগবে। কারণ এই ছোট্ট বিষয়টিও অনেক সময় নির্বাচিত নিবন্ধের সৌন্দর্যকে ব্যাহত করবে। আমি অনভিজ্ঞ বলে এভাবে একজন অভিজ্ঞ উইকিপিডিয়ানের কাছ থেকে এরূপ আচরণ আশা করি নি। আর আপনার অতগুলো বাক্য বৃথাই ব্যয় করতে বাধ্য করায় আমি সত্যিই দুঃখিত। তবু অন্য কাউকে অনুরোধ জানাচ্ছি একটু কষ্ট করে আমার যুক্তিটুকু খন্ডন করার। কথা দিচ্ছি আর বাক্য ব্যয় করতে হবে না। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৯:৪৯, ২৭ জুন ২০২০ (ইউটিসি)
উইকিপিডিয়া কি হয়ে বুঝলাম না! আলাপ পাতা কি ফেসবুক-মেসেঞ্জার হয়ে গেল কি না তাও বুঝলাম না। আপনি প্রশাসকের আলোচনা সভায় এই ব্যাপারে নিষ্পত্তি চান। আলাপ পাতাকে যত সংক্ষিপ্ত, ফর্মাল রাখুন। —Wiki RuHan [ Talk ] ০৯:৫৯, ২৭ জুন ২০২০ (ইউটিসি)
এখন আমার সত্যিই মনে হচ্ছে আপনারা ন্যাদা বাচ্চাদের মতো লুজ হাপ্পেন আর নাকে ঝুলন্ত সর্দি নিয়ে তুচ্ছ বিষয়ে চুল ধরে টানাটানি করছেন। এ নিবন্ধটির পরিসর বড় হয়ে যাওয়ায় 'লেজ'টাও বড় হয়ে গেছে। আরও দেখুন কোথায় থাকবে সেটা নিয়ে যুক্তিতর্ক অনেকটা আপনার কক্কিক্স এর তৃতীয় কশেরুকা চতুর্থটির স্থানে থাকলেই ভালো হতো কিনা সেটা নিয়ে তর্ক করার মতো। আমার ব্যাক্তিগত মতানুযায়ী এটা সবার শেষে থাকাই ভালো। এটা ঠিক করে দেয়া এমন কোনো কঠিন কিংবা বিশাল কাজ নয় যে, হাতি ঘোড়া সৈন্য সামন্ত নিয়ে কাজ শুরু করা কিংবা ঢাল তলোয়ার নিয়ে যুদ্ধ করা লাগবে। এটা ঠিক করতে দু'মিনিটও লাগার কথা নয়। তবে নকীবরুহান, আপনারা আচরণে সংযমী হোন। আর সাজানোর বিষয়ে সবারই কিছু ব্যক্তিগত গোঁড়ামি বা Personal dogma থাকে। যেমন আমার বহু পরিশ্রমের লেখা 'প্রকৃতি ও পরিবেশ' কে আপনারা 'শিক্ষাঙ্গন' বানালেন, সব ছবি কাটলেন, এমনকি গাছগুলা তালিকাকারে সাজালেন। তখন আমার মেজাজ এত গরম হয়েছিল যে, প্রতিদিন মনে মনে তিন চারবার করে আপনাদের দুজনকে ফাঁসিতে ঝুলিয়েছি। কিন্তু কিছু বলিনি আপনাদের প্রতি সম্মান রেখে। কারণ উইকি আমার বাপেরও না। তাছাড়া হাতি ঘোড়া নিয়ে ঝাঁপিয়ে পড়বার মতো যথেষ্ট বড় কাজ এখনো রয়ে গেছে। তুচ্ছ বিষয়ে ঝগড়া না করে আশা করব উৎপাদনশীলপ্রয়োজনীয় কাজে মনোযোগ দেবেন। ধন্যবাদ।। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:০৭, ২৭ জুন ২০২০ (ইউটিসি)
Mrb Rafi, হ্যাঁ আসলেও আমরা ব্যক্তিগত আক্রমণে চলে গেছি। সুতরাং আমি আর উইকির পরিবেশ নষ্ট করতে চাই না। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১২:১২, ২৭ জুন ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNokib Sarkar: আক্রমণাত্মক কথা বলে আপনিই উসকাচ্ছেন নকীব ভাই। আর এখন রাফির পেছনে লুকাচ্ছেন! যাই হোক, এটা বলা উদ্দেশ্য নয়। কথা হলো, আপনি যেমন খুশি তেমন করে অন্য ব্যবহারকারীর মন্তব্যে ঘষা মাজা করছেন। কোন ব্যবহারকারী তাঁর কোন মন্তব্য কতটুকু রাখবেন, এটা সম্পূর্ণ তাঁর বিবেচনাপ্রসূত। এটা তো আপনার নিজের আলাপ পাতা নয়। কোন ব্যবহারকারী কীভাবে তাঁর "স্বকীয়" বক্তব্য রাখবেন, কোথায় রাখবেন, কয়টি অনুচ্ছেদ রাখবেন, পুনর্গঠন পাতায় নাকি মূল আলাপ পাতায়, এটা সম্পূর্ণ তাঁর ব্যাপার। আপনি আপনার মতো যথেচ্ছ স্থানান্তর করে স্বেচ্ছাচারিতার পরিচয় দেবেন না। এতে অনেকেই বিরক্ত হবে। আর আমার বংশপরিচয় আমি "সরকার" নই, আমার নিজস্ব নাম আছে। কাজেই বিকৃত নাম ব্যবহার করে আপনার কী উদ্দেশ্য হাসিল হলো ব্যাখ্যা করবেন। -- আদিভাই (আলাপ) ০৬:৪৯, ২৯ জুন ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMeghmollar2017: আপনার বক্তব্যের জবাব দেয়ার বিশেষ প্রয়োজন আছে বলে মনে হচ্ছে না, তবুও বলছি। সম্মানিত তানভির ভাইয়ের এই সম্পাদনা এবং তারও পূর্বে আফতাবুজ্জামান ভাইয়ের এই সম্পাদনাসহ একাধিক সম্পাদনা দেখে আমার কাছে মনে হয়েছিল সকল প্রকার আলোচনায় একটি সামঞ্জস্য বজায় রাখা উচিত। এর ফলে পাঠক মন্তব্যের ধারাবাহিকতা বুঝতে পারবেন। আমি যদ্দূর জানি, প্রত্যেক মন্তব্যে পূর্বেরটির তুলনায় একটি করে ইন্ডেন্টেশন দেয়া হয়, যাতে মন্তব্যের স্বাতন্ত্র‍্য রক্ষা হয়। এক্ষেত্রে একবার মন্তব্য করার পর অন্য ব্যবহারকারীর মন্তব্যের পূর্বেই আরেকটি মন্তব্য করার ক্ষেত্রে বাড়তি ইন্ডেন্ট দেয়া হয় না এবং {{পুনশ্চ}} ব্যবহৃত হয়। অন্যের মন্তব্য যেখানেই হোক না কেন, তাতে ঘষামাজা করা সম্ভবত উইকিপিডিয়া ও ভদ্রতা উভয় নীতিমালারই পরিপন্থী। এমন কাজ (ইচ্ছাকৃতভাবে) আমি কখনো করি না। আমি শুধুমাত্র বিন্যাস ঠিক করে দেই, যাতে অন্যরা সেই বিন্যাস ও শৈলী সম্পর্কে জানতে পারেন। আর একই বিষয়ের প্রতিটি মন্তব্যের জন্য আলাদা অনুচ্ছেদ করার কথা নিশ্চয়ই আপনি বোঝান নি? একজন ব্যবহারকারী আমবিষয়ক কোনো আলোচনা সংশ্লিষ্টবিষয়ক অন্যান্য আলোচনায় না দিয়ে গরুবিষয়ক আলোচনার মাঝে ঢুকিয়ে দিলে তা যথার্থ স্থানে স্থানান্তরিত করা নিশ্চয়ই গুরুতর অন্যায় নয়? আমি চেয়েছিলাম এসংক্রান্ত সকল আলোচনা এক জায়গায় রাখতে, যাতে সংশ্লিষ্ট আলোচনার জেরে কোনোরূপ পরিবর্তন করতে হলে সম্পাদকরা সকলেই তা জানতে ও অংশগ্রহণ করতে পারেন। এতে বিরক্ত হলে কিছুই করার নেই। ব্যক্তিগত(?) আলাপ পাতা যতটা দৃষ্টিগোচর হয়, তার চেয়ে এই আলাপ পাতা সম্ভবত অধিক ব্যক্তির দৃষ্টিগোচর হয়। আর তাছাড়া আমি সব জায়গায় একটি করে টীকা({{স্থানান্তরিত}} টেমপ্লেট ব্যবহার করে) ছেড়ে আসি, যাতে কোনোরূপ বিভ্রান্তির শিকার না হয়। এরপরেও যদি কোনোরূপ আপত্তি থাকে, আপনি নির্ভয়ে বলতে পারেন। অন্তত আমি রণসজ্জায় সজ্জিত নই। ধন্যবাদ।নকীব সরকার বলুন... ১০:৫৮, ২৯ জুন ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNokib Sarkar: আপনি আপনার মত নিয়ে শুধু তর্কই করে যান। আমি এই আলোচনায় ইস্তফা দিলাম। আপনার সাথে আর লাগতে আসব না। আপনি আপনার মতোই করুন, তাতে আর মানুষ যা খুশি ভাবুক, আর নিবন্ধের উদ্দেশ্যের বারোটা বাজে বাজুক। -- আদিভাই (আলাপ) ১৬:১৩, ২৯ জুন ২০২০ (ইউটিসি)
আল্লাহ তোমরা সামান্য বিষয়ে বিতর্ক করে নিজেদের মধ্যে মনোমালিন্য করছ :O বিশেষ করে একজনের লেখা আরেকজন ঘষা-মাঝা করছে দেখে। ১৫:০৩, ২৫ জুন ২০২০ তারিখের পর আলোচনা মনোমালিন্যে চলে গেছে দেখছি। মাথা থেকে সব রাগ- মনোমালিন্য ঝেড়ে ফেল। এবার নিবন্ধে আর কি যোগ করা যেতে পারে, কি ঠিক নেই তা নিয়ে আলোচনা কর। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:০০, ২৯ জুন ২০২০ (ইউটিসি)

উল্লেখযোগ্য শিক্ষার্থী[সম্পাদনা]

কোনো ছাত্র যুদ্ধাপরাধী কিংবা উল্লেখযোগ্য অপরাধী হলেও তো তিনি উল্লেখযোগ্য। সুতরাং উনাদের উল্লেখযোগ্য শিক্ষার্থীদের কাতারে ফেলা উচিত। তবে অনুচ্ছেদের নাম কৃতী শিক্ষার্থী হলে ভিন্ন ব্যাপার। নকীব সরকার বলুন... ১২:১৫, ২৭ জুন ২০২০ (ইউটিসি)

তথ্য সংগ্রহ অভিযান[সম্পাদনা]

নিবন্ধটিতে প্রাথমিক তথ্যসূত্র থেকে তথ্যের পরিমাণ বেড়ে যাওয়ায় নিরপেক্ষ তৃতীয় পক্ষীয় তথ্যসূত্র থেকে তথ্যসংগ্রহের জন্য আমি বেশ কয়েকদিন থেকে কাজ করছি। আমি চাই এখন সবাই মিলে সেকাজটি শুরু করুন, তাহলে কাজ দ্রুত শেষ হবে। আমি বেশ কিছু উৎসের তালিকা করেছি। গুগলে গিয়ে সেখান থেকে অনুসন্ধান করুন এভাবে - নটর ডেম কলেজ site:www.bd-pratidin.com প্রয়োজনে অন্য সার্চ ইঞ্জিনগুলোও ব্যবহার করুন। আর কোনো উৎস বাদ গেছে মনে হলে এ তালিকায় যুক্ত করে দেবার অনুরোধ রইল।

তথ্যসূত্রের তালিকা:

তবে হুড়োহুড়ি করে অনেক বেশি তথ্য যুক্ত করতে গিয়ে যেন লেজেগোবরে না হয়ে যায় তা লক্ষ্য রাখুন এবং অন্যদের সাথে সক্রিয় যোগাযোগ রাখুন। সবথেকে ভালো হয় মূল নিবন্ধেই প্রথমে কাজ না করে সংশ্লিষ্ট অনুচ্ছেদটি প্রথমে পরীক্ষামূলকভাবে কোনো উপপাতায় উন্নয়ন করে সবার মত নিয়ে মূল নিবন্ধে যুক্ত করলে। ধন্যবাদ এবং শুভকামনা !! - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:১৯, ২৮ জুন ২০২০ (ইউটিসি)

বাংলাপিডিয়া[সম্পাদনা]

নটর ডেম কলেজের সাবেক অধ্যক্ষ বেনজামিন কস্তা, বাংলা বিভাগের বর্তমান প্রভাষক মিজান রহমান ও জীববিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক দ্বিজেন শর্মা বাংলাদেশ জাতীয় জ্ঞানকোষ বাংলাপিডিয়ার অন্যতম লেখক।[১]

Gnome-edit-redo.svgMrb Rafi এবং আফতাবুজ্জামান: উপরে দেওয়া তথ্যটি কি উল্লেখযোগ্য? -- আদিভাই (আলাপ) ০৯:৪৩, ৩০ জুন ২০২০ (ইউটিসি)

আদিভাই ভালো কথা মনে করিয়েছেন। কেউ উল্লেখযোগ্য না হলেও ড. মিজান স্যার অবশ্যই উল্লেখযোগ্য! তাঁর নাম না দিলে আমি যুদ্ধ ঘোষণা করব। (এবিষয়টার মানে নটর ডেমের ছাত্র ছাড়া কেউ বুঝবে না।) যা হোক, আপনি যুক্ত করে দিন কোথাও, পরবর্তীতে পর্যালোচনার সময় ঠিক করা যাবে। আর আমি কিন্তু নতুন কাজ শুরু করেছি। উপরে দেখুন। আপনি কি সাহায্য করতে আগ্রহী?? - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:২২, ৩০ জুন ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMrb Rafi: আপনিই ভালো জায়গা বুঝে যোগ করে দেন, আমি জায়গা খুঁজে পাই না। আর সহোদরপ্রতীম প্রতিষ্ঠানের তালিকায় বান্দুরা হলিক্রশ হাই স্কুল এন্ড কলেজ, হলিক্রস উচ্চ বালিকা বিদ্যালয়, সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, সেইন্ট গ্রেগরী উচ্চ বিদ্যালয় ও কলেজ এ প্রতিষ্ঠানগুলো যোগ করতে পারেন। আপনাকেই করতে হবে। -- আদিভাই (আলাপ) ১২:৩৯, ৩০ জুন ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMrb Rafi এবং আফতাবুজ্জামান: "ঢাকা বিশ্ববিদ্যালয়" নিবন্ধে দেখলাম উল্লেখযোগ্য শিক্ষার্থীদের সাথে শিক্ষকদের তালিকাও রয়েছে (এখানে দেখুন)। নটর ডেমের কয়েকজন শিক্ষকও উল্লেখযোগ্যের কাতারে পড়েন। ফাদার গাঙ্গুলি, দ্বিজেন শর্মা প্রমুখের নামে নিবন্ধও আছে। শিক্ষকদের নামও কি যোগ করা উচিত নয়? -- আদিভাই (আলাপ) ০৯:১২, ২ জুলাই ২০২০ (ইউটিসি)
আদিভা-ই করা হয়েছে।—Wiki RuHan [ Talk ] ১৫:১১, ২ জুলাই ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্র[সম্পাদনা]

লাল সংযোগ নীলকরণ[সম্পাদনা]

আদিভাই আপনি কিছু নিবন্ধ তৈরি করুন যেগুলো বর্তমানে লাল সংযোগ হয়ে আছে। আকাশি, সোনালি, বিশপ, আর্চ বিশপ এই নিবন্ধগুলো আর কিছু গাছের নিবন্ধও করার (ভালো লাগা সাপেক্ষে) অনুরোধে —Wiki RuHan [ Talk ] ১৯:৩৫, ২ জুলাই ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgWiki Ruhan: ঠিক আছে। আমি ঢাকা আর্চডায়োসিস শুরু করলাম। ঢাকা ধর্মমহাপ্রদেশকে এখানে পুনর্নির্দেশ করা যাবে। -- আদিভাই (আলাপ) ০৫:১৯, ৩ জুলাই ২০২০ (ইউটিসি)
আদিভাই অসংখ্য ধন্যবাদ। —Wiki RuHan [ Talk ] ০৭:৪৯, ৩ জুলাই ২০২০ (ইউটিসি)
আদিভাইরুহান আপনাদের অনুরোধ করব এ নিবন্ধের কাজ করতে গিয়ে যতগুলোই নতুন পাতা তৈরি করা হয়েছে, সবগুলো অনুপস্থিত নিবন্ধের তালিকায় যোগ করে দেবেন। তাহলে আমরা বুঝতে পারব ঠিক কতটুকু কাজ করছি এবং আরো কতটুকু করা দরকার। ধন্যবাদ।। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:১৬, ৪ জুলাই ২০২০ (ইউটিসি)

নির্বাচিত নিবন্ধ সম্বন্ধে[সম্পাদনা]

নিবন্ধের মান উন্নীতকরণের কাজ আমার মতে ৯৫% এরও বেশি সম্পন্ন হয়েছে। বর্তমানে নিবন্ধের লাল লিংকগুলো নীল করতে পারলেই নির্বাচিত নিবন্ধের কাছাকাছি মানের নিবন্ধ বলা যাবে। একটি নিবন্ধ এক শতাংশ নিখুঁত হওয়া অসম্ভব। আবার কারো চোখে উন্নত লাগলেও অন্যের চোখে তাতে ত্রুটি থাকতেই পারে। এ জন্য সম্প্রদায়ের সকলের জ্ঞাতার্থে ও বেশিরভাগের সমর্থনেই নির্বাচিত নিবন্ধ নির্ধারিত হয়। যেহেতু মনোনয়ন দেওয়ার পরও অনেক আলোচনা আসবে, অনেকে অনেক সমস্যা তুলে ধরবে, অনেকে সমর্থন করবে, অনেকে নিবন্ধে নিজের রুচিবোধ অনুযায়ী তথ্য যোগ করবে, বিয়োগ করবে, নতুন করে সাজাবে। এই সামগ্রিক ব্যাপারগুলো আমাদের সহায়তাই করবে। তাই আপনাদের/তোমাদের কঠোর পরিশ্রম ও একাগ্রতাকে ধন্যবাদ জানিয়ে অনুরোধ জানাচ্ছি যে অতি সত্তর লাল লিংকগুলোর নিবন্ধ বানাতে ও মূল নিবন্ধের কোন বানান ভুল থাকলে তা সংশোধন করা (আমি ব্যক্তিগতভাবে সাল শব্দটির বদলে খ্রিষ্টাব্দ লেখাটাকে বেশি ফর্মাল ভাবছি) দক্ষ হাতে কাজ ধরলে দিন ৩-৪ দিন এর মধ্যে (বা তারও আগে) সব লাল লিংক তোলা সম্ভব বলে মনে করি। আগামী ১২ জুলাইয়ের মধ্যে আমরা সবাই মিলে নির্বাচিত নিবন্ধের শতভাগ মানদণ্ডে উন্নীত হতে পারব। আর ১৬ জুলাইয়ের মধ্যে নির্বাচিত নিবন্ধে (সম্প্রদায়ের সিদ্ধান্তে) নটর ডেম কলেজ, ঢাকা স্থান পাবে (যদি আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টা থাকে তবেই)। (অনিবার্য কারণে তারিখ পেছাতে পারে)

করণীয়
  • নিবন্ধের লাল লিংকে ক্লিক করে তা {{কাজ চলছে}} ট্যাগ দেওয়া পূর্বক নিবন্ধ বানানো
  • কমপক্ষে ৩০০ শব্দের নিবন্ধটি বানানো
  • ইংরেজি উইকিপিডিয়ায় নিবন্ধটি থেকে থাকলে সেখান থেকে অনুবাদ করা
নিচের টেবিলের নিবন্ধগুলো তৈরি করুন
ইংরেজি নিবন্ধ বাংলা শিরোনাম অনুবাদ করুন সম্পাদক
en:Bishop বিশপ অনুবাদ করতে এখানে ক্লিক করুন আবতাহী
en:Archbishop আর্চবিশপ অনুবাদ করতে এখানে ক্লিক করুন আবতাহী
en:Indigo আসমানী অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Cafeteria ক্যাফেটেরিয়া অনুবাদ করতে এখানে ক্লিক করুন রুহান
en:Clergy house যাজকাবাস অনুবাদ করতে এখানে ক্লিক করুন রুহান
en:Feast of the Immaculate Conception মেরির অমলোদ্ভবা পর্বদিবস অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Gold (color) সোনালি অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Human rights group মানবাধিকার সংস্থা অনুবাদ করতে এখানে ক্লিক করুন রুহান
en:Extracurricular activity সহশিক্ষা কার্যক্রম অনুবাদ করতে এখানে ক্লিক করুন রাফি
en:Plumeria rubra লাল কাঠগোলাপ অনুবাদ করতে এখানে ক্লিক করুন ইব্রাহিম হাসান
en:Ficus benjamina লক্ষ পাকুড় অনুবাদ করতে এখানে ক্লিক করুন আদিভাই
en:Corymbia citriodora মহা কর্পূর অনুবাদ করতে এখানে ক্লিক করুন
en:Casuarina equisetifolia বিলাতি ঝাউ অনুবাদ করতে এখানে ক্লিক করুন আদিভাই
en:Cycas revoluta সাগু সাইকাস অনুবাদ করতে এখানে ক্লিক করুন আদিভাই
en:- মোহাম্মদ নাসিম মোহসিন অনুবাদ করতে এখানে ক্লিক করুন

আপনাদের/তোমাদের সবাইকে ধন্যবাদ এত সুষ্ঠু-সঠিকভাবে সহায়তা প্রদানের জন্য। আর আদিব, রাফি, নকিব, গোলাম মুকিত খান এর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপনপূর্বক বাকি কাজটুকু নিজের মনে করে নিয়ে তাড়াতাড়ি সম্পন্ন করার অনুরোধ জানাচ্ছি। তোমরা এই উদ্যোগের স্বপ্নদ্রষ্টা ও বাস্তবায়নকারী! এই কাজকে মহিমান্বিত করার উত্তরদায়িত্বও তোমাদের, আমাদের, সবার।—Wiki RuHan [ Talk ] ১২:৫৩, ৫ জুলাই ২০২০ (ইউটিসি)

Wiki Ruhan, আমার মতে বাংলায় খ্রিস্টাব্দ (বানান যা-ই হোক) শব্দটির চেয়ে সাল শব্দটি অধিক প্রচলিত। তাছাড়া খ্রিস্টাব্দ শব্দটি বিশেষ ব্যতিক্রম ব্যতীত শ্রুতিকটু মনে হয়। অন্যদিকে আমার মনে হয় - কোনো শিক্ষার্থী নটর ডেম কলেজে পড়াশোনাকালীন সময়কার কোনো কার্যকলাপ পুরষ্কার ও সম্মাননা অনুচ্ছেদে অনুল্লেখ্য। অন্যদিকে কলেজের প্রাক্তন ছাত্রদের ক্ষেত্রে তারা উল্লেখযোগ্য শিক্ষার্থীদের কাতারভুক্ত হবেন। অর্থাৎ দায়িত্বরত অবস্থায় কলেজের কোনো প্রশাসনিক কর্মকর্তা ব্যতীত অন্য কারো কার্যকলাপ উক্ত অনুচ্ছেদে অন্তর্ভুক্ত হবে না। মতামত জানালে খুশি হব। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৮:০৪, ১২ জুলাই ২০২০ (ইউটিসি)
খ্রিষ্টাব্দ শব্দটি আনুষ্ঠানিক। সকল সরকারি নথি ও বিজ্ঞপ্তি এমন রাষ্ট্রীয় আদালতের রায়েও খ্রিষ্টাব্দ লেখা হয়। সাল আর খ্রিষ্টাব্দ দুটোই মন মতো ব্যবহার করা যায়। কিন্তু এর মিশ্রণ দূষণীয়। আমি অনুরোধ করব, আপনি দয়া করে এদের সালে পরিণত করবেন না। আর আপনার পরের মন্তব্যে আমি পুরোপুরি একমত। —Wiki RuHan [ Talk ] ০৯:৩৪, ১২ জুলাই ২০২০ (ইউটিসি)
Wiki Ruhan, আপনার বক্তব্য আমি বুঝতে পেরেছি। আমি বলতে চেয়েছিলাম যে বাংলায় খটমটে সাধু শব্দ (যদিও এটি মিশ্র শব্দ) ব্যবহারের চেয়েও শ্রুতিমধুর চলিত শব্দ ব্যবহার কি শ্রেয় নয়? অন্যদেরও মতামত আশা করছি। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১০:০৩, ১২ জুলাই ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgWiki Ruhan:Gnome-edit-redo.svgNokib Sarkar: সাল এর বদলে খ্রিষ্টাব্দ ই আমার কাছে বেশি গ্রহণযোগ্য মনে হয়। আর সম্মাননার বিষয়ে যেসকল পুরষ্কার নিয়ে আপনারা আপত্তি তুলছেন, সেগুলো সহশিক্ষা কার্যক্রম এর প্রাপ্তি। প্রতিষ্ঠানটির সহশিক্ষা কার্যক্রম যথেষ্ট বিস্তৃত এবং এর প্রাপ্তিও অনেক বেশি। তাই আমি সহশিক্ষা কার্যক্রমে প্রাপ্তি নামে আলাদা অনুচ্ছেদ তৈরি করতে চেয়েছিলাম, আপনারা তাতেও রাজি হলেননা। সহশিক্ষা সংগঠনের নিবন্ধও বাদ দেয়া হলো বিজ্ঞাপনের কথা বলে। এখন পর্যাপ্ত নির্ভরযোগ্য তথ্যসূত্রসহ যখন তথ্যগুলো যুক্ত করলাম, তাতেও আপত্তি? আর শুধু প্রশাসনিক ব্যক্তিবর্গের সম্মাননা যুক্ত করার পরামর্শ সম্পূর্ণ অযৌক্তিক। কারণ শুধু প্রশাসনিক ব্যক্তিবর্গ সারা পৃথিবীতে দৌড়ে দৌড়ে সহশিক্ষা কার্যক্রমে সম্মাননা আনবেন না নিশ্চয়? নটর ডেম কলেজের বিশেষ বৈশিষ্ট্যই হলো এখানকার সহশিক্ষা সংগঠনের সদস্যরা প্রায় স্বাধীনভাবে কলেজের প্রতিনিধি হয়েই পর্যাপ্ত সংখ্যক সম্মাননা অর্জন করে থাকেন, যার ভেতর শুধুমাত্র উল্লেখযোগ্য সম্মাননাগুলোর কথাই আমি যোগ করেছি। সহশিক্ষা সংগঠনগুলো কলেজেরই অঙ্গ, ভিনগ্রহ থেকে আমদানি হয়নি। এবং বাংলা উইকিপিডিয়া সেগুলো সম্পর্কে তথ্য খোঁজার জন্যও যে যথেষ্ট মানুষ রয়েছেন, তার প্রমাণও আমি আপনাদের দিতে পারব। আশা করি বুঝতে পেরেছে - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:০৬, ১২ জুলাই ২০২০ (ইউটিসি)

আচ্ছা! রাফির কথা মতো এটা আপাতত থাকুক! যদি মনোনয়ন দেওয়ার পর কেউ প্রশ্ন তোলে তখন আলোচনা সাপেক্ষে দেখা যাবে কি করা যায়। নকীব, মনে রাখতে হবে অন্যের কাছে গ্রহনযোগ্যতা পেতে হলে আগে নিজের কাছে গ্রহনযোগ্যতা পেতে হয়। —Wiki RuHan [ Talk ] ১৩:৪১, ১২ জুলাই ২০২০ (ইউটিসি)

ইংরেজি শিরোনাম বাংলা করা প্রসঙ্গে[সম্পাদনা]

Gnome-edit-redo.svgNokib Sarkar এবং Wiki Ruhan: বাংলা ফন্টে ইংরেজি শিরোনাম লেখার প্রয়োজন নেই। বিদেশি ভাষায় লেখা সংবাদ প্রতিবেদনের জন্য |অনূদিত-শিরোনাম= নামে একটি প্যারামিটার রয়েছে। তবে তার জন্য |ভাষা= প্যারামিটারটি ব্যবহার করতে হবে। -- আদিভাই (আলাপ) ০৪:২৮, ১৬ জুলাই ২০২০ (ইউটিসি)

আদিবকে ধন্যবাদ জানানোর জন্য। বন্ধু নকীব এরপর থেকে তোমার এই ফর্মেট অনুসরণ করা উচিত। —Wiki RuHan [ Talk ] ০৪:৩৩, ১৬ জুলাই ২০২০ (ইউটিসি)

নির্বাচিত নিবন্ধের প্রস্তাবনা[সম্পাদনা]

এটি উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ/নটর ডেম কলেজ, ঢাকা থেকে সংকলিত। আপনি চাইলে সেখানে মতামত প্রদান করতে পারেন।


আমরা কয়েকজন বন্ধু মিলে দলগঠন করে নটর ডেম কলেজ, ঢাকা নিবন্ধটিকে প্রাথমিক পর্যায়ের নিবন্ধ থেকে নির্বাচিত নিবন্ধে উন্নীত করার লক্ষ্যে তিন মাস যাবৎ সম্মিলিত প্রচেষ্টা চালিয়ে আসছি। এই কাজটি যাদের ছাড়া অসম্ভব ছিল- নকীব, রাফি, মুকিত, আদিব, আবতাহীসহ আরও কয়েকজন সম্পাদকের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

নিবন্ধের সকল অবিশ্বকোষীয় ও বিজ্ঞাপনমূলক তথ্য অপসারণ করা হয়েছে। বর্তমানে নিবন্ধটিতে কোন লাল সংযোগ ও কপিরাইট আইন ভঙ্গ করে এমন তথ্য নেই। নিবন্ধে বিস্তারিত তথ্য রয়েছে যা বিষয়বস্তুকে পূর্ণাঙ্গভাবে তুলে ধরতে সক্ষম। তথ্যগুলো নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতে লেখা এবং যাচাই করার জন্য যথেষ্ট সংখ্যক তথ্যসূত্র রয়েছে। প্রয়োজনীয় সংখ্যক চিত্র ব্যবহার করা হয়েছে। রচনাশৈলীবানানগত জটিলতা একেবারে নেই বলেই চলে। নিবন্ধের লিখন কৌশল সাবলীল ও প্রাণোজ্জ্বল। পুনর্গঠনের কাজ সমাপ্ত হওয়ায় বর্তমানে নিবন্ধটি স্থিতিশীল অবস্থায় রয়েছে। আমার মনে হয় উইকিপিডিয়ার নির্বাচিত নিবন্ধের গুণাবলীর নীতিমালা অনুসারে নিবন্ধটি সকল মানদণ্ড পূরণ করছে। আপনাদের অভিজ্ঞ মতামতের আশায় —Wiki RuHan [ Talk ] ১৮:৪৬, ১৩ জুলাই ২০২০ (ইউটিসি)

  • সমর্থন। এখন ভাল অবস্থায় এসেছে।-- মহামতি মাসুম (আলাপ) ০৯:৩৯, ১৪ জুলাই ২০২০ (ইউটিসি)
  • সমর্থন। নিবন্ধে একবার ছাড়া বড় কোনো অবদান রাখিনি এই সময়ের মধ্যে। যা কাজ করেছি, মূল নিবন্ধের বাইরে। মূল নিবন্ধে অন্যান্য সাধারণ উইকিপিডিয়ানের মতোই বাগ ফিক্স করেছি মাত্র। কাজেই নিরপেক্ষভাবে বিচার করে, সমর্থন দিতেই পারি। -- আদিভাই (আলাপ) ১৫:৫৪, ১৪ জুলাই ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন। যথাসম্ভব নিরপেক্ষতা বজায় রেখে ছোট-খাটো সম্পাদনা করেছি। সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও অভিনন্দন জানাই এ ধরনের মহতী উদ্যোগ গ্রহণ করায়! - Suvray (আলাপ) ১৭:৫৪, ৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

সংশোধন প্রয়োজন[সম্পাদনা]

  • (ক) এগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের পৃথিবীর সর্বশেষ প্রাকৃতিক তালিপাম গাছটির বংশধর।

(খ) ১৯৫১-১৯৫৩ শিক্ষাবর্ষে যেসব ছাত্র ভর্তি হন - Suvray (আলাপ) ০৪:১৭, ৩১ জুলাই ২০২০ (ইউটিসি)

সংশোধন করা হয়েছে। —Wiki RuHan [ Talk ] ০৯:১৩, ৩১ জুলাই ২০২০ (ইউটিসি)
  • গ্রন্থাগারে অনলাইন সুবিধা প্রসঙ্গ যুক্তকরণ আবশ্যক। - Suvray (আলাপ) ০৫:৫৫, ২ আগস্ট ২০২০ (ইউটিসি)
আপনি কি বোঝাতে চাইছেন কলেজের গ্রন্থাগারে অনলাইন সুবিধা? আমার জানা মতে সেখানে অনলাইন সুবিধা নেই। —Wiki RuHan [ Talk ] ০৭:৫৬, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
গ্রন্থাগারের অনলাইন অ্যাক্সেস যদি বোঝাতে চান, তবে কলেজের ওয়েবসাইটে এই পাতাটি আছে, যেটা সম্পূর্ণ খালি। -- আদিভাই (আলাপ) ১৬:২১, ৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

কিছু পরামর্শ[সম্পাদনা]

  • নটর ডেম কলেজ পূর্ণাঙ্গ বালক শিক্ষা প্রতিষ্ঠান, নিবন্ধের কোথাও এই বিষয়টির উল্লেখ নেই।
  • মেরি ও মেরী - এই দুটি বানানই পাশাপাশি দেখা যাচ্ছে। মেরি রাখা হোক।
  • 'শিক্ষাঙ্গন' পরিচ্ছেদটির নাম পরিবর্তন করে 'ভবন ও কাঠামো' হবে। 'ভবন' উপ-পরিচ্ছেদটি শুরুতে থাকবে। 'মাতা মেরি' দ্বিতীয় এবং যেটা 'প্রাকৃতিক পরিবেশ' নামে রয়েছে সেটা 'শিক্ষাঙ্গন' নামে তৃতীয় উপ-পরিচ্ছেদ হবে।
  • 'ভবন' এর তৃতীয় অনুচ্ছেদের "তিনি মাত্র সাত মাস... অধিষ্ঠিত হন।" অংশটুকু ভবন সম্পর্কিত নয়। এটি ইতিহাস অংশে যোগ করতে পারেন।
  • 'শিক্ষা কার্যক্রম' পরিচ্ছেদ - 'ভর্তি প্রক্রিয়া' > 'শিক্ষাদান' (যেটা প্রথম দুই অনুচ্ছেদে রয়েছে) > 'অনুষদ ও আনুষঙ্গিক বিষয়' > 'গ্রন্থাগার' (যেটা শিক্ষাঙ্গন পরিচ্ছেদে রয়েছে) > 'প্রকাশনা' (যেটা ক্রীড়া ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচ্ছেদে রয়েছে)।
  • 'শিক্ষা-সহায়ক কার্যক্রম' পরিচ্ছেদের নাম পরিবর্তন করে 'ছাত্রজীবন' হবে। এর ধারাবাহিকতা হবে এমন - 'পোশাক' (যেটা বিবরণ পরিচ্ছেদে রয়েছে) > 'সহশিক্ষা সংগঠন' > 'ছাত্র রাজনীতি' > 'ক্রীড়া ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচ্ছেদের বাকি উপ-পরিচ্ছেদগুলো > ধর্মচর্চা।

বাকি সবকিছু ঠিক আছে। আরেকবার বানানগুলো নিরীক্ষা করে দেখবেন।--ওয়াকিম (আলাপ) ১৯:৪৮, ৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য কোলাজচিত্রের নাম "মাতা মেরী"। যেখানে কোলাজচিত্রটিকে নির্দেশ করবে, সেখানে ঈ-কার হওয়া উচিত আর যিশুর মা মেরিকে নির্দেশ করলেই ই-কার হওয়া উচিত। -- আদিভাই (আলাপ) ০৮:৩৮, ৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWAKIM: ভাইয়া, আপনার উত্থাপিত পরামর্শ অনুযায়ী সকল কিছু পরিবর্তন করা হয়েছে। তবে কোলাজচিত্রের নামটাই “মাতা মেরী” হওয়ায় তা অপরিবর্তিত রাখা হল, যা মাত্র নিবন্ধে ৪বার উল্লেখিত হয়েছে। বানানও আরেকবার নিরীক্ষা করেছি। আপনার শেষ পরামর্শ ছিল- “'শিক্ষা-সহায়ক কার্যক্রম' পরিচ্ছেদের নাম পরিবর্তন করে 'ছাত্রজীবন' হবে। এর ধারাবাহিকতা হবে এমন - 'পোশাক' (যেটা বিবরণ পরিচ্ছেদে রয়েছে) > 'সহশিক্ষা সংগঠন' > 'ছাত্র রাজনীতি' > 'ক্রীড়া ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচ্ছেদের বাকি উপ-পরিচ্ছেদগুলো > ধর্মচর্চা।” পরামর্শটি সুন্দর তবে বর্তমান রূপটিও খারাপ নয়। ছাত্রজীবন পরিচ্ছেদের নাম ভালো শোনায় না। আর শিক্ষা কার্যক্রম এর পরে শিক্ষা-সহায়ক কার্যক্রমটিই বেশি মানানসই। আর শিক্ষা-সহায়ক কার্যক্রম নাম রাখলে পোশাক শিক্ষা-সহায়ক কার্যক্রম এ থাকছে না। তাই তা বিবরণে থাকল। ছাত্র রাজনীতি তুলে দিয়ে সহশিক্ষা সংগঠন যেহেতু করা হয়েছে তাই ছাত্র রাজনীতিকে আগে রাখলে রচনাশৈলীর ক্রম ঠিক থাকবে। ধর্মচর্চা শিক্ষা সহায়ক কার্যক্রম নয়। তবে ক্রীড়া ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচ্ছেদের বাকি উপ-পরিচ্ছেদগুলো শিক্ষা সহায়ক কার্যক্রম এ আনা হয়েছে। —Wiki RuHan [ Talk ] ১১:০০, ৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWiki Ruhan: ছাত্রজীবন পরিচ্ছেদের উদ্দেশ্য হল শিক্ষাঙ্গনে ছাত্ররা কেমন জীবন অতিবাহিত করে, সেখানে তাদের পোশাক পরিচ্ছদ, রাজনৈতিক ও সহশিক্ষামূলক কার্যক্রমগুলোতে অংশগ্রহণ, ক্রীড়া বিনোদন, ধর্মচর্চা (যেহেতু খ্রিষ্ট ধর্মাবলম্বীদের আলাদা ধর্মচর্চার ব্যবস্থা রয়েছে) এই বিষয়গুলো অন্তর্ভুক্ত করা। এইগুলো সামগ্রিকভাবে শিক্ষা সহায়ক কাজ নয়।--ওয়াকিম (আলাপ) ০২:২৮, ৭ আগস্ট ২০২০ (ইউটিসি)
ওয়াকিম ভাই, আমি আসলে যদ্দূর জানি, ছাত্রজীবন শব্দটি বলতে বোঝায় ছাত্রাবস্থায় একজন ব্যক্তির জীবনটা কেমন ছিল। সুতরাং এটি কেবলমাত্র ব্যক্তির ক্ষেত্রে প্রযোজ্য। কিন্তু কলেজ কোনো ব্যক্তি নয়। যদি ব্যক্ত্যারোপ (Personification) করাও হয়, তবে কলেজের সারাটা জীবনই ছাত্রজীবন। ফলে স্বতন্ত্রভাবে এটি কোনো অনুচ্ছেদ হওয়ার যোগ্যতা রাখে না। কোনো ভুল হলে জানাবেন। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৪:২৩, ৭ আগস্ট ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNokib Sarkar: এই পরিচ্ছেদে শিক্ষাঙ্গনে ছাত্রাবস্থায় শিক্ষার্থীদের জীবন কেমন সেটা তুলে ধরা হবে। শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কিত নির্বাচিত ও ভালো নিবন্ধগুলো দেখলে এই রকম পরিচ্ছেদ দেখতে পাবেন।--ওয়াকিম (আলাপ) ১৮:১৩, ৭ আগস্ট ২০২০ (ইউটিসি)


প্রধান পাতার জন্য সারাংশ[সম্পাদনা]

Notre Dame College entrance.jpg

নটর ডেম কলেজ বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত পবিত্র ক্রুশ সন্ন্যাস সংঘের ধর্মযাজকদের দ্বারা প্রতিষ্ঠিত ও পরিচালিত একটি উচ্চ মাধ্যমিকস্নাতক শিক্ষা প্রতিষ্ঠান। এটি জাতীয় পর্যায়ে মোট চারবার শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে। রোমান ক্যাথলিক পাদ্রি সম্প্রদায় ও পবিত্র ক্রুশ সন্ন্যাস সংঘ কর্তৃক ১৯৪৯ খ্রিষ্টাব্দের ৩ নভেম্বর ঢাকার লক্ষ্মীবাজারে সেন্ট গ্রেগরিজ কলেজ নামে কলেজটি প্রতিষ্ঠিত হয়। ১৯৫৪ খ্রিষ্টাব্দে কলেজটিকে মতিঝিল থানার অন্তর্গত আরামবাগে স্থানান্তরিত করা হয় এবং যিশু খ্রিষ্টের মাতা মেরির নামে উৎসর্গ করে নটর ডেম কলেজ নাম রাখা হয়। ফরাসি শব্দগুচ্ছ “নটর ডেম”-এর অর্থ আমাদের মহীয়সী নারী হলেও নটর ডেম কলেজ প্রতিষ্ঠালগ্ন থেকে পূর্ণাঙ্গরূপে বালকদের শিক্ষাপ্রতিষ্ঠান। কলেজটিতে বিজ্ঞান বিভাগ, ব্যবসায় শিক্ষা বিভাগমানবিক বিভাগে শিক্ষা দান করা হয়। পাঁচ একরের উপর স্থাপিত কলেজটিতে ৪টি শিক্ষা ভবন, একটি ছাত্রাবাস, একটি মসজিদ, একটি খাবারঘর, একটি যাজকাবাস এবং ২৪টি ক্লাব রয়েছে। কলেজ কর্তৃপক্ষ নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি নিয়ে থাকে। বর্তমানে কলেজটির শিক্ষার্থী সংখ্যা প্রায় ৬৫০০। (বাকি অংশ পড়ুন...)

প্রস্তাবনায়। —Wiki RuHan [ Talk ] ১৫:৪৬, ৬ আগস্ট ২০২০ (ইউটিসি)