আলাপ:ক্রোমোজোম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বানান[সম্পাদনা]

বানানটা কি ক্রোমোযোম নাকি ক্রোমোজোম? উচ্চারণ হিসাবে তো মনে হয় ক্রোমোযোম হবে। --রাগিব (আলাপ | অবদান) ২০:০৭, ১৭ মার্চ ২০১২ (ইউটিসি)

জীববিজ্ঞান বইয়ে সব সময় ক্রোমোজোম পড়েছি। উচ্চারণ যদিও ক্রোমোযোম কিন্তু আমি দেখেছি বিদেশী শব্দের ক্ষেত্রে খুব কমই য ব্যবহার করা হয়। যেমন হাউজ, কোয়েজার ইত্যাদি... -- মুহাম্মদ (আলাপ) ২৩:২৫, ১৭ মার্চ ২০১২ (ইউটিসি)
ক্রোমোজোম এবং খুব ই অল্প পরিসরে ক্রোমোসোম ব্যবহার করতে দেখেছি কিন্তু কোথাও ক্রোমোযোম বানান টা পাইনি। যাই হোক ক্রোমোজোম ই হচ্ছে বহুল ব্যবহৃত এবং সর্বজন গৃহীত বানান। আমরা ক্রোমোজোম ব্যবহার করতে পারি। Nahid Hossain ০৪:১৪, ১৮ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)
উইকিপিডিয়া:বাংলা বানানের নিয়ম অনুসারে z-জাতীয় উচ্চারণের ক্ষেত্রে য হবে শুধু ইসলাম ধর্ম-সংক্রান্ত শব্দের ক্ষেত্রে। তাই ক্রোমোজোমে য হবে না। খুব শুদ্ধ করতে চাইলে জ-এর সঙ্গে নুক্তা ব্যবহার করা যেতে পারে, অর্থাৎ জ়। Hrishikes (আলাপ) ১৬:৩৬, ১৮ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

তথ্যযোগ[সম্পাদনা]

Chromosome নামকরণ কীভাবে/কেন হয়? কেউ ভালোভাবে জানলে তা যোগ করুণ৷ Kmmrf (আলাপ) ১৫:৪৫, ১৮ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

গ্রীক ক্রোমা = রঙ, সোমা = দেহ। যেহেতু ক্রোমোজোমকে কিছু বিশেষ রঙ দিয়ে গভীর ভাবে রাঙানো যায়, তাই এই নাম। Hrishikes (আলাপ) ১৬:৪৬, ১৮ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)