আলাপ:আহলে হাদীস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বিষয়শ্রেণী প্রসঙ্গে[সম্পাদনা]

Gnome-edit-redo.svgS Shamima Nasrin: আপু, ইসলাম বিষয়শ্রেণীটি মুল বিষয়শ্রেণী এবং আমার মনে হয় একটু হিসাব করে ব্যবহার না করলে খুবই ভারী হয়ে যাবে (এবং ইতিমধ্যে যাচ্ছে বলা যায়)। আমি তাই চেষ্টা করছি খুব প্রয়োজনীয় ব্যতীত অপর সকল নিবন্ধ থেকে একে বিচ্ছিন্ন রাখতে। আমার চেষ্টা ভুল হয়ে থাকতেই পারে এবং সেক্ষেত্রে সংশোধন গ্রহণ করে নিব। এখানে আপনার আমার সর্বশেষ সম্পাদনা প্রত্যাখ্যানের বিপক্ষে আমার যুক্তিঃ
  1. এটি অবশ্যই ইসলামী পরিভাষা কারন ইসলাম ব্যতীত এর ব্যবহার নাই।
  2. ইসলামের চার প্রসিদ্ধ ইমামের মুল মতামতের বাইরে থেকে নিরপেক্ষভাবে সকল নিয়ম মেনে চলে সুতরাং একে অবশ্যই পৃথকভাবে ইসলামী ধর্মতত্ত্ব বলতে হবে।
  3. মুসলিম বিষয়শ্রেণীটি ব্যাক্তি বাচক হিসাবে ব্যবহার ভাল, নইলে অনেক প্রশ্নবিদ্ধ হবার সুযোগ থাকে (আমার মূল সারকথা অনুধাবনের অনুরোধ থাকল, তর্কে যাতে চাইনা)
  4. এটি ঐতিহাসিক কোন বিষয় বা আলোচনা নয় সুতরাং ইসলামের ইতিহাস যুক্তিযুক্ত নয় বলে আমি মনে করি।

যেকোন প্রকার ভিন্ন মতের প্রতি শ্রদ্ধা রেখে আমার মতামত প্রকাশ করলাম, আপনি পরবর্তী বিবেচনায় মতামতের অনুরোধ থাকল।-মাহ্‌ফুজ (আলাপ) ১০:৩৪, ১৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgAbu Sayeem Mahfooz Khan: জ্বি, ইসলামী পরিভাষা বিষয়শ্রেণীর অন্তর্ভুক্ত হওয়া উচিৎ। আমি "ইসলামিক পরিভাষা" ও "ইসলামের ধর্মতত্ত্ব" খুঁজছিলাম। এই নামের বিষয়শ্রেণী না পাওয়াতে এড করা হয়নি। এটা আমারই ভুল হয়েছে, আরো কয়েকটি সমবিষয়ের নিবন্ধ দেখে বিষয়শ্রেণী বসানো উচিৎ ছিল। মুসলিম বিষয়শ্রেণীর ব্যাপারে আপনার যুক্তি ঠিক আছে।

ইসলাম বিশাল ডাল-পালা ছড়িয়ে বিস্তার করেছে তাই এই বিষয়শ্রেনী ভারী হওয়াটাই কি স্বাভাবিক না? এই নিবন্ধেই একটি শক্তিশালী ঐতিহাসিক ব্যাকগ্রাউন্ড আছে, যা ইসলামের সাথে সম্পৃক্ত। তাই ইসলামের ইতিহাস বিষয়শ্রেণী থাকা উচিৎ বলে মনে করি। এরপরেও এই ব্যাপারে জ্ঞান রাখেন এমন কারো সাজেশন এখানে নেয়া যেতে পারে। ধন্যবাদ যোগাযোগ করার জন্য। শুভকামনা রইল। S Shamima Nasrin (আলাপ) ১৪:২৬, ১৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)