আরেফিন রুমি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
আরফিন রুমি
চিত্র:Arfinrumey.jpg
একটি কনসার্টে আরফিন রুমি
জন্ম শাহ্ মোহাম্মদ আরফিন রুমি
(১৯৮৭-০৯-২৩) ২৩ সেপ্টেম্বর ১৯৮৭ (বয়স ৩০)
মোহাম্মদপূর, ঢাকা
বাসস্থান ঢাকা, বাংলাদেশ
জাতীয়তা বাংলাদেশী
নাগরিকত্ব  বাংলাদেশ
পেশা সংগীতশিল্পী, সুরকার, গীতিকার সংঙ্গীত পরিচালক
কার্যকাল ২০০৮-বর্তমান
ধর্ম ইসলাম
পুরস্কার মেরিল-প্রথম আলো পুরস্কার ২০১১, শ্রেষ্ঠ কন্ঠশিল্পী (পুরুষ) কোকাকলা শ্রেষ্ঠ সংঙ্গীত পরিচালক ২০১০। কোকাকলা শ্রেষ্ঠ কন্ঠশিল্পী ২০০৯, ২০১১, ২০১৩। আরও অনেক পুরস্কার পান তিনি।
সঙ্গীত কর্মজীবন
উদ্ভব ঢাকা
ধরন ক্লাসিক্যাল, আধুনিক, পপ
বাদ্যযন্ত্রসমূহ কন্ঠ, কি-বোর্ড, পিয়ানো, গিটার
লেবেল সিডি চয়েজ, লেজার ভিশন

আরফিন রুমি একজন বাংলাদেশী গায়ক, সুরকার এবং সংঙ্গীত পরিচালক। তার ৩০ টিরও বেশি অ্যালবাম, একক এবং মিশ্র কাজ মুক্তি পেয়েছে। তিনি বাংলাদেশে বিখ্যাত শিল্পীদের মধ্যে একজন। ২০১১ থেকে ২০১৩ পর্যন্ত বাংলা গানের একতরফা রাজত্ব ছিল তার। বাংলাদেশে তিনিই একমাত্র সংঙ্গীতশিল্পী যার আমেরিকাতেও স্টুডিও আছে।

জীবনী[সম্পাদনা]

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আরেফিন রুমি (ইংরেজি: Arfin Rumey) সেপ্টেম্বর ২৩, ১৯৮৭ খ্রিষ্টাব্দে ঢাকার মোহাম্মদপুরে জন্মগ্রহণ করেন।তিনি ঢাকা সরকারি মুস্লিম উচ্চ বিদ্যালয়ের মেধাবী ছাত্র ছিলেন।পরবর্তীতে তিনি কলেজে পড়াকালীন সময় একাধিক ক্রিকেট ক্লাবের হয়ে খেলা শুরু করেন এবং বেশ প্রশংসা কুড়ান। কিন্তু মায়ের উপদেশে তিনি ক্রিকেট খেলা ছেড়ে সংগীতের দিকে অগ্রসর হন। এর আগে ছোটবেলায় তিনি় তার মায়ের কাছ থেকে গান শিখেছেন। হাবিব ওয়াহিদফুয়াদ আল মুক্তাদির ছিল প্রেরণার উৎস। গানের ব্যাপারে তাদের কাছ থেকে অনেক সহযোগিতাও পেয়েছিলেন। তিনি এ আর রহমান এর কাজগুলো দ্বারা প্রভাবিত হয়েছিলেন। গানের জগতে আসার আগেই(২০০৬সালে) মডেল এর খাতায় নাম লিখিয়েছিলেন।তিনি হাবিব ওয়াহিদ এবং ফুয়াদ আল মুক্তাদিরের কাছে অডিও ইনজিনিয়ারিং শেখেন।[১]

কর্মজীবন[সম্পাদনা]

যৌথ অ্যালবাম[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Arfin Rumey"ArtistTrove  |aceessdate= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]