অষ্টভুজকরম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অষ্টভুজকরম
ধর্ম
অন্তর্ভুক্তিহিন্দুধর্ম
জেলাকাঞ্চীপুরম জেলা
ঈশ্বরআদি কেশব পেরুমল (বিষ্ণু) আলামেলু মাঙ্গাই (লক্ষ্মী)
অবস্থান
অবস্থানকাঞ্চীপুরম
রাজ্যতামিলনাড়ু
দেশভারত
অষ্টভুজকরম তামিলনাড়ু-এ অবস্থিত
অষ্টভুজকরম
তামিলনাড়ু রাজ্যে অষ্টভুজকরমের অবস্থান
অষ্টভুজকরম ভারত-এ অবস্থিত
অষ্টভুজকরম
তামিলনাড়ু রাজ্যে অষ্টভুজকরমের অবস্থান
স্থানাঙ্ক১২°২৯′৩২″ উত্তর ৭৯°২৫′২৬″ পূর্ব / ১২.৪৯২১° উত্তর ৭৯.৪২৩৯° পূর্ব / 12.4921; 79.4239
স্থাপত্য
ধরনদ্রাবিড় স্থাপত্য

অষ্টভুজকরম বা অষ্টবুজা পেরুমাল মন্দির হল ১০৮টি দিব্য দেশমের মধ্যে একটি। যা দক্ষিণ ভারতের তামিলনাড়ু রাজ্যের কাঞ্চীপুরমে অবস্থিত। এটি আলোয়ার নামে পরিচিত বারো জন সন্ত কবির দ্বারা পূজিত বিষ্ণুমন্দির[১] এটি দ্রাবিড় স্থাপত্য শৈলীতে নির্মিত। এখানে বিষ্ণু অষ্ট ভুজা পেরুমল এবং তাঁর সহধর্মিণী লক্ষ্মী আলামেলুমাঙ্গাই হিসাবে পূজিত হন।

মন্দিরটি ৮ম শতাব্দীর শেষভাগের পল্লবদের দ্বারা পরবর্তীতে মধ্যযুগীয় চোল এবং বিজয়নগর রাজাদের অবদানে সংস্কার করা হয়েছিল বলে মনে করা হয়। মন্দিরের দেয়ালে তিনটি শিলালিপি রয়েছে, দুটি কুলোথুঙ্গা চোল প্রথম (১০৭০-১১২০ CE) এর সময়কালের এবং একটি রাজেন্দ্র চোল (১০১৮-৫৪ CE) এর সময়কালের। একটি গ্রানাইট প্রাচীর মন্দিরটিকে ঘিরে রেখেছে, সমস্ত মন্দির এবং দুটি জলের দেহকে ঘিরে রেখেছে। মন্দিরে একটি চার-স্তর বিশিষ্ট রাজগোপুরম, মন্দিরের প্রবেশদ্বার টাওয়ার রয়েছে।

মন্দিরে ছয়টি দৈনিক আচার এবং তিনটি বার্ষিক উৎসব অনুষ্ঠিত হয়। মন্দিরটি তামিলনাড়ু সরকারের হিন্দু ধর্মীয় ও এনডাউমেন্ট বোর্ড দ্বারা রক্ষণাবেক্ষণ ও পরিচালনা করা হয়।

মন্দির[সম্পাদনা]

মন্দিরটি ছোটো মন্দির। এতে একটি কুণ্ড (পবিত্র পুকুর) ও তিনটি গোপুরম আছে। মন্দিরের প্রধান দেবতা হলেন "অষ্টভুজ পেরুমল"-রূপী বিষ্ণু। এখানে "তায়ার" বা তার পত্নী লক্ষ্মীর জন্যও একটি মন্দির আছে। যিনি এখানে "আলারমেল মাঙ্গাই তায়ার" নামে পূজিত হন। এখানে হনুমান, আলোয়ার, অণ্ডাল, সুদর্শন চক্রসরবেশ্বরেরও মন্দির আছে।

কিংবদন্তি[সম্পাদনা]

সরস্বতী ব্রহ্মার যজ্ঞ নষ্ট করতে অনেকগুলি অসুর পাঠিয়েছিলেন। বিষ্ণু তাদের সবাইকে বধ করেন। শেষ পর্যন্ত সরস্বতী এক ভয়ানক সাপকে পাঠান। তাকে বধ করতে বিষ্ণু "অষ্টভুজ পেরুমল" বা আট হাতে আট অস্ত্রধারী মূর্তি গ্রহণ করেন। সাপটিকে যজ্ঞশালার বায়ুকোণে পাওয়া গিয়েছিল। এই জায়গাটিই এখন এই মন্দিরের "সরবেশ্বরণ" অংশ।

অন্য মতে, এই মন্দিরটির সঙ্গে বিষ্ণুর "গজেন্দ্র মোক্ষ" কীর্তির সঙ্গে সম্পর্ক আছে। বিষ্ণু হস্তিরাজ গজেন্দ্রকে অভিশাপ থেকে উদ্ধার করার জন্য অবতীর্ণ হয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. 108 Vaishnavite Divya Desams: Divya desams in Pandya Nadu. M. S. Ramesh, Tirumalai-Tirupati Devasthanam.

বহিঃসংযোগ[সম্পাদনা]