অনুপম হায়াত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অনুপম হায়াত
হায়াত, সুপার মার্কেট,শাহবাগ (২০১৯)
হায়াত, সুপার মার্কেট,শাহবাগ (২০১৯)
জন্ম (1950-06-01) ১ জুন ১৯৫০ (বয়স ৭১)
নারায়ণগঞ্জ, বাংলাদেশ
পেশালেখক, ও চলচ্চিত্র সমালোচক
জাতীয়তাবাংলাদেশী
নাগরিকত্ববাংলাদেশ Flag of Bangladesh.svg
উল্লেখযোগ্য পুরস্কারশিল্পকলা পদক

অনুপম হায়াত (জন্ম: ১ জুন ১৯৫০)[১] একজন বাংলাদেশী লেখক এবং চলচ্চিত্র সমালোচক। তিনি বাংলাদেশের চলচ্চিত্রের প্রথম পাঠ্যপুস্তকের লেখক। তার লেখা ' চলচ্চিত্র বিদ্যা' বইটি বাংলাদেশ ফিল্ম স্টাডি সেন্টার ২০০৪ সালে প্রকাশ করে। চলচ্চিত্র শিল্পের উপর তার আরেকটি পাঠ্যপুস্তক ' চলচ্চিত্র কলা' ২০০৭ সালে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রকাশ করে।

জন্ম ও প্রাথমিক জীবন[সম্পাদনা]

হায়াত ১৯৫০ সালের ১ জুন নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলার ব্রহ্মপুত্র নদীর পূর্বতীরে গোপিন্দী গ্রামে জন্মগ্রহণ করেন।[১]

শৈশবকাল[সম্পাদনা]

অনুপম হায়াত ১৯৬০ এর দশকের শেষদিকে প্রয়াত চলচ্চিত্র পরিচালক আলমগীর কবির এর লেখা পড়ে চলচ্চিত্রের বিষয়ে লেখায় আগ্রহী হয়ে উঠেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা ও গণযোগাযোগের শিক্ষার্থী থাকা অবস্থায় তিনি "গণযোগাযোগ ও মোসন গ্রাফিক্সে" কোর্স করেন। চলচ্চিত্রের বিভিন্ন পত্র-পত্রিকাতে অবদান রেখে তিনি তার লেখার দক্ষতা সমৃদ্ধ করেন।

বই[সম্পাদনা]

হায়াতের লেখা এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন কর্তৃক ১৯৮৭ সালে প্রকাশিত[২] 'বাংলাদেশী চলচ্চিত্রের ইতিহাস (১৮৯৬-১৯৯৭)' বইটিতে চলচ্চিত্র, বিভিন্ন চলচ্চিত্র কর্মী এবং ঐতিহাসিক ঘটনাবলির ছবিসহ কালানুক্রমিক ইতিহাস রয়েছে। একাধারে তিনি একজন নজরুল গবেষক। নজরুলকে নিয়ে তিনি গবেষণা করছেন ১৯৭৪-৭৫ সাল থেকে। এ পর্যন্ত কাজী নজরুল ইসলামের উপর তার লেখা বইয়ের সংখ্যা ৯টি।[৩] তার অন্যান্য বই যেমন চলচ্চিত্র জগতে নজরুলনজরুলের নাটক : বিষয়, আঙ্গিক ও বৈচিত্র্য, জহির রায়হানের চলচ্চিত্র : পটভূমি, বিষয় ও বৈশিষ্ট্য, মুক্তিযুদ্ধের চলচ্চিত্র এবং অন্যান্য রবীন্দ্রনাথ ও চলচ্চিত্র  এবং জীবনীগ্রন্থ ফাতেহ লোহানী গত তিন দশক ধরে চলচ্চিত্র শিক্ষানবিশ এবং সমঝদারতের পরিপুষ্ট করে চলছে।

পুরস্কার[সম্পাদনা]

  • চলচ্চিত্র সমালোচনায় তার অবদানের স্বীকৃতি হিসাবে, অনুপম হায়াতকে ২০১১ সালে ফজলুল হক স্মৃতি পুরস্কার প্রদান করা হয়.[৪]
  • কাজী নজরুল ইসলামের সাহিত্য নিয়ে গবেষণা ও চর্চায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য নজরুল পুরস্কার (২০১২)।[৫]
  • চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য শিল্পকলা পদক ( ২০১৯)। [৬]
  • 'বঙ্গবন্ধু ও চলচ্চিত্র’ বইয়ের জন্য সমরেশ বসু সাহিত্য পুরস্কার-২০২০[৭]

কর্মকাণ্ড[সম্পাদনা]

১৯৯৪ সালে ফিল্ম স্টাডি সেন্টার প্রতিষ্ঠায় হায়াতের প্রশংসনীয় অবদান রয়েছে এবং ২০০৪ সালে তিনি স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডি বিভাগের শিক্ষক হিসাবে যোগদান করেছিলেন। অনুপম হায়াত বলেন, বাংলাদেশে চলচ্চিত্র অধ্যয়নে পাঠ্যপুস্তকের ঘাটতি খুঁজে পেয়ে তিনি চলচ্চিত্র গবেষণায় পাঠ্যপুস্তক লেখার উদ্যোগ নিয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]