প্রবেশদ্বার:অ্যানিমে ও মাঙ্গা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অ্যানিমে ও মাঙ্গা
প্রবেশদ্বারে আপনাকে স্বাগতম

ভূমিকা

অ্যানিমে (アニメ) অ্যানিমেশন চিত্রকেই অ্যানিমে বলা হয়। জাপানের বাইরে পৃথিবীর অন্যান্য দেশে অ্যানিমে বলতে জাপানে নির্মিত অ্যানিমেশনকেই বোঝায়। তবে পাশ্চাত্য দৃষ্টিভঙ্গিতে সব জাপানি অ্যানিমেশনই অ্যানিমে হিসেবে আখ্যায়িত হতে পারে না। এক কথায় অ্যানিমেকে অ্যানিমেশনের একটি উপসেট ধরে নেয়া যেতে পারে। ... বিস্তারিত

মাঙ্গা (漫画) হলো জাপানে বা জাপানি ভাষায় নির্মিত কোন কমিক্স বা গ্রাফিক উপন্যাস, যার শৈলীর উৎপত্তি হয়েছে ১৯ শতকে, জাপানে। আগের জাপানী শিল্পের মাঙ্গার একটি বিশাল ও জটিল ইতিহাস রয়েছে। ... বিস্তারিত

নির্বাচিত নিবন্ধ

সিটি হান্টার (জাপানি: シティーハンター, হেপবার্ন: Shitī Hantā) হলো সুকাসা হোজো কর্তৃক লিখিত ও চিত্রিত একটি জাপানি মাঙ্গা ধারাবাহিক। এটি ১৯৮৫ থেকে ১৯৯১ পর্যন্ত জাপানের সাপ্তাহিক শৌনেন জাম্প ম্যাগাজিনে ধারাবাহিকভাবে এটি প্রকাশিত হয়। প্রকাশক প্রতিষ্ঠান শুয়েশা এগুলো ৩৫টি ট্যাঙ্কোবন খণ্ডেও প্রকাশ করে। ১৯৮৭ সালে সানরাইজ স্টুডিও এই মাঙ্গা অনুসারে টেলিভিশনে একটি অ্যানিমে ধারাবাহিক প্রকাশ করে। অ্যানিমে ধারাবাহিকটি এশিয়া এবং ইউরোপের বেশকিছু দেশে জনপ্রিয় হয়েছিল।

সিটি হান্টার বিভিন্ন দেশের একাধিক অভিযোজিত মাধ্যম ও স্পিন-অফের সমন্বয়ে একটি মাধ্যম ফ্র্যাঞ্চাইজি গড়ে তুলেছে। এই ফ্র্যাঞ্চাইজিতে রয়েছে চারটি অ্যানিমে টেলিভিশন ধারাবাহিক, তিনটি বিশেষ অ্যানিমে টেলিভিশন অনুষ্ঠান, দুটি মূল ভিডিও অ্যানিমেশন, একাধিক পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্র (২০১৯-এর ফেব্রুয়ারিতে প্রকাশিত চলচ্চিত্রসহ), একাধিক লাইভ-অ্যাকশন চলচ্চিত্র (জ্যাকি চ্যান অভিনীত হংকংয়ের একটিফ্রান্সের অন্য একটি চলচ্চিত্র), ভিডিও গেম এবং একটি সরাসরি মারপিটধর্মী কোরীয় টিভি নাটকঅ্যাঞ্জেল হার্ট নামে এর একটি স্পিন-অফ মাঙ্গাও রয়েছে। অ্যাঞ্জেল হার্ট নিয়ে পরবর্তীতে অ্যানিমে টেলিভিশন ধারাবাহিক, একটি ফিলিপিনীয় লাইভ-অ্যাকশন টিভি নাটক এবং সরাসরি মারপিটধর্মী জাপানি টিভি নাটক নির্মিত হয়েছে। (সম্পূর্ণ নিবন্ধ...)

আপনি জানেন কি?

ছবি

ওসামু তেজুকা যিনি মাঙ্গা জগতে বিশেষ খ্যাতি অর্জন করেছিলেন।
ওসামু তেজুকা যিনি মাঙ্গা জগতে বিশেষ খ্যাতি অর্জন করেছিলেন।
কৃতিত্ব: পাবলিক ডোমেইন
ওসামু তেজুকা যিনি মাঙ্গা জগতে বিশেষ খ্যাতি অর্জন করেছিলেন।

উইকিপ্রকল্প

যা আপনি করতে পারেন

মূখ্য বিষয়বস্তু

অ্যানিমে

ইতিহাস · শিল্প (কণ্ঠ অভিনয় · কোম্পানি· ঘরোয়া ভিডিও অ্যানিমেশন · ঘরোয়া নেট অ্যানিমেশন · ফ্যানসাব · ফ্যানডাব · তালিকা

মাঙ্গা

ইতিহাস · প্রকাশক · আন্তর্জাতিক বাজার · মূর্তিশিল্প · দোজিনশি · বিকল্প · গেকিগা · ইয়নকোমা · স্ক্যানলেশন · তালিকা

শ্রেণীবিভাগ

জনতাত্ত্বিক দল (শিশুতোষ · শৌনেন · শৌযো · সেইনেন · জোসেই· প্রকার (রন্ধন · ইরোটিক (বারা · ইয়াওই · ইয়ুরি· হারেম · ইসেকাই · ম্যাজিক্যাল গার্ল · মেকা · ক্রীড়া · অন্যান্য)

সাধারণ

শব্দকোষ (এচ্চি · হেনতাই · ললিকন · মো· অ্যানিমে প্রভাবিত অ্যানিমেশন · ২.৫ডি মিউজিক্যাল

সম্পর্কিত প্রবেশদ্বার

উইকিমিডিয়া সহযোগী

প্রবেশদ্বার