প্রবেশদ্বার:বিজ্ঞান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


ইকিপিডিয়া
বিজ্ঞা


বিজ্ঞান

বিজ্ঞান হল এমন এক ধরণের জ্ঞান যা পর্যবেক্ষণ, প্রকল্প বাস্তবায়ন, পরীক্ষণ এবং কোন বিষয়ের ব্যাখ্যা বা ঘটনার ভবিষ্যৎবাণীর কারণ দেখানোর ক্ষেত্রে যুক্তি প্রমাণ উপস্থাপনের মাধ্যমে গঠিত হয়। পর্যবেক্ষণ, পরীক্ষণ এবং সূক্ষ্ণতর কারণ ব্যাখ্যন, এ সবই বিজ্ঞানের অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। এর পাশাপাশি বিজ্ঞানের জগতে নিয়মানুবর্তিতা অত্যন্ত প্রয়োজনীয় যা বৈজ্ঞানিক পদ্ধতিতে কাজ করার জন্য আবশ্যক। এ ধরণের পদ্ধতির মথ্যে প্রথমেই আসে প্রস্তাবিত প্রকল্পকে উপযুক্ত পরীক্ষণ এবং যুক্তির মাধ্যমে সত্যায়িতকরণ। এ ধরণের সত্যায়িত প্রকল্প সময়ের প্রয়োজনে এক সময় সত্যের মানদন্ড হিসেবে পরিগণিত হয় এবং কালক্রমে একটি সূত্রের মর্যাদা পায়; তবে বিজ্ঞানে কোন কিছুই অপরিবর্তনীয় নয়। পরবর্তীতে অধিক নির্ভরযোগ্য তত্ত্ব এই প্রতাষ্ঠিত তত্ত্বকেও নাকচ করে দিতে পারে। এভাবেই এগিয়ে চলে বিজ্ঞান।


নিবন্ধ


ইউরেনিয়াম পর্যায় সারণীর ৯২তম মৌল। এটি পর্যায় সারণীর ৭ম পর্যায়ের ৩য় শ্রেণীর B উপশ্রেণীতে অবস্থিত। এটি মূলত তেজস্ক্রিয় এবং নীলাভ সাদা বর্ণের ধাতু।১৭৮৯ সালে বিজ্ঞানী মার্টিন হাইনরিখ ক্ল্যাপরথ (Martin Heinrich Klaproth) ইউরেনিয়াম আবিষ্কার করেন। তিনি ইউরেনাস গ্রহের নামানুসারে এর নামকরণ করেন ইউরেনিয়াম কারণ তখন ইউরেনাস গ্রহের আবিষ্কারের ঘটনা ছিল সবচেয়ে সাম্প্রতিক। কিন্তু প্রথম ইউরেনিয়াম সংশ্লেষ করা হয় ১৮৪১ সালে। এই সালে বিজ্ঞানী ইউজিন পেলিকট (Eugene-Melchior Peliqot) ইউরেনিয়াম টেট্রাক্লোরাইড (UCl4) থেকে প্রথম U সংশ্লেষ করেন। ১৮৬৯ সালে যখন দিমিত্রি মেন্ডেলিভ (Dimitri Ivanovich Mendeleyev) পর্যায় সারণী আবিষ্কার করেন তখন U সবচেয়ে ভারী মৌল হিসেবে সকলের দৃষ্টি আকর্ষণ করে। ১৯৪০ সালে প্রথম ট্রান্সইউরেনিয়াম মৌল তথা নেপচুনিয়াম আবিষ্কারের পূর্ব পর্যন্ত এটিই ছিল সবচেয়ে ভারী। ১৮৯৬ সালে বিজ্ঞানী হেনরী বেকেরেল ইউরেনিয়ামের তেজস্ক্রিয়তা আবিষ্কার করেন। আরও জানুন...


১৯৫০ সালের পূর্বেকার সংগৃহীত স্থিরচিত্রে মেঘনাদ সাহা

মেঘনাদ সাহা এফআরএস (শুনুন) (৬ অক্টোবর ১৮৯৩ – ১৬ ফেব্রুয়ারি ১৯৫৬) ছিলেন একজন ব্রিটিশ ভারতীয় বাঙালি তাত্ত্বিক পদার্থবিজ্ঞানীজ্যোতির্বিজ্ঞানী। তিনি গণিত নিয়ে পড়াশোনা করলেও পদার্থবিজ্ঞানজ্যোতির্বিজ্ঞান বিষয়েও গবেষণা করেছেন। তিনি তাত্ত্বিক পদার্থবিজ্ঞানে তাপীয় আয়নীকরণ তত্ত্ব প্রতিষ্ঠা করেন। তার আবিষ্কৃত সাহা আয়নীভবন সমীকরণ নক্ষত্রের রাসায়নিক ও ভৌত ধর্মগুলো ব্যাখ্যা করতে অপরিহার্য। তিনি ভারতে নিউক্লীয় পদার্থবিজ্ঞানে আধুনিক গবেষণার জন্য ১৯৫০ সালে পশ্চিমবঙ্গে সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্স প্রতিষ্ঠা করেন। পদার্থবিজ্ঞানে তার অবদানের জন্য ১৯২৭ সালে লণ্ডনের রয়াল সোসাইটি তাকে এফআরএস নির্বাচিত করে।

তিনি ও তার সহপাঠী এবং সহকর্মী সত্যেন্দ্রনাথ বসু সর্বপ্রথম আলবার্ট আইনস্টাইনের বিশেষ আপেক্ষিকতার সূত্রকে জার্মান থেকে ইংরেজিতে অনুবাদ করেন যা কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত হয়। স্বনামধন্য এই পদার্থবিজ্ঞানী পদার্থবিজ্ঞান ছাড়াও বিভিন্ন বিষয়ে গবেষণা করেছেন। তিনি বিজ্ঞানসম্মত ধারায় পঞ্জিকা সংশোধন করেন। এছাড়া ভারতের নদীনিয়ন্ত্রণ পরিকল্পনায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি ভারতে পদার্থবিজ্ঞানের বিকাশ ও প্রসারের জন্য ১৯৩১ সালে ন্যাশনাল একাডেমী অব সায়েন্স, ইন্ডিয়া প্রতিষ্ঠা করেন। এছাড়াও ১৯৩৪ সালে ভারতে পদার্থবিজ্ঞানীদের সংগঠন ইন্ডিয়ান ফিজিক্যাল সোসাইটিও প্রতিষ্ঠা করেন। তার উদ্যোগেই ভারতে ইন্ডিয়ান ইন্সটিউট অব সায়েন্সের সূচনা হয়, যা বর্তমানে ইন্ডিয়ান ইন্সটিউট অব টেকনোলজি (আই.আই.টি.) নামে পরিচিত। (সম্পূর্ণ নিবন্ধ...)


নির্বাচিত চিত্র



এইচডি ১৮৯৭৩৩ বি এর মাপা বৈশ্বিক তাপমাত্রা মানচিত্র।

আজকের ভিডিও


(ভিডিও দেখার জন্য ক্লিপ চালান বোতামে ক্লিক করুন। যদি ভিডিও না দেখা যায়, তাহলে মেনুতে ক্লিক করে অন্য ভিডিও প্লেয়ার নির্বাচন করুন।)


Dimostrazione degli effetti della viscosità.

বিজ্ঞান বিষয়ক আরও ভিডিওর জন্য এখানে খুঁজুন commons:Category:Science videos, commons:Category:Technology videos এবং commons:Category:Industry videos

আপনি জানেন কি...


  • ... প্রকৃতিতে সবচেয়ে বেশী জনঘনত্ব যে জীবের তা হল ব্যাক্টেরিয়ার, সবচেয়ে বেশী জৈববৈচিত্রও আছে ব্যাক্টেরিয়াদের। কিন্তু ভাইরাসদের যদি জীবিত ধরা যায়, তবে সর্বাধিক গড় প্রাকৃতিক জনঘনত্ব হবে ব্যাক্টেরিয়োফাজের।
  • ... হেপাটাইটিস যত প্রকার ভাইরাস দ্বারা সংঘটিত হতে পারে, তারা প্রায় সবাই ভিন্ন ভিন্ন পরিবারের (Family)। কিন্তু তারা একই ধরণের রোগ ঘটায়।
  • ... ব্যাক্টেরিয়ফাজ ভাইরাসকে বিভিন্ন প্রাণীর ব্যাক্টেরিয়া জনিত রোগের প্রতিকারে ব্যবহার করা যেতে পারে।
  • ... স্পিরূলিনা নামক শৈবাল আর্সেনিক জনিত রোগের প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
  • ... মানুষের দেহে যতগুলো কোষ আছে, তার প্রায় ১০ গুন আছে ব্যাক্টেরিয়া
  • ... দিন দিন ব্যাক্টেরিয়ার অ্যান্টিবায়োটিক রোধী বৈশিষ্ঠ্য বেড়েই চলছে।
বিষয়শ্রেণী ধাঁধা
বিষয়শ্রেণী ধাঁধা

নিচের বিষয়শ্রেণীগুলোর অধীনে সবগুলো নিবন্ধ সাজানো আছে। [►] চিহ্নে ক্লিক করলেই উপ-বিষয়শ্রেণী দেখতে পাবেন।


প্রবেশদ্বার:বিজ্ঞান/আপনি যা করতে পারেন


উইকিসংবাদে বিজ্ঞান
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে বিজ্ঞান
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে বিজ্ঞান
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে বিজ্ঞান
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে বিজ্ঞান
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে বিজ্ঞান
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে বিজ্ঞান
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে বিজ্ঞান
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন