কলকাতার ফুটবল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোহনবাগান বনাম বায়ার্ন মিউনিখ, সল্টলেক স্টেডিয়ামে

পশ্চিমবঙ্গের রাজধানী ও ভারতের প্রাক্তন রাজধানী শহর কলকাতায় ফুটবল সবচেয়ে জনপ্রিয় খেলাগুলির মধ্যে একটি। [১] কলকাতা ভারতীয় ফুটবল হাব বা ফুটবলের মক্কা বলে পরিচিত, যেটি দেশের সবচেয়ে বেশি সমর্থিত দলগুলির শহর । মোহনবাগান এবং ইস্টবেঙ্গল হল কলকাতার প্রধান দুই ফুটবল দল। উভয় দল কলকাতা ডার্বিতে একে অপরের বিরুদ্ধে খেলছে। [২] এই শহরটিতে রয়েছে ভারতের বৃহত্তম ফুটবল স্টেডিয়াম, সল্ট লেক স্টেডিয়াম যা ২০১৫ সালের মধ্যে ৬৮,০০০ এর ধারণক্ষমতা রয়েছে। ইস্টবেঙ্গল এফসি এবং মোহনবাগানের মধ্যে একটি ম্যাচে ১৯৯৭ সালে ১৩১,০০০ জন দর্শকের[৩] রেকর্ড উপস্থিতি ছিল যেখানে ইস্টবেঙ্গল এফসি ৪-১ জিতেছে। বর্তমানে ২০১৭ সালের অনূর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপের জন্য স্টেডিয়ামের ধারণ ক্ষমতা ৮৫,০০০ এ উন্নীত করা হয়েছে। কলকাতাতেই ২০১৭ সালের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

যে সকল ফুটবলাররা কলকাতায় এসেছেন[সম্পাদনা]

ভারত এর ফুটবল রাজধানী কলকাতায় অনেক আন্তর্জাতিক ফুটবল ব্যক্তিত্ব এসেছেন। ১৯৭৭ সালে মোহনবাগানে বিখ্যাত উত্তর আমেরিকান সকার লীগ ক্লাব নিউইয়র্ক কসমসের বিপক্ষে একটি বন্ধুত্বপূর্ণ ম্যাচ খেলেছিল যেখানে পেলেকে দেখা গেছিল। এই ম্যাচ ইডেন গার্ডেনে খেলা হয়েছিল। খেলাটিতে ৮০,০০০ জন দর্শক উপস্থিত ছিলেন। ম্যাচ শেষ হয় ২-২ গলে। কলকাতায় আসেন আর্জেন্টিনার ফুটবলার কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা এবং বর্তমান আর্জেন্টাইন ফুটবলার লিও মেসিফ্র্যাঞ্জ বেকেনবাউর এবং অলিভার কানের মত জার্মান কিংবদন্তি এছাড়াও তাদের পরিদর্শন করেছেন। ফুটবল ইতিহাসে সেরা গোলরক্ষক, রাশিয়ান ফুটবলার লেভ ওয়াসিন ১৯৫৯ সালে প্রথমবারের মতো এবং ১৯৭৩ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ী কিংবদন্তি ববি মুর ছিলেন ১৯৮৪ সালের নেহরু কাপে প্রধান অতিথি ছিলেন। ইমিঙ্গা ইজিয়েগো, নাইজেরিয়ান বিশ্বকাপার পূর্ববাংলা এবং মোহামেডান স্প্রিংয়ের জন্য খেলেছে। মজিদ বিশকার ১৯৮০ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত পূর্ববাংলা এবং মোহামেডান স্পোর্টিং-এর জন্য খেলেছিলেন। ক্যামেরুন ফুটবলের কিংবদন্তি রঞ্জি মিল্লা মোহন কাপুরের শাটারবার্ষিকী উদযাপনে কিছু প্রদর্শনী ম্যাচের ডায়মন্ড ক্লাবের জন্য খেলেন। উরুগুয়ের ফুটবল অধিনায়ক কিয়েগো ফোরলান ২০১০ সালে কলকাতায় এসেছিলেন। ২০১০ সালে কার্ল-হেইঞ্জ রুমিনিগজ পরিদর্শন করেন। ১৯৮৮ সালে কলকাতায় প্রথমবার জুলিয়ান ক্যামনিহো ইস্টবেঙ্গলের হয়ে খেলতে আসেন এবং আবারও ২০১১ সালে কলকাতায় এসেছিলেন। ম্যাকডোনাল্ড মুংসি ২০০৭ সালে ইস্টবেঙ্গলের জন্য খেলেছিলেন।

টেরি পেরিন, কার্লোস অ্যালবার্টো টোরেস, এনজো ফ্রেন্সসোলি, ভ্যালেন্সিয়া রামোস, জর্জ বুরুচাগা, রিকার্ডো গারেকা, লাসসলো কিস, নিকি বাট, ওয়ালোজিমিয়ার্জ স্মিরেকেক, আন্দ্রেজ বাঙ্কল, ইসিবিও, রোনাল্ড কাইমন, পল ব্রেটনার এবং সোয়ানসি সিটি'র নীল টেলর।

পশ্চিমবঙ্গের ফুটবলার[সম্পাদনা]

পশ্চিমবঙ্গ রাজ্য থেকে ভারতীয় ফুটবলে অনেক কিংবদন্তি ফুটবলার অবদান রেখেছেন, যেমন--

  • ১৯৬২ সালে এশিয়াতে সেরা স্ট্রাইকার হিসেবে সম্মানিত প্রথম পদ্মশ্রী পদক প্রাপ্ত চুনী গোস্বামী
  • গোষ্ঠ পাল, ফুটবলার প্রাক্তন স্বাধীনতার সময়ে ব্রিটিশ দলের বিরুদ্ধে আইএফএ শিল্ড জিতেছে এমন মোহনবাগান দলের সদস্য
  • কৃশানু দে, ফুটবলার, "ইন্ডিয়ান ম্যারাডোনা" নামে পরিচিত।
  • ভারতীয় উপমহাদেশের প্রথম খেলোয়াড় মহম্মদ সলিম, ১৯৩৬ সালে স্কটিশ ক্লাব সেলটিক এফসি'র জন্য বিদেশে খেলতে চেয়েছিলেন।
  • ফিদেল এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি প্রদীপ কুমার বান্রী।
  • ১৯৫৩ সালে ইংরেজ এফএ দ্বারা বিশ্বের সেরা ১০ জন ক্যাপ্টেনের মধ্যে একমাত্র ফুটবলার শৈলেন মান্নাকে একমাত্র এশীয় ফুটবলার হিসেবে মনোনীত করা হয়েছিল।
  • সুব্রত পাল, ভারতীয় দলের জন্য ফুটবল খেলোয়াড়, প্রথম ভারতীয় গোলরক্ষক প্রথম বিভাগে একটি বিদেশী ক্লাবের জন্য পেশাগতভাবে খেলেছেন।
  • ১৯৯৪ সালে ভারতীয় ফুটবলের সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত সুদীপ চ্যাটার্জী, দশকের এআইএফএফ প্লেয়ার ঘোষণা করেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

অর্জুন পুরস্কার বিজয়ী[সম্পাদনা]

১. পি.কে. ব্যানার্জী

২. চুনী গোস্বামী

৩. অরুণ লাল ঘোষ

৪. প্রশাসন ব্যানার্জী

৫. সুধীর কর্মকার

৬. শান্তি মুলক

৭. এস. ভট্টাচার্য

৮. দীপক কুমার মণ্ডল

৯. সুব্রত পাল

পশ্চিমবঙ্গ ফুটবল দল[সম্পাদনা]

পশ্চিমবঙ্গের ফুটবল দলটি একটি ভারতীয় রাজ্য ফুটবল দল যা সেন্ট্রাল ট্রফিতে পশ্চিমবঙ্গের প্রতিনিধিত্ব করে।

তারা সন্তোষ ট্রফি ফাইনালে ৪৩ বার উত্তীর্ণ হয়েছে, এবং ৩১ টি ট্রফি জিতেছে (ভারতীয় রাজ্য দল গুলির মধ্য সবচেয়ে বেশি বার)। ১৯৭২ সালের আগে, দল 'বাংলা' হিসাবে প্রতিযোগিতা করেছিল।

সন্তোষ ট্রফির ফলাফল[সম্পাদনা]

বিজয়ী: (৩২ বার) ১৯৪১-৪২, ১৯৪৫-৪৬, ১৯৪৫-৪৬, ১৯৪৯-৫০, ১৯৫০-৫১, ১৯৫১-৫২, ১৯৫৩-৫৪, ১৯৯৫-৫৬, ১৯৫৮-৫৯, ১৯৫৯-৬০, ১৯৬২-৬৩, ১৯৬৯-৭০, ১৯৭১-৭২, ১৯৭২-৭৩, ১৯৭৫-৭৬, ১৯৭৬-৭৭, ১৯৭৭-৭৮, ১৯৭৮-৭৯, ১৯৭৯ -৮০, ১৯৮১-৮২, ১৯৮২-৮৩ (গোয়ায় ভাগ করা), ১৯৮৬-৮৭, ১৯৮৮-৮৯, ১৯৯৩-৯৪, ১৯৯৪-৯৫, ১৯৯৫-৯৬, ১৯৯৬-৯৭, ১৯৯৭-৯৮, ১৯৯৮-৯৯, ২০১০-১১, ২০১১-১২, ২০১৬-১৭

রানার-আপ: (১২ বার) ১৯৪৪-৪৫, ১৯৪৬-৪৭, ১৯৪৬-৪৭, ১৯৬০-৬১, ১৯৬৪-৬৫, ১৯৬৫-৬৬, ১৯৬৭-৬৮, ১৯৬৮-৬৯, ১৯৭৪-৭৫, ১৯৮৫-৮৬, ২০০৬- ০৭, ২০০৮-০৯

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Football the-passion-play-in-kolkat"IBN Live। ১২ আগস্ট ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ আগস্ট ২০১৪ 
  2. "Mohun Bagan VS East Bengal"FIFA। ১ আগস্ট ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ আগস্ট ২০১৪ 
  3. http://www.goal.com/en-india/news/1064/i-league/2011/11/19/2762641/mohun-bagan-vs-east-bengal-the-deadly-derby-awaits-please-fasten-