ব্যবহারকারী আলাপ:Masud1395

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বয়ংক্রিয় পরীক্ষণ[সম্পাদনা]

হ্যালো Masud1395, আপনার অ্যাকাউন্টের সাথে স্বয়ংক্রিয় পরীক্ষণের সুবিধা যোগ করা হয়েছে, কারণ আপনি বিভিন্ন সময়ে মানসম্পন্ন ও গ্রহণযোগ্য সব নিবন্ধ সৃষ্টি করে চলেছেন। এই অধিকার আপনার সম্পাদনায় কোনো প্রভাব ফেলবে না। এটি শুধুমাত্র নতুন পাতা ও সম্পাদনা প্যাট্রোল বা পরীক্ষণের চাপ কমাবে। এই সুবিধাটি সম্পর্কে আরও জানতে উইকিপিডিয়া:স্বয়ংক্রিয় পরীক্ষণ পাতাটি দেখতে পারেন। এছাড়া আপনার কোনো প্রশ্ন থাকলে তা আমার আলাপ পাতায় রাখতে পারেন। আপনার সম্পাদনা আনন্দময় হোক! যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৪৬, ৭ জুলাই ২০১৫ (ইউটিসি)[উত্তর দিন]

গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি[সম্পাদনা]

সুধী, বাংলা উইকিপিডিয়ায় অবদানের জন্য আপনাকে আবারও ধন্যবাদ। আপনি নিশ্চই জানেন, উইকিপিডিয়ার প্রায় সকল লেখা বা অন্যান্য মিডিয়া ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার অ্যালাইক লাইসেন্সের আওতাভুক্ত। সম্প্রতি একটি আলোচনার মাধ্যমে আমাদের দৃষ্টিগোচর হয়েছে যে, আমরা না জেনেই উক্ত লাইসেন্সের একটি ধারা লঙ্ঘন করে যাচ্ছি। আমরা প্রায় সময়ই ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করে বাংলাতে যুক্ত করে থাকি। লাইসেন্স-এর শর্তানুসারে, কোন কিছু অন্য উইকিমিডিয়া প্রকল্প থেকে অনুবাদ করলে মূল প্রকল্পের লেখকদের স্বীকৃতি প্রদান করতে হয়। আমরা ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করলেও ইংরেজি উইকিপিডিয়ার লেখকদের স্বীকৃতিপ্রদান করি না অনেক সময়ই। যারা বিশেষ:ContentTranslation ব্যবহার করে অনুবাদ করেন, তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে স্বীকৃতি প্রদান হয়ে যায়। যারা ম্যানুয়ালি অনুবাদ করেন, তারা খুব সহজেই নিচের যেকোন একটি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে স্বীকৃতিপ্রদান করতে পারেন:

  • নিবন্ধ তৈরির সময় সম্পাদনা সারাংশে লিখুন অমুক উইকিপিডিয়ার অমুক নিবন্ধের অনুবাদ। যেমন, ইংরেজি থেকে নিবন্ধ অনুবাদ করলে সারাংশে লিখবেন, [[:en:ইংরেজি নিবন্ধের নাম]] থেকে অনুবাদ। নিবন্ধ তৈরির সময় একবার সারাংশে এটি উল্লেখ করলেই চলবে।
  • অথবা, সংশ্লিষ্ঠ নিবন্ধের আলাপ পাতায় {{অনূদিত পাতা}} টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। উদাহরণ হিসেবে দেখুন, আলাপ:২০০৩ বাংলাদেশ ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফর

এখন থেকে বাংলা উইকিপিডিয়ার সকল সম্মানিত ব্যবহারকারীগণকে এই স্বীকৃতিপ্রদানের চর্চা করার অনুরোধ করছি। একইসাথে যেহেতু এটা সম্পর্কে একটি নতুন নীতিমালা তৈরি করতে হবে সুতরাং আমরা আপনাকে উইকিপিডিয়া:উইকিপিডিয়ার অভ্যন্তরে অনুলিপি করা পাতাটির অনুবাদে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি। কোন প্রশ্ন থাকলে আলোচনাসভায় বার্তা রাখার অনুরোধ করছি। আপনার সম্পাদনা আনন্দময় হোক। ধন্যবাদ।

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষে,
নাহিদ (আলাপ) ও আফতাব (আলাপ)
বৃহস্পতিবার ১৫:০৪, ০৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)[উত্তর দিন]

বাংলা উইকিপিডিয়ায় চেকইউজার অধিকার যুক্তকরণ[সম্পাদনা]

সুধী,
শুভেচ্ছা নেবেন। অতি সম্প্রতি সম্প্রদায়ের আলোচনাসভায় বাংলা উইকিপিডিয়ায় চেকইউজার অধিকার যুক্তকরণ ও নীতিমালা বিষয়ে আলোচনা শুরু হয়েছে। আলোচনাটি শেষ হবে আগামী ২৯শে মার্চ। উক্ত বিষয়ে আপনার সুচিন্তিত মতামত জানানোর অনুরোধ করছি। ধন্যবাদ। --নাহিদ সুলতান (আলাপ) বুধবার ৭:২৪, ০২ মার্চ ২০১৬ (ইউটিসি)

ব্যবহারকারী পরীক্ষক আবেদনে মতামত দিন[সম্পাদনা]

সুধী,
ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদন পাতায় বর্তমানে তিনটি আবেদন উন্মুক্ত রয়েছে। আপনিও আপনার মতামত প্রদান করতে পারেন। এছাড়া আপনি ইচ্ছে করলে প্রার্থীদের প্রশ্নও জিজ্ঞেস করতে পারেন। আবেদনে মতামত প্রদান করা যাবে ১লা মে ২০১৬ পর্যন্ত। ধন্যবাদ।

নাহিদ সুলতান (আলাপ)
রবিবার ১৭:০২, ২৪ এপ্রিল ২০১৬ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিমিডিয়ার ভবিষ্যৎ নির্ধারণী প্রক্রিয়ায় আপনার মন্তব্য প্রয়োজন :)[সম্পাদনা]

সুপ্রিয় Masud1395,
আগামী ১৫ বছরে আমাদের লক্ষ্য কী হওয়া উচিত, আমরা নিজেদের কোথায় দেখতে চাই এবং আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ কী হতে পারে - এই প্রশ্নগুলোর উত্তর নির্ণয় করতে উইকিপিডিয়া/উইকিমিডিয়ার সাথে জড়িত সবার (পাঠক, সম্পাদক, স্বেচ্ছাসেবক ও অন্যান্য অবদানকারী) সার্বিক মতামত প্রয়োজন। দয়া করে কৌশল নির্ধারণী আলোচনায় আপনার মত প্রকাশ করুন। উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পগুলোর ব্যাপারে আপনার যেকোন মতামতকে আমরা স্বাগত জানাই। ধন্যবাদ।

কৌশল নির্ধারণী আলোচনার সমন্বয়কদের পক্ষে,
নাহিদ (আলাপ), তানভির (আলাপ) ও জয়ন্ত (আলাপ)
বুধবার ১৮:১২, ২২ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

নিকোলাই Noskov[সম্পাদনা]

হ্যালো প্রিয় Masud1395! তুমি তোমার বাংলা ভাষা সম্পর্কে গায়ক নিকোলাই Noskov (Nikolai Noskov) নিবন্ধ করতে পারেন? আপনি এই আর্টিকেল করতে হবে তাহলে আমি কৃতজ্ঞ হবে! ধন্যবাদ! --95.55.106.195 (আলাপ) ১৩:১০, ৫ এপ্রিল ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

প্রিয় Masud1395! কারা বাংলা ভাষার চলচ্চিত্র জ্যাকি শ্রফ শুট আপনার বাংলা ভাষার অভিনেতা সম্পর্কে একটি নিবন্ধ করতে পারেন? আপনি এই আর্টিকেল করতে হবে তাহলে আমি আবার কৃতজ্ঞ হবে! ধন্যবাদ! --95.55.106.195 (আলাপ) ১৫:২৬, ৫ এপ্রিল ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

Dear Masud1395! You can make article in your Bengali language about actor, who filmed in Bengali-langauge movies Jackie Shroff (Jackie Shroff)? If you will make this article, i will grateful again! Thank you! --95.55.106.195 (আলাপ) ১৬:০৬, ৫ এপ্রিল ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

Dear Masud1395! You can make article in your Bengali language about singer (Alla Pugacheva)? If you will make this article, i will grateful! Thank you! --92.100.198.183 (আলাপ) ১৬:২৪, ৭ এপ্রিল ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

এসভিজি ফন্ট[সম্পাদনা]

বাংলায় চিত্র:রাশিয়া বনাম সৌদি আরব ১৪-০৬-২০১৮.svg আপলোড করার জন্য ধন্যবাদ। আপনাকে একটি তথ্য দিতে চাই: মিডিয়াউইকির সার্ভায় বাংলায় Lohit Bengali ফন্টটি সমর্থন করে, অন্য কোন ফন্ট না। বাংলায় এসভিজি বানানোর সময় Lohit Bengali লিখে দিলেই হবে। তাহলে ফন্ট সঠিকভাবে আসবে। ধন্যবাদ। --আফতাব (আলাপ) ২১:২৫, ১৪ জুন ২০১৮ (ইউটিসি)[উত্তর দিন]

ফিফা বিশ্বকাপ গ্রুপ পর্ব[সম্পাদনা]

ফিফা বিশ্বকাপ গ্রুপ পর্বের পাতাগুলিতে অনেক খেলার দল দেয়া হয়নি। পাতাগুলিতে দল যোগ করে দেবার সহজ উপায় বলে দিচ্ছি: প্রথমে খেলার অনুচ্ছেদে ক্লিক করেন (উদা: রাশিয়া বনাম মিশর)। এবার ইংরেজি উইকি থেকে ঐ খেলার দল অনুলিপি করেন। এবার বাংলা উইকির অনুচ্ছেদে তা প্রতিলেপন করেন। এবার সম্পাদনা বাক্সের অনুসন্ধান ও প্রতিস্থাপন এ ক্লিক করেন।

  • অনুসন্ধান অংশে এটা দিন: \'\'\'([0-9]+)\'\'\' ও প্রতিস্থাপন ঘরে এটা দিন: '''{{subst:#invoke:ConvertDigit|main|$1}}''' আর অনুসন্ধান বাক্যকে রেগুলার এক্সপ্রেশন হিসেবে গণ্য করো এ টিক দিন। এবার সব প্রতিস্থাপন ক্লিক করুন।
  • আবার অনুসন্ধান অংশে এটা দিন: \|([0-9]+)\}\} ও প্রতিস্থাপন ঘরে এটা দিন: |{{subst:#invoke:ConvertDigit|main|$1}}}} আর অনুসন্ধান বাক্যকে রেগুলার এক্সপ্রেশন হিসেবে গণ্য করো এ টিক দিন। এবার সব প্রতিস্থাপন ক্লিক করুন।

তাঁরপর পাতা সংরক্ষণ করুন। তাহলে ওখানে থাকা সংখ্যাগুলি বাংলা হয়ে যাবে। এবার আবার সেই অনুচ্ছেদে ক্লিক করেন। সাথে আপনার খেলাঘর খোলেন। এবার ওখানে থাকা দুইটা Football kit টেমপ্লেটের নিচের অংশটুকু অনুলিপি করেন, যেটাতে শুধু খেলোয়াড়দের নাম দেয়া। এবার তা আপনার খেলা ঘরে প্রতিলেপন করেন। এবার

  • অনুসন্ধান অংশে এটা দিন: \[\[(.*)\]\] ও প্রতিস্থাপন ঘরে এটা দিন: [[{{subst:#invoke:Redirect|main|$1}}]] আর অনুসন্ধান বাক্যকে রেগুলার এক্সপ্রেশন হিসেবে গণ্য করো এ টিক দিন। এবার সব প্রতিস্থাপন ক্লিক করুন। তাঁরপর আপনার খেলাঘরে অংশটুকু অনুলিপি করে আগের জায়গায় প্রতিলেপন করেন।

তাঁরপর পাতা সংরক্ষণ করুন। তাহলে ওখানে থাকা নামগুলির বেশীর ভাগ বাংলা হয়ে যাবে। বাকী যেগুলি বাংলা হয়নি সেগুলি হাতে করে ঠিক করে নিন। --আফতাব (আলাপ) ১৮:০৪, ১ জুলাই ২০১৮ (ইউটিসি)[উত্তর দিন]

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় Masud1395,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

বোর্ড নির্বাচনে প্রার্থী হবার জন্য আহ্বান[সম্পাদনা]

সুপ্রিয় Masud1395,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড অফ ট্রাস্টি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কার্যক্রম তদারকি করে। উপলব্ধ আসনগুলি পূরণ করার জন্য সম্প্রদায়ের প্রার্থীদের নির্বাচনে অংশ নেওয়া প্রয়োজন। প্রার্থীদের মনোনয়নপত্র গ্ৰহণ ৯ জুন ২০২১ তারিখে শুরু হয়েছে। আপনিও একজন প্রার্থী হিসেবে এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন, প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে জানতে এই পাতাটি পড়ুন এবং যোগ্য হলে নিশ্চিন্তে এই পাতায় আপনার মনোনয়নপত্র জমা দিন, সারাবিশ্বের উইকিমিডিয়া সম্প্রদায় আপনার অপেক্ষায়!!
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:২৪, ১০ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

Orphaned non-free image চিত্র:প্যারামাউন্ট পিকচার্সের লোগো.jpg[সম্পাদনা]

⚠

Thanks for uploading চিত্র:প্যারামাউন্ট পিকচার্সের লোগো.jpg. The image description page currently specifies that the image is non-free and may only be used on Wikipedia under a claim of fair use. However, the image is currently not used in any articles on Wikipedia. If the image was previously in an article, please go to the article and see why it was removed. You may add it back if you think that that will be useful. However, please note that images for which a replacement could be created are not acceptable for use on Wikipedia (see our policy for non-free media).

Note that any non-free images not used in any articles will be deleted after seven days, as described in the criteria for speedy deletion. Thank you. জনি (আলাপ) ১৫:৩৪, ৩১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

সুপ্রিয় Masud1395,

বাংলা উইকিপিডিয়াতে সনাতন বা হিন্দুধর্ম বিষয়ক নিবন্ধসমূহের মানোন্নয়ন করার উদ্দেশ্যে শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত প্রথমবারের মতো শরৎকালীন অনলাইন এডিটাথনের আয়োজন করা হয়েছে। এর প্রধান উদ্দেশ্য হিন্দুধর্ম সম্পর্কিত গুরুত্বপূর্ণ নিবন্ধসমূহ তৈরি ও মানোন্নয়ন এবং একই সাথে ইংরেজি নিবন্ধ থেকে নিবন্ধ অনুবাদ ও ইতোমধ্যে অনূদিত নিবন্ধের যান্ত্রিকতা দূর করার মাধ্যমে বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করা।

এডিটাথনে আপনার স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ কাম্য। এডিটাথন সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য আয়োজনের মূল পাতা দেখুন। আপনার সম্পাদনা শুভ হোক। রবিন সাহা ১৯:১৩, ৪ অক্টোবর ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]