ব্যবহারকারী আলাপ:Shovon76

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Shovon76, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt - Shift - x চাপুন চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষাসমূহ’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


জয়ন্ত নাথ ০৯:৫৩, ৩ জুন ২০০৮ (UTC)

স্বাগতম[সম্পাদনা]

আপনি এখানে এসেছেন দেখে খুব ভালো লাগছে। আশা করি ইংরেজির পাশাপাশি এখানেও সময় দিবেন। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৫২, ৪ জুন ২০০৮ (UTC)

রেফ লিখতে হলে রেফ যার উপরে বসবে, সেই বর্ণটির আগে দুইবার r চাপুন। যেমন, বর্বর লিখতে হলে b-o-r-r-b-o-r। --রাগিব (আলাপ | অবদান) ১৫:৪৮, ৬ জুন ২০০৮ (UTC)

আমরা আসলে অব্যক্তিবাচক বিশেষণের ক্ষেত্রে "এর" প্রত্যয় ব্যবহার করছি, "ঈয়" প্রত্যয়ের বদলে। মানে, ব্যক্তিদের ক্ষেত্রে "ভারতীয় ফুটবল খেলোয়াড়", কিন্তু দলের ক্ষেত্রে "ভারতের ফুটবল ক্লাব" এরকম। --রাগিব (আলাপ | অবদান) ১৯:১৩, ১৬ জুন ২০০৮ (UTC)

বাঙালি বিজ্ঞানীদের তালিকা[সম্পাদনা]

বাঙালি বিজ্ঞানীদের তালিকার ম্যে অনেক বাঙালী রয়েছেন যারা বিজ্ঞানী নন।বিজ্ঞানী হলে দয়া করে তথ্য দিন। জয়ন্ত নাথ ১২:০৩, ১৭ জুন ২০০৮ (UTC)

অনেক দিন পর আবার এলেন, আশা করি অবদান রাখবেন। ইংরেজিতে দেখনাম আপনি উইকিব্রেক নিয়েছেন। কেন? আশা করি ভাল আছেন।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১২:১৮, ২০ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

আপনার বার্তা পেয়েছি। এখানে সুস্বাগতম। আশা করি ইংরেজি উইকিতে যেমন নিয়মিত কাজ করতেন, এখানে তেমন চমৎকার কাজ করবেন। আর ওখানকার মতো ঝামেলা এখানে হবেনা -- এটুকু বলতে পারি। --রাগিব (আলাপ | অবদান) ১২:৩৩, ২০ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

ইংরেজি উইকির সংযোগ[সম্পাদনা]

নতুন নিবন্ধগুলি শুরু করার জন্য অভিনন্দন। এগুলিতে ইংরেজি আন্তঃউইকি লিংকগুলিও একটু কষ্ট করে দিন। আমরা বাংলা উইকিপিডিয়ার সমস্ত নিবন্ধে আন্তঃউইকি সংযোগ রাখার চেষ্টা করছি। --অর্ণব (আলাপ | অবদান) ১২:৪৯, ২১ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

আঙুলের ছাপ দিয়ে অপরাধী সনাক্তকরণ বিদ্যা[সম্পাদনা]

সময় পেলে এটা দেখুন। আঙুলের ছাপ দিয়ে অপরাধী সনাক্তকরণ বিদ্যা আবিষ্কারে ইংরেজ হেনরীর নাম আসলেও এতে মুখ্য ভূমিকা ছিলো দুইজন বাঙালি - আজিজুল হক, এবং হেমচন্দ্র বোস। --রাগিব (আলাপ | অবদান) ২২:৫৩, ২১ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

সমস্যার সমাধান[সম্পাদনা]

আপনি এমন কোনো ফন্ট ব্যবহার করতে পারেন, যেটা স্বাভাবিক সাইজেই বড়ো। যেমন: অভ্রের সিয়াম রুপালি বা আদর্শলিপি। বিশেষ করে আদর্শলিপি ফন্টটা যথেষ্ট সুন্দর আর প্রফেশনাল। এ সমস্যা থেকে আমি এভাবেই মুক্তি পেয়েছি। আপনার কাজে লাগবে কিনা জানি না। ফন্টগুলো এই লিঙ্কে আছে। প্রথমেই পাবেন সিয়াম রুপালি, আর তার দু'তিনটা পরে আছে আদর্শলিপি। ধন্যবাদসহ--তানভির (আলাপ | অবদান) ১৫:৪৪, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

শোভন, আপনাকে ফিরে পেয়ে ভালো লাগছে। আপনার সমস্যার সমাধানের বিস্তারিত পদ্ধতি এখানে বেলায়েত বলেছেন। ফায়ারফক্সের ফন্টের অপশনে গিয়ে বাংলা ফন্ট বেছে নিন। এছাড়া আপনি এই সফটওয়ারটিও ব্যবহার করতে পারেন। --রাগিব (আলাপ | অবদান) ২১:০৩, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ[সম্পাদনা]

শোভনদা আশা করি ভালো আছেন। অনেকদিন পর এলেন। আমরা ভারত নিবন্ধকে উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ করার চেষ্ঠা করছি। আপনিও সেখানে মতামত দিন। ধন্যবাদ।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:০৯, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

আপনি কি জানেন[সম্পাদনা]

আপনি কি জানেন যে Tanbircdq এবং YousufMiah are "SOCKPUPPET", তারা একই ব্যক্তি।

Orphaned non-free image চিত্র:কলকাতা ফুটবল লিগের লোগো.jpg[সম্পাদনা]

⚠
Thanks for uploading চিত্র:কলকাতা ফুটবল লিগের লোগো.jpg. The image description page currently specifies that the image is non-free and may only be used on Wikipedia under a claim of fair use. However, the image is currently not used in any articles on Wikipedia. If the image was previously in an article, please go to the article and see why it was removed. You may add it back if you think that that will be useful. However, please note that images for which a replacement could be created are not acceptable for use on Wikipedia (see our policy for non-free media).

Note that any non-free images not used in any articles will be deleted after seven days, as described in the criteria for speedy deletion. Thank you. জনি (আলাপ) ১১:৪৬, ২১ মার্চ ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় Shovon76,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

বোর্ড নির্বাচনে প্রার্থী হবার জন্য আহ্বান[সম্পাদনা]

সুপ্রিয় Shovon76,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড অফ ট্রাস্টি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কার্যক্রম তদারকি করে। উপলব্ধ আসনগুলি পূরণ করার জন্য সম্প্রদায়ের প্রার্থীদের নির্বাচনে অংশ নেওয়া প্রয়োজন। প্রার্থীদের মনোনয়নপত্র গ্ৰহণ ৯ জুন ২০২১ তারিখে শুরু হয়েছে। আপনিও একজন প্রার্থী হিসেবে এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন, প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে জানতে এই পাতাটি পড়ুন এবং যোগ্য হলে নিশ্চিন্তে এই পাতায় আপনার মনোনয়নপত্র জমা দিন, সারাবিশ্বের উইকিমিডিয়া সম্প্রদায় আপনার অপেক্ষায়!!
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:২৪, ১০ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

চিত্র:ভিভা কেরালার লোগো.png নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের অনুরোধ করা হয়েছে। এর কারণ হিসাবে বলা হয়েছে
এই ক্লাব তার নাম পরিবর্তন করেছে। লোগোও পরিবর্তিত হয়েছে। নতুন লোগো নিবন্ধে আপলোড করা হয়েছে এখানে দেখুন। তাই এটার অপসারণ প্রস্তাবনা দেয়া হলো

যেহেতু নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা অনুসরণ করেনি, তাই নিবন্ধটি যে কোন মুহুর্তে অপসারণ করা হতে পারে। দয়া করে উইকিপিডিয়ায় সাধারণভাবে গ্রহনযোগ্য নিবন্ধের নীতিমালা দেখুন। আপনি আপনার যুক্তি দেখিয়ে এই ট্যাগের আপত্তি জানাতে পারেন ও ব্যাখ্যা করতে পারেন কেন আপনি বিশ্বাস করেন এই নিবন্ধ অপসারণ করা উচিত নয়। এর জন্য আপনি {{আপত্তি}} এই ট্যাগটি নিবন্ধ পাতায় যুক্ত করতে পারেন এবং [[Talk:চিত্র:ভিভা কেরালার লোগো.png|নিবন্ধের আলাপ পাতায়]] আপনি আপনার যুক্তি রাখতে পারেন। তবে দয়া করে আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না।

অনুগ্রহকরে কোন প্রশ্ন থাকলে আপনি আমার আলাপ পাতায় রাখতে পারেন।  কুউ পুলক  ১৮:৪৪, ২৯ আগস্ট ২০২১ (ইউটিসি) {{subst:db-badfiletype-deleted|চিত্র:ইস্টবেঙ্গল ফুটবল ক্লাবের লোগো.png|nowelcome=|{{{key1}}}={{{value1}}}|{{{key2}}}={{{value2}}}|{{{key3}}}={{{value3}}}}} — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৪:৪১, ৩০ মার্চ ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]