হোমার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হোমার (গ্রিক Ὅμηρος Homēros)

হোমারের একটি কাল্পনিক মূর্তি, হেলেনীয় যুগে নির্মিত, ব্রিটিশ মিউজিয়াম
সময় খ্রিষ্টপূর্ব অষ্টম শতাব্দী
প্রভাবিত হয়েছেন আবেগবিহ্বল মৌখিক কাব্য
প্রভাবিত করেছেন ক্ল্যাসিক (পাশ্চাত্য শিল্প ও দর্শন)

ধ্রুপদি কিংবদন্তি অনুযায়ী, হোমার (প্রাচীন গ্রিক: Ὅμηρος, Hómēros) ছিলেন এক প্রাচীন গ্রিক মহাকাব্যিক কবি। তিনি ইলিয়াডওডিসি মহাকাব্য এবং হোমারীয় স্তোত্রাবলির রচয়িতা। হোমারের মহাকাব্যগুলো থেকেই পাশ্চাত্য সাহিত্যধারাটির সূচনা হয়েছিল। কথাসাহিত্য ও সাহিত্যের সাধারণ ইতিহাসে এই দুই মহাকাব্যের প্রভাব অপরিসীম।

হোমারের সময়কাল নিয়ে প্রাচীনকালেই যথেষ্ট বিতর্ক ছিল; আজও আছে। হেরোডোটাসের মতে, হোমার হেরোডোটাসের জন্মের চারশো বছর আগে অর্থাৎ ৮৫০ খ্রিষ্টপূর্বাব্দ নাগাদ বিদ্যমান ছিলেন।[১] কিন্তু অন্যান্য প্রাচীন সূত্রে তাঁকে ট্রয় যুদ্ধের অনেক নিকটবর্তী সময়ের (১১৯৪-১১৮৪ খ্রিষ্টপূর্বাব্দ) মানুষ মনে করা হয়েছে।[২]

আধুনিক গবেষকেরা "হোমারের সময়কাল" বলতে কাব্যরচনার সূচনাকাল ও ব্যক্তির জীবনকাল উভয়কেই একযোগে বুঝিয়েছেন। তাঁরা এই বিষয়ে একমত যে, "ইলিয়াডওডিসি খ্রিষ্টপূর্ব নবম শতাব্দীর একেবারে শেষ কাল অথবা অষ্টম শতাব্দীর রচনা এবং ইলিয়াড ওডিসি মহাকাব্যের পূর্বে, সম্ভবত একই দশকে রচিত হয়েছিল।"[৩] অর্থাৎ শেষোক্ত বইটি হেসিয়ডের পূর্বেই রচিত হয়।[৪] ইলিয়ড পাশ্চাত্য সাহিত্যের প্রাচীনতম রচনা। বিগত কয়েক দশক ধরে কোনো কোনো গবেষক খ্রিষ্টপূর্ব সপ্তম শতাব্দীকে হোমারের রচনাকাল মনে করছেন। যাঁরা মনে করেন, হোমারীয় কাব্যধারাটি এক দীর্ঘ সময় ধরে গড়ে উঠেছিল, তাঁরা এই কাব্যের রচনা আরও পরে হয়েছিল বলে মতপ্রকাশ করেছেন। গ্রেগরি ন্যাগির মতে, এই রচনাগুলো সুসংহত আকার নেয় খ্রিষ্টপূর্ব ষষ্ঠ শতাব্দীতে।[৫] হোমার ঐতিহাসিক ব্যক্তিত্ব কিনা, সেই প্রশ্নটি নিজেই "হোমারীয় প্রশ্ন" নামে পরিচিত। ধ্রুপদি প্রাচীন যুগে রচিত হোমারের কোনো বিশ্বাসযোগ্য জীবনী পাওয়া যায় না।[৬] তাঁর কবিতাগুলোও বহু শতাব্দীর মৌখিক গল্পকথন ও একটি সুগঠিত কাব্যরচনা ব্যবস্থার মিশ্রণ। মার্টিন ওয়েস্টের মতে, "হোমার কোনো ঐতিহাসিক কবির নাম নয়, বরং কাল্পনিকভাবে সৃষ্ট একটি নাম।"[৭]

আলফ্রেড হিউবেক বলেছেন, হোমারের রচনার গঠন-সংক্রান্ত প্রভাব সমগ্র গ্রিক সংস্কৃতির বিকাশে গভীর প্রভাব বিস্তার করেছিল। অনেক গ্রিকই তাঁকে তাঁদের জাতীয় সংগঠক মনে করেন।[৮]

জীবন ও কিংবদন্তি[সম্পাদনা]

হোমার অ্যান্ড হিজ গাইড, উইলিয়াম-অ্যাডলফ বগারু (১৮২৫-১৯০৫) অঙ্কিত। এই ছবিতে মাউন্ট ইডায় একটি কুকুর ও গ্লকাস নামে এক ছাগপালকের সঙ্গে দেখা যাচ্ছে হোমারকে (গল্পটি আছে ছদ্ম-হেরোডোটাসে)।

পাদটীকা[সম্পাদনা]

  1. Herodotus 2.53.
  2. Graziosi, Barbara (২০০২)। "The Invention of Homer"। Cambridge: 98–101। 
  3. Vidal-Naquet, Pierre (২০০০)। Le monde d'Homère। Perrin। পৃষ্ঠা 19। 
  4. M. L. West (১৯৬৬)। Hesiod's TheogonyOxford: Oxford University Press। পৃষ্ঠা 40, 46। 
  5. Nagy, Gregory (২০০১)। "Homeric Poetry and Problems of Multiformity: The "Panathenaic Bottleneck"। 96Classical Philology (journal): 109–119। 
  6. G. S. Kirk's comment that "Antiquity knew nothing definite about the life and personality of Homer" represents the general consensus (Kirk, The Iliad: a Commentary (Cambridge 1985), v. 1).
  7. West, Martin (১৯৯৯)। "The Invention of Homer"। Classical Quarterly49 (364)। 
  8. Heubeck, Alfred (১৯৮৮)। A Commentary on Homer's OdysseyOxford: Oxford University Press। পৃষ্ঠা 3।  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)

নির্বাচিত গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

সংস্করণ[সম্পাদনা]

(texts in Homeric Greek)

ইন্টারলাইনার ইংরেজি অনুবাদ[সম্পাদনা]

ইংরেজি অনুবাদ[সম্পাদনা]

This is a partial list of translations into English of Homer's Iliad and Odyssey.

হোমার সংক্রান্ত সাধারণ রচনা[সম্পাদনা]

উল্লেখযোগ্য পাঠ ও ব্যাখ্যা[সম্পাদনা]

ভাষ্য[সম্পাদনা]

হোমার-চর্চার ধারা[সম্পাদনা]

"Classical" analysis
Neoanalysis
Homer and oral tradition

হোমারীয় কাব্যের সময়কাল[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Normdaten