সাইরেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাইরেন
Armitage Siren.JPG
পুরাণ গ্রিক
শ্রেণীকরণ পৌরাণীক
দেশ সাইরেনিয়া
আবাস সমুদ্র
অনুরূপ প্রাণী মারমেইড
মারম্যান
আনদাইনি

গ্রিক পুরাণ মতে, সাইরেন বা মহাসমুদ্রের মৎস্যকন্যা হলো খুব বিপদজ্জনক এবং সুন্দরী গায়িকা যারা তাদের দ্বীপের পাশ দিয়ে অতিক্রান্ত জাহাজের যাত্রীদের সুরের মায়াজাল সৃষ্টির মাধ্যমে মৃত্যুর দিকে আকর্ষণ করত। তাদের গানের গলা এতই চমৎকার ছিল যে সেই গান নাবিকদের কানে পৌঁছালে নাবিকরা সেই দ্বীপের দিকেই ধাবমান হতো এবং সেই জাহাজ চূর্ণ-বিচূর্ণ হয়ে সবাই মৃত্যুবরণ করত।

বিভিন্ন সূত্রে সাইরেনদেরকে নদী দেবতা একিলেপাসের কন্যা বলা হয়েছে। হোমারের ওডিসিতে সাইরেনদের উর্ধ্বাংশ মানবী এবং নিম্নাংশ পাখির মতো দেখতে বলা হয়েছে।[১] কিন্তু অন্যান্য সূত্রে সাইরেনদের দেহের উর্ধ্বাংশ মানবী এবং নিম্নাংশ মাছের মতো বলে জানা যায়। সাইরেনরা সাইরেনিয়া নামক একটি দ্বীপে বাস করত।

বিভিন্ন মত থেকে জানা যায়, সাইরেনরা সংখ্যায় ছিল দুই থেকে পাঁচ জন কিন্তু হোমার ওডিসিতে সাইরেনদের জন্ম সম্পর্কে কিছু লিখেননি তবে তিনি সাইরেনদের সংখ্যা দুইজন বলে উল্লেখ করেন।[২] পরে আরো অনেক লেখক সাইরেনদের সংখ্যা তিন জন বলে উল্লেখ করেন। তারা হলেন, পেসিনো, আগলোপি ও থেলজিওপিয়া। তারপর আরো অনেকে থেলজিওপিয়া/থেলজিওনি/থেলজিওপি, থেলেকটেরিয়া, মোলপি, হাইমারোপি, আগলাওফোনোস/আগলাওপি/আগলাওফিমি, পিজিনই/পিজিথই, পার্থেনোপি, লাইজেইয়া, লিউকোসিয়া, রেডনি ও টেলিস নাম গুলো বলেন।[৩][৪][৫][৬][৭]

গ্রন্থ[সম্পাদনা]

  • Harrison, Jane Ellen (1922) (3rd ed.) Prolegomena to the Study of Greek Religion. London: C.J. Clay and Sons.
  • Homer, The Odyssey
  • Lemprière, John (1827) (6th ed.). A Classical Dictionary;.... New York: Evert Duyckinck, Collins & Co., Collins & Hannay, G. & C. Carvill, and O. A. Roorbach.

অরো পড়ুন[সম্পাদনা]

  • Siegfried de Rachewiltz, De Sirenibus: An Inquiry into Sirens from Homer to Shakespeare, 1987: chs: "Some notes on posthomeric sirens; Christian sirens; Boccaccio's siren and her legacy; The Sirens' mirror; The siren as emblem the emblem as siren; Shakespeare's siren tears; brief survey of siren scholarship; the siren in folklore; bibliography"

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Virgil. V. 846; Ovid XIV, 88.
  2. Odyssey 12.52
  3. Linda Phyllis Austern, Inna Naroditskaya, Music of the Sirens, Indiana University Press, 2006, p.18
  4. William Hansen, William F. Hansen, Classical Mythology: A Guide to the Mythical World of the Greeks and Romans, Oxford University Press, 2005, p.307
  5. Ken Dowden, Niall Livingstone, A Companion to Greek Mythology, Wiley-Blackwell, 2011, p.353
  6. Mike Dixon-Kennedy, Encyclopedia of Greco-Roman Mythology, ABC-Clio, 1998, p.281
  7. Sirens, on Theoi Greek Myhthology